কম্পিউটার

Windows 11 আনমাউন্টযোগ্য বুট ভলিউম ত্রুটি (5 কার্যকরী সমাধান)

আনমাউন্টযোগ্য বুট ভলিউম উইন্ডোজ 11-এ নীল পর্দার ত্রুটি কম্পিউটারকে শুরু হতে বাধা দেয়। আনমাউন্টযোগ্য বুট ভলিউম, একটি দূষিত ফাইল সিস্টেম, ক্ষতিগ্রস্থ হার্ড ডিস্ক বা মেমরি সমস্যা সাধারণ সমস্যা হতে পারে যে অনেক কারণ আছে. এগুলি ছাড়াও অন্যান্য কারণগুলিও সমস্যার জন্ম দিতে পারে। আপনি যদি উইন্ডোজ 11 ঠিক করার জন্য সমাধান খুঁজছেন unmountable_boot_volume ত্রুটি  এই নিবন্ধটি পড়তে থাকুন, আমাদের কাছে কিছু কার্যকরী সমাধান রয়েছে যা আপনাকে কোনো ফাইল না হারিয়ে বা উইন্ডোজ রিসেট না করে এই নীল পর্দার ত্রুটি ঠিক করতে সাহায্য করবে৷

কেন আনমাউন্টযোগ্য বুট ভলিউম ত্রুটি?

"বুট ভলিউম" হল আপনার হার্ড ড্রাইভের সিস্টেম পার্টিশন যা Windows 11 অপারেটিং সিস্টেম ধারণ করে। যদি কোনো কারণে Windows বুট ফাইল ধারণকারী ভলিউম অ্যাক্সেস করতে অক্ষম হয়, আপনার কম্পিউটার সঠিকভাবে উইন্ডোজ লোড করতে পারে না এবং একটি নীল স্ক্রীন ত্রুটি আনমাউন্টযোগ্য বুট ভলিউম ত্রুটি দেয়৷

দূষিত বুট ভলিউম, হার্ড ডিস্কের খারাপ সেক্টর, ক্ষতিগ্রস্ত ফাইল সিস্টেম বা দূষিত উইন্ডোজ ফাইলগুলি উইন্ডোজ 11 ব্লু স্ক্রীন ত্রুটির পিছনে কিছু সাধারণ কারণ। আবার উইন্ডো আপডেট বাগ, ডিস্ক ড্রাইভ ব্যর্থতা, নিরাপত্তা সফ্টওয়্যার বা ত্রুটিপূর্ণ হার্ডওয়্যার ডিভাইস বা অসামঞ্জস্যপূর্ণ ডিভাইস ড্রাইভারও এই BSOD ত্রুটির কারণ।

আমি কিভাবে আনমাউন্টযোগ্য বুট ভলিউম ঠিক করব?

যখনই আপনি স্টার্টআপে একটি ব্লু স্ক্রীন ত্রুটি পান, আপনাকে প্রথমে যা করতে হবে তা হল সমস্ত বাহ্যিক ডিভাইস যেমন একটি প্রিন্টার, স্ক্যানার, বাহ্যিক HDD, USB ডিভাইস ইত্যাদি (কীবোর্ড এবং মাউস ব্যতীত) সংযোগ বিচ্ছিন্ন করে তারপর স্বাভাবিকভাবে উইন্ডোজ চালু করুন৷ এটি নিশ্চিত করবে যে কোনও ডিভাইস বা নতুন ইনস্টল করা ডিভাইস ড্রাইভারের দ্বন্দ্ব সমস্যা সৃষ্টি করছে না।

আপনি যদি ঘন ঘন আনমাউন্টযোগ্য_বুট_ভলিউম ত্রুটি পান বা উইন্ডোজ স্বাভাবিকভাবে শুরু না হয় তবে উন্নত বিকল্পটি অ্যাক্সেস করুন এবং স্বয়ংক্রিয় মেরামত করুন এবং মাস্টার বুট রেকর্ডটি পুনর্নির্মাণ করুন। কিন্তু যদি এই নীল পর্দার ত্রুটি মাঝে মাঝে ঘটে তবেই নিরাপদ মোডে বুট করুন এবং এই সমাধান তালিকাতে যান .

উইন্ডোজ স্বয়ংক্রিয় মেরামত

উইন্ডোজ স্বয়ংক্রিয় মেরামত বা স্টার্টআপ মেরামত অপারেটিং সিস্টেম বুট করার জন্য প্রয়োজনীয় ফাইলগুলির সমস্যার সমাধান করতে পারে। যদি আনমাউন্টযোগ্য বুট ভলিউম ত্রুটি এর কারণে পিসি স্বাভাবিকভাবে শুরু হবে না তারপর উন্নত বিকল্পগুলি অ্যাক্সেস করবে এবং স্টার্টআপ মেরামত করবে, যা আপনার কম্পিউটারকে অপারেটিং সিস্টেমে বুট হতে বাধা দিতে পারে এমন সাধারণ সমস্যাগুলি দ্রুত সমাধান করে।

  • প্রথমে একটি ইনস্টলেশন মিডিয়া থেকে বুট উইন্ডোজ,
  • Windows কে আপনার USB/DVD থেকে শুরু হতে দিন যতক্ষণ না এটি লোড হচ্ছে, এবং ক্লিক করুন পরবর্তী বোতাম।
  • পরবর্তী স্ক্রিনে, নিচের বাম কোণে অবস্থিত আপনার কম্পিউটার মেরামত করুন বিকল্পে ক্লিক করুন।

Windows 11 আনমাউন্টযোগ্য বুট ভলিউম ত্রুটি (5 কার্যকরী সমাধান)

  • এখন সমস্যা সমাধানে নেভিগেট করুন তারপরে উন্নত বিকল্পগুলি
  • এবং অবশেষে, স্টার্টআপ মেরামত (বা স্বয়ংক্রিয় মেরামত) এ ক্লিক করুন এবং স্টার্টআপ মেরামত প্রক্রিয়া সম্পূর্ণ করতে অনস্ক্রিন নির্দেশাবলী অনুসরণ করুন।

Windows 11 আনমাউন্টযোগ্য বুট ভলিউম ত্রুটি (5 কার্যকরী সমাধান)

  • ধৈর্য সহকারে অপেক্ষা করুন যেহেতু ইউটিলিটি ফাইলগুলি মেরামত করার চেষ্টা করছে, একবার হয়ে গেলে আপনার ডিভাইসটি পুনরায় চালু করুন এবং দেখুন সমস্যা সমাধানকারী সমস্যাটি সমাধান করতে সক্ষম কিনা।

মাস্টার বুট রেকর্ড মেরামত করুন

মাস্টার বুট রেকর্ড (MBR) আপনার হার্ড ড্রাইভে আপনার অপারেটিং সিস্টেম কোথায় এবং কীভাবে অবস্থিত সে সম্পর্কে তথ্য রয়েছে এবং আপনি যখন আপনার কম্পিউটার চালু করেন তখন এটি সঠিকভাবে লোড করতে সহায়তা করে। এটি দূষিত হয়ে গেলে, এটি একটি আনমাউন্টযোগ্য বুট ভলিউম ত্রুটির কারণ হতে পারে। সুতরাং যদি স্টার্টআপ মেরামত সমস্যাটি সমাধান করতে ব্যর্থ হয় এবং তারপরও উইন্ডোজ ঘন ঘন UNMOUNTABLE_BOOT_VOLUME BSOD ত্রুটির সাথে পুনরায় চালু হয়। আসুন MBR এবং BCD (বুট কনফিগারেশন ডেটা) মেরামত করি যা এই জাতীয় সমস্যাগুলি মোকাবেলায় খুব সহায়ক হতে পারে৷

আবার উন্নত বিকল্পগুলি অ্যাক্সেস করুন এবং কমান্ড প্রম্পট, বেছে নিন এবং MBR মেরামত করতে, BCD পুনর্নির্মাণ করতে এবং বুট ম্যানেজার সমস্যাগুলি সমাধান করতে নিম্নলিখিত কমান্ডগুলি সম্পাদন করুন

bootrec /fixmbr

বুট্রেক /ফিক্সবুট

bootrec /rebuildbcd

বুট্রেক /স্কানোস

Windows 11 আনমাউন্টযোগ্য বুট ভলিউম ত্রুটি (5 কার্যকরী সমাধান)

এই কমান্ডগুলি সম্পূর্ণ করার পরে প্রস্থান করুন টাইপ করুন কমান্ড প্রম্পটটি ছেড়ে যেতে, তারপরে আপনার সিস্টেম রিবুট করুন এবং এই সময় উইন্ডোগুলি কোন BSOD ত্রুটি ছাড়াই স্বাভাবিকভাবে শুরু হয়েছে তা পরীক্ষা করুন৷

Ckhdsk কমান্ড চালান

Windows 11 আনমাউন্টযোগ্য বুট ভলিউম ত্রুটি হার্ড ডিস্কের ত্রুটির কারণে হতে পারে। যদি স্বয়ংক্রিয় মেরামত সমস্যাটি সমাধান করতে ব্যর্থ হয়, তাহলে নিরাপদ মোডে চেক ডিস্ক কমান্ড চালান যা ডিস্ক ড্রাইভ ত্রুটিগুলি ঠিক করতে সহায়তা করে৷

দ্রষ্টব্য - যদি উইন্ডোগুলি নিরাপদ মোডে শুরু করতে ব্যর্থ হয় তবে উন্নত বিকল্পগুলি থেকে কমান্ড প্রম্পটে অ্যাক্সেস করুন এবং নীচের কমান্ডটি সম্পাদন করুন৷

  • প্রথমে, নিরাপদ মোডে বুট করার চেষ্টা করুন তারপর অ্যাডমিনিস্ট্রেটর হিসেবে কমান্ড প্রম্পট খুলুন।
  • কমান্ড টাইপ করুন chkdsk C:/f /r  এবং এন্টার কী টিপুন,
  • এটি আপনাকে পরের বার সিস্টেম রিস্টার্ট করার সময় ডিস্ক চেকের সময় নির্ধারণ করতে বলতে পারে। Y টিপুন এবং এন্টার কী টিপুন এবং আপনার পিসি রিবুট করুন।

এটি ড্রাইভ সি এর জন্য স্ক্যানিং এবং মেরামত প্রক্রিয়া শুরু করবে:উইন্ডোজ পুনরায় চালু করার পরে 100% স্ক্যানিং প্রক্রিয়া সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন এবং এটি উইন্ডোজ 11 আনমাউন্টযোগ্য বুট ভলিউম ঠিক করতে সাহায্য করতে পারে তা পরীক্ষা করুন। ত্রুটি।

SFC ইউটিলিটি এবং DISM কমান্ড চালান

সিস্টেম ফাইল চেকার the built-in Windows utility scan system for file corruption, if found any the SFC utility automatically try to replace them with the correct one. Running the SFC utility with the DISM command is very effective to repair windows images and corrupted system files.

  • Again open the command prompt as administrator,
  • First run DISM command dism.exe /online /cleanup-image /restorehealth
  • Let the scanning complete 100%, once done run the command sfc /scannow .
  • Running both commands, almost fix corrupt files on your computer and make the system healthy.
  • Once the scanning completes 100% reboot your PC and checks if there is no more Unmountable Boot Volume error at startup.

Run Memory Diagnostic Tool

Sometimes this Unmountable Boot Volume Blue Screen STOP:0x000000ED can happen due to bad memory so for this try  Run Memory Diagnostic Tool.

Run the Hardware and Device troubleshooter from settings -> update &Security -> Troubleshoot -> select Hardware and Device and run the Troubleshooter to check and make sure any faulty hardware device not causing the BSOD error at startup.

Also, remove recently installed Third-party applications to check and make sure application compatibility not causing the issue. Open Control Panel -> All Control Panel Items -> Programs and Features. Here select the recently installed Application and click uninstall Restart windows and check.

Open the device manager and update/reinstall the Display driver with the latest version. As users report reinstalling the Display driver mostly fix maximum blue Screen errors on windows 11.

Performing the above solution didn’t fix the problem, Still, windows restart with BSOD error then its time to utilize the system restore feature, which reverts windows configuration to the previous working state without affecting any files.

Did these solutions help to resolve the “Windows 11 Unmountable Boot Volume Error “? Let us know which option worked for you.

এছাড়াও পড়ুন

  • Windows 10 Won’t Shut Down (stuck) after install update
  • উচ্চ সিপিইউ বা 100 ডিস্কের ব্যবহার Windows 10 আপডেটের পরে (7 কার্যকরী সমাধান)
  • Solved:Windows 10 Unmountable boot volume (STOP:0x000000ED) BSOD
  • Solved:Windows 10 taskbar volume control Not Working after windows update
  • Fix Windows Was Unable to Complete the Format Error

  1. উইন্ডোজ 11-এ অ্যাক্সেসযোগ্য বুট ডিভাইস ত্রুটি ঠিক করুন

  2. উইন্ডোজ 10 ফাইল এক্সপ্লোরার এটিতে কাজ করার ত্রুটি ঠিক করুন

  3. উইন্ডোজ 11 স্ন্যাপ লেআউট কাজ করছে না? এটি ঠিক করার জন্য 3টি কার্যকরী সমাধান

  4. Windows 11-এ DPC ওয়াচডগ লঙ্ঘন (এটি ঠিক করার জন্য 9 সমাধান)