কম্পিউটার

Windows 10

এ Regedit এর মাধ্যমে নেটওয়ার্কের গতি বাড়ানোর ৮ উপায় Windows 10

এমন অনেকগুলি অ্যাপ্লিকেশন রয়েছে যা আপনাকে উচ্চতর নেটওয়ার্ক কার্যকারিতা এবং চরম ইন্টারনেট গতির প্রতিশ্রুতি দেয়। সাধারণত, এই অ্যাপ্লিকেশনগুলি বাস্তবসম্মত সুবিধার জন্য আপনার মানিব্যাগ থেকে অর্থ চুষে যাওয়ার সময় একটি ছলনামূলক ইন্টারফেস ছাড়া কিছুই উপস্থাপন করে না। তাদের মধ্যে কিছু এমনকি ম্যালওয়্যার হতে পারে. এই অ্যাপ্লিকেশনগুলির জন্য অর্থ প্রদান না করেই আপনার নেটওয়ার্ক গতি বাড়ানোর কয়েকটি উপায় এখানে রয়েছে৷ আপনার ইন্টারনেট সংযোগকে টুইক করার জন্য কিছু চকচকে অ্যাপ্লিকেশনের চেয়েও বেশি কিছু জড়িত৷

সতর্কতা: নীচের সমস্ত টুইকগুলির মধ্যে রেজিস্ট্রি সম্পাদনা জড়িত। ফলস্বরূপ, আপনাকে অবশ্যই সতর্কতার সাথে এগিয়ে যেতে হবে এবং নীচে উল্লিখিত যেকোন পরিবর্তনগুলি সম্পাদন করার আগে আপনার রেজিস্ট্রি ব্যাক আপ করতে হবে। দুর্ঘটনাজনিত মুছে ফেলা এবং পরিবর্তনগুলি সম্ভবত আপনার কম্পিউটারের কার্যকারিতাকে ক্ষতিগ্রস্ত করতে পারে। আপনি এগিয়ে যাওয়ার আগে প্রথমে আপনার রেজিস্ট্রি ব্যাক আপ করা ভাল।

1. IRPStackSize

IRPStackSize (I/O অনুরোধ প্যাকেট স্ট্যাক সাইজ) আপনার কম্পিউটার একসাথে কতগুলি 36-বাইট রিসিভ বাফার ব্যবহার করতে পারে তা প্রতিনিধিত্ব করে। এটি আপনার কম্পিউটারকে একই সময়ে আরও ডেটা গ্রহণ করতে দেয়। আপনার যদি একটি বড় ইন্টারনেট সংযোগ থাকে (10 Mbps-এর বেশি), তাহলে আপনি এটি থেকে উপকৃত হবেন৷ আপনার মধ্যে যাদের ছোট ইন্টারনেট সংযোগ রয়েছে, আপনি হয়ত সামান্যতম পার্থক্যও লক্ষ্য করবেন না, তাই এটি এড়িয়ে যান৷

আপনার সিস্টেম সাধারণত তার নেটওয়ার্ক স্ট্যাকে 15টি আইআরপি বরাদ্দ করে। প্রায়ই নয়, আপনি 32 দিয়ে অনেক বেশি উপকৃত হবেন, যদিও আপনি 50 পর্যন্ত কনফিগার করতে পারেন। প্রথমে 32 চেষ্টা করুন।

আপনার রেজিস্ট্রিতে কীটির অবস্থান এখানে রয়েছে:

\HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Services\Lanman\Server\Parameters
Windows 10

regedit উইন্ডোর ডানদিকে একটি DWORD মান হিসাবে "IRPStackSize" যোগ করুন, ভিত্তিটিকে "ডেসিমেল" এ পরিবর্তন করুন এবং মানটি 32 এ পরিবর্তন করুন৷

2. SizReqBuf

SizReqBuf একটি সার্ভার পরিবেশের মধ্যে কাঁচা রিসিভ বাফারের আকার উপস্থাপন করে। এর মানে এটি একটি উচ্চ-বিলম্বিত পরিবেশে কিছু হোস্ট করার আপনার ক্ষমতাকে প্রভাবিত করবে। ধরা যাক আপনি একটি গেম সার্ভার হোস্ট করেন এবং অনেক লোক ল্যাগ সম্পর্কে অভিযোগ করেন। এই মান পরিবর্তন করা ল্যাগের প্রভাব কমাতে সাহায্য করবে। ইনস্ট্যান্ট মেসেঞ্জার বা নিও মোডাস ডাইরেক্ট কানেক্টের মাধ্যমে ফাইল পাঠানো সহ আপনি একটি ওয়েবসাইট বা অন্য কোনো পরিষেবা হোস্ট করলেও আপনি উপকৃত হবেন৷

আপনার সিস্টেম সাধারণত এই বাফারটি 16384 বাইটে রাখে। বেশিরভাগ সার্ভারের জন্য, এটি যথেষ্ট কার্যকর, কিন্তু কখনও কখনও আপনার কাছে অল্প পরিমাণ মেমরি থাকে এবং উচ্চ অনুরোধের ভলিউম ধরে রাখতে পারে না৷

আপনার রেজিস্ট্রিতে কীটির অবস্থান এখানে রয়েছে:

\HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Services\Lanman\Server\Parameters

regedit উইন্ডোর ডানদিকে একটি DWORD মান হিসাবে "SizReqBuf" যোগ করুন। আপনার যদি 512 MB-এর বেশি শারীরিক মেমরি সহ একটি সার্ভার থাকে, তাহলে মানটিকে 17424-এ পরিবর্তন করুন৷ আপনার যদি 512 MB-এর কম মেমরি থাকে, তাহলে আপনার একটি নতুন কম্পিউটার পাওয়ার কথা বিবেচনা করা উচিত, তবে আপনি এই মানটিকে 4356-এ পরিবর্তন করতে পারেন৷

3. ডিফল্টটিটিএল

টাইম টু লাইভ (TTL) রাউটারকে বলে যে প্যাকেটটি ছেড়ে দেওয়ার এবং বাতিল করার আগে ডেলিভারির চেষ্টা করার সময় একটি প্যাকেট কতক্ষণ বাতাসে থাকা উচিত। যখন মান প্রায়শই বেশি হয়, তখন আপনার কম্পিউটার একটি ব্যর্থ প্যাকেট বিতরণের জন্য অপেক্ষা করে বেশি সময় ব্যয় করে, কার্যকরভাবে আপনার নেটওয়ার্কে উত্পাদনশীলতার পরিমাণ হ্রাস করে।

একটি মান সেট ছাড়া, লেনদেন শেষ হওয়ার জন্য উইন্ডোজ 128 সেকেন্ড অপেক্ষা করে। এটি আপনার কম্পিউটারকে ভয়ঙ্করভাবে পিছিয়ে দেয় যদি আপনি কিছুর মাঝখানে থাকেন এবং সার্ভারের সাথে আপনার সংযোগ অপ্রত্যাশিতভাবে দক্ষিণে চলে যায়।

আপনার রেজিস্ট্রিতে কীটির অবস্থান এখানে রয়েছে:

\HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Services\Tcpip\Parameters

"প্যারামিটার" কী-এর মধ্যে একটি DWORD মান হিসাবে "DefaultTTL" যোগ করুন। মানটি 1 এবং 255 এর মধ্যে যেকোনো কিছুতে সেট করুন। সেরা মান হল 64, যদিও আপনি যদি প্যাকেটটি আরও দ্রুত মেরে ফেলতে চান তবে আপনি কম মান সেট করতে পারেন।

4. Tcp1323 Opts

Tcp1323Opts আপনাকে RFC 1323 ব্যবহার করতে দেয়, যা "উচ্চ কর্মক্ষমতার জন্য TCP এক্সটেনশন" নামে পরিচিত, ৩টি উপায়ে। এই বিশেষ মান টাইমস্ট্যাম্পিং এবং নেটওয়ার্ক উইন্ডো স্কেলিং এর সাথে কাজ করে। এটি টিসিপি সংযোগকে একটি সার্ভারের সাথে একটি রিসিভ উইন্ডোর আকার নিয়ে আলোচনা করার অনুমতি দেয়, কম্পিউটারগুলিকে 1 জিবি পর্যন্ত উইন্ডোজ গ্রহণ করতে দেয়।

আপনার রেজিস্ট্রিতে নিম্নলিখিত অবস্থানে নেভিগেট করুন:

\HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Services\Tcpip\Parameters
Windows 10

আপনি রেজিস্ট্রি এডিটরের ডান দিকে একটি "DWORD" মান হিসাবে TCP1323Opts দেখতে পাবেন। (না থাকলে এটি তৈরি করুন।) এটিতে ডান ক্লিক করুন এবং এই মানটিকে "1" এ পরিবর্তন করুন।

5. MaxFreeTcbs

MaxFreeTcbs একটি iffy মান। ব্যান্ডউইথের ক্ষেত্রে আপনার কতটা শারীরিক মেমরি আছে এবং আপনার কম্পিউটার কতটা পারফরম্যান্স আছে তার উপর ভিত্তি করে এটি নির্ধারণ করে যে আপনার কম্পিউটার যে কোনো সময়ে কতগুলি সক্রিয় TCP সংযোগ পরিচালনা করতে পারে।

সংখ্যাটি খুব বেশি হলে, একই সময়ে কম্পিউটারের সাথে কথা বলার উচ্চ পরিমাণ সক্রিয় সংযোগের কারণে আপনার কম্পিউটার সঠিকভাবে TCP লেনদেন প্রক্রিয়া নাও করতে পারে। যাইহোক, সংখ্যাটি খুব কম হলে, আপনি যতটা চান ততগুলি সংযোগ হোস্ট বা অনুরোধ করতে পারবেন না। সেটিংটি নির্বিচারে নির্ধারিত হওয়ার সময়, আপনি যখন আপনার হার্ডওয়্যার বা ইন্টারনেট সংযোগ আপগ্রেড করবেন তখন আপনি নম্বরটি বাম্প আপ করতে চাইতে পারেন৷

মানের জন্য অবস্থানে পৌঁছানোর জন্য, আপনার রেজিস্ট্রিতে নিম্নলিখিত পথে যান:

\HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Services\Tcpip\Parameters

"MaxFreeTcbs" তৈরি বা সম্পাদনা করুন এবং এর মান 65536 এ রাখুন। আপনি যদি কম-পারফরম্যান্স হার্ডওয়্যার সহ একটি পুরানো কম্পিউটার ব্যবহার করেন তবে আপনি এটিকে কম সংখ্যায় সেট করতে পারেন, যেমন 16000।

6. MaxUserPort

যখন একটি অ্যাপ্লিকেশন উইন্ডোজ থেকে একটি উপলব্ধ পোর্ট খোলার অনুরোধ করে, তখন অপারেটিং সিস্টেম 1024 থেকে একটি নির্দিষ্ট সর্বোচ্চ পোর্ট বেছে নেয় যা "ম্যাক্স ইউজারপোর্ট" নামে পরিচিত। আপনার কম্পিউটারে একটি পোর্ট আপনাকে ইন্টারনেটের মাধ্যমে এবং আপনার স্থানীয় নেটওয়ার্কে TCP/UDP সংযোগ স্থাপন করতে দেয়।

আমি আরও বিশদে পেতে পারি, কিন্তু আমাদের সত্যিই সরানো উচিত। আমরা সবাই জানি যে 5000 65534-এর থেকে কম। আপনি যখন পোর্ট খুঁজতে চান এমন প্রোগ্রামগুলির জন্য আরও বিকল্প খুলবেন তখন কী হবে? তারা মাত্র কয়েক হাজার উপলব্ধ পছন্দের চেয়ে অনেক দ্রুত একটি পোর্ট খুঁজে পায়।

উইন্ডোজ এই মানটিকে ডিফল্টরূপে 5000 এ সেট করে, তবে আপনি এটি 5000 থেকে 65534 পর্যন্ত যেকোনো সংখ্যার জন্য সেট আপ করতে পারেন।

যে স্থানে "MaxUserPort" যেতে হবে সেটি নিম্নোক্ত রেজিস্ট্রি পাথে রয়েছে:

\HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Services\Tcpip\Parameters

"MaxUserPort" নামে একটি মান তৈরি করুন এবং এটিকে 65534 এ সেট করুন। এটাই!

7. GlobalMaxTcpWindowSize

এই মানটির একটি দীর্ঘ নাম রয়েছে, তবে আপনার যদি একটি বড় ইন্টারনেট সংযোগ থাকে (10 Mbps এবং তার বেশি) এবং প্রায়শই স্টাফ আপলোড করেন তবে আপনি এটি সংশোধন করার জন্য অনুশোচনা করবেন না৷ এই মানটি একটি স্বীকৃতি (ACK) প্যাকেট না পেয়ে আপনার কম্পিউটার থেকে কত ডেটা পাঠানো যেতে পারে তা প্রতিনিধিত্ব করে।

প্রতিবার যখন আপনি ইন্টারনেটে ছোট ছোট ডেটা পাঠান, আপনার কম্পিউটারকে এই প্যাকেটের জন্য অপেক্ষা করতে হবে, যা আপনার নেটওয়ার্কের শেষকে বলে, "সবকিছু ঠিক আছে! আরো পাঠাও!" কখনও কখনও, বিলম্বিততা এবং দুর্বল পিয়ারিংয়ের কারণে, এটি আদর্শ নাও হতে পারে। সুতরাং, আপনি এই মানটি সম্পাদনা করতে পারেন যাতে প্যাকেটটি আসার জন্য অপেক্ষা না করে আরও ডেটা পাঠানো যায়৷

নিম্নলিখিত রেজিস্ট্রি পাথে "GlobalMaxTcpWindowSize" নামে একটি DWORD তৈরি করুন:

\HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Services\Tcpip\Parameters

মানটি 65535 এ সেট করুন এবং আপনার কাজ শেষ! এটি কম্পিউটারকে স্বীকৃতির জন্য অপেক্ষা না করে 64 কিলোবাইট পাঠাতে সক্ষম করে তুলবে। এই সেটিংটি পরিবর্তন করার পরে, আপনি যদি বৃদ্ধির পরিবর্তে নেটওয়ার্কের গতিতে একটি হ্রাস লক্ষ্য করেন, হয় মানটি সরিয়ে দিন বা এটিকে 128 কিলোবাইটে সামান্য বাড়ানোর চেষ্টা করুন (মানটি 131072 এ সেট করে)।

8. MTU

MTU আপনার ডাউনস্ট্রিম গতির চেয়ে আপনার আপস্ট্রিম গতিকে বেশি প্রভাবিত করে, তবে আপস্ট্রিমের যত্ন নেওয়া ঠিক ততটাই গুরুত্বপূর্ণ, নিশ্চিত করা যে এক সময়ে ডেটার বড় অংশ পাঠানো হয়। যদিও এই নম্বরটি সাধারণত আপনার নেটওয়ার্ক কার্ড দ্বারা স্বয়ংক্রিয়ভাবে সেট করা হয়, আপনি আপনার ইন্টারনেট সংযোগের গতির উপর ভিত্তি করে এটি সামঞ্জস্য করতে পারেন৷

এই মান সেট করা কঠিন। প্রথমত, আপনাকে আপনার সর্বোত্তম MTU মান খুঁজে বের করতে হবে, যেটি আপনার ইন্টারনেট সংযোগের গতির সীমাবদ্ধতার কারণে প্যাকেট ফ্র্যাগমেন্টেশনের প্রয়োজন হয় না।

আপনি কমান্ড প্রম্পটে গিয়ে নিম্নলিখিতটি প্রবেশ করে এটি করতে পারেন:

 ping -f -l <mtu> <your gateway>

88 থেকে 4294967295 পর্যন্ত একটি সংখ্যা দিয়ে “” প্রতিস্থাপন করুন। আপনার নেটওয়ার্ক অ্যাডাপ্টার ইন্টারনেটের সাথে সংযোগ করতে যে গেটওয়ে ব্যবহার করে সেটি দিয়ে “” প্রতিস্থাপন করুন। আপনি যদি আপনার গেটওয়ে না জানেন, তাহলে ipconfig টাইপ করুন "ডিফল্ট গেটওয়ে" এর অধীনে এর মান খুঁজে বের করতে কমান্ড লাইনে যা আপনি ইন্টারনেটের জন্য যে নেটওয়ার্ক অ্যাডাপ্টারের ব্যবহার করেন তার অধীনে দেখায়৷

Windows 10

পিং করার সময়, আপনি জানতে পারবেন যে আপনি একটি সংখ্যার খুব বেশি পৌঁছেছেন যখন প্রতিক্রিয়াটিতে নিম্নলিখিত বার্তাটি থাকে:প্যাকেটটি খণ্ডিত করা প্রয়োজন তবে DF সেট করা দরকার৷

যতক্ষণ না আপনি এমন একটি নম্বর চয়ন করেন যার জন্য প্যাকেট বিভক্তকরণের প্রয়োজন হয় না, আপনি ঠিক আছেন। প্যাকেট ফ্র্যাগমেন্টেশন ছাড়াই সর্বোচ্চ সম্ভাব্য সংখ্যা বেছে নিন এবং আপনার কাছে সবচেয়ে অনুকূল MTU থাকবে।

এখন, এই নম্বর সেট করতে, আপনার রেজিস্ট্রিতে নিম্নলিখিত পথে যান:

\HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Services\Tcpip\Parameters\Interfaces\Interface ID

আমি কীভাবে আমার নিজের প্রধান নেটওয়ার্ক ইন্টারফেস খুঁজে পেয়েছি তার উদাহরণের জন্য উপরের চিত্রটি দেখুন। কম্পিউটারে অন্যান্য নেটওয়ার্ক ইন্টারফেস ইনস্টল থাকতে পারে, বিশেষ করে যখন আপনি এটিকে রাউটার হিসাবে ব্যবহার করেন।

আপনার নেটওয়ার্ক ইন্টারফেসের জন্য GUID দিয়ে "ইন্টারফেস আইডি" প্রতিস্থাপন করুন। শুধু "ইন্টারফেস" এর অধীনে প্রদর্শিত বিভিন্ন GUID জুড়ে ব্রাউজ করুন এবং regedit উইন্ডোর ডান দিকের তথ্যটি দেখুন এটি ওয়েবে সংযোগ করার জন্য আপনার ব্যবহার করা নেটওয়ার্ক ইন্টারফেসের বিবরণের সাথে মেলে কিনা।

একবার আপনি সেই ইন্টারফেসে পৌঁছে গেলে, একটি DWORD হিসাবে "MTU" যোগ করুন এবং আপনার গেটওয়ে পিং করার সময় আপনি যে নম্বরটি পেয়েছেন তাতে এটি সেট করুন। এটা অনেক ঠিক করা উচিত.

এই রেজিস্ট্রি টুইকগুলি Windows 10-এ নেটওয়ার্কের গতি বাড়ানোর জন্য যথেষ্ট। আপনার Windows 10 রেজিস্ট্রি কীগুলির সম্পূর্ণ মালিকানা নিতে আপনাকে সাহায্য করার জন্য আমাদের কাছে একটি নির্দেশিকাও রয়েছে৷


  1. Windows 10 এ রেজিস্ট্রি এডিটর খোলার 5 উপায়

  2. উইন্ডোজে ব্রডব্যান্ড স্পিড বাড়াতে হ্যাকস

  3. ইন্টারনেটে আপলোডের গতি বাড়ানোর ৭ উপায়

  4. কমান্ড প্রম্পটের মাধ্যমে উইন্ডোজ রেজিস্ট্রি কীভাবে সম্পাদনা করবেন