কম্পিউটার

লিনাক্সে ক্লিপম্যান দিয়ে ভিএলসি-তে সরাসরি যেকোনো ইউটিউব ভিডিও কীভাবে খুলবেন

লিনাক্সে ক্লিপম্যান দিয়ে ভিএলসি-তে সরাসরি যেকোনো ইউটিউব ভিডিও কীভাবে খুলবেন

YouTube রয়ে গেছে, ভাল বা খারাপের জন্য, অনলাইন ভিডিওর জন্য সবচেয়ে জনপ্রিয় ইন্টারনেট গন্তব্য। বছরের পর বছর ধরে, এটি বিবর্তিত হয়েছে, বিষয়বস্তুর একটি বিশাল সংগ্রহ সংগ্রহ করেছে এবং আশ্চর্যজনকভাবে, বেশিরভাগই এটির চেহারা এবং এটি যেভাবে কাজ করে তা একই রয়ে গেছে।

যদিও এটি নতুন বৈশিষ্ট্য অর্জন করেছে এবং এখানে এবং সেখানে টুইক পেয়েছে, তবে স্বতন্ত্র মিডিয়া প্লেয়ারের তুলনায় YouTube-এ ভিডিও দেখা একটি সাব-পার অভিজ্ঞতা থেকে যায়৷

সৌভাগ্যক্রমে, ভিএলসি যেকোনো অনলাইন ভিডিও স্ট্রীম প্লে করা (প্রায়) সমর্থন করে, উভয় জগতের সেরা অফার করে। দুর্ভাগ্যবশত, যদিও, এটিতে একটি স্ট্রিম চালানো একটি পাঁচ-ক্লিক প্রক্রিয়া এবং তারপরে কিছু। এটি তাৎপর্যপূর্ণ বলে মনে হচ্ছে না, তবে ভিডিওগুলি স্তূপিত হওয়ার সাথে সাথে এটি ক্লান্তিকর হয়ে ওঠে। শীঘ্রই আপনি আপনার ব্রাউজারে লিঙ্কগুলিতে সরাসরি ক্লিক করতে পারবেন কারণ এটি সহজ।

যদি একটি ভাল উপায় ছিল? ক্লিপম্যান লিখুন!

ক্লিপম্যান কি?

ক্লিপম্যান হল XFCE-এর জন্য একটি ক্লিপবোর্ড ম্যানেজার যা রেগুলার এক্সপ্রেশন – বা সংক্ষেপে RegEx ব্যবহার করে কাস্টম অ্যাকশনের মাধ্যমে প্রসারিত করা যেতে পারে।

কাস্টম অ্যাকশন আপনাকে এটিকে এমনভাবে সেট আপ করার অনুমতি দেয় যাতে আপনার সংজ্ঞায়িত "কিছু" ক্লিপবোর্ডে কপি করা হলে, ক্লিপম্যান অ্যাকশনে আসবে। আপনার কাস্টম অ্যাকশন, অর্থাৎ, আপনার কাস্টম অ্যাকশন সেট আপ করার মাধ্যমে এটি "আপনি এটি করতে বলেছেন" যা "করেন"৷

যদি এটি খুব সাধারণ শোনায় তবে এটির কারণ এটি। আপনি ক্লিপম্যানকে প্রায় যেকোনো কিছু করার জন্য সেট-আপ করতে পারেন, যেকোনো টার্মিনাল কমান্ড চালাতে পারেন যখন এটি পাঠ্যের একটি নির্দিষ্ট স্ট্রিং সনাক্ত করে।

আপনাকে আরও নির্দিষ্ট উদাহরণের জন্য আর দেখার দরকার নেই:এটি এই নিবন্ধের বিষয়। ক্লিপবোর্ডে অনুলিপি করা সমস্ত YouTube-এর URL সনাক্ত করতে এবং সেগুলিকে VLC-তে ফরোয়ার্ড করার জন্য আমরা ক্লিপম্যানের কার্যকারিতা ব্যবহার করব। এটি "ভিএলসি-তে অনলাইন ভিডিও স্ট্রীম দেখা"কে একটি সাধারণ দুই-ক্লিক প্রক্রিয়ায় পরিণত করবে।

VLC এবং Clipman ইনস্টল করুন

যদি সেগুলি ইতিমধ্যে আপনার সিস্টেমে ইনস্টল করা না থাকে, তাহলে আপনার স্থানীয় সফ্টওয়্যার সংগ্রহে VLC এবং Clipman উভয়ই যোগ করুন। ডেবিয়ান-ভিত্তিক ডিস্ট্রোতে, আপনি এটি এর সাথে করতে পারেন:

sudo apt-get install xfce4-clipman vlc

যদিও ক্লিপম্যান XFCE-এর জন্য, এটি বেশিরভাগ অন্যান্য ডেস্কটপ পরিবেশে কাজ করা উচিত। ক্লিপম্যান চালান। আপনি যদি আপনার ডেস্কটপ পরিবেশ হিসাবে XFCE এর একটি অপেক্ষাকৃত নতুন সংস্করণ ব্যবহার করেন তবে এটি ইতিমধ্যেই চলমান এবং আপনার টাস্কবার থেকে অ্যাক্সেসযোগ্য হওয়া উচিত। এর আইকনে ডান-ক্লিক করুন এবং বিকল্প স্ক্রীনে প্রবেশ করতে পপ-আপ মেনু থেকে বৈশিষ্ট্য নির্বাচন করুন।

লিনাক্সে ক্লিপম্যান দিয়ে ভিএলসি-তে সরাসরি যেকোনো ইউটিউব ভিডিও কীভাবে খুলবেন

নিশ্চিত করুন যে সমস্ত বিকল্প কিন্তু "QR-কোড দেখান" সক্ষম আছে৷

অ্যাকশন নেওয়া – অথবা, বরং, একটি তৈরি করা

অ্যাকশন ট্যাবে যান - ক্লিপম্যান ইতিমধ্যেই পাঠ্যের নির্দিষ্ট স্ট্রিংগুলির জন্য সমস্ত পুনঃক্রিয়াগুলির তালিকা সেট করেছে৷ এখান থেকে আপনি "প্লাস" বোতাম দিয়ে নতুন অ্যাকশন তৈরি করতে পারেন। আপনি বিদ্যমান অ্যাকশনগুলিতে ডাবল ক্লিক করে বা সেগুলি নির্বাচন করে এবং "সম্পাদনা" বোতামে ক্লিক করে (দ্বিতীয়টি) সম্পাদনা করতে পারেন। এবং, পরিশেষে, আপনার আর প্রয়োজন নেই এমন কোনো কাজ আপনি মুছে ফেলতে পারেন (একটি রিসাইকেল বিন সহ শেষ বোতাম)।

লিনাক্সে ক্লিপম্যান দিয়ে ভিএলসি-তে সরাসরি যেকোনো ইউটিউব ভিডিও কীভাবে খুলবেন

আপনার প্রথম অ্যাকশন তৈরি করতে প্লাস বোতামে ক্লিক করুন।

নাম এবং "সিঙ্ক" আপনার ক্রিয়া

ক্লিপম্যানে একটি অ্যাকশন তৈরি করার সময় প্রথম জিনিসটি একটি নাম দেওয়া। যেহেতু আপনি সম্ভবত পরবর্তীতে আপনার নিজের অনুরূপ ক্রিয়াগুলি যোগ করতে থাকবেন, তাই সহজে স্বীকৃত এবং সরাসরি কিছু চয়ন করুন - আমরা "VLC YouTube" প্রবেশ করেছি৷

লিনাক্সে ক্লিপম্যান দিয়ে ভিএলসি-তে সরাসরি যেকোনো ইউটিউব ভিডিও কীভাবে খুলবেন

এছাড়াও, "শুধুমাত্র ম্যানুয়াল কপিতে সক্রিয় করুন" সক্ষম করতে ভুলবেন না। এটি এমন কিছুর মতো শোনাতে পারে যা আপনাকে সীমাবদ্ধ করে, কিন্তু এটি অন্য উপায়:এই বিকল্পটি ক্লিপম্যানকে প্রকৃত ক্লিপবোর্ড বিষয়বস্তু "দেখতে" এবং সেখানে একটি স্ট্রিং সনাক্ত করলে কাজ করার অনুমতি দেয়। যদি এই বিকল্পটি অক্ষম করা থাকে, তাহলে স্বয়ংক্রিয়ভাবে পপ আপ করার জন্য এটির উপর নির্ভর না করে ক্লিপম্যানকে একটি টেক্সট স্ট্রিং এ কাজ করার জন্য আপনাকে স্পষ্টভাবে কল করতে হবে।

RegEx দিয়ে YouTube সনাক্ত করা হচ্ছে

আপনি পাঠ্যের স্ট্রিং এবং তাদের মধ্যে কিছু সম্পর্ক সংজ্ঞায়িত করার একটি যৌক্তিক উপায় হিসাবে রেগুলার এক্সপ্রেশনকে ভাবতে পারেন, যাতে সেগুলি সহজেই সনাক্ত করা যায়।

এখানে রেগুলার এক্সপ্রেশন চিটশীট ডাউনলোড করুন।

RegEx উপযোগী হতে পারে যখন, উদাহরণস্বরূপ, অনুরূপ কিন্তু অভিন্ন নামের নয় এমন ফাইলের বড় গ্রুপের নাম পরিবর্তন করা। আপনি একটি RegEx "রেসিপি" তৈরি করতে পারেন যা একটি ফোল্ডারে "MakeTechEasier" দিয়ে শুরু হওয়া সমস্ত JPG ফাইল নির্বাচন করে, কিন্তু PNG নয়। অথবা এই ক্ষেত্রে, যে কোনো স্ট্রিং যাতে YouTube URL আছে:

(https\:\/\/www.youtube.com\/watch)(.*)

অনুগ্রহ করে মনে রাখবেন যে আপনার এটি ঠিক অনুলিপি করা উচিত যেমন আছে, সকল সহ বন্ধনী এটি দেখতে কিছুটা এলিয়েন হায়ারোগ্লিফিক্সের মতো হতে পারে, তবে এটি সবচেয়ে সহজবোধ্য RegEx রেসিপিগুলির মধ্যে একটি:

  • আপনি যে “\/” দেখতে পাচ্ছেন সেটি “v” অক্ষরের কিছু ASCII ফর্ম নয় বরং একটি ব্যাকওয়ার্ড স্ল্যাশ – “\" – যা ইউআরএল-এ ব্যবহৃত ফরোয়ার্ড স্ল্যাশ থেকে “পালিয়ে যায়”। ফরোয়ার্ড-স্ল্যাশ যেহেতু RegEx-এর একটি বিশেষ অক্ষর, আপনি যখন এটিকে একটি প্রকৃত অক্ষর হিসাবে বিবেচনা করতে চান এবং স্ট্রিংয়ের অংশটি সনাক্ত করতে চান, তখন আপনাকে "একে এস্কেপ" করতে হবে, তাই আপনাকে একটি ব্যাকওয়ার্ড স্ল্যাশ রাখতে হবে এর সামনে পশ্চাৎপদ স্ল্যাশগুলি হল, যেমন আপনি অনুমান করতে পারেন, RegEx-এর জগতে "যেভাবে আপনি জিনিসগুলিকে এড়িয়ে যান"৷
  • RegEx রেসিপিটি দুটি বন্ধনীতে বিভক্ত:প্রথমটিতে যেকোনো YouTube ভিডিও URL-এর শুরুতে থাকে:"https://www.youtube.com/watch।" দ্বিতীয়টি – “(.*)” – হল RegEx বলার উপায় “… সবকিছু যা পরে আসে।”

লিনাক্সে ক্লিপম্যান দিয়ে ভিএলসি-তে সরাসরি যেকোনো ইউটিউব ভিডিও কীভাবে খুলবেন

VLC-তে খুলুন:প্রকৃত ক্রিয়া

বাকিটা আরও সোজা এবং সরাসরি:যখনই আমরা সংজ্ঞায়িত RegEx স্ট্রিং সনাক্ত করা হয় তখন আপনি যে কমান্ডটি চালাতে চান তার নাম লিখুন। আমরা এইমাত্র এখানে "VLC URL" লিখেছি।

নিম্নলিখিত ক্ষেত্রে প্রকৃত কমান্ড লিখুন। এটি হবে:

vlc \0

প্রথম অংশটি শুধুমাত্র ভিএলসি নিজেই চালাচ্ছে। \0 আসলে "আমাদের RegEx রেসিপির সাথে মিলে যাওয়া সবকিছুর মানচিত্র।" আমাদের ক্ষেত্রে, YouTube URL. সৌভাগ্যক্রমে, VLC সরাসরি যেকোনো YouTube URL খুলতে পারে, তাই আমাদের অন্য কিছু করতে হবে না কিন্তু আমরা যে URLটি কপি করেছি তার দিকে নির্দেশ করে৷

তালিকায় আপনার কমান্ড যোগ করতে "প্লাস" বোতামে ক্লিক করতে মনে রাখবেন, এবং তারপর ওকে ক্লিক করুন এবং এটি সক্রিয় করতে বৈশিষ্ট্য উইন্ডো থেকে প্রস্থান করুন৷

লিনাক্সে ক্লিপম্যান দিয়ে ভিএলসি-তে সরাসরি যেকোনো ইউটিউব ভিডিও কীভাবে খুলবেন

VLC এ পাঠান

লিনাক্সে ক্লিপম্যান দিয়ে ভিএলসি-তে সরাসরি যেকোনো ইউটিউব ভিডিও কীভাবে খুলবেন

ইউটিউব ব্রাউজ করার সময়, সরাসরি VLC-তে যেকোনো ভিডিও খুলতে, এর URL-এ ডান-ক্লিক করুন এবং "লিঙ্কের অবস্থান অনুলিপি করুন" নির্বাচন করুন। একটি নতুন পপ-আপ প্রদর্শিত হবে, এবার ক্লিপম্যানের কাছ থেকে, যা "এটি একটি YouTube URL ছিল" সনাক্ত করবে এবং আপনাকে আমরা সেট আপ করা সম্পর্কিত ক্রিয়া বেছে নিতে অনুমতি দেবে৷ এটিতে ক্লিক করুন, এবং VLC আপনার ভিডিও স্ট্রিম করা শুরু করবে।


  1. পিপিএসএসপিপি দিয়ে লিনাক্সে কীভাবে পিএসপি গেম খেলবেন

  2. লিনাক্সে ক্লিপম্যানের সাথে যে কোনও কিছুর জন্য কীভাবে গুগল অনুসন্ধান করবেন

  3. NTP সার্ভারের সাথে কীভাবে লিনাক্স সময় সিঙ্ক করবেন

  4. লিনাক্সের সাথে মাইক্রোসফ্ট ওয়ানড্রাইভ কীভাবে সিঙ্ক করবেন