কম্পিউটার

ডিস্ট্রোটেস্ট দিয়ে ইনস্টল না করে কীভাবে কোনও লিনাক্স ডিস্ট্রো পরীক্ষা করবেন

ইনস্টল না করে আপনার সিস্টেমে লিনাক্স বিতরণ চেষ্টা করতে চান? ইন্টারনেটে বেশ কিছু ওয়েবসাইট পাওয়া যায় যা আপনাকে ইন্টারনেট ব্রাউজারে লিনাক্স-ভিত্তিক অপারেটিং সিস্টেম চালানোর অনুমতি দেয়।

ডিস্ট্রোটেস্ট হল সবচেয়ে উন্নত প্ল্যাটফর্ম, কারণ এটি আপনাকে সিস্টেমের উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ প্রদান করে। এইভাবে, আপনি সহজেই আপনার কম্পিউটারে ইনস্টল না করেই কোন ডিস্ট্রো আপনার প্রয়োজনের জন্য সবচেয়ে উপযুক্ত তা চয়ন করতে পারেন৷

ডিস্ট্রোটেস্ট কি করে?

আপনি সম্ভবত রিমোট ডেস্কটপ কন্ট্রোলের কথা শুনেছেন। এটি আপনাকে আপনার ডিভাইস থেকে দূরবর্তীভাবে একটি সিস্টেমের ডেস্কটপ নিয়ন্ত্রণ করতে দেয়। ডিস্ট্রোটেস্ট আপনার ব্রাউজারে 300 টিরও বেশি Linux ডিস্ট্রো চালানোর জন্য রিমোট অ্যাক্সেসের শক্তি ব্যবহার করে৷

ডিস্ট্রোটেস্ট নিশ্চিত করে যে আপনি যে অপারেটিং সিস্টেমটি চালাচ্ছেন তার সমস্ত কার্যকারিতায় অ্যাক্সেস পান। আপনি ফাইল মুছে ফেলতে পারেন, নতুন প্যাকেজ ইনস্টল করতে পারেন, হার্ড ডিস্ক ফরম্যাট করতে পারেন এবং আরও অনেক কিছু করতে পারেন। তবে এটি করার জন্য আপনার কাছে সীমিত সময় থাকবে।

কিভাবে একটি ব্রাউজারে ডিস্ট্রোটেস্ট ব্যবহার করবেন

আপনার ইন্টারনেট ব্রাউজারে লিনাক্স ডিস্ট্রিবিউশন চালানোর জন্য, অফিসিয়াল ডিস্ট্রোটেস্ট ওয়েবসাইটে যান। হোমপেজে আপনি পরীক্ষা করতে পারেন এমন সমস্ত উপলব্ধ লিনাক্স ডিস্ট্রোগুলির একটি বর্ণানুক্রমিকভাবে সাজানো তালিকা রয়েছে। আপনার পছন্দের বিতরণ নির্বাচন করুন।

ডিস্ট্রোটেস্ট দিয়ে ইনস্টল না করে কীভাবে কোনও লিনাক্স ডিস্ট্রো পরীক্ষা করবেন

এরপরে, আপনি কোন সিস্টেমটি অ্যাক্সেস করতে চান তা চয়ন করুন। মনে রাখবেন যে প্রতিটি সিস্টেমের ডিস্ট্রোর একটি ভিন্ন সংস্করণ রয়েছে, তাই নিশ্চিত করুন যে আপনি সর্বশেষটি বেছে নিয়েছেন। স্টার্ট-এ ক্লিক করুন তালিকার পাশের বোতাম।

ডিস্ট্রোটেস্ট দিয়ে ইনস্টল না করে কীভাবে কোনও লিনাক্স ডিস্ট্রো পরীক্ষা করবেন

সার্ভার ব্যবহারের উপর নির্ভর করে, আপনাকে আপনার পালা পর্যন্ত অপেক্ষা করতে হবে। সার্ভার প্রস্তুত হওয়ার সাথে সাথে একটি নতুন ব্রাউজার উইন্ডো পপ-আপ হবে এবং আপনার অপারেটিং সিস্টেম বুট হবে৷

ডিস্ট্রোটেস্ট দিয়ে ইনস্টল না করে কীভাবে কোনও লিনাক্স ডিস্ট্রো পরীক্ষা করবেন

বিকল্পভাবে, আপনি একটি VNC ক্লায়েন্ট ব্যবহার করে সার্ভারের সাথে সংযোগ করতে পারেন। একটি ভার্চুয়াল নেটওয়ার্ক কম্পিউটিং ক্লায়েন্ট হল সফ্টওয়্যারের একটি অংশ যা আপনাকে আপনার ডিভাইস থেকে অন্যান্য সিস্টেমগুলিকে নিয়ন্ত্রণ ও পরিচালনা করতে দেয়৷

DistroTest-এ অনেক Linux ডিস্ট্রিবিউশন পাওয়া যাবে। উপলব্ধ বিকল্পগুলির একটি বিশাল তালিকার সাথে, কোনটির জন্য যেতে হবে তা চয়ন করা সত্যিই কঠিন হয়ে পড়ে। এখানে কিছু সেরা লিনাক্স ডিস্ট্রিবিউশন রয়েছে যা আপনি ডিস্ট্রোটেস্টে চেষ্টা করতে পারেন।

1. ডেবিয়ান

ডেবিয়ান হল একটি সক্রিয় বিকাশ স্থিতি সহ প্রাচীনতম লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে একটি। অপারেটিং সিস্টেমটি একটি জিনোম ডেস্কটপের সাথে আসে এবং ব্যবহারকারীদের একটি স্থিতিশীল পরিবেশ প্রদান করে।

2. উবুন্টু

উবুন্টু হল ডেবিয়ানের উপর ভিত্তি করে একটি শিক্ষানবিস-কেন্দ্রিক লিনাক্স ডিস্ট্রো। ডেভেলপারদের দ্বারা ঘন ঘন প্রকাশ এবং সক্রিয় আপডেটের কারণে এটিকে সবচেয়ে স্থিতিশীল বিতরণগুলির মধ্যে একটি হিসাবে বিবেচনা করা হয়। যারা উইন্ডোজ থেকে লিনাক্স ওএসে স্থানান্তর করতে চান তাদের জন্য উবুন্টু একটি মসৃণ রূপান্তর প্রদান করতে পরিচিত।

3. ফেডোরা

Fedora হল একটি সম্প্রদায়-চালিত OS যা Red Hat দ্বারা তৈরি করা হয়েছে, যা IBM-এর মালিকানাধীন। ওএস ডিফল্টরূপে জিনোম পরিবেশ বৈশিষ্ট্যযুক্ত, যদিও অন্যান্য লিনাক্স ডেস্কটপ পরিবেশগুলিও সহজেই ইনস্টল করা যেতে পারে।

4. মাঞ্জারো লিনাক্স

আপনি যদি অন্য অপারেটিং সিস্টেম থেকে আর্চে স্থানান্তর করতে চান, তাহলে মাঞ্জারো লিনাক্স একটি দুর্দান্ত পছন্দ কারণ এটি ব্যবহার সহজ এবং অ্যাক্সেসযোগ্যতার উপর দৃষ্টি নিবদ্ধ করে। আর্চ লিনাক্সের বিপরীতে, মাঞ্জারো নতুনদের জন্য সবচেয়ে উপযুক্ত যারা লিনাক্স সম্পর্কে বেশি কিছু জানেন না কিন্তু একটি আর্চ-ভিত্তিক ডিস্ট্রোতে তাদের হাত পেতে চান।

আর্চ লিনাক্স আপনাকে স্ক্র্যাচ থেকে আপনার অপারেটিং সিস্টেম তৈরি করতে দেয় এবং এটি আপনার আর্চ-ভিত্তিক ডিস্ট্রিবিউশন ইনস্টল করার অনেক কারণের মধ্যে একটি। কিন্তু, আমরা আর্চকে এই তালিকায় অন্তর্ভুক্ত করিনি কারণ এতে লাইভ বুট বৈশিষ্ট্য নেই, এবং ডিস্ট্রোটেস্টে এটি চালানোর জন্য আপনাকে একটি সম্পূর্ণ ইনস্টলেশন করতে হবে।

সেগুলি ইনস্টল না করেই লিনাক্স ডিস্ট্রিবিউশন পরীক্ষা করা হচ্ছে

আপনার সিস্টেমে একটি ডিস্ট্রো ইনস্টল করার পরিবর্তে এবং হতাশ বোধ করার পরিবর্তে, আপনি ডিস্ট্রোটেস্ট ব্যবহার করে যেকোন লিনাক্স বিতরণ পরীক্ষা করতে পারেন৷

ডিস্ট্রোটেস্ট আপনাকে সরাসরি আপনার ব্রাউজার থেকে 300টি লিনাক্স-ভিত্তিক অপারেটিং সিস্টেম চালানোর অনুমতি দেয়। আপনি যদি আপনার কম্পিউটারে লিনাক্স ডিস্ট্রিবিউশনগুলি ইনস্টল করার আগে চেষ্টা করতে চান, তাহলে ডিস্ট্রোটেস্ট নিঃসন্দেহে সবচেয়ে সুবিধাজনক পছন্দ।


  1. ককপিট দিয়ে কীভাবে আপনার লিনাক্স সিস্টেম পরিচালনা করবেন

  2. লিনাক্সে ক্লিপম্যান দিয়ে ভিএলসি-তে সরাসরি যেকোনো ইউটিউব ভিডিও কীভাবে খুলবেন

  3. অ্যান্ড্রয়েড ইন্সট্যান্ট অ্যাপস দিয়ে ইন্সটল না করে কীভাবে অ্যাপস ট্রাই করবেন

  4. কীভাবে বিভিন্ন লিনাক্স ডিস্ট্রোস অনলাইনে পরীক্ষা করবেন