কম্পিউটার

একটি নতুন লিনাক্স ব্যবহারকারী হিসাবে বেঁচে থাকার 5টি সুবর্ণ নিয়ম

আপনি ক্রমাগত লিনাক্স মিথ উপেক্ষা করেছেন এবং লিনাক্স চেষ্টা করার সিদ্ধান্ত নিয়েছেন। আপনি কিভাবে নিশ্চিত করবেন যে নতুন ওএসে আপনার স্থানান্তরটি মসৃণ? নিম্নলিখিত পাঁচটি নিয়ম মেনে চলুন এবং আপনার ঠিক করা উচিত। এখনই সময় আপনার লিনাক্সে ব্যর্থ হওয়ার ভয় কাটিয়ে ওঠার।

আপনার লিনাক্স বিতরণ ভালভাবে চয়ন করুন

উইন্ডোজ 7 থেকে এলিমেন্টারি ওএস লুনাতে সহজে সুইচ করার জন্য লিনাক্সের সাথে আমার পরিচয় উপভোগ্য ছিল। সমস্ত নতুন লিনাক্স ব্যবহারকারী সেভাবে ভাগ্যবান নয়।

একটি নতুন লিনাক্স ব্যবহারকারী হিসাবে বেঁচে থাকার 5টি সুবর্ণ নিয়ম

প্রথম কয়েকবার লিনাক্স ব্যবহার করার সময় যদি আপনি ভুলের পরে ত্রুটির সম্মুখীন হন, তাহলে এটি আপনাকে লিনাক্স থেকে দূরে রাখতে পারে। আপনার ব্যক্তিগত কম্পিউটিং প্রয়োজনীয়তার সাথে সারিবদ্ধ একটি ডিস্ট্রো দিয়ে শুরু করা গুরুত্বপূর্ণ। আপনি উইন্ডোজ/ম্যাক থেকে মাইগ্রেট করতে চান কিনা, একটি পুরানো ল্যাপটপে লিনাক্স চালাতে চান কিনা, ইত্যাদির উপর ভিত্তি করে একটি শালীন পছন্দ করতে আমাদের কাছে সাহায্য করার জন্য অনেক সংস্থান রয়েছে। যদিও আপনি লিনাক্সে স্যুইচ করার আগে, এই আপনার কি Linux ব্যবহার করা উচিত ? চেকলিস্ট।

সঠিক বিতরণ আপনার লিনাক্সের অভিজ্ঞতাকে মহৎ করে তুলতে পারে। আপনার পছন্দের ডিস্ট্রো নিয়ে সিদ্ধান্ত নেওয়ার আগে আপনাকে কিছুটা পরীক্ষা করার প্রয়োজন হতে পারে। কিন্তু লিনাক্স চেষ্টা করার জন্য বিভিন্ন সহজ এবং ঝুঁকিমুক্ত বিকল্পগুলির সাথে, এমন কিছু খুঁজে না পাওয়ার কোন অজুহাত নেই যা আপনার জন্য কাজ করে .

একটি নতুন লিনাক্স ব্যবহারকারী হিসাবে বেঁচে থাকার 5টি সুবর্ণ নিয়ম

ডিস্ট্রো সিদ্ধান্তহীনতার সম্মুখীন? একটি লিনাক্স ডিস্ট্রো বেছে নেওয়ার জন্য এই প্রতারকের নির্দেশিকা আপনাকে এটি কাটিয়ে উঠতে সাহায্য করবে।

Linuxspeak শিখুন

আধুনিক লিনাক্স সিস্টেমগুলি বাক্সের বাইরে মোটামুটি ভাল কাজ করে। অবশ্যই, আপনাকে হার্ডওয়্যার অসঙ্গতিগুলি মোকাবেলা করতে হতে পারে বা আপনার প্রিয় সফ্টওয়্যারের জন্য লিনাক্স প্রতিস্থাপনগুলি খুঁজে পেতে হতে পারে। কিন্তু, বেশিরভাগ ক্ষেত্রে, OS নিজেই ব্যবহার করার জন্য আপনাকে বেশি লিনাক্স-নির্দিষ্ট পরিভাষা জানার দরকার নেই।

আপনার লিনাক্সের ব্যবহার বাড়ার সাথে সাথে আপনি বেশ কিছু শর্তাবলী এবং সংস্থান পাবেন যা আপনার কৌতূহল জাগাবে। এটা কি sudo আদেশ সবাই কথা রাখে? লিনাক্স কার্নেল কি? একটি ডেস্কটপ পরিবেশ কি? এই ধরনের বিষয়গুলি অন্বেষণ করার জন্য সময় নিন এবং Linuxspeak এর সাথে নিজেকে পরিচিত করুন। এটি সমস্যা সমাধানকে সহজ করে তুলবে৷

পথে, আপনি দরকারী শর্টকাটগুলি শিখতে এবং কিছু দুর্দান্ত লিনাক্স অ্যাপগুলিতে হোঁচট খাওয়ার বিষয়ে নিশ্চিত। এছাড়াও আপনি উদ্ভট লিনাক্স কমান্ড এবং কৌশলগুলি আবিষ্কার করবেন যেমন একটি Chromebook এ কীভাবে লিনাক্স ইনস্টল করবেন।

সেগুলি ব্যবহার করার আগে গবেষণা আদেশ

কিছু ক্ষেত্রে, লিনাক্স কমান্ড লাইন প্রাণঘাতী হতে পারে। কিন্তু এর মানে এই নয় যে আপনি এটি ব্যবহার করবেন না। কমান্ড লাইন ব্যবহার শেখার সহজ এবং নিরাপদ উপায় রয়েছে (এই 40টি প্রয়োজনীয় Linux কমান্ড দিয়ে শুরু করুন)। যদিও টার্মিনাল ব্যবহার করার সময় একটু সতর্কতা অবলম্বন করুন। যেকোনো র্যান্ডম সোর্স দ্বারা ভাগ করা কমান্ড কপি-পেস্ট করার আগে, এটি কী করে এবং এটি কীভাবে কাজ করবে তা দেখতে একটি ওয়েব অনুসন্ধান করুন৷ কমান্ড চালানোর আগে সেগুলি সম্পর্কে তথ্যের জন্য সম্মানিত উত্সগুলি দেখুন৷

একটি নির্দিষ্ট কমান্ড কি করে তা বের করতে, man টাইপ করুন টার্মিনালে কমান্ড অনুসরণ করে। এটি একটি ম্যানুয়াল খোলে যা বর্ণনা করে যে আপনি কিসের জন্য কমান্ড ব্যবহার করতে পারেন এবং সঠিকভাবে কাজ করার জন্য কোন পরামিতিগুলির প্রয়োজন। উদাহরণস্বরূপ, আপনি মানুষ টাইপ করলে আপনি যা পাবেন তা এখানে এবং rm কমান্ড .

একটি নতুন লিনাক্স ব্যবহারকারী হিসাবে বেঁচে থাকার 5টি সুবর্ণ নিয়ম

ম্যানুয়াল যা বলে তা বোঝানো সহজ নাও হতে পারে, তবে এটি আপনাকে চিন্তার জন্য বিরতি দেয়। আপনি যখন টার্মিনাল কমান্ডের সাথে কাজ করছেন তখন এটি একটি ভাল জিনিস৷

আপনার লিনাক্স সেটআপ ব্যক্তিগতকৃত করুন

আপনার প্রয়োজন নাও হতে পারে৷ আপনার লিনাক্স সেটআপের সাথে বেহাল হওয়ার জন্য, তবে এটিকে ব্যক্তিগতকৃত করার সময় ব্যয় করা আপনাকে শিখাতে পারে যে লিনাক্স কী সক্ষম এবং আপনি কীভাবে এটি আপনার সুবিধার জন্য ব্যবহার করতে পারেন। উদাহরণস্বরূপ, ডিস্ট্রো কাস্টমাইজেশনের আমার প্রচেষ্টার সময়, আমি শিখেছি যে আমি করতে পারি:

  • Alacarte (একটি সিস্টেম মেনু এডিটর) এবং Guake (একটি ড্রপডাউন টার্মিনাল) এর মত অসাধারণ অ্যাপ ব্যবহার করুন
  • এলিমেন্টারি টুইক ব্যবহার করে ইওএস-এ উইন্ডো নিয়ন্ত্রণ পরিবর্তন করুন
  • USB ড্রাইভ আনমাউন্ট করতে একটি সিস্টেম ট্রে শর্টকাট বা একটি সূচক অ্যাপলেট যোগ করুন
  • ব্যাটারি লাইফ উন্নত করুন এবং সিস্টেম কর্মক্ষমতা অপ্টিমাইজ করতে CPU ফ্রিকোয়েন্সি পরিবর্তন করুন
  • Ubuntu Tweak ব্যবহার করে অপ্রয়োজনীয় ফাইল এবং প্যাকেজ মুছুন
একটি নতুন লিনাক্স ব্যবহারকারী হিসাবে বেঁচে থাকার 5টি সুবর্ণ নিয়ম

তালিকা পরিবর্তন করুন যা আপনার কর্মপ্রবাহকে সহজ করে তুলতে পারে এবং আপনার লিনাক্স অভিজ্ঞতা উন্নত করতে পারে। এখন সেই পরিবর্তনগুলি করার জন্য কীভাবে-করুন এবং টিপস খুঁজুন। উদাহরণস্বরূপ, সিস্টেম ট্রেতে যেকোনো অ্যাপ ডক করার উপায় খোঁজার চেষ্টা করুন। অবশ্যই, কোনো হ্যাক প্রয়োগ করার আগে আপনার ডেটা ব্যাক আপ করতে ভুলবেন না।

লিনাক্স কমিউনিটি অন্বেষণ করুন

ব্যবহারকারী এবং বিকাশকারীদের একটি বন্ধুত্বপূর্ণ এবং সক্রিয় সম্প্রদায় লিনাক্স প্ল্যাটফর্ম চালু রাখে। নিরাপত্তা ত্রুটি, প্রযুক্তিগত সংশোধন, দুর্দান্ত কৌশল এবং সর্বশেষ ডিস্ট্রোস সম্পর্কে খবর সম্পর্কে আপ-টু-ডেট থাকতে Linux ফোরাম, ব্লগ এবং YouTube চ্যানেলগুলিতে যান৷

সঠিক সফটওয়্যার খুঁজে পাচ্ছেন না? হার্ডওয়্যার কাজ করছে না? একটি noob প্রশ্ন আছে? LinuxQuestions এবং Ask Ubuntu (ডিস্ট্রো-নির্দিষ্ট) মত জনপ্রিয় ফোরামে সাহায্য চাইতে নির্দ্বিধায়। আপনি দেখতে পাবেন যে আপনার সহকর্মী লিনাক্স ব্যবহারকারীরা তাদের উত্তরগুলির সাথে বেশ পুঙ্খানুপুঙ্খ। নিরাপদে থাকার জন্য, আপনি যে কোনো তথ্য পান তা তিনবার চেক করুন।

একটি নতুন লিনাক্স ব্যবহারকারী হিসাবে বেঁচে থাকার 5টি সুবর্ণ নিয়ম

"নতুন" ট্যাগ হারানো

লিনাক্সের কাজ করার পদ্ধতিতে অভ্যস্ত হতে কিছুটা সময় লাগবে। আপনি যদি দ্রুত সেখানে যেতে চান, এখানে রেকর্ড সময়ে লিনাক্স শেখার জন্য কিছু শর্টকাট রয়েছে।

আপনি বড় সমস্যাগুলি এড়িয়ে যেতে পারেন এবং উপরে তালিকাভুক্ত পদক্ষেপগুলি সহ লিনাক্স পরিবেশে বাড়িতে অনুভব করতে পারেন। ভবিষ্যতে কোনো দিন, আপনি যখন রুকি লিনাক্সের ভুলগুলি সম্পর্কে পড়বেন তখন আপনি বুঝতে পারবেন যে আপনি সেগুলির কোনওটিই করবেন না৷ এভাবেই আপনি কতটা এগিয়েছেন!

একজন নতুন লিনাক্স ব্যবহারকারী হিসাবে আপনি সবচেয়ে বড় সমস্যা কিসের সম্মুখীন হচ্ছেন? মন্তব্য বিভাগে শেয়ার করুন. হয়তো আমরা বা আমাদের পাঠকদের একজন আপনাকে এটি ঠিক করতে সাহায্য করতে পারেন৷


  1. লিনাক্সে xargs কমান্ড কিভাবে ব্যবহার করবেন

  2. লিনাক্সের জন্য কীভাবে একটি নতুন পিসি তৈরি করবেন

  3. নতুন ব্যবহারকারীদের জন্য সবচেয়ে দরকারী লিনাক্স কমান্ডের 6টি

  4. লিনাক্সে টি কমান্ড কীভাবে ব্যবহার করবেন