কম্পিউটার

Windows 11/ Windows Server 2022-এ দ্রুত ফাইল স্থানান্তরের জন্য SMB কম্প্রেশন সক্ষম করুন

Windows Server 2022 এবং Windows 11-এ প্রবর্তিত SMB প্রোটোকল সংস্করণের সাথে, আপনি ইনলাইন SMB কম্প্রেশন ব্যবহার করতে পারেন একটি নেটওয়ার্কে ফাইল কপি, সরানো বা খোলার সময় বৈশিষ্ট্য। এটি একটি নেটওয়ার্কে বড় ফাইল স্থানান্তর করার সময় (যেমন VM ডিস্ক ফাইল, ISO ইমেজ ইত্যাদি) দ্রুত ফাইল স্থানান্তর করতে, ব্যান্ডউইথ এবং নেটওয়ার্ক অপারেশন লেটেন্সি কমাতে দেয়। এই নিবন্ধে, আমরা দেখাব কিভাবে Windows এ শেয়ার করা ফোল্ডারগুলির জন্য SMB কম্প্রেশন সক্ষম এবং কনফিগার করতে হয়।

এসএমবি কম্প্রেশন ব্যবহারের জন্য ধন্যবাদ (এটি এনটিএফএস কম্প্রেশনের সাথে মিশ্রিত করবেন না), আপনাকে ধীরগতির (বা মিটারযুক্ত) নেটওয়ার্কে স্থানান্তর করার আগে ফাইলগুলিকে প্রি-কম্প্রেস করতে তৃতীয় পক্ষের সরঞ্জামগুলি ব্যবহার করতে হবে না। ডিফল্ট কম্প্রেশন অ্যালগরিদম হল XPRESS (LZ77) . এছাড়াও আপনি XPRESS Huffman (LZ77+Huffman) সক্ষম করতে পারেন , LZNT1 , অথবা PATTERN_V1* উইন্ডোজে কম্প্রেশন অ্যালগরিদম।

আপনি ক্লায়েন্ট-সাইড এবং SMB সার্ভার-সাইড উভয় ক্ষেত্রেই SMB কম্প্রেশন সক্ষম করতে পারেন৷

Windows Server 2022-এ, আপনি দুটি উপায়ে SMB কম্প্রেশন সক্ষম করতে পারেন:

  • উইন্ডোজ অ্যাডমিন সেন্টার (WAC) ব্যবহার করা:ফাইল এবং ফাইল শেয়ারিং -> ফাইল শেয়ার৷ -> একটি নেটওয়ার্ক ভাগ করা ফোল্ডার নির্বাচন করুন এবং ডেটা কম্প্রেস করুন চেক করুন৷ এর সেটিংসে বিকল্প; Windows 11/ Windows Server 2022-এ দ্রুত ফাইল স্থানান্তরের জন্য SMB কম্প্রেশন সক্ষম করুন
  • PowerShell ব্যবহার করে:একটি নতুন শেয়ার করা ফোল্ডার তৈরি করার সময় (New-SmbShare -Name "Public" -Path "E:\Public" -CompressData $true ) অথবা একটি বিদ্যমান শেয়ারের জন্য (Set-SmbShare -Name "Public" -CompressData $true ) আপনি SMB কম্প্রেশন সক্ষম করা আছে এমন সমস্ত ডিরেক্টরির তালিকা করতে পারেন:Get-SmbShare -CompressData $true Windows 11/ Windows Server 2022-এ দ্রুত ফাইল স্থানান্তরের জন্য SMB কম্প্রেশন সক্ষম করুন

ক্লায়েন্ট-সাইডেও SMB কম্প্রেশন সক্ষম হতে পারে। তাহলে সার্ভার-সাইড SMB কম্প্রেশন সমর্থন করে কিনা তা কোন ব্যাপার না।

নিম্নলিখিত কমান্ডগুলি SMB কম্প্রেশন সক্ষম সহ Windows 11-এ একটি শেয়ার্ড নেটওয়ার্ক ড্রাইভ ম্যাপ করার অনুমতি দেয়:

net use * \\munfs01\images /requestcompression:yes

অথবা:

New-SmbMapping -LocalPath "U:" -RemotePath "\\munfs01\images" -CompressNetworkTraffic $true

এসএমবি কম্প্রেশন সক্ষম করে VMDK (VMware ভার্চুয়াল মেশিন ডিস্ক) ফাইল স্থানান্তরের গতি এবং সময় পরিমাপ করার চেষ্টা করা যাক। আপনি SMB কম্প্রেশন বিকল্প সক্রিয় করা সহ এবং ছাড়া একটি ভাগ করা ফোল্ডার তৈরি করতে পারেন, অথবা /compress ব্যবহার করতে পারেন SMB কম্প্রেশন ব্যবহার করে একটি ফাইল কপি করার জন্য রোবোকপির বিকল্প। এখানে কমান্ডের উদাহরণ রয়েছে:

robocopy z:\ c:\VM\without_smb_compression.vmdk srv02.vmdk

robocopy z:\ c:\VM\with_smb_compression.vmdk srv02.vmdk /compress

আমার উদাহরণে, এটি ব্যবহার না করার তুলনায় SMB কম্প্রেশন সহ একটি 3GB VMDK ফাইল অনুলিপি করতে 20% কম সময় লেগেছে (29 সেকেন্ড বনাম 37 সেকেন্ড)।

Windows 11/ Windows Server 2022-এ দ্রুত ফাইল স্থানান্তরের জন্য SMB কম্প্রেশন সক্ষম করুন

Windows 11 এবং Windows Server 2022-এর RTM সংস্করণে, আকার নির্বিশেষে সকল ফাইলের জন্য SMB কম্প্রেশন ব্যবহার করা হয়।

ফাইল স্থানান্তরের জন্য সর্বদা SMB কম্প্রেশন ব্যবহার করতে, আপনি প্যারামিটার সেট করতে পারেন EnableCompressedTraffic = 1 রেজিস্ট্রি কী HKLM\System\CurrentControlSet\Services\LanManWorkstation\Parameters এর অধীনে। আপনি PowerShell ব্যবহার করে এই রেজিস্ট্রি প্যারামিটার সেট করতে পারেন:

Set-ItemProperty -Path HKLM:\System\CurrentControlSet\Services\LanManWorkstation\Parameters\ -Name EnableCompressedTraffic -Value 1

Windows 11/ Windows Server 2022-এ দ্রুত ফাইল স্থানান্তরের জন্য SMB কম্প্রেশন সক্ষম করুন

আপনি যদি SMB কম্প্রেশন শুধুমাত্র বড় ফাইলগুলিতে প্রয়োগ করতে চান (100 MB এর বেশি), একই রেজিস্ট্রি কীতে নিম্নলিখিত বৈশিষ্ট্যগুলি সেট করুন:

  • কম্প্রেসিবিলিটি স্যাম্পলিং সাইজ =524288000
  • CompressibleThreshold =104857600
আপনি যদি CompressibleThreshold =0 এবং CompressibilitySamplingSize =4294967295 সেট করেন, তাহলে SMB কম্প্রেশন ব্যবহার করা হবে যখন আপনি একটি নেটওয়ার্কের মাধ্যমে SMB ফোল্ডারে কোনো ফাইল অ্যাক্সেস করবেন।

আপনি যদি Windows এ SMB কম্প্রেশনের ব্যবহার সম্পূর্ণরূপে অক্ষম করতে চান, তাহলে DisableCompression = 1 সেট করুন :

Set-ItemProperty -Path HKLM:\System\CurrentControlSet\Services\LanManWorkstation\Parameters\ -Name DisableCompressedTraffic -Value 1

অথবা নিচের কমান্ডটি ব্যবহার করুন:

Set-SmbClientConfiguration -DisableCompression $true

এসএমবি কম্প্রেশন বৈশিষ্ট্যটি এসএমবি এনক্রিপশন এবং সাইনিং, এসএমবি ওভার কিউআইসি, এসএমবি মাল্টিচ্যানেল এবং হাইপার-ভি লাইভ মাইগ্রেশনের সাথে সামঞ্জস্যপূর্ণ। SMB ডাইরেক্ট এবং RDMA এখনও সমর্থিত নয়। আপনি নতুন /compress ব্যবহার করতে পারেন নেটওয়ার্কে ফাইল কপি করার সময় জোর করে SMB কম্প্রেশন ব্যবহার করার জন্য Robocopy এবং Xcopy টুলের বিকল্প।


  1. Windows 11/10-এ SSD-এর জন্য ডিফ্র্যাগমেন্টেশন সক্ষম বা অক্ষম করুন

  2. উইন্ডোজের জন্য 15টি সেরা ফাইল কম্প্রেশন টুল

  3. Windows 2022 এর জন্য 10 সেরা ফ্রি ফাইল ব্যাকআপ সফ্টওয়্যার

  4. Windows 11 (2022)