কম্পিউটার

বৃহস্পতি [লিনাক্স] দিয়ে আপনার ব্যাটারি থেকে আরও পান

আপনার লিনাক্স ল্যাপটপ থেকে আরও ভালো ব্যাটারি লাইফ পান। জুপিটার অ্যাপলেট হল একটি ছোট প্রোগ্রাম যা আপনাকে আপনার সিপিইউ সামঞ্জস্য করে, লিনাক্স কার্নেল এবং আপনার হার্ডওয়্যার টুইক করে শক্তি সঞ্চয় করতে সাহায্য করে। আপনি সম্ভবত একটি কর্মক্ষমতা পার্থক্য লক্ষ্য করবেন না, কিন্তু আপনার ব্যাটারি দীর্ঘস্থায়ী হবে.

আপনার ল্যাপটপের ব্যাটারির আয়ু বাড়ানোর অনেক উপায় আছে, তার মধ্যে অনেকগুলিই সুস্পষ্ট:আপনি আনপ্লাগ হয়ে গেলে মনিটরের উজ্জ্বলতা কমিয়ে দিন এবং আপনি কোন সফ্টওয়্যার ব্যবহার করেন সে বিষয়ে সতর্ক থাকুন। মূলত, যখন আপনার প্রয়োজন না হয় তখন ব্যাটারি চোষা বৈশিষ্ট্যগুলি ব্যবহার না করার চেষ্টা করুন৷

জুপিটারের মতো সফ্টওয়্যারও সাহায্য করতে পারে, তবে, যখন আপনার ল্যাপটপ প্লাগ ইন না থাকে তখন শক্তির ব্যবহার কমিয়ে দেয়৷ আপনার সাধারণত প্রয়োজন হয় না আপনার CPU এর সম্ভাবনার 100%। বৃহস্পতি এটি উপলব্ধি করে এবং সেই অনুযায়ী আপনার শক্তির সাথে মিতব্যয়ী হয়। এটি আপনাকে ব্লুটুথের মতো ব্যাটারি চোষা ডিভাইসগুলি বন্ধ করার একটি দ্রুত উপায়ও দেয়৷ এটি আপনার ব্যাটারি সম্পূর্ণরূপে মৃত হয়ে গেলে বর্তমান এবং সেই ভয়ানক ভবিষ্যতের মধ্যে অনেক সময় দিতে পারে৷

জুপিটার ব্যবহার করা

বৃহস্পতির আসল জাদুটি পটভূমিতে ঘটে। সফ্টওয়্যারটি আপনার কম্পিউটার প্লাগ ইন করা আছে কিনা তা বলতে পারে এবং CPU পাওয়ার ব্যবহার কমিয়ে দেবে। চিন্তা করবেন না, যদিও:আপনার সিপিইউ থেকে সর্বাধিক সুবিধা পেতে হলে – আপনার নির্দিষ্ট লিনাক্স ব্যাটারি লাইফ নির্বিশেষে – আপনি তাও করতে পারেন।

বৃহস্পতি [লিনাক্স] দিয়ে আপনার ব্যাটারি থেকে আরও পান

ট্রে আইকন, উপরে উবুন্টু অ্যাপলেট হিসাবে দেখানো হয়েছে, আপনি যখনই চান বৃহস্পতির টুইকগুলি ম্যানুয়ালি কনফিগার করতে দেয়। তাই আপনি আপনার কম্পিউটারকে আপনার পছন্দের কর্মক্ষমতা স্তরে সেট করতে পারেন:

বৃহস্পতি [লিনাক্স] দিয়ে আপনার ব্যাটারি থেকে আরও পান

ডিফল্টরূপে, "সর্বোচ্চ কর্মক্ষমতা" ব্যবহার করা হয় যখন আপনার কম্পিউটার প্লাগ ইন থাকে এবং "পাওয়ার সেভিং" ব্যবহার করা হয় যখন এটি না থাকে। আপনি পরিবর্তে "পাওয়ার অন ডিমান্ড" সেটিং ব্যবহার করতে পারেন, যা একটি আপস। আপনি যাই চয়ন করুন না কেন, জুপিটার আপনার পছন্দ মনে রাখবে-অর্থাৎ আপনি আনপ্লাগ করার সময় "পাওয়ার অন ডিমান্ড" নির্বাচন করলে যে সেটিংটি আপনি যখনই আনপ্লাগ করবেন তখন ব্যবহার করা হবে। আপনি যদি চান পরীক্ষা!

আপনি দ্রুত পাওয়ার-সাকিং ডিভাইসগুলি বন্ধ করতে অ্যাপলেট ব্যবহার করতে পারেন। ব্লুটুথ একটি পরিষেবার একটি ভাল উদাহরণ যা আপনার সম্ভবত যেতে যেতে প্রয়োজন হয় না, তবে যা প্রচুর শক্তি ব্যবহার করে। আপনি যদি কিছুক্ষণ অফলাইনে থাকতে পারেন তবে ওয়াইফাই বন্ধ করাও অনেক সাহায্য করতে পারে।

বৃহস্পতি [লিনাক্স] দিয়ে আপনার ব্যাটারি থেকে আরও পান

অবশেষে, এই অ্যাপলেট আপনাকে আপনার ডিসপ্লে সেটিংসে অ্যাক্সেস দেয়। দ্রুত রেজোলিউশন পরিবর্তন করুন বা একটি বাহ্যিক প্রদর্শন বন্ধ করুন, দ্রুত:

বৃহস্পতি [লিনাক্স] দিয়ে আপনার ব্যাটারি থেকে আরও পান

এমনকি আপনি চাইলে স্ক্রীন রেজোলিউশন বা ওরিয়েন্টেশন পরিবর্তন করতে পারেন। কেন এটি সেখানে আছে তা নিশ্চিত নই, তবে এটি সুবিধাজনক৷

জুপিটার অ্যাপলেট ইনস্টল করা হচ্ছে

আপনার লিনাক্স ল্যাপটপ বা নেটবুকে জুপিটার অ্যাপলেট সেট আপ করতে প্রস্তুত? জুপিটার ওয়েবসাইটে ইনস্টলেশন নির্দেশাবলী খুঁজুন। Fuduntu এর জন্য একটি RPM এবং Ubuntu ব্যবহারকারীদের জন্য একটি PPA রয়েছে, Webupd8, একটি চমত্কার লিনাক্স ব্লগ দ্বারা সরবরাহ করা হয়েছে৷

আপনি সহজেই তাদের PPA যোগ করতে পারেন, ppa:webupd8team/jupiter , Y PPA ব্যবহার করে, অথবা নিম্নলিখিত কমান্ডগুলি প্রবেশ করান:

sudo apt-add-repository ppa:webupd8team/jupiter
sudo apt-get update
sudo apt-get install jupiter

আপনি যদি একটি EEE PC ব্যবহার করেন, তাহলে আপনি jupiter-support-eeee ও ইনস্টল করতে চাইবেন প্যাকেজ:

sudo apt-get install jupiter-support-eee

উপসংহার

আমি এক সপ্তাহ ধরে জুপিটার ব্যবহার করছি, এবং এটি সম্ভবত আমার ব্যাটারি থেকে অতিরিক্ত 45 মিনিট বা তার বেশি সময় দিয়েছে, তিন বছরের পুরনো নেটবুকের জন্য হাঁচি দেওয়ার মতো কিছুই নেই। বৃহস্পতি আপনার লিনাক্স ব্যাটারি লাইফ নিয়ে আপনাকে কতটা সাহায্য করেছে? নিচের মন্তব্যে আমাদের জানান।

আপনার পাওয়ার ব্যবহারের উপর আরও বেশি নিয়ন্ত্রণ চান? জিনোম পাওয়ার পরিসংখ্যান দেখুন। লিনাক্স ব্যবহারকারী না? উইন্ডোজের জন্য ব্যাটারি কেয়ার চেষ্টা করুন। আপনার ম্যাকের জন্য অনুরূপ কিছু খুঁজছেন? ওয়াট ব্যবহার করে দেখুন।


  1. আপনার উইন্ডোজ 10 পিসিতে আপনার ফোন থেকে বিজ্ঞপ্তিগুলি কীভাবে পাবেন

  2. Windows 10

  3. কিভাবে Google Hangouts Meet এর সাথে আরও বেশি উত্পাদনশীল হবেন

  4. কিভাবে আপনার macOS থেকে SearchMine থেকে মুক্তি পাবেন