কম্পিউটার

Zram, Zcache, এবং Zswap:কোনটি আপনার জন্য সেরা?

Zram, Zcache, এবং Zswap:কোনটি আপনার জন্য সেরা?

আপনি যদি লিনাক্স ব্যবহার করেন, আপনি নতুন মেমরি মডিউল না কিনে আপনার উপলব্ধ র‌্যামকে গুণ করতে পারেন। Zram, zswap, এবং zcache আপনাকে আপনার PC RAM এর বিষয়বস্তু সংকুচিত করার অনুমতি দেয়, কার্যত এটিকে প্রসারিত করে। কিন্তু আপনি কোনটি ব্যবহার করা উচিত? কোনটি ভাল? জানতে পড়ুন।

RAM কম্প্রেশনের সুবিধাগুলি

আপনি যদি সনি এবং মাইক্রোসফ্টের পরবর্তী-জেনার কনসোলগুলি সম্পর্কে একটি উপস্থাপনা দেখে থাকেন তবে আপনি লক্ষ্য করেছেন যে উভয় সংস্থাই তাদের স্টোরেজ কত দ্রুত তা নিয়ে একটি বড় হট্টগোল করেছে। এই সমস্ত কিছুর জন্য একটি কারণ রয়েছে:স্টোরেজ হল সবচেয়ে প্রভাবশালী বাধা এমনকি সর্বশেষ হাই-এন্ড পিসিতেও।

Zram, Zcache, এবং Zswap:কোনটি আপনার জন্য সেরা?

আমরা এখানে যে সমাধানগুলি দেখতে পাচ্ছি তার চূড়ান্ত লক্ষ্য হল আমাদের কম্পিউটারের র‌্যাম এবং এর ধীরগতির স্টোরেজ সিস্টেমের মধ্যে ডেটা আদান-প্রদানের পরিমাণ কমিয়ে আনা। এটি মনে রাখা গুরুত্বপূর্ণ কারণ, আমরা দেখতে পাব, এটি তাদের পার্থক্যকারী ফ্যাক্টর।

ZRam

Zram হল আজকের লিনাক্সে সবচেয়ে সহজবোধ্য RAM কম্প্রেশন সমাধান। পূর্বে compcache নামে পরিচিত, এটি কম্পিউটারের র‌্যামে একটি অতিরিক্ত (বা তার বেশি) তৈরি করে একাধিক অদলবদল ডিভাইসের জন্য লিনাক্সের সমর্থনের সুবিধা নেয়।

Zram তিনটি স্টোরেজ স্পেসের একটি অনুক্রম তৈরি করে কাজ করে। এটি RAM-তে একটি নতুন সংকুচিত অদলবদল ভলিউম তৈরি করে, যা - ক্রমানুসারে - RAM এবং স্টোরেজ ডিভাইসের মধ্যে স্থাপন করা হয়। তারপর, যখন RAM ডেটা দিয়ে পূর্ণ হয়, তখন এটি অতিরিক্তকে সংকুচিত অদলবদলে নিয়ে যায়। এটিও পূরণ হয়ে গেলে, zram স্টোরেজ ড্রাইভের সোয়াপ পার্টিশনে ডেটা সরানো শুরু করে।

এই নতুন সোয়াপ ডিভাইসটিকে পিসির ধীরগতির প্রকৃত সঞ্চয়স্থানে থাকা ডিভাইসগুলির তুলনায় একটি উচ্চ অগ্রাধিকার দেওয়া হয়েছে, তাদের আগে ব্যবহার করার জন্য। এই অদলবদল ডিভাইসে যতটা সম্ভব ডেটা ক্র্যাম করতে এটি LZ4 বা LZO-এর মতো একাধিক কম্প্রেশন অ্যালগরিদমের মধ্যে একটির উপরও নির্ভর করে।

Zram, Zcache, এবং Zswap:কোনটি আপনার জন্য সেরা?

আধুনিক প্রসেসরগুলি এমন এক পর্যায়ে পৌঁছেছে যেখানে তারা কম্পিউটারের কর্মক্ষমতার উপর নগণ্য প্রভাব সহ, SSD বা HDD ড্রাইভে লেখা বা পড়ার চেয়ে দ্রুত RAM-তে সংরক্ষিত ডেটা সংকুচিত এবং ডিকম্প্রেস করতে পারে।

এটা লক্ষণীয় যে zram নিজে থেকে কাজ করে, অন্য অদলবদল ডিভাইসের প্রয়োজন নেই। সুতরাং, আপনি, উদাহরণস্বরূপ, এমবেডেড সিস্টেম বা লাইভ সিডিতে এটি ব্যবহার করতে পারেন, যেহেতু এটিকে প্রকৃত স্টোরেজ দ্বারা ব্যাক করতে হবে না৷

ZSwap

Zswap zram এর চেয়ে আরও জটিল। এটি আমাদের কম্পিউটারের র‍্যাম এবং এর স্লো স্টোরেজ ডিভাইসগুলির মধ্যে সম্পর্ক উন্নত করে যেখানে তারা ছেদ করে স্মার্ট কম্প্রেশন যোগ করে।

Zram, Zcache, এবং Zswap:কোনটি আপনার জন্য সেরা?

zswap-এর সাহায্যে, কম্পিউটারের স্টোরেজ ডিভাইসে ইতিমধ্যেই বিদ্যমান কম্প্রেসড RAM এবং সোয়াপ ভলিউমগুলিকে একটি বুদ্ধিমান স্টোরেজ সিস্টেমে নোড হিসাবে বিবেচনা করা হয়। Zswap একটি কম্পিউটারের র‍্যামের একটি অংশও গ্রহণ করে কিন্তু বাকি র‍্যামের সাথে খাপ খায় না এমন সমস্ত কিছুকে অন্ধভাবে সরিয়ে নেয় না তারপর এটিকে সংকুচিত করার চেষ্টা করুন। পরিবর্তে, এটি প্রথমে এমন সমস্ত কিছুকে সংকুচিত করে যা প্রকৃত র‌্যামের সাথে খাপ খায় না। ডেটা সংকুচিত হলে, zswap এটিকে RAM-তে সংরক্ষণ করে। যদি এটি না হয় তবে এটি বিদ্যমান অদলবদলে সংরক্ষণ করে।

এইভাবে, zswap উপলব্ধ RAM এবং অদলবদল স্থানের আরও ভাল সুবিধা গ্রহণ করে কারণ এটি, উদাহরণস্বরূপ, অসংকোচনীয় ডেটার সাথে এটি যে RAM ব্যবহার করে তা হগ করবে না।

যেহেতু এটি বিদ্যমান অদলবদলের উপর নির্ভর করে, তাই প্রতিটি পিসিতে লিনাক্স ইনস্টলেশনের জন্য zswap ভাল, বিশেষ করে যাদের RAM 4GB এর কম।

Zcache

Zcache tmem ("ট্রান্সসেন্ডেন্ট মেমোরি") সিস্টেমের সাথে মিলিতভাবে কাজ করে যাতে লিনাক্স কার্নেল বর্তমানে ব্যবহৃত হয় না এমন ডেটা সংরক্ষণের আরও বহুমুখী উপায় অফার করে৷

Zcache কার্নেলে মেমরি ব্যবস্থাপনার একটি অতিরিক্ত স্বচ্ছ স্তর যোগ করে যা বর্তমানে ব্যবহার করা হয় না এমন কোনো ডেটা সংকুচিত করে। zcache সহ প্রতিটি একক বাইট ডেটা পরিচালনা করার বিপরীতে, লিনাক্স কার্নেল tmem এর ইন্টারফেসের মাধ্যমে "পুলে" ডেটার পুরো পৃষ্ঠাগুলি সংরক্ষণ করতে পারে। zcache ব্যাকএন্ড তারপর ডেটার এই গ্রুপগুলিকে সংকুচিত করে।

zswap-এর মতো, zcache RAM-তে শুধুমাত্র সংকুচিত ডেটা রাখে এবং অসঙ্কোচিত পৃষ্ঠাগুলিকে প্রকৃত অদলবদলে ঠেলে দেয়, এইভাবে উভয়ের সর্বোত্তম ব্যবহার করা হয়।

কোনটা ভালো?

তাত্ত্বিকভাবে, zcache সমাধানগুলির মধ্যে সেরাটি অফার করে৷ যাইহোক, এর অর্থ এই নয় যে এটি যাওয়ার উপায় হিসাবে ব্যবহারিকতাও গুরুত্বপূর্ণ। এর উন্নত বৈশিষ্ট্য থাকা সত্ত্বেও, zcache ব্যাপকভাবে অসমর্থিত। এর বিকাশ স্থবির হয়ে পড়েছে, এবং এটি লিনাক্স কার্নেল থেকে 3.11 সংস্করণে সরানো হয়েছে। আজ এটি ব্যবহার করার জন্য, আপনাকে হুপ্সের মধ্য দিয়ে ঝাঁপিয়ে পড়তে হবে, এবং ফলাফল সম্ভবত আপনি যদি zswap ব্যবহার করেন তার চেয়ে বেশি ভাল হবে না৷

অন্যদিকে, zram আরও সীমাবদ্ধ কারণ এটি RAM-এ সংরক্ষিত ভার্চুয়াল ভলিউমের চেয়ে বেশি নয় এবং সোয়াপ স্পেস হিসাবে ব্যবহৃত হয়। এটি RAM এর জন্য স্ট্র্যাপ করা সিস্টেমগুলির সাথে সাহায্য করতে পারে তবে মূলত অন্ধভাবে A বিন্দু থেকে জিনিসগুলি নিয়ে কাজ করে এবং সেগুলি আসলে কী তা যত্ন না করে বি বিন্দুতে তারপর C পয়েন্টে নিয়ে যায়৷

এটি বেশিরভাগ লিনাক্স ব্যবহারকারীদের জন্য zswap-কে আরও ভাল পছন্দ করে তোলে, তাদের বিতরণ যাই হোক না কেন। আপনি কীভাবে এটির সুবিধা নিতে পারেন তা দেখতে, zswap-এ আমাদের গাইড দেখুন৷


  1. অ্যান্ড্রয়েড ট্যাবলেট বনাম ফায়ার ট্যাবলেট:কোনটি আপনার জন্য?

  2. আপনার জন্য সেরা স্ট্যাটিক ওয়েবসাইট CMS এর মধ্যে 6

  3. মাইনিং বনাম ট্রেডিং ক্রিপ্টোকারেন্সি - কোনটি আপনার জন্য সেরা?

  4. Windows 10 স্থানীয় অ্যাকাউন্ট বনাম Microsoft অ্যাকাউন্ট, কোনটি আপনার জন্য সেরা?