কম্পিউটার

পাসওয়ার্ড ছাড়াই লক করা কম্পিউটার আনলক করার ৩টি সহজ উপায়

আপনি যে পরিস্থিতির মুখোমুখি হতে পারেন তার মধ্যে একটি হল আপনার কম্পিউটার থেকে নিজেকে লক করা। আপনি যখন লক আউট হয়ে যান, তখন আপনি আপনার কম্পিউটারের কোনো বৈশিষ্ট্য বা ফাইল ব্যবহার করতে পারবেন না কারণ এটি আপনার জন্য লক করা থাকে। আপনার ফাইলগুলিতে অ্যাক্সেস পেতে, আপনাকে কিভাবে একটি কম্পিউটার আনলক করতে হয় শিখতে হবে৷ যাতে কম্পিউটারটি আনলক করা হয়, এবং আপনি সমস্ত ফাইল অ্যাক্সেস করতে পারেন।

আপনার কম্পিউটার আনলক করার এবং এর ফাইলগুলিতে অ্যাক্সেস পাওয়ার বিভিন্ন উপায় রয়েছে৷ যদিও কিছু পদ্ধতিতে আপনার কম্পিউটার আনলক করার জন্য আপনাকে একটি সফ্টওয়্যার ইনস্টল করতে হবে, অন্যরা আপনাকে কিছু ইনস্টল না করেই কাজটি করতে দেয়। চলুন জেনে নেওয়া যাক কিভাবে বিভিন্ন উপায়ে লক করা কম্পিউটার আনলক করা যায়:

  • পদ্ধতি 1. অন্য অ্যাডমিন অ্যাকাউন্ট দিয়ে একটি লক করা কম্পিউটার আনলক করুন
  • পদ্ধতি 2. তৈরি করা পাসওয়ার্ড রিসেট ডিস্ক দিয়ে কম্পিউটার পাসওয়ার্ড আনলক করুন
  • পদ্ধতি 3. পেশাদার পিসি আনলকারের সাথে একটি কম্পিউটার আনলক করুন

পদ্ধতি 1. অন্য অ্যাডমিন অ্যাকাউন্ট দিয়ে একটি লক করা কম্পিউটার আনলক করুন

লোকেদের সাধারণত তাদের কম্পিউটারে একাধিক অ্যাডমিন ব্যবহারকারী অ্যাকাউন্ট থাকে, তাই তারা একাধিক অ্যাকাউন্ট ব্যবহার করে প্রশাসনিক সুবিধার প্রয়োজন হয় এমন অনেক কাজ সম্পাদন করতে পারে। আপনার কম্পিউটারে একাধিক অ্যাডমিন অ্যাকাউন্ট থাকলে, আপনি লক করা অ্যাকাউন্টের পাসওয়ার্ড রিসেট করতে আনলক করা অ্যাকাউন্ট ব্যবহার করতে পারেন।

নিম্নলিখিতটি দেখায় কিভাবে আপনি অন্য অ্যাডমিন অ্যাকাউন্ট ব্যবহার করে একটি লক করা কম্পিউটার আনলক করতে পারেন:

ধাপ 1:অন্য অ্যাডমিন অ্যাকাউন্ট ব্যবহার করে আপনার কম্পিউটারে লগ-ইন করুন। My Computer এ রাইট ক্লিক করুন এবং Manage নির্বাচন করুন। এটি কম্পিউটার ম্যানেজমেন্ট ইউটিলিটি চালু করবে।

ধাপ 2:ইউটিলিটি খোলে, বাম সাইডবারে স্থানীয় ব্যবহারকারী এবং গোষ্ঠীতে ক্লিক করুন। লক করা অ্যাকাউন্টটি খুঁজুন, এতে ডান-ক্লিক করুন এবং পাসওয়ার্ড সেট করুন নির্বাচন করুন।

পাসওয়ার্ড ছাড়াই লক করা কম্পিউটার আনলক করার ৩টি সহজ উপায়

নিম্নলিখিত স্ক্রিনে, আপনি নির্বাচিত অ্যাকাউন্টের জন্য একটি নতুন পাসওয়ার্ড সংজ্ঞায়িত করতে সক্ষম হবেন। একটি নতুন পাসওয়ার্ড সেট হয়ে গেলে, আপনি আপনার অ্যাকাউন্ট থেকে লগ-আউট করতে পারেন এবং তারপর আপনার লক করা অ্যাকাউন্ট ব্যবহার করে আবার লগ ইন করতে পারেন। এইবার নতুন তৈরি করা পাসওয়ার্ড ব্যবহার করা নিশ্চিত করুন এবং আপনি প্রবেশ করবেন।

এভাবেই অন্য অ্যাকাউন্ট ব্যবহার করে পাসওয়ার্ড ছাড়াই কম্পিউটার আনলক করা যায়।

পদ্ধতি 2. তৈরি করা পাসওয়ার্ড রিসেট ডিস্ক দিয়ে কম্পিউটার পাসওয়ার্ড আনলক করুন

আপনার কম্পিউটার লক হওয়ার আগে আপনি যদি একটি Windows পাসওয়ার্ড রিসেট ডিস্ক তৈরি করেন, তাহলে আপনি আপনার ব্যবহারকারী অ্যাকাউন্টের পাসওয়ার্ড রিসেট করতে পাসওয়ার্ড রিসেট ডিস্ক ব্যবহার করতে পারেন। পাসওয়ার্ড রিসেট হয়ে গেলে, আপনি আপনার কম্পিউটার অ্যাক্সেস করতে সক্ষম হবেন। রিসেট ডিস্ক ব্যবহার করে কম্পিউটারের পাসওয়ার্ড আনলক করার পদ্ধতি নিচে দেওয়া হল:

ধাপ 1:আপনার কম্পিউটারে থাকা পাসওয়ার্ড রিসেট ডিস্কটি প্লাগ করুন এবং এটি থেকে আপনার কম্পিউটার বুট করুন। আপনি এটি করতে BIOS স্ক্রিনে F12 কী টিপতে পারেন।

ধাপ 2:রিসেট ডিস্ক লোড হলে, আপনার কম্পিউটারে পাসওয়ার্ড রিসেট পদ্ধতি শুরু করতে পাসওয়ার্ড রিসেট করুন বলে বিকল্পটি খুঁজুন এবং ক্লিক করুন।

পাসওয়ার্ড ছাড়াই লক করা কম্পিউটার আনলক করার ৩টি সহজ উপায়

ধাপ 3:নিম্নলিখিত স্ক্রীনে, আপনার স্ক্রিনে রিসেট উইজার্ডে এগিয়ে যাওয়ার জন্য পরবর্তী বোতামে ক্লিক করুন।

পাসওয়ার্ড ছাড়াই লক করা কম্পিউটার আনলক করার ৩টি সহজ উপায়

ধাপ 4:একটি ড্রপডাউন মেনু প্রদর্শিত হবে যা আপনাকে উপলব্ধ ডিস্ক থেকে আপনার রিসেট ডিস্ক নির্বাচন করতে দেয়। একটি ডিস্ক চয়ন করুন এবং তারপরে পরবর্তী বোতামটিতে ক্লিক করুন৷

পাসওয়ার্ড ছাড়াই লক করা কম্পিউটার আনলক করার ৩টি সহজ উপায়

ধাপ 5:অনুসরণকারী স্ক্রীনটি আপনাকে আপনার ব্যবহারকারী অ্যাকাউন্টের জন্য একটি নতুন পাসওয়ার্ড সেট করতে দেবে। একটি নতুন পাসওয়ার্ড লিখুন যা আপনি আপনার অ্যাকাউন্টের জন্য ব্যবহার করতে চান এবং পরবর্তী বোতামে ক্লিক করুন৷

পাসওয়ার্ড ছাড়াই লক করা কম্পিউটার আনলক করার ৩টি সহজ উপায়

আপনি সব সেট. আপনি উপরে যে নতুন পাসওয়ার্ডটি লিখেছেন তা আপনার অ্যাকাউন্টে প্রয়োগ করা হয়েছে এবং আপনি পরের বার আপনার কম্পিউটারে লগ-ইন করার সময় এটি লিখতে পারেন। এভাবেই একটি পাসওয়ার্ড রিসেট ডিস্ক ব্যবহার করা হয় পাসওয়ার্ড রিসেট করতে এবং আপনার কম্পিউটার আনলক করতে।

পদ্ধতি 3. পেশাদার পিসি আনলকারের সাহায্যে একটি কম্পিউটার আনলক করুন

আপনার কম্পিউটার আনলক করার জন্য অন্তর্নির্মিত বিকল্পগুলি ব্যবহার করা আপনার কাছে কঠিন মনে হলে, একটি পেশাদার এবং সহজেই ব্যবহারযোগ্য সফ্টওয়্যার রয়েছে যা আপনাকে কয়েকটি ক্লিকে সহজেই আপনার কম্পিউটারকে আনলক করতে দেয়৷ উইন্ডোজ পাসওয়ার্ড কী লিখুন, একটি সফ্টওয়্যার যা আপনার মত ব্যবহারকারীদের পাসওয়ার্ড রিসেট করতে এবং সহজেই আপনার কম্পিউটার আনলক করতে দেয়। এটি আপনাকে আপনার কম্পিউটারে অ্যাক্সেস পুনরুদ্ধার করতে সহায়তা করার জন্য বেশ কয়েকটি বৈশিষ্ট্য সহ প্রিলোড করা হয়৷

আপনি আগ্রহী হতে পারে এমন কিছু বৈশিষ্ট্য নিচে দেওয়া হল:

  • প্রশাসক এবং ব্যবহারকারীর অ্যাকাউন্টের জন্য পাসওয়ার্ড আনলক করুন।
  • আপনার লক করা অ্যাকাউন্ট রিসেট করতে একটি পেশাদার উইন্ডোজ পাসওয়ার্ড রিসেট ইউএসবি তৈরি করুন।
  • অফলাইনে Microsoft অ্যাকাউন্টের পাসওয়ার্ড আনলক করুন।
  • আপনার লকার কম্পিউটার আনলক করতে একটি নতুন অ্যাডমিন অ্যাকাউন্ট তৈরি করুন
  • Windows Vista/XP/7/8/8.1/10 এবং HP, Dell, Lenovo, ইত্যাদির মতো সমস্ত কম্পিউটার ব্র্যান্ডের সাথে সম্পূর্ণ সামঞ্জস্যপূর্ণ।

উপরে উল্লিখিত সমস্ত বৈশিষ্ট্যগুলি একটি কমপ্যাক্ট টুলে সুন্দরভাবে প্যাক করা হয়েছে এবং নিম্নলিখিতগুলি দেখায় কিভাবে আপনি আপনার কম্পিউটার আনলক করতে এটি ব্যবহার করতে পারেন:

ধাপ 1:প্রথমত, আপনি অ্যাক্সেস করতে পারেন এমন যেকোনো কম্পিউটারে সফ্টওয়্যারটি ডাউনলোড এবং ইনস্টল করুন। এখন, উইন্ডোজ পাসওয়ার্ড কী চালান এবং আপনার কম্পিউটারে একটি ফাঁকা CD/DVD/USB ফ্ল্যাশ ড্রাইভের মতো একটি অপসারণযোগ্য মিডিয়া সন্নিবেশ করুন, সফ্টওয়্যারে এটি চয়ন করুন এবং বার্ন বোতামে ক্লিক করুন৷

পাসওয়ার্ড ছাড়াই লক করা কম্পিউটার আনলক করার ৩টি সহজ উপায়

ধাপ 2:আপনার লক করা কম্পিউটারে অপসারণযোগ্য মিডিয়া ঢোকান এবং এটি থেকে আপনার কম্পিউটার বুট করুন। আপনি এটি করতে F12 কী টিপতে পারেন।

ধাপ 3:সফ্টওয়্যার লোড হলে, আপনার উইন্ডোজ ইনস্টলেশন নির্বাচন করুন এবং পরবর্তী বোতামে ক্লিক করুন।

পাসওয়ার্ড ছাড়াই লক করা কম্পিউটার আনলক করার ৩টি সহজ উপায়

ধাপ 4:নিম্নলিখিত স্ক্রিনে আপনার ব্যবহারকারীর অ্যাকাউন্ট নির্বাচন করুন, উইন্ডোজ পাসওয়ার্ড সরান টিক-চিহ্ন দিন এবং পরবর্তী বোতামে ক্লিক করুন।

পাসওয়ার্ড ছাড়াই লক করা কম্পিউটার আনলক করার ৩টি সহজ উপায়

এখানেই শেষ. আপনার লক করা কম্পিউটার থেকে পাসওয়ার্ড মুছে ফেলা উচিত। আপনার কম্পিউটার এখন আনলক করা হয়েছে, এবং আপনি এতে সঞ্চিত সমস্ত ফাইল অ্যাক্সেস করতে পারবেন৷

পাসওয়ার্ড ছাড়া লক করা কম্পিউটার আনলক করার ভিডিও টিউটোরিয়াল

আপনি যদি ভাবছেন যে "আমি পাসওয়ার্ড ভুলে গেলে আমার কম্পিউটার কিভাবে আনলক করব", উপরের আমাদের নির্দেশিকা আপনাকে একাধিক উপায়ে আপনার কম্পিউটার আনলক করতে সহায়তা করবে৷ আপনি যদি কাজটিকে কিছুটা সুবিধাজনক করতে চান তবে আপনাকে Windows পাসওয়ার্ড কী ব্যবহার করার জন্য অত্যন্ত সুপারিশ করা হচ্ছে৷


  1. উইন্ডোজ 7 পাসওয়ার্ড হ্যাক করার ২টি সহজ উপায়

  2. ফরম্যাটিং ছাড়াই এক্সেলে CSV ফাইল খুলুন (2টি সহজ উপায়)

  3. Windows 10 এ কিভাবে পাসওয়ার্ড ছাড়া কম্পিউটার আনলক করবেন

  4. কিভাবে কম্পিউটার ছাড়াই আইফোন পাসকোড আনলক করবেন