কম্পিউটার

রেডমিন ব্যবহার করে উইন্ডোজ সার্ভারে কীভাবে কনফিগার করবেন এবং সুরক্ষিতভাবে দূরবর্তীভাবে সংযোগ করবেন?

দূরবর্তী ডেস্কটপ অ্যাক্সেস সেখানে বিদ্যমান সেরা প্রযুক্তিগুলির মধ্যে একটি। প্রায় যেকোনো জায়গা থেকে একটি কম্পিউটার নিয়ন্ত্রণ করার ক্ষমতা থাকা কেবলমাত্র মন খারাপ করে। সেখানে প্রচুর দূরবর্তী ডেস্কটপ অ্যাপ্লিকেশন উপলব্ধ রয়েছে যা বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহার করা হয়। এই প্রযুক্তির একটি দুর্দান্ত জিনিস হল আপনি একটি কম্পিউটার ব্যবহার করতে পারবেন যেন আপনি সেখানে ব্যক্তিগতভাবে কম্পিউটারের সামনে উপস্থিত ছিলেন। মাইল দূরে থাকার সময় এই ক্ষমতা থাকা অবিশ্বাস্য। রিমোট ডেস্কটপ টেকনোলজির অনেকগুলি ব্যবহার কেস আছে যে কেউ এর বিভিন্ন উদ্দেশ্য নিয়ে চলতে পারে। আপনার বাড়িতে স্বাচ্ছন্দ্যে থাকাকালীন আপনার কাজের কম্পিউটার ব্যবহার করতে সক্ষম হওয়া থেকে শুরু করে আপনার কর্মচারী এবং গ্রাহকদের আইটি সহায়তা প্রদান পর্যন্ত, রিমোট কন্ট্রোল সফ্টওয়্যারের ব্যবহারের তালিকাটি চলতেই থাকে। যাইহোক, আমরা এখানে কেন তা নয়; ব্যবহারের ক্ষেত্রে আলোচনা করতে।

রেডমিন ব্যবহার করে উইন্ডোজ সার্ভারে কীভাবে কনফিগার করবেন এবং সুরক্ষিতভাবে দূরবর্তীভাবে সংযোগ করবেন?

দূরবর্তী ডেস্কটপ সফ্টওয়্যারের একটি খারাপ দিক হল প্রতিষ্ঠিত সংযোগগুলির নিরাপত্তা। এই উদ্দেশ্যে নির্মিত বেশিরভাগ সফ্টওয়্যার বা সরঞ্জামগুলি প্রায়শই বিভিন্ন শোষণের জন্য ঝুঁকিপূর্ণ এবং আপনার দূরবর্তী সংযোগ সত্যিই নিরাপদ নয়। অতএব, আপনি সর্বদা তলোয়ারের ধারে। যাইহোক, একটি সফ্টওয়্যার বিদ্যমান যা এই বিভাগে দুর্ভেদ্য প্রমাণিত হয়েছে। Radmin একটি নিরাপদ দূরবর্তী অ্যাক্সেস সফ্টওয়্যার যা তার গ্রাহকদের নিরাপত্তা এবং নির্ভরযোগ্যতা প্রদান করে। Radmin এর মাধ্যমে একটি দূরবর্তী সংযোগ স্থাপন করতে, দুটি প্রধান উপাদান প্রয়োজন। র‌্যাডমিন সার্ভার এবং র‌্যাডমিন ভিউয়ার। সার্ভারটি রিমোট কম্পিউটারে ইনস্টল করতে হবে যা আপনি অ্যাক্সেস করতে চান এবং রেডমিন ভিউয়ার আপনার স্থানীয় পিসিতে যায়। তাই, এই টুলগুলির সাহায্যে, আপনি দূরবর্তী কম্পিউটারের সাথে একটি সংযোগ স্থাপন করতে পারেন।

Radmin সার্ভার এবং Radmin Viewer ইনস্টল করা হচ্ছে

আমরা মূল বিষয়ে প্রবেশ করার আগে এবং আপনাকে অনুসরণ করতে সক্ষম হওয়ার জন্য, আপনাকে Radmin সার্ভার এবং Radmin Viewer ইনস্টল করতে হবে (এখানে ডাউনলোড করুন ) আপনার স্থানীয় এবং দূরবর্তী সিস্টেমে। ইনস্টলেশন প্রক্রিয়া খুব সহজ এবং কোন কনফিগারিং প্রয়োজন হয় না. একবার আপনি টুলটি ডাউনলোড করে নিলে, আপনার পছন্দের যেকোনো জায়গায় .zip ফাইলটি বের করুন। উল্লিখিত স্থানে আপনার পথ তৈরি করুন এবং তারপরে তাদের নিজ নিজ সিস্টেমে সরঞ্জামগুলি ইনস্টল করুন।

কিভাবে Radmin সার্ভার কনফিগার করবেন

একবার আপনি দূরবর্তী পিসিতে Radmin সার্ভার ইনস্টল করলে, আপনাকে এটি কনফিগার করতে হবে। কনফিগারেশনে বেশ কয়েকটি জিনিস জড়িত কিন্তু আমরা এটিকে সহজ করার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং প্রাসঙ্গিক জিনিসগুলির মধ্য দিয়ে যাব। এর মধ্যে একটি স্টার্টআপ মোড বেছে নেওয়া, আইপি ফিল্টারিং, একটি পাসওয়ার্ড সেট আপ করা এবং আরও অনেক কিছু অন্তর্ভুক্ত রয়েছে। সুতরাং, আর কোনো ঝামেলা ছাড়াই, আসুন এতে প্রবেশ করি।

একটি স্টার্টআপ মোড নির্বাচন করা

একবার আপনি সিস্টেমে সার্ভারটি ইনস্টল করলে, আপনাকে Radmin সার্ভারের সেটিংস উইন্ডোতে অনুরোধ করা হবে। এখানে, আপনি বেশ কয়েকটি জিনিস করতে পারেন, তার মধ্যে একটি হল একটি স্টার্টআপ মোড বেছে নেওয়া। সিস্টেম বুট আপ হলে র‌্যাডমিন সার্ভার স্বয়ংক্রিয়ভাবে শুরু হতে পারে অথবা যখনই প্রয়োজন হয় তখন আপনি ম্যানুয়ালি শুরু করতে পারেন। একটি স্টার্টআপ মোড কীভাবে চয়ন করবেন তা এখানে:

  1. Radmin সেটিংস উইন্ডোতে, স্টার্টআপ-এ ক্লিক করুন মোড।
  2. যে কোনো একটি বেছে নিন স্বয়ংক্রিয় অথবা ম্যানুয়াল . আপনি যদি এটি স্বয়ংক্রিয়ভাবে শুরু করতে চান তবে স্বয়ংক্রিয়-এ যান৷ অন্যথায় ম্যানুয়াল বেছে নিন . ম্যানুয়াল স্টার্টআপ সামগ্রিক নিরাপত্তার উন্নতি করতে পারে তবে কিছু ক্ষেত্রে, স্বয়ংক্রিয়ভাবে পছন্দ করা হয় তাই আপনার যা প্রয়োজন তাই যান। রেডমিন ব্যবহার করে উইন্ডোজ সার্ভারে কীভাবে কনফিগার করবেন এবং সুরক্ষিতভাবে দূরবর্তীভাবে সংযোগ করবেন?

Radmin নিরাপত্তা ব্যবহার করা

Radmin ব্যবহার করে, আপনি এমনকি লগইন এবং পাসওয়ার্ডগুলিতে আগত দূরবর্তী সংযোগগুলিকে সীমাবদ্ধ করতে পারেন এবং এইভাবে নির্দিষ্ট ব্যবহারকারীরা দূরবর্তী কম্পিউটার অ্যাক্সেস করতে সক্ষম হবেন। এই উদ্দেশ্যে, আপনাকে Radmin সার্ভারে ব্যবহারকারীদের যুক্ত করতে হবে। এটি এমনকি আপনার দূরবর্তী সংযোগের নিরাপত্তা জোরদার করবে। এখানে একজন ব্যবহারকারীকে কীভাবে যুক্ত করতে হয়:

  1. Radmin সেটিংস উইন্ডোতে, অনুমতি-এ ক্লিক করুন .
  2. এর পর, অনুমতি এ ক্লিক করুন আবার Radmin এর সামনে নিরাপত্তা . রেডমিন ব্যবহার করে উইন্ডোজ সার্ভারে কীভাবে কনফিগার করবেন এবং সুরক্ষিতভাবে দূরবর্তীভাবে সংযোগ করবেন?
  3. নতুন উইন্ডোতে পপ আপ, ব্যবহারকারী যোগ করুন ক্লিক করুন .
  4. ব্যবহারকারীকে একটি ব্যবহারকারীর নাম দিন এবং এটি একটি পাসওয়ার্ড দিয়ে অনুসরণ করুন৷ হয়ে গেলে, ঠিক আছে ক্লিক করুন . রেডমিন ব্যবহার করে উইন্ডোজ সার্ভারে কীভাবে কনফিগার করবেন এবং সুরক্ষিতভাবে দূরবর্তীভাবে সংযোগ করবেন?

আইপি ফিল্টারিং

আপনি যদি একটি নির্দিষ্ট নেটওয়ার্ক থেকে ইনকামিং রিমোট সংযোগগুলিকে সীমাবদ্ধ করতে চান তবে আপনি টুলটির আইপি ফিল্টার কার্যকারিতা ব্যবহার করতে পারেন। এটি একটি নির্দিষ্ট আইপি বা একটি আইপি ঠিকানা পরিসরে আগত সংযোগগুলিকে সীমাবদ্ধ করবে৷ এটি কীভাবে করবেন তা এখানে:

  1. সেটিংস উইন্ডোতে, বিকল্পগুলিতে যান৷ .
  2. বাম দিকে, আইপি ফিল্টার ক্লিক করুন এবং তারপর আইপি ফিল্টার সক্ষম করুন টিক দিন বক্স।
  3. এর পর, যোগ করুন এ ক্লিক করুন একটি আইপি ঠিকানা পরিসীমা প্রদান করতে। রেডমিন ব্যবহার করে উইন্ডোজ সার্ভারে কীভাবে কনফিগার করবেন এবং সুরক্ষিতভাবে দূরবর্তীভাবে সংযোগ করবেন?
  4. আপনি একটি নির্দিষ্ট আইপি বা একটি আইপি ঠিকানা পরিসর প্রদান করতে পারেন। একবার আপনি এটি করে ফেললে, যোগ করুন ক্লিক করুন৷ প্রদত্ত আইপি ঠিকানা/পরিসরে অ্যাক্সেস সীমাবদ্ধ করতে।

ব্যবহারকারীর অনুমতি চাওয়া এবং লগিং

Radmin সার্ভারে, আপনি প্রতিবার দূরবর্তী কম্পিউটারে সংযোগ করার চেষ্টা করার সময় দূরবর্তী ব্যবহারকারীর অনুমতি চাইতে এটি কনফিগার করতে পারেন। তা ছাড়া, আপনি সার্ভারটিকে লগ ফাইল তৈরি করতেও পারেন যখনই কোনও ত্রুটি ঘটে যাতে আপনি জানতে পারেন কী সমস্যাটি ঘটছে। এটি কীভাবে সেট আপ করবেন তা এখানে:

  1. Radmin-এ সেটিংস৷ উইন্ডো, বিকল্প-এ যান .
  2. সেখানে, ব্যবহারকারীর অনুমতি জিজ্ঞাসা করুন টিক দিন আপনি এটি সক্রিয় করতে চান তাহলে চেকবক্স. আপনি একটি নির্দিষ্ট সময়ের পরে সংযোগগুলি স্বয়ংক্রিয়ভাবে প্রত্যাখ্যান বা অনুমতি দেওয়ার জন্য এটি কনফিগার করতে পারেন। রেডমিন ব্যবহার করে উইন্ডোজ সার্ভারে কীভাবে কনফিগার করবেন এবং সুরক্ষিতভাবে দূরবর্তীভাবে সংযোগ করবেন?
  3. লগিংয়ের জন্য, আপনি বিভিন্ন ধরনের ত্রুটি লগ করতে পারেন। প্রদত্ত ড্রপ-ডাউন মেনুতে বিকল্পগুলি দেখা যাবে। লগ ফাইলের অবস্থান পরিবর্তন করতে, ব্রাউজ করুন এ ক্লিক করুন৷ এবং তারপরে আপনি এটিকে কোথায় সংরক্ষণ করতে চান তা চয়ন করুন৷
  4. অবশেষে, ঠিক আছে ক্লিক করুন .

কিভাবে একটি দূরবর্তী কম্পিউটারের সাথে নিরাপদে সংযোগ করবেন

এখন যেহেতু আমরা Radmin সার্ভার কনফিগার করেছি, আমরা দূরবর্তী কম্পিউটারের সাথে সংযোগ করতে প্রস্তুত। সংযোগ করতে সক্ষম হতে, নিশ্চিত করুন যে আপনি আপনার স্থানীয় কম্পিউটার/হোম পিসিতে Radmin Viewer ইনস্টল করেছেন। একবার আপনি Radmin Viewer ইনস্টল করার পরে, আপনি দূরবর্তী সিস্টেমের সাথে সংযোগ করতে পারেন। এটি করার জন্য, আপনাকে দূরবর্তী কম্পিউটারের আইপি ঠিকানার প্রয়োজন হবে। আপনি একটি কমান্ড প্রম্পট (cmd) খুলে IP ঠিকানা খুঁজে পেতে পারেন এবং ipconfig টাইপ করুন প্রম্পটে আপনি Radmin Viewer এর মাধ্যমে রিমোট সিস্টেমে ফাইল স্থানান্তর করতে পারেন। ফাইল স্থানান্তর এছাড়াও কাছাকাছি অন্য উপায় যায়. একবার আপনার আইপি ঠিকানা হয়ে গেলে, রিমোট সিস্টেম অ্যাক্সেস করতে নিম্নলিখিতগুলি করুন:

  1. খুলুন Radmin দর্শক .
  2. এটি লোড হয়ে গেলে, থান্ডার আইকনে ক্লিক করুন মেনু বারের নিচে পাওয়া যায়।
  3. দূরবর্তী কম্পিউটারের IP ঠিকানা প্রদান করুন এবং নিশ্চিত করুন যে সম্পূর্ণ নিয়ন্ত্রণ ড্রপ-ডাউন মেনু থেকে নির্বাচন করা হয়। রেডমিন ব্যবহার করে উইন্ডোজ সার্ভারে কীভাবে কনফিগার করবেন এবং সুরক্ষিতভাবে দূরবর্তীভাবে সংযোগ করবেন?
  4. এর পর, ঠিক আছে ক্লিক করুন .
  5. Radmin সার্ভার নিরাপত্তা কনফিগারেশন অনুযায়ী লগইন ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড প্রদান করুন।
  6. দূরবর্তী কম্পিউটারের স্ক্রীন প্রদর্শন করে একটি উইন্ডো প্রদর্শিত হবে।

  1. উইন্ডোজ 10 এবং উইন্ডোজ সার্ভার 2019 এ কীভাবে উইন্ডোজ স্টোর ব্লক করবেন

  2. উইন্ডোজ সার্ভার 2019 এ কীভাবে ব্যাকআপ এবং পুনরুদ্ধার করবেন

  3. কীভাবে একটি ম্যাকে রিমোট বা স্থানীয় সার্ভারের সাথে সংযোগ করবেন

  4. Windows 10, 8.1 এবং 7 এ FTP সার্ভার কিভাবে কনফিগার এবং সেটআপ করবেন (2022 আপডেট করা হয়েছে)