কম্পিউটার

Windows 11:কিভাবে একটি উইন্ডোজ আপডেট আনইনস্টল করবেন (4 উপায়ে)

মাইক্রোসফট নিয়মিত কিছু বাগ ফিক্স এবং নিরাপত্তা আপডেট সহ উইন্ডোজ আপডেট প্রকাশ করে। এবং নিয়মিত উইন্ডোজ আপডেটগুলি ইনস্টল করা আপনার ডিভাইসকে সর্বশেষ সুরক্ষা প্যাচ এবং বৈশিষ্ট্যগুলির সাথে আপ টু ডেট রাখে৷ এই কারণেই আপনার ডিভাইসটি সহজে এবং সুরক্ষিত রাখতে সর্বশেষ উইন্ডোজ 11 আপডেটগুলি ইনস্টল করা অপরিহার্য। যাইহোক, কখনও কখনও মাইক্রোসফ্ট এমন একটি আপডেট রোল আউট করে যা আপনার কম্পিউটার ক্র্যাশ করতে পারে বা অন্যান্য সমস্যার কারণ হতে পারে। এবং সম্ভবত সম্প্রতি শুরু হওয়া সমস্যা থেকে মুক্তি পেতে আপনাকে উইন্ডোজ আপডেটগুলি আনইনস্টল করতে হবে। এই কারণে, এই নিবন্ধটি আপনাকে গাইড করবে, কীভাবে উইন্ডোজ আপডেট আনইনস্টল করবেন Windows 11 বা Windows 10 PC এ।

কিভাবে উইন্ডোজ 11 আপডেট আনইনস্টল করবেন

ভাগ্যক্রমে, একটি উইন্ডোজ আপডেট আনইনস্টল করার বিভিন্ন উপায় রয়েছে। ধরা যাক, সর্বশেষ Windows 11 KB5015814 ইনস্টল করার পরে একটি সমস্যা শুরু হয়েছিল আপডেটটি 14 জুলাই 2022-এ প্রকাশিত হয়েছিল৷ কোম্পানি উইন্ডোজ 11-এর বিভিন্ন বাগগুলি ঠিক করার জন্য এই আপডেটটি প্রকাশ করেছে কিন্তু কিছু ব্যবহারকারীর জন্য এটি একটি নীল স্ক্রীন ত্রুটি বা .netframework অ্যাপ্লিকেশনগুলি কাজ করছে না বা স্টার্টআপের সময় একটি কালো স্ক্রিন তৈরি করছে৷

এবং এই সমস্যা সমাধানের একমাত্র সমাধান সাম্প্রতিক উইন্ডোজ আপডেট আনইনস্টল করা। এটি করতে নীচে বর্ণিত পদক্ষেপগুলি অনুসরণ করুন:

সেটিংসের মাধ্যমে উইন্ডোজ আপডেট আনইনস্টল করুন

আপনি Windows 11 সেটিংস অ্যাপ থেকে একটি সমস্যাযুক্ত উইন্ডোজ আপডেট আনইনস্টল করতে পারেন নিচের ধাপগুলি অনুসরণ করুন।

  • প্রথমে, আপনাকে Windows 11-এ সেটিংস অ্যাপ খুলতে হবে। এটি করতে, স্টার্ট মেনুতে ক্লিক করুন, তারপর ” সেটিংস ” অথবা কীবোর্ড শর্টকাট Windows কী + I ব্যবহার করুন।
  • বাম প্যানেলে, ”উইন্ডোজ আপডেট-এ ক্লিক করুন ", তারপর "আপডেট এ ক্লিক করুন৷ ইতিহাস "ডান অংশে। এরপরে, “আপডেট আনইনস্টল করুন-এ ক্লিক করুন ”।
  • সমস্যাযুক্ত আপডেট নির্বাচন করুন, তারপরে এটিতে ডান-ক্লিক করুন এবং ক্লিক করুন ” আনইনস্টল করুন ".

Windows 11:কিভাবে একটি উইন্ডোজ আপডেট আনইনস্টল করবেন (4 উপায়ে)

  • ” হ্যাঁ ক্লিক করে আপডেট অপসারণের বিষয়টি নিশ্চিত করুন " এবং আপডেট আনইনস্টল হওয়ার সময় কয়েক মিনিট অপেক্ষা করুন।

Windows 11:কিভাবে একটি উইন্ডোজ আপডেট আনইনস্টল করবেন (4 উপায়ে)

  • অবশেষে, “এখনই পুনরায় চালু করুন এ ক্লিক করুন আনইনস্টলেশন প্রক্রিয়া সম্পূর্ণ করতে. এটাই, আপনার Windows 11 PC থেকে Windows Update আনইনস্টল করা হয়েছে।

কমান্ড প্রম্পটের মাধ্যমে উইন্ডোজ আপডেট সরান

এছাড়াও, আপনি কমান্ড প্রম্পট ব্যবহার করে একটি উইন্ডোজ আপডেট অপসারণ বা আনইনস্টল করতে পারেন। এটি সহজ এবং দ্রুত, কিন্তু আপনাকে kb নম্বর জানতে হবে, আসুন দেখি কিভাবে এটি করতে হয়।

প্রথমে, আমাদের একটি নতুন কমান্ড প্রম্পট উইন্ডো খুলতে হবে। এটি করতে, স্টার্ট মেনুতে ক্লিক করুন, তারপর “cmd অনুসন্ধান করুন৷ ” (উদ্ধৃতি ছাড়া) এবং ”  প্রশাসক হিসাবে চালান-এ ক্লিক করুন " ডান ফলকে৷

Windows 11:কিভাবে একটি উইন্ডোজ আপডেট আনইনস্টল করবেন (4 উপায়ে)

  • ইয়েসে ক্লিক করুন, যদি UAC অনুমতির জন্য অনুরোধ করে।
  • এখন কমান্ডটি টাইপ করুন wmic qfe তালিকা সংক্ষিপ্ত /ফর্ম্যাট:টেবিল এবং আপডেট ইতিহাস বা ইনস্টল করা উইন্ডোজ আপডেট তালিকা প্রদর্শন করতে এন্টার কী টিপুন।

Windows 11:কিভাবে একটি উইন্ডোজ আপডেট আনইনস্টল করবেন (4 উপায়ে)

  • উপস্থাপিত আপডেটের তালিকায়, "HotfixID" ব্যবহার করে সমস্যাযুক্ত আপডেটটি সনাক্ত করুন৷
  • তারপর, wusa /uninstall /kb:HotFixID কমান্ডটি টাইপ করুন এবং আপনার কম্পিউটার থেকে আপডেট আনইনস্টল করতে কীবোর্ডে এন্টার কী টিপুন।

দ্রষ্টব্য:নীচের কমান্ডে, আপনি যে আপডেটটি আনইনস্টল করতে চান তার সাথে সম্পর্কিত KB নম্বর দিয়ে “KBhotfixid” প্রতিস্থাপন করুন। উদাহরণস্বরূপ, নিম্নলিখিত কমান্ড KB5015814 আপডেট সরিয়ে দেবে:

wusa /uninstall /KB:5015814

Windows 11:কিভাবে একটি উইন্ডোজ আপডেট আনইনস্টল করবেন (4 উপায়ে)

আপডেটের আনইনস্টলেশন নিশ্চিত করতে, ” হ্যাঁ ক্লিক করুন "।

এখানে আপনি, আপনি এইমাত্র আপডেটটি আনইনস্টল করেছেন যা আপনার Windows 11 পিসিতে সমস্যা সৃষ্টি করছিল।

উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্ট (WinRE)

ঠিক আছে যদি সর্বশেষ উইন্ডোজ আপডেট ইনস্টল করার পরে উইন্ডোজ স্বাভাবিকভাবে শুরু না হয়, বা আপনি মনে করেন এটি একটি আপডেট যা সমস্যার কারণ। এই ধরনের ক্ষেত্রে, আপনার কাছে Windows Recovery Environment (WinRE) ব্যবহার করে উইন্ডোজ আপডেট আনইনস্টল করার বিকল্প আছে . এটি করতে, এই নির্দেশাবলী অনুসরণ করুন:

অ্যাডভান্সড বুট অপশনে যান (WinRE)। আপনি শাটডাউন /r /o কমান্ড সম্পাদন করতে পারেন আপনার পিসি পুনরায় চালু করতে এবং উইন্ডোজ পুনরুদ্ধার পরিবেশে বুট করতে।

অথবা আপনাকে ইনস্টলেশন মিডিয়া থেকে বুট করতে হবে, আপনার কম্পিউটার মেরামত করুন -> ট্রাবলশুট তারপর উন্নত বিকল্পগুলিতে ক্লিক করুন৷

Windows 11:কিভাবে একটি উইন্ডোজ আপডেট আনইনস্টল করবেন (4 উপায়ে)

অবশেষে, আপনি স্টার্টআপ মেরামত, সিস্টেম পুনরুদ্ধার, কমান্ড প্রম্পট এবং আরও অনেক কিছু সহ বিভিন্ন বিকল্প সহ উন্নত বিকল্প স্ক্রীন পাবেন। পরিবর্তে, 'আপডেট আনইনস্টল করুন' এ ক্লিক করুন।

Windows 11:কিভাবে একটি উইন্ডোজ আপডেট আনইনস্টল করবেন (4 উপায়ে)

  • অবশেষে, “আনইন্সটল দ্য লেটেস্ট কোয়ালিটি আপডেট” বিকল্পে ক্লিক করুন। "একটি গুণমান আপডেট আনইনস্টল করুন" বোতামে ক্লিক করে শেষ সমস্যাযুক্ত গুণমান আপডেটের আনইনস্টলেশন নিশ্চিত করুন৷

আপনি সেখানে যান, আপনি সবেমাত্র সাম্প্রতিক আপডেটটি আনইনস্টল করেছেন যা আপনার Windows 11 পিসিতে সমস্যা সৃষ্টি করছিল।

নিরাপদ মোডের মাধ্যমে

নিরাপদ মোড একটি কম্পিউটার অপারেটিং সিস্টেমের একটি ডায়গনিস্টিক মোড, এবং এটি দুর্বৃত্ত নিরাপত্তা সফ্টওয়্যার অপসারণের জন্য ব্যাপকভাবে ব্যবহৃত হয়। এছাড়াও, আপনি নিরাপদ মোডে উইন্ডোজ 11 শুরু করতে পারেন এবং নীচের পদক্ষেপগুলি অনুসরণ করে উইন্ডোজ আপডেট আনইনস্টল করার চেষ্টা করতে পারেন।

  • নিরাপদ মোডে আপনার পিসি চালু করে শুরু করুন, এখানে একটি নিবন্ধ আপনাকে গাইড করে, উইন্ডোজ 11 নিরাপদ মোডে শুরু করার বিভিন্ন পদ্ধতি।
  • আপনার Windows 11 PC নিরাপদ মোডে বুট হয়ে গেলে, কন্ট্রোল প্যানেল খুলুন। এটি করার জন্য, একই সাথে Windows কী + R টিপুন, কন্ট্রোল প্যানেল টাইপ করুন এবং ঠিক আছে টিপুন বা এন্টার কী টিপুন,
  • কন্ট্রোল প্যানেল থেকে, “প্রোগ্রাম”-এ ক্লিক করুন, তারপর “ইনস্টল করা আপডেট দেখুন”-এ ক্লিক করুন।
  • অবশেষে, আপনি যে আপডেটটি সরাতে চান সেটি নির্বাচন করুন, তারপরে ” আনইনস্টল করুন এ ক্লিক করুন "বোতাম। মুছে ফেলা নিশ্চিত করুন এবং আপনার পিসি পুনরায় চালু করুন।

Windows 11:কিভাবে একটি উইন্ডোজ আপডেট আনইনস্টল করবেন (4 উপায়ে)

এখানেই শেষ! যে আপডেটটি আপনার Windows 11 পিসিতে সমস্যা সৃষ্টি করছিল সেটি আনইনস্টল করা হয়েছে।

এছাড়াও পড়ুন:

  • Windows 11 গোপনীয়তা সেটিংস আপনার এখনই পরিবর্তন করা উচিত (আপনার গোপনীয়তা রক্ষা করুন)
  • Windows 11 ল্যাপটপ এলোমেলোভাবে জমে যায়? এই 11টি সমাধান চেষ্টা করুন
  • Google Chrome-এ ERR_CONNECTION_RESET ঠিক করার ৭টি উপায়
  • Windows 11 এর গতি বাড়ান এবং কর্মক্ষমতা উন্নত করুন (7 কার্যকরী টিপস)
  • সমাধান:মাইনক্রাফ্ট লঞ্চার কালো পর্দা বা সাদা পর্দার সাথে সাড়া দিচ্ছে না

  1. Windows 11 এ Powershell কিভাবে আপডেট করবেন

  2. কিভাবে উইন্ডোজ 11 পিসি আপডেট করবেন

  3. কিভাবে উইন্ডোজ 11 (4 উপায়) এ আপডেট আনইনস্টল করবেন

  4. কিভাবে উইন্ডোজ 11 2022 আপডেট (22H2) রোলব্যাক বিল্ড আনইনস্টল করবেন