কম্পিউটার

গ্রুপ পলিসি পছন্দগুলি ব্যবহার করে উইন্ডোজে প্রক্সি সেটিংস কনফিগার করা

এই নিবন্ধে, আমরা গ্রুপ নীতি ব্যবহার করে একটি ডোমেনে Windows 10 কম্পিউটারে কেন্দ্রীয়ভাবে প্রক্সি সেটিংস কীভাবে কনফিগার করতে হয় তা দেখব। সর্বাধিক জনপ্রিয় ব্রাউজার (যেমন Microsoft Edge, Google Chrome, Internet Explorer, Opera) এবং বেশিরভাগ অ্যাপ্লিকেশন স্বয়ংক্রিয়ভাবে ইন্টারনেট অ্যাক্সেস করতে Windows-এ সেট করা প্রক্সি সেটিংস ব্যবহার করে। আমরা Windows এ WinHTTP প্রক্সি সেটিংস কিভাবে সেট আপ করতে হয় তাও দেখব।

এই নিবন্ধে, আমরা Windows এর সমর্থিত সংস্করণগুলিতে (Windows 10, 8.1, এবং Windows Server 2012/2016/2019) গ্রুপ নীতির মাধ্যমে একটি প্রক্সি সার্ভার কনফিগার করার সুনির্দিষ্ট বিষয়গুলি দেখব। মনে রাখবেন যে প্রক্সি সেটিংস আলাদাভাবে সেট করা আছে  Windows 7/Server 2008R2, Windows XP/Windows Server 2003-এ বন্ধ সমর্থন সহ।

কিভাবে GPO এর মাধ্যমে Windows এ প্রক্সি সেটিংস সেট করবেন?

মূলত, সক্রিয় ডিরেক্টরি ডোমেন পরিবেশে গ্রুপ নীতিগুলি ব্যবহার করে কেন্দ্রীয়ভাবে ইন্টারনেট এক্সপ্লোরার সেটিংস (প্রক্সি সেটিংস সহ) কনফিগার করতে, ইন্টারনেট এক্সপ্লোরার রক্ষণাবেক্ষণ (আইইএম) নীতি ব্যবহার করা হয়েছিল। এই নীতি বিকল্পটি ব্যবহারকারীর GPO বিভাগে অবস্থিত ছিল:ব্যবহারকারী কনফিগারেশন –> নীতি –> উইন্ডোজ সেটিংস –> ইন্টারনেট এক্সপ্লোরার রক্ষণাবেক্ষণ। কিন্তু Windows Server 2012/Windows 8 থেকে, IEM নীতি অবমূল্যায়ন করা হয়েছে। Windows 10/Windows Server 2016/2019-এর আধুনিক সংস্করণে এই বিভাগটি অনুপস্থিত।

গ্রুপ পলিসি পছন্দগুলি ব্যবহার করে উইন্ডোজে প্রক্সি সেটিংস কনফিগার করা

সর্বশেষ Windows সংস্করণে, আপনাকে অবশ্যই গ্রুপ পলিসি পছন্দ ব্যবহার করতে হবে (GPP) GPO এডিটরে IE এবং প্রক্সি সেটিংস কনফিগার করতে। এছাড়াও ইন্টারনেট এক্সপ্লোরার অ্যাডমিনিস্ট্রেশন কিট 11-এর একটি বিশেষ এক্সটেনশন ব্যবহার করার বিকল্প রয়েছে। (IEAK 11) - তবে এটি খুব কমই ব্যবহৃত হয়।

ডোমেনটি খুলুন GPO সম্পাদক কনসোল (গ্রুপ পলিসি ম্যানেজমেন্ট কনসোল – GPMC.msc ), যে ব্যবহারকারীদের সাথে আপনি প্রক্সি সেটিংস প্রয়োগ করতে চান তাদের সাথে OU নির্বাচন করুন এবং একটি নতুন নীতি তৈরি করুন এই ডোমেনে একটি GPO তৈরি করুন এবং এটি এখানে লিঙ্ক করুন .

গ্রুপ পলিসি পছন্দগুলি ব্যবহার করে উইন্ডোজে প্রক্সি সেটিংস কনফিগার করা

ব্যবহারকারী কনফিগারেশন -> পছন্দগুলি -> কন্ট্রোল প্যানেল সেটিংস -> ইন্টারনেট সেটিংস এ যান . প্রসঙ্গ মেনুতে, নতুন নির্বাচন করুন ->  ইন্টারনেট এক্সপ্লোরার 10 .

গ্রুপ পলিসি পছন্দগুলি ব্যবহার করে উইন্ডোজে প্রক্সি সেটিংস কনফিগার করা

Windows 10/Windows সার্ভার 2016-এ প্রক্সি সেটিংস কনফিগার করতে, আপনাকে ইন্টারনেট এক্সপ্লোরার 10 ব্যবহার করতে হবে আইটেম।

টিপ . যদিও ইন্টারনেট এক্সপ্লোরার 11 এর জন্য আলাদা কোন বিকল্প নেই, তবে ইন্টারনেট এক্সপ্লোরার 10 নীতিটি 10 ​​এর উপরে IE এর সমস্ত সংস্করণে প্রযোজ্য হওয়া উচিত (InternetSettings.xml নীতি ফাইলে, আপনি দেখতে পারেন যে বিকল্পটি 10.0.0.0 থেকে 99.0.0.0 পর্যন্ত সমস্ত IE সংস্করণের জন্য বৈধ)৷

<FilterFile lte="0" max="99.0.0.0" min="10.0.0.0" gte="1" type="VERSION" path="%ProgramFilesDir%\Internet Explorer\iexplore.exe" bool="AND" not="0" hidden="1"/>

গ্রুপ পলিসি পছন্দগুলি ব্যবহার করে উইন্ডোজে প্রক্সি সেটিংস কনফিগার করা

একটি বিশেষ গ্রুপ পলিসি প্রেফারেন্স IE ফর্ম আপনার সামনে উপস্থিত হবে, যা প্রায় সম্পূর্ণরূপে উইন্ডোজ কন্ট্রোল প্যানেলে ইন্টারনেট অপশন সেটিংসের অনুরূপ। উদাহরণস্বরূপ, আপনি একটি হোম পেজ নির্দিষ্ট করতে পারেন (সাধারণ ট্যাব -> হোম পেজ ক্ষেত্র)।

গ্রুপ পলিসি পছন্দগুলি ব্যবহার করে উইন্ডোজে প্রক্সি সেটিংস কনফিগার করা

গুরুত্বপূর্ণ . শুধুমাত্র গ্রুপ পলিসি এডিটরে আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ করা যথেষ্ট নয়। ইন্টারনেট এক্সপ্লোরার 10 কনফিগারযোগ্য সেটিংসের জন্য লাল এবং সবুজ আন্ডারলাইনগুলি লক্ষ্য করুন। একটি লাল আন্ডারলাইন নির্দেশ করে যে সেটিং প্রয়োগ করা হবে না। একটি নির্দিষ্ট সেটিং সংরক্ষণ এবং প্রয়োগ করতে, F5 টিপুন . একটি প্যারামিটারের একটি সবুজ আন্ডারলাইন মানে এই IE প্যারামিটারটি GPP এর মাধ্যমে প্রয়োগ করা হবে৷

নিম্নলিখিত ফাংশন কীগুলি উপলব্ধ:

  • F5 – বর্তমান ট্যাবে সমস্ত সেটিংস সক্রিয় করুন
  • F6 – নির্বাচিত সেটিং সক্রিয় করুন
  • F7 – নির্বাচিত সেটিং নিষ্ক্রিয় করুন
  • F8 – বর্তমান ট্যাবে সমস্ত সেটিংস নিষ্ক্রিয় করুন

প্রক্সি সেটিংস নির্দিষ্ট করতে, সংযোগে যান৷ ট্যাব এবং ল্যান সেটিংস ক্লিক করুন বোতাম প্রক্সি সার্ভার নিম্নলিখিত উপায়গুলির মধ্যে একটিতে কনফিগার করা যেতে পারে:

  • স্বয়ংক্রিয়ভাবে সেটিংস সনাক্ত করুন৷ - wpad.dat ফাইল ব্যবহার করে সেটিংসের স্বয়ংক্রিয় সনাক্তকরণ;
  • স্বয়ংক্রিয় কনফিগারেশন স্ক্রিপ্ট ব্যবহার করুন – স্বয়ংক্রিয় কনফিগারেশন স্ক্রিপ্ট (proxy.pac);
  • প্রক্সি সার্ভার – প্রক্সি সার্ভারের IP ঠিকানা বা DNS নাম সরাসরি নীতি সেটিংসে নির্দিষ্ট করা আছে। এটি সবচেয়ে সহজ উপায়, এবং আমরা এটি ব্যবহার করব।

আপনার LAN এর জন্য একটি প্রক্সি সার্ভার ব্যবহার করুন বিকল্পটি চেক করুন৷ , এবং প্রক্সি সার্ভারের IP/FQDN নাম এবং সংশ্লিষ্ট ঠিকানা-এ সংযোগ পোর্ট উল্লেখ করুন এবং পোর্ট ক্ষেত্র।

গ্রুপ পলিসি পছন্দগুলি ব্যবহার করে উইন্ডোজে প্রক্সি সেটিংস কনফিগার করা

স্থানীয় ঠিকানাগুলির জন্য প্রক্সি সার্ভার বাইপাস সক্ষম করে৷ বিকল্প, আপনি স্থানীয় সংস্থানগুলি অ্যাক্সেস করার সময় (https://localnetwork ফর্ম্যাটে প্রক্সি সার্ভার ব্যবহার করা থেকে অ্যাপ্লিকেশনগুলিকে (ব্রাউজার সহ) আটকাতে পারেন ) আপনি যদি https://web1.woshub.loc এর মত রিসোর্স ঠিকানা ব্যবহার করেন অথবা https://192.168.1.5 , তাহলে এই ঠিকানাগুলি Windows দ্বারা স্থানীয় হিসাবে স্বীকৃত নয়৷ এই ঠিকানাগুলি এবং অন্যান্য সংস্থানগুলির ঠিকানা, অ্যাক্সেসের জন্য যা আপনাকে প্রক্সি ব্যবহার করতে হবে না, ম্যানুয়ালি নির্দিষ্ট করতে হবে৷ উন্নত টিপুন বোতাম এবং এই ঠিকানাগুলিকে ক্ষেত্রে যোগ করুন দিয়ে শুরু হওয়া ঠিকানাগুলির জন্য প্রক্সি সার্ভার ব্যবহার করবেন না নিম্নলিখিত ফর্ম্যাটে: 10.1.*;192.168.*;*.woshub.loc;*.local.net .

গ্রুপ পলিসি পছন্দগুলি ব্যবহার করে উইন্ডোজে প্রক্সি সেটিংস কনফিগার করা

টিপ . Google Chrome-এ প্রক্সি সেটিংসও GPO-এর মাধ্যমে বিশেষ প্রশাসনিক টেমপ্লেট ব্যবহার করে সেট করা যেতে পারে। মজিলা ফায়ারফক্সের জন্য, আপনি এই সমাধানটি ব্যবহার করতে পারেন।

আপনি নীতিটি সংরক্ষণ করার পরে, আপনি ডোমেন কন্ট্রোলারের নীতি ফোল্ডারে নির্দিষ্ট ব্রাউজার সেটিংস সহ InternetSettings.xml ফাইলটি দেখতে পারেন:

\\UKDC1\SYSVOL\woshub.com\Policies\{PolicyGuiID}\User\Preferences\InternetSettings\InternetSettings.xml

গ্রুপ পলিসি পছন্দগুলি ব্যবহার করে উইন্ডোজে প্রক্সি সেটিংস কনফিগার করা

GPP আপনাকে ব্যবহারকারীদের/কম্পিউটারদের কাছে নীতিকে আরও সূক্ষ্মভাবে লক্ষ্য করার অনুমতি দেয়। এর জন্য, জিপিপি আইটেম লেভেল টার্গেটিং ব্যবহার করা হয়। সাধারণ-এ যান ট্যাবে, আইটেম-স্তরের টার্গেটিং বিকল্পটি সক্রিয় করুন -> টার্গেটিং .

যে ফর্মটি খোলে, তাতে পলিসি প্রয়োগের শর্তগুলি উল্লেখ করুন৷ উদাহরণ স্বরূপ, আমি ইঙ্গিত দিয়েছি যে প্রক্সি কনফিগারেশন নীতি শুধুমাত্র সেইসব ব্যবহারকারীদের জন্য প্রযোজ্য হবে যারা proxy_users-এর সদস্য। ডোমেইন নিরাপত্তা গ্রুপ। প্রক্সি পরামিতি বরাদ্দ করার জন্য আপনি আপনার নিজস্ব যুক্তি ব্যবহার করতে পারেন।

গ্রুপ পলিসি পছন্দগুলি ব্যবহার করে উইন্ডোজে প্রক্সি সেটিংস কনফিগার করা

এটি ব্যবহারকারীদের সাথে AD কন্টেইনারের সাথে প্রক্সি নীতি লিঙ্ক করা এবং তাদের উপর নীতি সেটিংস আপডেট করা অবশেষ। ব্যবহারকারীদের কম্পিউটারে নীতি প্রয়োগ করার পরে, নতুন IE সেটিংস ব্যবহার করা উচিত। আপনি সেটিংস-এ Windows 10-এ বর্তমান প্রক্সি সেটিংস চেক করতে পারেন -> নেটওয়ার্ক এবং ইন্টারনেট -> প্রক্সি . আপনি দেখতে পাচ্ছেন, কম্পিউটার এখন ডোমেন নীতিতে উল্লেখিত প্রক্সি সেটিংস ব্যবহার করে৷

গ্রুপ পলিসি পছন্দগুলি ব্যবহার করে উইন্ডোজে প্রক্সি সেটিংস কনফিগার করা

ব্যবহারকারীদের প্রক্সি সার্ভার সেটিংস পরিবর্তন করতে বাধা দিতে, আপনি এই নিবন্ধটি ব্যবহার করতে পারেন।

রেজিস্ট্রি এবং GPO এর মাধ্যমে প্রক্সি সেটিং কনফিগার করুন

উপরন্তু, আপনি GPP নীতিগুলি ব্যবহার করে রেজিস্ট্রির মাধ্যমে IE সেটিংস কনফিগার করতে পারেন। উদাহরণস্বরূপ, প্রক্সি সার্ভার সক্ষম করতে, আপনাকে রেজিস্ট্রি কী HKEY_CURRENT_USER\Software\Microsoft\ Windows\CurrentVersion\Internet Settings-এ নিম্নলিখিত রেজিস্ট্রি প্যারামিটার কনফিগার করতে হবে . GPO সম্পাদকে ব্যবহারকারী কনফিগারেশন -> পছন্দ -> উইন্ডোজ সেটিংস -> রেজিস্ট্রি বিভাগে যান এবং নির্দিষ্ট রেগ কী-এর অধীনে তিনটি রেজিস্ট্রি প্যারামিটার তৈরি করুন:

  • ProxyEnable (REG_DWORD) =00000001
  • ProxyServer (REG_SZ) =192.168.0.11:3128
  • ProxyOverride (REG_SZ) =https://*.woshub.com;192.168.*;10.1.*;*.contoso.com;<local>

এছাড়াও আপনি আইটেম-স্তরের টার্গেটিং ব্যবহার করতে পারেন নির্দিষ্ট ব্যবহারকারী/ডিভাইসের জন্য আপনার নীতি সেটিংস লক্ষ্য করতে এখানে।

গ্রুপ পলিসি পছন্দগুলি ব্যবহার করে উইন্ডোজে প্রক্সি সেটিংস কনফিগার করা

আপনার যদি প্রক্সি নীতি তৈরি করতে হয় প্রতি-ব্যবহারকারীর জন্য নয়, কিন্তু সমগ্র কম্পিউটারের জন্য (প্রতি-কম্পিউটার), GPO বিভাগ থেকে GPP সেটিংস ব্যবহার করুন কম্পিউটার কনফিগারেশন -> পছন্দগুলি -> Windows সেটিংস -> রেজিস্ট্রি . রেজিস্ট্রি কী HKEY_LOCAL_MACHINE\Software\Policies\Microsoft\Windows\CurrentVersion\Internet Settings-এর অধীনে একই রেজিস্ট্রি প্যারামিটার সেট করুন।

GPO এর মাধ্যমে WinHTTP প্রক্সি সেটিংস পরিবর্তন করুন

কিছু সিস্টেম পরিষেবা বা অ্যাপ্লিকেশন (উদাহরণস্বরূপ, Wususerv আপডেট পরিষেবা বা PowerShell) ডিফল্টরূপে ব্যবহারকারীর প্রক্সি সেটিংস ব্যবহার করে না। এই ধরনের অ্যাপ্লিকেশনগুলি সঠিকভাবে কাজ করার জন্য এবং ইন্টারনেট অ্যাক্সেস করার জন্য, আপনাকে উইন্ডোজে WinHTTP প্রক্সি সেটিংস কনফিগার করতে হবে৷

আপনার কম্পিউটারে WinHTTP প্রক্সি কনফিগার করা আছে কিনা তা পরীক্ষা করতে, কমান্ডটি চালান:

netsh winhttp show proxy

উত্তর “Direct access (no proxy server) ” মানে কোন প্রক্সি সেট করা নেই। গ্রুপ পলিসি পছন্দগুলি ব্যবহার করে উইন্ডোজে প্রক্সি সেটিংস কনফিগার করা

আপনি কমান্ড দিয়ে আপনার কম্পিউটারে WinHTTP-এর জন্য ম্যানুয়ালি একটি প্রক্সি সেট করতে পারেন:
netsh winhttp set proxy proxy.woshub.com:3128 "localhost;10.1.*;192.168.*;*.woshub.com"

অথবা ব্যবহারকারীর ইন্টারনেট এক্সপ্লোরার সেটিংস থেকে প্রক্সি সেটিংস আমদানি করুন:

netsh winhttp import proxy source=ie

গ্রুপ পলিসি পছন্দগুলি ব্যবহার করে উইন্ডোজে প্রক্সি সেটিংস কনফিগার করা

যাইহোক, আপনি GPO এর মাধ্যমে WinHTTP কনফিগার করতে পারবেন না – GPO এডিটরে কোনো সংশ্লিষ্ট প্যারামিটার নেই এবং প্যারামিটারটি বাইনারি রেজিস্ট্রি অ্যাট্রিবিউটে সংরক্ষিত আছে যা সরাসরি সম্পাদনার জন্য উপযুক্ত নয়।

গ্রুপ পলিসি পছন্দগুলি ব্যবহার করে উইন্ডোজে প্রক্সি সেটিংস কনফিগার করা

GPO এর মাধ্যমে Windows এ WinHTTP প্রক্সি সেটিংস সেট করার একমাত্র উপায় হল রেফারেন্স কম্পিউটারে WinHTTP প্রক্সি কনফিগার করা, WinHttpSettings-এর মান রপ্তানি করা। রেজিস্ট্রি কী থেকে প্যারামিটার HKLM\SOFTWARE\Microsoft\Windows\CurrentVersion\Internet Settings\Connections , এবং এই প্যারামিটারটি GPP রেজিস্ট্রি এক্সটেনশনের মাধ্যমে ডোমেন কম্পিউটারগুলিতে স্থাপন করুন৷

গ্রুপ পলিসি পছন্দগুলি ব্যবহার করে উইন্ডোজে প্রক্সি সেটিংস কনফিগার করা


  1. উইন্ডোজ 10-এ সমস্ত ফলিত বা সক্ষম গ্রুপ নীতি সেটিংস কীভাবে খুঁজে পাবেন

  2. Windows 10-এ গ্রুপ পলিসি ব্যবহার করে ব্যবহারকারীদের জন্য একটি লগঅন বার্তা তৈরি করুন

  3. উইন্ডোজ 10-এ রেজিস্ট্রি বা গ্রুপ পলিসি ব্যবহার করে প্রথম লগইন হাই অ্যানিমেশন কীভাবে নিষ্ক্রিয় করবেন

  4. গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করে Windows 10-এ স্টার্ট মেনু নিষ্ক্রিয় করা হচ্ছে