কম্পিউটার

আর্চ লিনাক্সে কীভাবে ডেব প্যাকেজ ইনস্টল করবেন

আর্চ লিনাক্সে কীভাবে ডেব প্যাকেজ ইনস্টল করবেন

আপনি যদি যেকোন সময়ের জন্য লিনাক্স ব্যবহার করে থাকেন, আপনি লক্ষ্য করেছেন যে তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন ইনস্টল করার সবচেয়ে সাধারণ পদ্ধতিগুলির মধ্যে একটি হল .Deb প্যাকেজ। প্রায়শই এই সফ্টওয়্যারটি পাওয়ার এটিই একমাত্র উপায়, কারণ লিনাক্স প্ল্যাটফর্ম অফার করে এমন ডজন ডজন বিভিন্ন ফর্ম্যাটে প্যাকেজিংয়ের প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে ডেভেলপারদের বিরক্ত করা যায় না।

অনেক নন-ডেবিয়ান-ভিত্তিক লিনাক্স ডিস্ট্রিবিউশনের এই সমস্যাটি পেতে তাদের নিজস্ব উপায় রয়েছে। যাইহোক, সমস্ত লিনাক্স ডিস্ট্রিবিউশনের মধ্যে, আর্চ লিনাক্সে একটি ডেবিয়ান প্যাকেজ কাজ করার সবচেয়ে আকর্ষণীয় উপায় রয়েছে। এই নিবন্ধে আমরা এটি সম্পন্ন করার তিনটি উপায়ের রূপরেখা দিই এবং আলোচনা করব কোনটি সেরা৷

দ্রষ্টব্য :নিচের ধাপগুলো যেকোন আর্ক-ভিত্তিক ডিস্ট্রোর জন্য কাজ করবে।

AUR এর মাধ্যমে ইনস্টল করা হচ্ছে

আর্চ লিনাক্সে আনুষ্ঠানিকভাবে সমর্থিত নয় এমন সফ্টওয়্যার খোঁজার সময় চেক করার প্রথম স্থান হল AUR। সর্বদা প্রথমে এখানে চেক করুন. এটি এমন একটি পরিষেবা যা যে কেউ একটি PKGBUILD স্ক্রিপ্ট আপলোড করতে দেয়, বিভিন্ন জায়গা থেকে স্বয়ংক্রিয়ভাবে সফ্টওয়্যার নিতে, সেগুলি চালানোর জন্য কিছু বা সমস্ত প্রয়োজনীয় নির্ভরতা ডাউনলোড করতে এবং একটি নেটিভ আর্চ লিনাক্স প্যাকেজ কম্পাইল করার জন্য ডিজাইন করা হয়েছে৷

AUR ব্যবহার করার সময়, এটি সম্পর্কে যাওয়ার দুটি উপায় রয়েছে:

1. একটি AUR হেল্পার ব্যবহার করুন

আপনি যদি হুপ্সের মধ্য দিয়ে লাফিয়ে না গিয়ে দ্রুত জিনিসগুলি সম্পন্ন করতে চান তবে ইয়া বা ইয়াওর্টের মতো একটি AUR সাহায্যকারী ব্যবহার করুন৷ এটি আপনাকে একটি .deb ফাইল ইনস্টল করার অনুমতি দেবে না, তবে আপনি arch বিন্যাসে প্যাকেজটি খুঁজে পেতে সক্ষম হতে পারেন, যা arch ব্যবহারকারীদের দ্বারা তৈরি করা হয়েছে৷

AUR হেপার এবং সেগুলি কীভাবে ইনস্টল করবেন সে সম্পর্কে আরও তথ্যের জন্য, আমাদের পাঁচটি দুর্দান্ত AUR সাহায্যকারীদের তালিকা পড়ুন। একবার আপনার কাছে একটি হয়ে গেলে, শুধু AUR অনুসন্ধান করুন, ইনস্টল করুন এবং যান৷

সম্ভাবনা হল আপনি যদি Manjaro, Endeavour, Garuda বা অন্য কোন Arch-ভিত্তিক ডিস্ট্রো ব্যবহার করেন, তাহলে আপনার কাছে একটি AUR হেল্পার ইনস্টল থাকবে। কী অন্তর্ভুক্ত রয়েছে তা পরীক্ষা করতে আপনার ডিস্ট্রো-এর ডকুমেন্টেশন দেখুন। গরুড় এবং এন্ডেভার উভয়ই ইয়া ব্যবহার করে।

আপনি যদি একটি গ্রাফিকাল পরিবেশ পেতে চান তবে আপনি সর্বদা pamac-aur ইনস্টল করতে পারেন আপনার AUR সাহায্যকারীর সাথে প্যাকেজ - যদি এটি ইতিমধ্যে ইনস্টল করা না থাকে। মনে রাখবেন যে আপনাকে "পছন্দ -> তৃতীয় পক্ষ" এর অধীনে ইনস্টলেশনের পরে AUR সমর্থন সক্ষম করতে হবে৷

আর্চ লিনাক্সে কীভাবে ডেব প্যাকেজ ইনস্টল করবেন

2. ম্যানুয়াল ইনস্টল করা AUR প্যাকেজ

অনানুষ্ঠানিক প্যাকেজ পাওয়ার আরেকটি উপায় হল AUR ওয়েবসাইটে যাওয়া, সার্চ বার ব্যবহার করা এবং "স্ন্যাপশট" ডাউনলোড করা। এটি একটি কম স্বয়ংক্রিয় প্রক্রিয়া, তবে প্যাকেজগুলি কীভাবে তৈরি বা ইনস্টল করা হয় তার উপর আপনি যদি আরও দানাদার নিয়ন্ত্রণ চান তবে এটি মূল্যবান। প্যাকেজটি তাত্ক্ষণিকভাবে ইনস্টল করার পরিবর্তে, এটি একটি নেটিভ প্যাকেজ ছিটিয়ে দেবে যা আপনি নিজের উদ্দেশ্যে পরিবর্তন করতে পারেন৷

এর মানে হল যে আপনার যদি একটি কাস্টম ব্যক্তিগত সংগ্রহস্থল সেট আপ থাকে, আপনি সহজে ইনস্টলেশনের জন্য এই নতুন-নির্মিত প্যাকেজগুলিকে সরাসরি রেপোতে রাখতে পারেন৷

দ্রষ্টব্য: আপনি যদি শুধু Arch-এর বেস রিপোজিটরি এবং AUR ব্যবহার করার পরিকল্পনা করেন, তাহলে ম্যানুয়াল বিল্ডের চেয়ে AUR হেল্পার দিয়ে প্যাকেজ ইনস্টল করা অনেক ভালো বিকল্প।

আর্চ লিনাক্সে কীভাবে ডেব প্যাকেজ ইনস্টল করবেন

শুধুমাত্র DEB ফরম্যাটে আসা বেশিরভাগ প্রোগ্রাম (যদি সব না হয়) AUR-এ পাওয়া যাবে। স্ক্র্যাচ থেকে একটি আর্চ প্যাকেজ হিসাবে কীভাবে একটি কম্পাইল করা যায় তা এখানে।

  1. নিশ্চিত করুন যে আপনার কাছে git আছে এবং আর্কের জন্য বেস ডেভ প্যাকেজগুলি টাইপ করে ইনস্টল করা হয়
 sudo pacman -S --needed git base-devel

আপনার টার্মিনালে।

  1. আপনি যে প্যাকেজটি ডাউনলোড এবং ইনস্টল করতে এবং কপি করতে চান তার AUR পৃষ্ঠায় "Git Clone URL"-এ মনোযোগ দিন। হোম ডিরেক্টরিতে খোলা টার্মিনালে সেই URLটি ব্যবহার করুন এভাবে:
git clone [pasted URL]

এটি একটি PKGBUILD সহ প্যাকেজের গিট রিপোজিটরি ডাউনলোড করবে আর্চের শক্তিশালী makepkg এর জন্য কনফিগারেশন ফাইল টুল।

  1. টাইপ করুন
cd [package name]

আপনি এইমাত্র ডাউনলোড করা প্যাকেজের বিল্ড ডিরেক্টরিতে নেভিগেট করতে।

  1. টাইপ করুন
makepkg -si

প্যাকেজ তৈরি করতে এবং এটি স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল করতে।

আপনি যদি কৌতূহলী হন, তাহলে -s (--syncdeps ) পতাকা স্বয়ংক্রিয়ভাবে অফিসিয়াল আর্চ লিনাক্স রিপোজিটরিতে উপলব্ধ প্যাকেজের সাথে সম্পর্কিত সমস্ত নির্ভরতা দখল করে, যখন -i (--install ) পতাকা আপনার সিস্টেমকে শুধু প্যাকেজটি কম্পাইল না করে এটিকে আপনার সিস্টেমে একীভূত করতে বলে (যেমন, মেনু আইটেম তৈরি করুন, কার্নেল আর্গুমেন্টে প্রয়োজনীয় ইন্টিগ্রেশন সঞ্চালন করুন যদি কিছু থাকে, ইত্যাদি)।

দেবট্যাপের মাধ্যমে ইনস্টল করুন

যদি, কোনো কারণে, আপনার প্রয়োজনীয় একটি Deb AUR-এ না থাকে, তাহলে Debtap ইনস্টল করুন। এটি এমন একটি প্রোগ্রাম যা একটি ডেবিয়ান প্যাকেজকে ভেঙে দেয় এবং এটিকে একটি আর্চ প্যাকেজে পরিণত করে যা আপনার প্যাকেজ ম্যানেজার "বুঝতে পারে।"

আর্চ লিনাক্সে কীভাবে ডেব প্যাকেজ ইনস্টল করবেন

সতর্কতা: আপনার নিজের বিবেচনার ভিত্তিতে এই পদ্ধতি ব্যবহার করুন। .deb আপনার ইনস্টল করা প্যাকেজটি ভেঙে যেতে পারে যদি প্যাকেজের জন্য আপস্ট্রিম প্যাকেজ রক্ষণাবেক্ষণকারীরা বৈশিষ্ট্য বা কার্যকারিতা অপসারণ করে এমন আপডেট পাওয়ার উপর নির্ভর করে। এটি সব সময় ঘটে না, তবে আপনার সচেতন হওয়া উচিত যে এই পদ্ধতিটি সবসময় দুর্দান্তভাবে কাজ নাও করতে পারে।

  1. পূর্ববর্তী বিভাগে নির্দেশাবলী অনুসরণ করে AUR এর মাধ্যমে Debtap ইনস্টল করে শুরু করুন।
  2. ইন্সটল হয়ে গেলে sudo debtap -u চালান ডেটপ এর নিজস্ব সংগ্রহস্থল আপডেট করার জন্য একবার। অন্যথায়, অ্যাপ্লিকেশন কাজ করবে না।
  3. আপনি যে .deb ফাইলটি রূপান্তর করতে চান তা ডাউনলোড করুন, cd যে ডিরেক্টরিতে আপনি এটি ডাউনলোড করেছেন তাতে, এবং নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করুন:
debtap packagetoconvert.deb
  1. যেকোন সময়ে Debtap আপনাকে ডেটা ইনপুট করতে বলে, আপনি এটিকে উপেক্ষা করে Enter টিপুন। আপনার কীবোর্ডে।
  2. সমাপ্ত হয়ে গেলে, Debtap একটি "pkg.*.zst" ফাইল তৈরি করবে যা আপনার প্যাকেজ ম্যানেজার অফলাইন ইনস্টলেশন পদ্ধতি ব্যবহার করে ব্যাখ্যা করতে এবং ইনস্টল করতে পারে৷
  3. cd ডিরেক্টরীতে আপনি এইমাত্র .deb প্যাকেজ রূপান্তর করেছেন এবং টাইপ করেছেন:
sudo pacman -U [package-name]

ম্যানুয়ালি ইনস্টল করা হচ্ছে

সতর্কতা: এই পদ্ধতিটি অত্যন্ত অনিরাপদ এবং শুধুমাত্র তখনই ব্যবহার করা উচিত যখন অন্য কোন বিকল্প নেই এবং আপনি ইতিমধ্যেই কিছু প্যাকেজ কীভাবে কাজ করে এবং Arch আশা করে এমন কিছু আচরণ সম্পর্কে উন্নত ধারণা রয়েছে। উদাহরণস্বরূপ, কিছু অ্যাপ্লিকেশনের (যেমন প্লাইমাউথ, ভার্চুয়ালবক্স, ইত্যাদি) কার্নেলের মধ্যে হুকের প্রয়োজন হতে পারে যা শুধুমাত্র কনফিগারেশন ফাইলগুলি সম্পাদনা করে এবং সেই হুকগুলির সাহায্যে কার্নেলটি পুনরায় তৈরি করে করা যেতে পারে। এমনকি আরও, এই পদ্ধতিটি ব্যবহার করা না এছাড়াও আপনার প্যাকেজের নির্ভরতা ইনস্টল করুন।

যদিও সবচেয়ে মার্জিত সমাধান নয়, যখন ডেবট্যাপের সাথে একটি .deb ফাইল রূপান্তর করার বা AUR pkgbuild এর সাথে কম্পাইল করার কোন উপায় নেই, তখন সর্বোত্তম পদ্ধতি হল ডেবিয়ান প্যাকেজ নিজেই বের করা এবং ফাইলগুলি যেখানে যেতে হবে সেখানে রাখা।

যদিও এটি পূর্ববর্তী পদ্ধতির তুলনায় অনেক বেশি ক্লান্তিকর জড়িত হতে পারে, এটি আরও প্ল্যাটফর্ম-স্বাধীন, যার অর্থ আপনি এই পদ্ধতিটি Void Linux, Fedora এবং openSUSE-এর মতো অন্যান্য বিতরণে ব্যবহার করতে পারেন। আমি জেন্টু এবং স্ল্যাকওয়্যারে এটি পরীক্ষা করিনি, তাই উভয় ডিস্ট্রো কীভাবে প্যাকেজ ইনস্টল করতে পছন্দ করে তার কারণে আপনার মাইলেজ তাদের সাথে পরিবর্তিত হতে পারে।

ডেবিয়ান প্যাকেজগুলি ভিতরে বাইনারি সহ সংরক্ষণাগার, তাই কোনও সংকলনের প্রয়োজন নেই। যেকোন ডেব প্যাকেজে ফাইলগুলিকে আর্চে ইনস্টল করতে, প্রথমে এটিকে একটি ফোল্ডারে বের করুন। মনে রাখবেন যে আপনাকে সেই ফোল্ডারের ভিতরে "ডেটা" নামে পরিচিত সংরক্ষণাগারটিও বের করতে হবে।

আর্চ লিনাক্সে কীভাবে ডেব প্যাকেজ ইনস্টল করবেন

উদাহরণস্বরূপ, Google Chrome ইনস্টল করতে, আপনি প্রথমে cd এক্সট্রাক্ট করা Deb ফোল্ডারে "data.tar.xz" এর এক্সট্রাক্ট করা বিষয়বস্তু সহ।

cd ~/Downloads/google-chrome-stable_current_amd64

তারপর, ls চালান Deb প্যাকেজের ভিতরে ডেটা সংরক্ষণাগারে থাকা সমস্ত ফোল্ডার প্রকাশ করার জন্য কমান্ড। এই ফোল্ডারগুলির নাম মনে রাখবেন। cd প্রতিটি ডিরেক্টরিতে এবং এই ডিরেক্টরিগুলির বিষয়বস্তুগুলিকে যেখানে তারা সিস্টেমে রয়েছে সেখানে নিয়ে যান৷

যেমন:

cd ~/Downloads/google-chrome-stable_current_amd64/etc
sudo mv * /etc/
cd ~/Downloads/google-chrome-stable_current_amd64/opt
sudo mv * /opt/

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন

1. কেন ডেটট্যাপ এত সময় নিচ্ছে?

Debtap .deb ফাইলে উপলব্ধ মেটাডেটা গ্রহন করে যাতে সমস্যাগুলি কমানোর জন্য সম্ভাব্য সবচেয়ে বিশ্বস্ত Arch প্যাকেজ তৈরি করা যায় এবং প্যাকেজ ছাড়াও প্যাকম্যানের কোন নির্ভরতাগুলি ইনস্টল করা উচিত তার প্রাসঙ্গিক তথ্য প্রদান করে। এটি একটি টারবল ডিকম্প্রেস করার বাইরেও উল্লেখযোগ্য পরিমাণে টেডিয়াম জড়িত।

এটি ছাড়াও, স্ক্রিপ্ট ডেবট্যাপ শুধুমাত্র একটি CPU কোর ব্যবহার করে ফাইলগুলিকে রূপান্তর করে, যা একক-কোর কর্মক্ষমতাকে নির্ধারক ফ্যাক্টর করে যা আপনার সিস্টেমের অপারেশনটি সম্পূর্ণ করতে কতক্ষণ সময় নেবে তা প্রভাবিত করে। বড় প্যাকেজগুলি কয়েক মিনিট পর্যন্ত সময় নেবে বলে আশা করুন৷

2. ডেবট্যাপ চালানোর পরে আমি কি গ্রাফিক্যাল ইনস্টলার ব্যবহার করতে পারি?

হ্যাঁ! আপনার যদি pamac-এর কোনো সংস্করণ ইনস্টল করা থাকে, তাহলে আপনি আপনার ফাইল ম্যানেজারের মাধ্যমে tar-zst ফাইল ডেবট্যাপ তৈরি করতে পারেন। ফাইলটি চালানোর জন্য প্যাম্যাককে প্রোগ্রাম হিসাবে বেছে নিয়ে, আপনি এটিকে এবং এর সমস্ত নির্ভরতা স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল করতে ডেবিয়ানের যেকোনো .deb প্যাকেজের মতো এটিতে ডাবল ক্লিক করতে পারেন।

3. AUR এর সাথে Debtap কিভাবে তুলনা করে?

আপনার সত্যিই প্রয়োজন এমন কিছু ইনস্টল করার জন্য Debtap কে একটি শেষ-খাদ "নোংরা" পদ্ধতি হিসাবে দেখতে হবে এবং কোনোভাবে AUR-এ খুঁজে পাচ্ছেন না। আপনি যদি AUR-এ কিছু খুঁজে পান, তাহলে .deb ফাইল ব্যবহার করার চেয়ে সেই প্যাকেজটি ইনস্টল করা সর্বদা একটি ভাল বিকল্প হবে।

র্যাপিং আপ

আর্চ লিনাক্স সম্পর্কে সেরা জিনিসগুলির মধ্যে একটি হল ব্যবহারকারীরা কত উপায়ে প্যাকেজগুলি ইনস্টল করতে পারে - AUR থেকে, কাস্টম সংগ্রহস্থলে, অন্যান্য ডিস্ট্রিবিউশনের প্যাকেজগুলিকে ডিকম্পাইল করা যাতে তারা চলবে। যদিও এই তথ্যটি নতুন নয়, তবে যারা আর্চে নতুন এবং তাদের প্রিয় প্রোগ্রামগুলি ইনস্টল করার উপায় খুঁজছেন তাদের জন্য এটি অবশ্যই একটি ভাল সংস্থান৷

আর্চ লিনাক্সে AUR কীভাবে ব্যবহার করবেন তা শিখতে পড়ুন।


  1. আর্চ লিনাক্সে কীভাবে স্ন্যাপ অ্যাপ্লিকেশন ইনস্টল করবেন

  2. লিনাক্সে কোডি কীভাবে ইনস্টল করবেন

  3. আর্চ লিনাক্স কিভাবে ইনস্টল করবেন

  4. লিনাক্সে মাইক্রোসফ্ট এজ ডেভ কিভাবে ইনস্টল করবেন