কম্পিউটার

Windows 11/10-এ SSD-এর জন্য ডিফ্র্যাগমেন্টেশন সক্ষম বা অক্ষম করুন

এই পোস্টে, আমরা দেখব কিভাবে Windows 11/10/8 সলিড-স্টেট ড্রাইভে ডিফ্র্যাগমেন্টেশনের আচরণ করে। একটি সলিড স্টেট ড্রাইভ বা এসএসডি একটি অপেক্ষাকৃত নতুন ধরনের ড্রাইভ, যা একটি ফ্ল্যাশ ড্রাইভের মতো ফ্ল্যাশ মেমরি মডিউলগুলির অ্যারে নিয়ে গঠিত। এর মানে হল যে যখন ডেটা SSD-তে লেখা হয়, তখন এটি জায়গায় ওভাররাইট করা যাবে না এবং ব্লকটি আবর্জনা সংগ্রহ করা না হওয়া পর্যন্ত অন্য কোথাও লিখতে হবে - অর্থাৎ সেগুলি একটি বাইট স্তরে লেখা যেতে পারে কিন্তু ব্লক স্তরে মুছে ফেলা প্রয়োজন। এগুলি বিভিন্ন সংস্করণে অফার করা হয়, উদাহরণস্বরূপ, একটি বিশুদ্ধ ফ্ল্যাশ বা হাইব্রিড প্লেট হিসাবে, যা একটি সলিড-স্টেট মেমরির সাথে একটি ঐতিহ্যগত হার্ড ড্রাইভকে একত্রিত করে এবং হার্ড ডিস্ক ড্রাইভগুলির তুলনায় বেশ কিছু সুবিধা রয়েছে এবং তাদের জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে৷

ডিফ্র্যাগমেন্টেশন এবং SSD

Windows 7-এ , মাইক্রোসফ্ট সলিড স্টেট ডিস্কের জন্য ডিফ্র্যাগমেন্টেশন বন্ধ করে দিয়েছে। Windows 11/10/8-এ যাইহোক, যেহেতু ডিস্ক ডিফ্রাগমেন্টার টুলটি একটি সাধারণ ডিস্ক অপ্টিমাইজেশান টুলে পরিবর্তিত হয়েছে, তাই আপনি এটি SSD-এর জন্যও ডিফল্টরূপে সক্রিয় দেখতে পাবেন। এই পরিস্থিতিতে, যেখানে একটি SSD উপস্থিত থাকে, উন্নত ডিস্ক অপ্টিমাইজেশন টুল 'TRIM পাঠায় পুরো ভলিউমের জন্য ইঙ্গিত। Windows 11/10/8-এ SSD-এ একটি প্রথাগত ডিফ্র্যাগ করা হয় না।

আপনি এই বিষয়ে আরও পড়তে পারেন এবং শিরোনাম আমাদের পোস্ট - আপনাকে কি SSD ডিফ্র্যাগ করতে হবে? আপনি এটি ডিফ্র্যাগ করলে কি হবে?

ডিফ্র্যাগমেন্টেশন SSD অক্ষম করুন

তাই আপনাকে সত্যিই Windows 10-এ সলিড স্টেট ড্রাইভের জন্য ডিফ্র্যাগ নিষ্ক্রিয় করার দরকার নেই। তবুও, আপনি যদি সলিড স্টেট ড্রাইভের জন্য উইন্ডোজ ডিফ্র্যাগমেন্টেশন অক্ষম করতে চান, তাহলে আপনি নিম্নোক্তভাবে তা করতে পারেন:

Windows 11/10-এ SSD-এর জন্য ডিফ্র্যাগমেন্টেশন সক্ষম বা অক্ষম করুন

উইন্ডোজ এক্সপ্লোরার খুলুন এবং সলিড স্টেট ড্রাইভ ডিস্কে ডান-ক্লিক করুন। বৈশিষ্ট্য নির্বাচন করুন এবং টুল ট্যাব টিপুন।

এখানে, অপ্টিমাইজ এবং ডিফ্র্যাগমেন্ট ড্রাইভ এর অধীনে , অপ্টিমাইজ-এ ক্লিক করুন বোতাম অপ্টিমাইজ ড্রাইভ বক্স খুলবে। সেটিংস পরিবর্তন করুন-এ ক্লিক করুন বক্স।

একটি সময়সূচীতে চালান টিক চিহ্ন মুক্ত করুন চেক-বক্স এবং ঠিক আছে ক্লিক করুন।

আপনার উইন্ডোজ কম্পিউটারে ডিফ্র্যাগমেন্টেশন অক্ষম করা হবে।

আগামীকাল, আমরা দেখব কিভাবে Windows সলিড স্টেট ড্রাইভে Prefetch এবং SuperFetch-এর সাথে আচরণ করে।

Windows 11/10-এ SSD-এর জন্য ডিফ্র্যাগমেন্টেশন সক্ষম বা অক্ষম করুন
  1. উইন্ডোজ 11/10 এ রিসাইকেল বিনের জন্য ডিলিট কনফার্মেশন বক্স সক্ষম বা অক্ষম করুন

  2. Windows 11/10-এ ইথারনেট বা Wi-Fi-এর জন্য DHCP নিষ্ক্রিয় বা সক্ষম করুন

  3. Windows 11/10-এ Microsoft স্টোর অ্যাপের জন্য স্মার্টস্ক্রিন ফিল্টার সক্ষম বা অক্ষম করুন

  4. Windows 11/10-এ Microsoft স্টোর অ্যাপের জন্য স্মার্টস্ক্রিন ফিল্টার সক্ষম বা অক্ষম করুন