কম্পিউটার

কিভাবে WSUS আপডেট অনুমোদন ও প্রত্যাখ্যান করবেন?

একজন WSUS অ্যাডমিনিস্ট্রেটরের (উইন্ডোজ সার্ভার আপডেট সার্ভিসেস) প্রধান কাজগুলির মধ্যে একটি হল উইন্ডোজ কম্পিউটার এবং সার্ভারগুলিতে ইনস্টল করা আপডেটগুলির অনুমোদন পরিচালনা করা। ইনস্টলেশন এবং কনফিগারেশনের পর, WSUS সার্ভার নিয়মিতভাবে Microsoft Update সার্ভার থেকে নির্বাচিত পণ্যের জন্য নতুন আপডেট ডাউনলোড করতে শুরু করে।

লক্ষ্য WSUS গ্রুপ পরিচালনা

WSUS সার্ভারে আপডেটগুলি ডাউনলোড হওয়ার পরে, আপনি সেগুলি আপনার কম্পিউটারে স্থাপন করতে পারেন। কম্পিউটারগুলি নতুন আপডেট ডাউনলোড এবং ইনস্টল করার আগে, সেগুলিকে অবশ্যই একজন WSUS প্রশাসকের দ্বারা অনুমোদিত (বা প্রত্যাখ্যান) করতে হবে। এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে বেশিরভাগ ক্ষেত্রেই প্রোডাক্টিভ কম্পিউটারে ইনস্টল করার আগে কিছু ওয়ার্কস্টেশন এবং সার্ভারে সমস্ত নতুন Microsoft আপডেট পরীক্ষা করার পরামর্শ দেওয়া হয়৷

একটি ডোমেন কম্পিউটার এবং সার্ভারে আপডেটের পরীক্ষা এবং ইনস্টলেশন সংগঠিত করতে, একজন WSUS অ্যাডমিনিস্ট্রেটরকে অবশ্যই কম্পিউটার গ্রুপ তৈরি করতে হবে। ব্যবসায়িক কাজ, ব্যবহারকারীর ওয়ার্কস্টেশনের ধরন এবং সার্ভার বিভাগের উপর নির্ভর করে, আপনি কম্পিউটারের বিভিন্ন গ্রুপ তৈরি করতে পারেন। সাধারণভাবে, কম্পিউটারে নিম্নলিখিত WSUS টার্গেট গ্রুপগুলি তৈরি করা যুক্তিসঙ্গত -> সমস্ত কম্পিউটার WSUS কনসোলের বিভাগ:

  1. Test_Srv_WSUS — টেস্ট সার্ভারের একটি গ্রুপ (ব্যবসায়ের জন্য অপ্রয়োজনীয় সার্ভার বা উৎপাদনশীল পরিবেশের অনুরূপ পরীক্ষার পরিবেশ সহ উত্সর্গীকৃত সার্ভার);
  2. Test_Wks_WSUS — টেস্ট ওয়ার্কস্টেশন;
  3. Prod_Srv_WSUS৷ — উৎপাদনশীল উইন্ডোজ সার্ভার;
  4. Prod_Wks_WSUS — সমস্ত ব্যবহারকারী ওয়ার্কস্টেশন।

কিভাবে WSUS আপডেট অনুমোদন ও প্রত্যাখ্যান করবেন?

এই কম্পিউটার গোষ্ঠীগুলি ম্যানুয়ালি কম্পিউটার অবজেক্ট দিয়ে পূর্ণ হতে পারে (সাধারণত এটি পরীক্ষা গোষ্ঠীর জন্য অর্থপূর্ণ হয়) অথবা আপনি গ্রুপ নীতি সেটিং - ক্লায়েন্ট-সাইড টার্গেটিং সক্ষম করুন ব্যবহার করে WSUS গ্রুপগুলির সাথে কম্পিউটার এবং সার্ভারগুলিকে লিঙ্ক করতে পারেন৷

WSUS গ্রুপ তৈরি হওয়ার পর, আপনি তাদের জন্য আপডেট অনুমোদন করতে পারেন। কম্পিউটারে ইনস্টল করার জন্য আপডেটগুলি অনুমোদন করার দুটি উপায় রয়েছে:ম্যানুয়াল বা স্বয়ংক্রিয়৷

WSUS ব্যবহার করে ম্যানুয়াল অনুমোদন এবং আপডেট ইনস্টলেশন

WSUS (আপডেট পরিষেবা) কনসোল খুলুন এবং আপডেট বিভাগ নির্বাচন করুন। এটি সমস্ত উপলব্ধ আপডেটের একটি সংক্ষিপ্ত প্রতিবেদন প্রদর্শন করে। ডিফল্টরূপে, 4টি উপবিভাগ আছে:সমস্ত আপডেট , গুরুত্বপূর্ণ আপডেট , নিরাপত্তা আপডেট এবং WSUS আপডেট . আপনি এই বিভাগগুলির মধ্যে একটিতে এটি খুঁজে পাওয়ার মাধ্যমে নির্দিষ্ট আপডেটের ইনস্টলেশন অনুমোদন করতে পারেন (আপনি আপডেট অনুসন্ধান কনসোলে KB নাম দ্বারা বা Microsoft নিরাপত্তা বুলেটিন নম্বর দ্বারা এটি অনুসন্ধান করতে পারেন) অথবা প্রকাশের তারিখ অনুসারে আপডেটগুলি ফিল্টার করতে পারেন৷

কিভাবে WSUS আপডেট অনুমোদন ও প্রত্যাখ্যান করবেন?

অননুমোদিত আপডেটের তালিকা প্রদর্শন করুন (অনুমোদন ব্যবহার করুন =অনুমোদিত ছাঁকনি). আপনার প্রয়োজনীয় আপডেটটি খুঁজুন, এটিতে ডান-ক্লিক করুন এবং অনুমোদন করুন নির্বাচন করুন মেনুতে।

কিভাবে WSUS আপডেট অনুমোদন ও প্রত্যাখ্যান করবেন?

পরবর্তী উইন্ডোতে এই আপডেটের ইনস্টলেশন অনুমোদনের জন্য কম্পিউটারের WSUS গ্রুপ নির্বাচন করুন (উদাহরণস্বরূপ, Test_Srv_WSUS)। ইনস্টল করার জন্য অনুমোদন করুন নির্বাচন করুন . আপনি সমস্ত কম্পিউটার নির্বাচন করে একবারে সমস্ত কম্পিউটার গ্রুপের জন্য একটি আপডেট অনুমোদন করতে পারেন৷ , অথবা প্রতিটি গ্রুপের জন্য পৃথকভাবে। উদাহরণস্বরূপ, আপনি একটি পরীক্ষা গ্রুপে আপডেট ইনস্টলেশন অনুমোদন করতে পারেন, এবং কোনো সমস্যা না হলে 4-7 দিনের মধ্যে এটি সমস্ত কম্পিউটারের জন্য অনুমোদন করুন৷

কিভাবে WSUS আপডেট অনুমোদন ও প্রত্যাখ্যান করবেন?

আপডেট অনুমোদনের ফলাফল সহ একটি উইন্ডো প্রদর্শিত হবে। আপডেটটি সফলভাবে অনুমোদিত হলে, ফলাফল:সাফল্য বার্তা প্রদর্শন করা হবে. এই উইন্ডোটি বন্ধ করুন।

কিভাবে WSUS আপডেট অনুমোদন ও প্রত্যাখ্যান করবেন?

আপনি দেখতে পাচ্ছেন, এটি কীভাবে নির্দিষ্ট আপডেটটি ম্যানুয়ালি অনুমোদিত হয়। এটি বেশ সময়সাপেক্ষ, যেহেতু আপনাকে প্রতিটি আপডেটকে পৃথকভাবে অনুমোদন করতে হবে। আপনি যদি ম্যানুয়ালি আপডেট অনুমোদন করতে না চান, তাহলে আপনি কিছু স্বয়ংক্রিয় আপডেট অনুমোদনের নিয়ম (স্বয়ংক্রিয়-অনুমোদন) তৈরি করতে পারেন।

WSUS-এ স্বয়ংক্রিয় অনুমোদনের নিয়ম কীভাবে কনফিগার করবেন?

স্বয়ংক্রিয় অনুমোদন আপনাকে নতুন আপডেট অনুমোদন করতে দেয় যা আপনার WSUS সার্ভারে স্বয়ংক্রিয়ভাবে প্রশাসকের অংশগ্রহণ ছাড়াই প্রদর্শিত হয় এবং লক্ষ্য কম্পিউটারে তাদের ইনস্টলেশন বরাদ্দ করে। WSUS আপডেটের স্বয়ংক্রিয় অনুমোদন অনুমোদনের নিয়মের উপর ভিত্তি করে।

WSUS ব্যবস্থাপনা কনসোলে, বিকল্পগুলি খুলুন এবং স্বয়ংক্রিয় অনুমোদন নির্বাচন করুন .

পরবর্তী উইন্ডোতে, ডিফল্ট স্বয়ংক্রিয় অনুমোদনের নিয়ম নামের শুধুমাত্র একটি নিয়ম আছে। (এটি ডিফল্টরূপে নিষ্ক্রিয়) হালনাগাদ নিয়মে ট্যাব।

একটি নতুন নিয়ম তৈরি করতে, নতুন নিয়ম ক্লিক করুন৷ .

কিভাবে WSUS আপডেট অনুমোদন ও প্রত্যাখ্যান করবেন?

একটি অনুমোদন নিয়ম কনফিগারেশন 3টি ধাপ নিয়ে গঠিত। আপনাকে অবশ্যই আপডেট বৈশিষ্ট্য নির্বাচন করতে হবে, যে WSUS কম্পিউটার টার্গেট গ্রুপটিতে আপনি আপডেটটি ইনস্টল করতে চান এবং নিয়মের নাম।

কিভাবে WSUS আপডেট অনুমোদন ও প্রত্যাখ্যান করবেন?

আপনি যদি একটি নীল লিঙ্কে ক্লিক করেন, তাহলে সংশ্লিষ্ট সম্পত্তি উইন্ডো প্রদর্শিত হবে।

কিভাবে WSUS আপডেট অনুমোদন ও প্রত্যাখ্যান করবেন?

উদাহরণস্বরূপ, আপনি আপনার পরীক্ষার সার্ভারগুলির জন্য নিরাপত্তা আপডেটগুলির স্বয়ংক্রিয় অনুমোদন সক্ষম করতে পারেন৷ এটি করতে, আপডেট শ্রেণীবিভাগ নির্বাচন করুন-এ বিভাগে গুরুত্বপূর্ণ আপডেট নির্বাচন করুন , নিরাপত্তা আপডেট , সংজ্ঞা আপডেট (অন্যান্য সব অপশন আনচেক করুন)। তারপর, এর জন্য আপডেটটি অনুমোদন করুন-এ৷ ডায়ালগ বক্স Test_Srv_WSUS নামের সাথে WSUS গ্রুপ নির্বাচন করুন।

কিভাবে WSUS আপডেট অনুমোদন ও প্রত্যাখ্যান করবেন?

উন্নত-এ ট্যাবে, আপনি সংশ্লিষ্ট বিকল্পগুলি পরীক্ষা করতে পারেন:যদি আপনি WSUS পণ্যের আপডেটগুলি স্বয়ংক্রিয়ভাবে অনুমোদন করতে চান বা Microsoft দ্বারা পরিবর্তিত আপডেটগুলি স্বয়ংক্রিয়ভাবে অনুমোদন করতে চান। সাধারণত এই ট্যাবে সব অপশন চেক করা হয়।

কিভাবে WSUS আপডেট অনুমোদন ও প্রত্যাখ্যান করবেন?

এখন, যখন আপনার WSUS সার্ভার মাসের পরবর্তী দ্বিতীয় মঙ্গলবার নতুন আপডেট ডাউনলোড করে (অথবা যদি আপনি সেগুলি ম্যানুয়ালি আমদানি করেন), সেগুলি অনুমোদিত হবে এবং স্বয়ংক্রিয়ভাবে পরীক্ষা সার্ভার গ্রুপে ইনস্টল হবে৷ ডিফল্টরূপে, উইন্ডো প্রতি 22 ঘন্টা নতুন আপডেটের জন্য আপনার WSUS সার্ভার স্ক্যান করে। জটিল কম্পিউটারগুলি যত তাড়াতাড়ি সম্ভব নতুন আপডেট পেতে, আপনি স্বয়ংক্রিয় আপডেট সনাক্তকরণ ফ্রিকোয়েন্সি ব্যবহার করে সিঙ্ক্রোনাইজেশন ফ্রিকোয়েন্সি পরিবর্তন করতে পারেন। নীতি (কেস দেখুন WSUS ত্রুটি:সর্বোচ্চ সার্ভার রাউন্ড ট্রিপ অতিক্রম করেছে) এবং এটিকে কয়েক ঘন্টার মধ্যে একবার সেট করুন (আপনি PSWindowsUpdate মডিউল ব্যবহার করে ম্যানুয়ালি আপডেটের জন্য স্ক্যান করতে পারেন)।

যদি আপনার WSUS সার্ভারে অনেক ক্লায়েন্ট থাকে (2,000টির বেশি কম্পিউটার), তবে মানক কনফিগারেশন সহ আপডেট সার্ভারের কর্মক্ষমতা windowsupdate.log-এ ধ্রুবক ত্রুটি 0x80244022 সহ কম হতে পারে, তাই এটিকে অপ্টিমাইজ করতে হবে (এটি দেখুন নিবন্ধ)।

WSUS-এ ইনস্টল করা আপডেটগুলি কীভাবে প্রত্যাখ্যান করবেন?

যদি অনুমোদিত আপডেটগুলির একটি কম্পিউটার বা সার্ভারে কোনো সমস্যা সৃষ্টি করে, তাহলে একজন WSUS প্রশাসক তা প্রত্যাখ্যান করতে পারেন। এটি করতে, WSUS কনসোলে আপডেটটি খুঁজুন, এটিকে ডান-ক্লিক করুন এবং অস্বীকৃতি নির্বাচন করুন .

কিভাবে WSUS আপডেট অনুমোদন ও প্রত্যাখ্যান করবেন?

তারপরে আপনি যে WSUS গ্রুপটির জন্য ইনস্টলেশন বাতিল করতে চান সেটি নির্বাচন করুন এবং অপসারণের জন্য অনুমোদিত নির্বাচন করুন৷ কিছু সময়ের মধ্যে একটি WSUS ক্লায়েন্ট থেকে আপডেটটি সরানো হবে (প্রক্রিয়াটি বিস্তারিতভাবে নিবন্ধে বর্ণিত আছে কিভাবে উইন্ডোজ আপডেট আনইনস্টল করবেন)।

উৎপাদনশীল পরিবেশের জন্য WSUS আপডেট অনুমোদনের উপায়

আপনি আপনার পরীক্ষা গোষ্ঠীগুলিতে আপডেটগুলি ইনস্টল এবং পরীক্ষা করার পরে এবং কোনও সমস্যা নেই তা নিশ্চিত করার পরে (সাধারণত পরীক্ষায় 3-6 দিন সময় লাগে), আপনি উত্পাদনশীল সিস্টেমগুলিতে নতুন আপডেটগুলি অনুমোদন করতে পারেন। যাইহোক, আপনি কিছু বিলম্বে (উদাহরণস্বরূপ, 7 দিনের মধ্যে) উত্পাদনশীল সিস্টেমে আপডেটগুলির ইনস্টলেশন স্বয়ংক্রিয়ভাবে অনুমোদন করতে পারবেন না।

দুর্ভাগ্যবশত, WSUS কনসোল কম্পিউটারের একটি WSUS গ্রুপ থেকে অন্য কম্পিউটারে সমস্ত অনুমোদিত আপডেট কপি করার কোনো সুযোগ দেয় না। আপনি ম্যানুয়ালি নতুন আপডেটগুলি অনুসন্ধান করতে পারেন এবং সার্ভার এবং কম্পিউটারের উত্পাদনশীল গোষ্ঠীতে ইনস্টল করার জন্য অনুমোদন করতে পারেন৷ এটা বেশ সময়সাপেক্ষ।

আমি একটি সাধারণ PowerShell স্ক্রিপ্ট লিখেছি যা পরীক্ষা গোষ্ঠীর জন্য অনুমোদিত আপডেটের তালিকা সংগ্রহ করে এবং উত্পাদনশীল গোষ্ঠীর জন্য পাওয়া সমস্ত আপডেটগুলি স্বয়ংক্রিয়ভাবে অনুমোদন করে (WSUS টার্গেট গ্রুপের মধ্যে অনুমোদন অনুলিপি করা নিবন্ধটি দেখুন)। আপডেটগুলি ইনস্টল করা এবং পরীক্ষার কম্পিউটার গ্রুপগুলিতে পরীক্ষা করার পরে আমি 7 দিনের মধ্যে স্ক্রিপ্টটি চালাই। কোনো সমস্যা প্যাচ থাকলে, সেগুলিকে অবশ্যই পরীক্ষার গ্রুপের জন্য প্রত্যাখ্যান করতে হবে।


  1. কিভাবে উইন্ডোজ 11 এ ঐচ্ছিক আপডেটগুলি ডাউনলোড এবং ইনস্টল করবেন

  2. কিভাবে উইন্ডোজ এবং ম্যাকে স্বয়ংক্রিয় Google Chrome আপডেট বন্ধ করবেন

  3. Windows 10 এ কিভাবে Windows আপডেট এবং নিরাপত্তা সেটিংস ব্যবহার করবেন?

  4. Windows 11 এ কিভাবে উইন্ডোজ আপডেট বন্ধ করবেন?