কম্পিউটার

লিনাক্সে একটি প্যাকেজ ইনস্টল করা আছে কিনা তা কীভাবে খুঁজে বের করবেন

লিনাক্সে একটি প্যাকেজ ইনস্টল করা আছে কিনা তা কীভাবে খুঁজে বের করবেন

লিনাক্স "প্যাকেজগুলি" শুধুমাত্র সফ্টওয়্যারের সংগ্রহ, এবং আপনি কীভাবে সেগুলি ইনস্টল করবেন তা ডিস্ট্রো থেকে ডিস্ট্রোতে পরিবর্তিত হয়। একটি প্যাকেজ বর্তমানে ইনস্টল করা আছে কিনা তা দ্রুত পরীক্ষা করার কয়েকটি উপায় রয়েছে। আপনি টার্মিনালটি ব্যবহার করতে স্বাচ্ছন্দ্য বোধ করেন বা আপনি আরও ভিজ্যুয়াল পদ্ধতি পছন্দ করেন, এখানে আপনি কীভাবে লিনাক্সে একটি প্যাকেজ ইনস্টল করা আছে কিনা তা পরীক্ষা করতে পারেন।

প্যাকেজ ম্যানেজার ব্যবহার করা

প্রতিটি লিনাক্স ডিস্ট্রোতে একটি প্যাকেজ ম্যানেজার অন্তর্ভুক্ত থাকে। এটি, নাম অনুসারে, আপনি সফ্টওয়্যার প্যাকেজগুলি ইনস্টল বা সরাতে ব্যবহার করেন এমন সফ্টওয়্যার৷ তারা এমন কমান্ডও অন্তর্ভুক্ত করে যা আপনাকে দেখতে দেয় যে নির্দিষ্ট প্যাকেজগুলি ইতিমধ্যে ইনস্টল করা আছে কিনা৷

ডেবিয়ান এবং উবুন্টু-ভিত্তিক লিনাক্স ডিস্ট্রোতে, আপনি নিম্নলিখিত কমান্ড দিয়ে প্রতিটি ইনস্টল করা প্যাকেজ পরীক্ষা করতে পারেন:

apt list --installed

আপনি যদি একটি নির্দিষ্ট প্যাকেজ খুঁজতে চান, তাহলে --installed-এর পরে প্যাকেজের নাম যোগ করুন পতাকা যেমন:

apt list --installed nano

লিনাক্সে একটি প্যাকেজ ইনস্টল করা আছে কিনা তা কীভাবে খুঁজে বের করবেন

প্যাকেজটি ইনস্টল করা থাকলে, আপনি প্যাকেজের নাম এবং ইনস্টল করা সংস্করণ নম্বর সহ একটি সংক্ষিপ্ত লাইন দেখতে পাবেন। যে প্যাকেজগুলি ইনস্টল করা নেই সেগুলি মোটেও প্রদর্শিত হবে না৷

এছাড়াও আপনি dpkg ব্যবহার করতে পারেন টাইপ করে ইনস্টল করা প্যাকেজগুলি পরীক্ষা করতে:

dpkg -s packagename

এটি আপনাকে সংস্করণ এবং আকার সহ প্যাকেজের একটি বিবরণ দেবে, তবে এটি ইনস্টল করা আছে কিনা তাও এটি প্রদর্শন করবে৷

লিনাক্সে একটি প্যাকেজ ইনস্টল করা আছে কিনা তা কীভাবে খুঁজে বের করবেন

আর্চ লিনাক্স ব্যবহারকারীরা pacman ব্যবহার করে চেক করতে পারেন , আর্চ প্যাকেজ ম্যানেজার। একটি টার্মিনাল খুলুন এবং টাইপ করুন:

pacman -Qs packagename

আপনি যদি ফেডোরা ব্যবহার করেন, আপনি dnf ব্যবহার করে এটি খুঁজে পেতে পারেন এবং টাইপিং:

dnf list packagename

এই কমান্ডগুলির জন্য আপনি যে প্যাকেজটি খুঁজছেন তার নাম জানতে হবে, তবে কিছু প্যাকেজ পরিচালক, যেমন dnf , আপনাকে * এর মত ওয়াইল্ডকার্ড ব্যবহার করার অনুমতি দেয় আপনাকে অনুসন্ধানে সহায়তা করতে।

যেকোনো লিনাক্স ডিস্ট্রিবিউশনে "যা" বা "থাকছে" ব্যবহার করা

একটি প্যাকেজ ইনস্টল করা আছে কিনা তা খুঁজে বের করতে টার্মিনাল ব্যবহার করার অন্যান্য উপায় আছে। which কমান্ড হল একটি উদাহরণ, যা আপনাকে যেকোনো প্যাকেজের ইনস্টলেশন অবস্থান দেখায়।

আপনি যদি sudo অনুসন্ধান করেন , উদাহরণস্বরূপ, এটি sudo এর অবস্থান প্রদর্শন করবে "/usr/bin/sudo"-তে। এটি ব্যবহার করতে, টাইপ করুন:

which packagename

packagename প্রতিস্থাপন করুন আপনার প্যাকেজের নামের সাথে।

লিনাক্সে একটি প্যাকেজ ইনস্টল করা আছে কিনা তা কীভাবে খুঁজে বের করবেন

বিকল্পভাবে, আপনি has নামে একটি তৃতীয় পক্ষের সমাধানও ব্যবহার করতে পারেন।

আপনি এটি সরাসরি আপনার লিনাক্স মেশিনে ইনস্টল করতে পারেন অথবা, যদি আপনি স্ক্রিপ্টে বিশ্বাস করেন, তাহলে সরাসরি ইন্টারনেট থেকে স্ক্রিপ্টটি চালান। আপনার curl থাকতে হবে এটি করতে সক্ষম হওয়ার জন্য প্যাকেজ ইনস্টল করা হয়েছে। টার্মিনাল খুলুন এবং টাইপ করুন:

curl -sL https://git.io/_has | bash -s packagename1 packagename2

আপনি একবারে একটি একক প্যাকেজ বা একাধিক প্যাকেজ পরীক্ষা করতে পারেন। শুধু packagename প্রতিস্থাপন করুন আপনার প্যাকেজের নামের সাথে।

লিনাক্সে একটি প্যাকেজ ইনস্টল করা আছে কিনা তা কীভাবে খুঁজে বের করবেন

ইনস্টল করা প্যাকেজগুলির সংস্করণ নম্বর সহ এটির পাশে একটি সবুজ টিক থাকবে। যে প্যাকেজগুলি ইনস্টল করা নেই সেগুলি একটি লাল ক্রস দিয়ে প্রদর্শিত হবে৷

ইনস্টল করা প্যাকেজ চেক করার জন্য ভিজ্যুয়াল পদ্ধতি

আপনি যদি টার্মিনাল এড়িয়ে যেতে চান, তবে বেশিরভাগ লিনাক্স প্যাকেজ ম্যানেজার একই কাজগুলি সম্পাদন করার জন্য একটি GUI বিকল্প নিয়ে আসে।

সেরা বিকল্পগুলির মধ্যে একটি, এবং যেটি একাধিক ডিস্ট্রো জুড়ে কাজ করা উচিত, তা হল জিনোম সফ্টওয়্যার। এটি apt এর মত বিভিন্ন প্যাকেজ পরিচালকদের সাথে কাজ করবে অথবা pacman , এবং উবুন্টুর সাথে প্রি-ইনস্টল করা হয়।

লিনাক্সে একটি প্যাকেজ ইনস্টল করা আছে কিনা তা কীভাবে খুঁজে বের করবেন

এটিতে একটি "ইনস্টল করা" বিভাগ সহ একটি সাধারণ GUI রয়েছে যা আপনার পিসিতে ইনস্টল করা সফ্টওয়্যারগুলিকে তালিকাভুক্ত করে, যদিও এটি সরল এবং প্রতিটি প্যাকেজকে তালিকাভুক্ত করে না৷

আপনার যদি আরও বিস্তারিত তথ্যের প্রয়োজন হয়, ডেবিয়ান এবং উবুন্টু-ভিত্তিক বিতরণগুলি সিনাপটিক প্যাকেজ ম্যানেজার ব্যবহার করতে পারে। এটি apt এর জন্য একটি GUI মোড়ক এটি আপনাকে প্যাকেজগুলি অনুসন্ধান এবং ইনস্টল করতে দেয়, সেইসাথে আপনি ইতিমধ্যে কোন প্যাকেজগুলি ইনস্টল করেছেন তা দেখতে দেয়৷

লিনাক্সে একটি প্যাকেজ ইনস্টল করা আছে কিনা তা কীভাবে খুঁজে বের করবেন

ইনস্টল করা প্যাকেজগুলি প্যাকেজের নামের পাশে একটি সবুজ চেকবক্সের সাথে প্রদর্শিত হবে, সেইসাথে প্যাকেজ সংস্করণ, "ইনস্টল করা সংস্করণ" বিভাগের অধীনে তালিকাভুক্ত।

আপনাকে প্রথমে এটি ইনস্টল করতে হতে পারে (যাতে টার্মিনাল খোলার সাথে জড়িত), তবে ইনস্টলেশনটি দ্রুত। টার্মিনাল খুলুন এবং টাইপ করুন:

sudo apt install synaptic

আর্চ লিনাক্স ব্যবহারকারীদের pacman-এর জন্য বিভিন্ন ধরনের GUI র‌্যাপার রয়েছে , তাদের প্যাকেজ ম্যানেজার, থেকে বেছে নিতে। আপনি আর্ক লিনাক্স উইকি থেকে এগুলি সম্পর্কে আরও জানতে পারেন।

সহজেই ইনস্টল করা প্যাকেজ সনাক্ত করা

লিনাক্সের সবচেয়ে বড় সুবিধা হল পছন্দ। আপনি আপনার ডিস্ট্রোর প্যাকেজ ম্যানেজারে ফিরে আসতে পারেন, অথবা আপনি তৃতীয় পক্ষের সমাধানগুলি ব্যবহার করতে পারেন যেমন has একটি প্যাকেজ ইতিমধ্যে ইনস্টল করা আছে কিনা তা খুঁজে বের করতে৷

আপনি যদি টার্মিনাল ব্যবহার করতে স্বাচ্ছন্দ্যবোধ না করেন তবে আপনি পরিবর্তে ইনস্টল করা প্যাকেজগুলি পরীক্ষা করতে আপনার GUI ব্যবহার করতে পারেন। নতুনদের জন্য কিছু সেরা লিনাক্স ডিস্ট্রোস টার্মিনালকে সম্পূর্ণরূপে এড়ানো সহজ করে তোলে, তাদের নিজস্ব GUI সফ্টওয়্যার ইনস্টলার যেমন GNOME সফ্টওয়্যারকে ধন্যবাদ।

আপনি কোন পদ্ধতি পছন্দ করেন? নিচের মন্তব্যে আমাদের জানান।


  1. লিনাক্সে সফ্টওয়্যার আনইনস্টল করার পরে অবশিষ্ট ফাইলগুলি কীভাবে সরানো যায়

  2. লিনাক্সে একটি ফাইলে একটি নির্দিষ্ট শব্দ কীভাবে সন্ধান করবেন

  3. লিনাক্স এবং ম্যাকোসে ফাইলগুলি দ্রুত খুঁজে পেতে fd কীভাবে ব্যবহার করবেন

  4. কিভাবে স্ন্যাপচ্যাটে কারো জন্মদিন খুঁজে বের করবেন