কম্পিউটার

Windows 8.1/8-এ একাধিক সমসাময়িক RDP সেশন সক্রিয় করুন

Windows 8 এবং 8.1-এ, পূর্ববর্তী Microsoft ক্লায়েন্ট OS সংস্করণগুলির মতো, শুধুমাত্র একটি যুগপত ইনকামিং RDP সংযোগ সমর্থিত. এর মানে হল যে শুধুমাত্র একজন ব্যবহারকারী (এক সেশন) একই সাথে রিমোট ডেস্কটপ ব্যবহার করে একটি উইন্ডোজ কম্পিউটারের সাথে সংযোগ করতে পারে। বেশিরভাগ ক্ষেত্রে এটি যথেষ্ট, তবে কখনও কখনও এটি কার্যকর হবে যদি একাধিক দূরবর্তী ব্যবহারকারী তাদের নিজস্ব সেশনে একসাথে কাজ করতে পারে। একটি ভাল উদাহরণ হল যখন একটি কম্পিউটারকে মিডিয়া সেন্টার হিসাবে ব্যবহার করা হয়, যখন সিস্টেম কনসোল সেশনে ভিডিও চালানো হয় এবং টিভিতে ভিডিওটি বাধা না দিয়ে আপনার সিস্টেমের সাথে দূরবর্তীভাবে কাজ করার জন্য একই সাথে প্রয়োজন।

টিপ . একটি দূরবর্তী RDP অ্যাক্সেসের জন্য Windows 8 এর প্রো বা এন্টারপ্রাইজ সংস্করণ প্রয়োজন, এবং হোম সংস্করণে উপলব্ধ নয়৷

আপনি যখন Windows 8.1 / 8 সহ একটি কম্পিউটারে দ্বিতীয় RDP সেশন শুরু করার চেষ্টা করছেন, তখন একটি বার্তা প্রদর্শিত হবে যে অন্য ব্যবহারকারী ইতিমধ্যেই স্থানীয়ভাবে সাইন ইন করেছেন এবং এই সেশনটি বন্ধ করা উচিত৷

অন্য ব্যবহারকারী সাইন ইন করেছেন৷ আপনি চালিয়ে গেলে, তাদের সংযোগ বিচ্ছিন্ন করা হবে৷

Windows 8.1/8-এ একাধিক সমসাময়িক RDP সেশন সক্রিয় করুন

টিপ . পূর্বে, আপনাকে রিমোট ট্যাবে কম্পিউটারের বৈশিষ্ট্যগুলিতে RDP অ্যাক্সেস সক্ষম করতে হবে এবং স্থানীয় গ্রুপ রিমোট ডেস্কটপ ব্যবহারকারীদের জন্য প্রয়োজনীয় ব্যবহারকারী অ্যাকাউন্ট যোগ করতে হবে। স্থানীয় প্রশাসকদের জন্য, দূরবর্তী RDP অ্যাক্সেস ডিফল্টরূপে অনুমোদিত। সিস্টেমের বৈশিষ্ট্যগুলিতে RDP অ্যাক্সেস সক্ষম করার পরে, Windows Firewall স্বয়ংক্রিয়ভাবে নিয়মগুলি সক্ষম করে যা স্থানীয় TCP পোর্ট 3389-এ আগত ট্র্যাফিকের অনুমতি দেয়৷ কখনও কখনও এই নিয়মটি ম্যানুয়ালি চেক করা উচিত৷

উদাহরণস্বরূপ, উইন্ডোজের সার্ভার সংস্করণগুলিতে পৃথক সেশনের সাথে দুটি যুগপত প্রশাসনিক সংযোগ সমর্থিত (টার্মিনাল RDS সার্ভারের ক্ষেত্রে এই সংখ্যা আরও বেশি হতে পারে)।

তবুও, আপনি ওয়েবে একটি বিশেষ প্যাচ খুঁজে পেতে পারেন যা এই সীমাবদ্ধতা উপেক্ষা করার অনুমতি দেয়। এই প্যাচের কারণে, একাধিক ব্যবহারকারী একই সাথে RDP এর মাধ্যমে Windows 8 / Windows 8.1 কম্পিউটারের সাথে সংযোগ করতে পারে৷

গুরুত্বপূর্ণ . এই প্যাচটি ব্যবহার করলে লাইসেন্সিং চুক্তি এবং Microsoft পণ্যের ব্যবহারের শর্তাবলী ভঙ্গ হয়। তাই নিচে বর্ণিত সমস্ত অপারেশন নিজের ঝুঁকিতে করুন।

সুতরাং, প্যাচটি মূল সিস্টেম ফাইল %SystemRoot%\System32\termsrv.dll প্রতিস্থাপন করে (রিমোট ডেস্কটপ পরিষেবা দ্বারা ব্যবহৃত একটি লাইব্রেরি)।

এখানে সংশোধিত লাইব্রেরি সংস্করণগুলির লিঙ্কগুলি রয়েছে:

  • উইন্ডোজ 8 – windows8-termsrv.dll.zip
  • Windows 8.1 — windows8.1-termsrv.dll.zip

আপনি লাইব্রেরি প্রতিস্থাপন করার আগে, কমান্ড ব্যবহার করে মূল termsrv.dll ব্যাক আপ করুন:

কপি c:\Windows\System32\termsrv.dll termsrv.dll_old

কপি c:\Windows\System32\termsrv.dll termsrv.dll_old

Windows 8.1/8-এ একাধিক সমসাময়িক RDP সেশন সক্রিয় করুন

এখন, যদি কিছু ভুল হয়ে যায়, তাহলে আপনি বর্তমান ফাইলটিকে মূল termsrv.dll_old দিয়ে প্রতিস্থাপন করে সর্বদা মূল কনফিগারেশনে ফিরে যেতে পারেন।

আপনার Windows সংস্করণের জন্য প্যাচ করা termsrv লাইব্রেরি সহ সংরক্ষণাগারটি ডাউনলোড করুন৷

Windows 8-এ প্রথমে আপনাকে HKLM\System\CurrentControlSet\Control\Terminal Server\-এ নিম্নলিখিত কীগুলির মান পরিবর্তন করতে হবে :

  • fDenyTSConnections (DWORD) — 0 (কী আপনার কম্পিউটারে RDP সক্ষম করার অনুমতি দেয়)
  • fSingleSessionPerUser (DWORD) — 0

Windows 8.1/8-এ একাধিক সমসাময়িক RDP সেশন সক্রিয় করুন

কমান্ড প্রম্পট থেকে একই অপারেশন করা যেতে পারে:

REG যোগ করুন "HKLM\SYSTEM\CurrentControlSet\Control\Terminal Server" /v fDenyTSConnections /t REG_DWORD /d 0 /f

REG যোগ করুন "HKLM\SYSTEM\CurrentControlSet\Control\Terminal Server" /v fSingleSessionPerUser /t REG_DWORD /d 0 /f

তারপর C:\Windows\System32-এ যান , termsrv.dll ফাইলটি খুঁজুন এবং এর বৈশিষ্ট্যগুলি খুলুন৷

Windows 8.1/8-এ একাধিক সমসাময়িক RDP সেশন সক্রিয় করুন

ডিফল্টরূপে, এই ফাইলের মালিক হল TrustedInstaller এমনকি প্রশাসকেরও এটি প্রতিস্থাপন করার কোনো অধিকার নেই।

Windows 8.1/8-এ একাধিক সমসাময়িক RDP সেশন সক্রিয় করুন

নিরাপত্তা -এ যান ট্যাব এবং সম্পাদনা ক্লিক করুন বোতাম অ্যাক্সেস তালিকায়, স্থানীয় প্রশাসক গোষ্ঠী খুঁজুন এবং এই ফাইলটির উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ দিন এবং পরিবর্তনগুলি সংরক্ষণ করুন৷

Windows 8.1/8-এ একাধিক সমসাময়িক RDP সেশন সক্রিয় করুন

লাইব্রেরি ফাইল প্রতিস্থাপন করার আগে পরবর্তী ধাপ হল সার্ভিস ম্যানেজমেন্ট কনসোল (services.msc) খোলা ) এবং রিমোট ডেস্কটপ পরিষেবাগুলি বন্ধ করুন .

Windows 8.1/8-এ একাধিক সমসাময়িক RDP সেশন সক্রিয় করুন

আপনার Windows সংস্করণের জন্য ডাউনলোড করা সংরক্ষণাগার থেকে termsrv.dll কপি করুন %SystemRoot%\System32\ (প্রতিস্থাপন সহ)।

দ্রষ্টব্য . Windows 8.1-এর আর্কাইভ দুটি ফাইল রয়েছে:32_termsrv.dll এবং 64_termsrv.dll উইন্ডোজ 8.1 এর একটি 32-বিট এবং একটি 64-বিট সংস্করণের জন্য। সংরক্ষণাগারটি আনপ্যাক করুন এবং আপনার সিস্টেমের সংস্করণের জন্য termsrv.dll এ ফাইলটির নাম পরিবর্তন করুন।

ফাইলটি প্রতিস্থাপন করার পরে, রিমোট ডেস্কটপ পরিষেবাগুলি চালান এবং বিভিন্ন অ্যাকাউন্ট থেকে প্যাচ করা কম্পিউটারের সাথে দুটি আরডিপি সেশন তৈরি করার চেষ্টা করুন। আপনি যদি সবকিছু সঠিকভাবে করেন তবে দুটি পৃথক রিমোট ডেস্কটপ সেশন খোলা উচিত।

Windows 8.1/8-এ একাধিক সমসাময়িক RDP সেশন সক্রিয় করুন

টিপ . আপনাকে আপনার কম্পিউটার পুনরায় চালু করতে হতে পারে৷

গুরুত্বপূর্ণ নোট ! termsrv.dll-এর প্যাচ করা সংস্করণ ব্যবহার করার অনেকগুলো ত্রুটি রয়েছে। প্রধানটি - আপনি যখন উইন্ডোজ 8.1 / 8 এর জন্য পরবর্তী সুরক্ষা আপডেটটি ইনস্টল করবেন তখন এই ফাইলটি প্রতিস্থাপন করা যেতে পারে। এই ক্ষেত্রে, আপনাকে HEX সম্পাদকের সাথে একটি নতুন ফাইল প্যাচ করতে হবে, অথবা আপনি পরিবর্তিত termsrv.dll-এর জন্য ইন্টারনেট অনুসন্ধান করতে পারেন। আপনার উইন্ডোজ বিল্ডের জন্য ফাইল।

Windows আপডেটের সাথে termsrv.dll ফাইল প্রতিস্থাপনের বিরুদ্ধে একটি স্থিতিশীল সমাধান হিসাবে, আপনার ওপেন সোর্স সমাধান ব্যবহার করা উচিত – RDP র‍্যাপার লাইব্রেরি (GitHub-এ উপলব্ধ) যা termsrv.dll প্রতিস্থাপন করে না এবং টার্মিনাল পরিষেবা এবং SCM-এর মধ্যে একটি স্তর। RDP র‍্যাপার লাইব্রেরি ব্যবহার সম্পর্কে আরও তথ্য এখানে পাওয়া যাবে .


  1. কিভাবে উইন্ডোজ 10 এ ভার্চুয়ালাইজেশন সক্ষম করবেন?

  2. কিভাবে উইন্ডোজ 8 এ অভিভাবকীয় নিয়ন্ত্রণ সক্ষম করবেন

  3. কিভাবে Windows 10 বা Windows 11-এ হাইবারনেট সক্ষম করবেন

  4. Windows 11 এ ব্লুটুথ কীভাবে সক্ষম করবেন