কম্পিউটার

Windows 10 বা Windows 11 এ অ্যাপগুলিকে কীভাবে জোর করে ছেড়ে দেওয়া যায় 

আপনি কি এখন আপনার অ্যাপে একই স্ক্রিনে আটকে আছেন? এটা হতে পারে যে আপনি যে অ্যাপটি ব্যবহার করছেন সেটি ক্র্যাশ হয়ে গেছে এবং এখন আপনি একটি আটকে থাকা সিস্টেমে ঝুলে আছেন।

যদিও উইন্ডোজ কম্পিউটারে এলোমেলো ক্র্যাশগুলি নতুন কিছু নয়, হিমায়িত অ্যাপগুলি উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য একটি ক্লান্তিকর ঘটনা নয়। অ্যাপ যাই হোক না কেন, আপনি একটি গেম থেকে জোর করে প্রস্থান করতে চান, বা একটি হ্যাংড ক্রিয়েটিভ টুল বন্ধ করতে চান, এই প্রবন্ধে, আমরা Windows কম্পিউটারে আপনার অ্যাপগুলিকে জোর করে ছেড়ে দেওয়ার বিভিন্ন উপায় নির্ধারণ করেছি। চলুন শুরু করা যাক।

1. টাস্ক ম্যানেজার ব্যবহার করুন

আপনি যদি একটি উইন্ডোজ পিসিতে গেমিং করে থাকেন তবে আপনি সম্ভবত ইতিমধ্যেই টাস্ক ম্যানেজারের সম্মুখীন হয়েছেন। প্রকৃতপক্ষে, বেশিরভাগ উইন্ডোজ গেমারদের জন্য, এটি টাস্ক ম্যানেজারের একমাত্র ব্যবহার:হিমায়িত উইন্ডোজ অ্যাপগুলি বন্ধ করা বা জোর করে ছেড়ে দেওয়া।

কিন্তু এটা তার চেয়ে অনেক বেশি করে। সংক্ষেপে, টাস্ক ম্যাঞ্জার হল একটি ফ্রি সিস্টেম মনিটর প্রোগ্রাম যা আপনাকে আপনার পিসিতে চলমান বিভিন্ন অ্যাপ, প্রোগ্রাম এবং পরিষেবার তথ্য দেয়। কিন্তু আমরা বিমুখ। তাই লক্ষ্যে লেগে থাকি। আপনার পিসিতে অ্যাপ্লিকেশানগুলি জোর করে ছেড়ে দেওয়ার জন্য আপনি কীভাবে এটি ব্যবহার করতে পারেন তা এখানে:

  1. Ctrl + Shift + Esc টিপুন আপনার কীবোর্ডে কী এবং টাস্ক ম্যানেজার চালু হবে। বিকল্পভাবে, ডান-ক্লিক করুন টাস্কবারে এবং টাস্ক ম্যানেজার নির্বাচন করুন .
  2. টাস্ক ম্যাঞ্জারে, আপনি যে টাস্কটি বন্ধ করতে চান সেটি নির্বাচন করুন এবং তারপর শেষ কাজ .

Windows 10 বা Windows 11 এ অ্যাপগুলিকে কীভাবে জোর করে ছেড়ে দেওয়া যায় 

হিমায়িত অ্যাপটি এখনই বন্ধ হয়ে যাবে৷

2. Alt + F4 শর্টকাট

উইন্ডোজের অনেকগুলি শর্টকাট রয়েছে যা আপনাকে কয়েক সেকেন্ডের মধ্যে কিছু করতে সাহায্য করে। এরকম একটি শর্টকাট হল Alt + F4 শর্টকাট এটি ব্যবহার করে, আপনি কোন ঝামেলা ছাড়াই হিমায়িত উইন্ডোজ অ্যাপগুলিকে জোর করে ছেড়ে দিতে পারেন৷

এখানে কিভাবে. Alt + F4 টিপুন কী একসাথে, এবং একটি নতুন ডায়ালগ বক্স খুলবে, আপনাকে একটি বিকল্প চয়ন করতে বলবে। আপনার কাছে বেছে নেওয়ার জন্য তিনটি বিকল্প রয়েছে:শাট ডাউন, রিস্টার্ট এবং স্লিপ। এখন আপনাকে এখান থেকে বেশি কিছু করতে হবে না। শুধুমাত্র এই মেনুটি চালু করার মাধ্যমে, আপনার সিস্টেমটি তার হিমায়িত অবস্থা থেকে বেরিয়ে আসা উচিত৷

3. কমান্ড প্রম্পট

আরেকটি সাধারণ উপায় হল উইন্ডোজ অ্যাপ থেকে জোর করে প্রস্থান করা, উইন্ডোজ কমান্ড প্রম্পটের সাহায্যে।

কমান্ড প্রম্পট, যাকে cmd.exeও বলা হয়, একটি কমান্ড লাইন ইন্টারপ্রেটার যা আপনাকে কীবোর্ড ইনপুটগুলির মাধ্যমে আপনার পিসির সাথে যোগাযোগ করতে সাহায্য করে। মজার বিষয় হল, আপনি আপনার উইন্ডোজে হিমায়িত অ্যাপগুলিকে জোর করে প্রস্থান করতে এটি ব্যবহার করতে পারেন। এখানে কিভাবে:

  1. স্টার্ট মেনু এ যান অনুসন্ধান বার, 'cmd' টাইপ করুন এবং সেরা মিল নির্বাচন করুন।
  2. সেখান থেকে, কমান্ড প্রম্পটে 'টাস্কলিস্ট' টাইপ করুন এবং এন্টার টিপুন .

আপনি এটি করার সাথে সাথে কমান্ড প্রম্পট আপনাকে আপনার পিসিতে চলমান প্রোগ্রাম এবং কাজগুলির একটি তালিকা দেবে। এখন আপনি যে প্রোগ্রামটি থেকে জোর করে প্রস্থান করতে চান তা চয়ন করুন এবং cmd-এ নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন:

টাস্কিল /im .exe

প্রতিস্থাপন করুন আপনি যে টাস্কটি শেষ করতে চান তার নাম দিয়ে উপরে থেকে। সুতরাং, উদাহরণস্বরূপ, আপনি যদি Windows এ নোটপ্যাড অ্যাপটি জোর করে ছেড়ে দিতে চান, তাহলে কমান্ডটি হবে:

টাস্কিল /im notepad.exe

Windows 10 বা Windows 11 এ অ্যাপগুলিকে কীভাবে জোর করে ছেড়ে দেওয়া যায় 

আপনাকে একটি সাফল্যের বার্তা দেখানো হবে, এবং প্রোগ্রামটি জোরপূর্বক বন্ধ করা হবে।

Windows 10 বা Windows 11-এ অ্যাপ্লিকেশানগুলিকে জোর করে ছেড়ে দিন

এবং এই সব আমাদের টুলকিট বিভিন্ন পদ্ধতি, লোকেরা. আশা করি, পদ্ধতিগুলির মধ্যে একটি আপনার জন্য কৌশলটি করেছে এবং আপনি এখন আপনার হিমায়িত অ্যাপ থেকে বেরিয়ে এসেছেন। যদিও র‍্যান্ডম ক্র্যাশ এবং সিস্টেম হ্যাং এগুলি যদি কিছু সময়ের মধ্যে হয় তবে সতর্ক হওয়ার কিছু নেই৷ কিন্তু আপনি যদি এইগুলিকে নিয়মিত ঘটনা বলে মনে করেন, তাহলে উপযুক্ত পদক্ষেপ নেওয়া দরকার। যেকোনও ম্যালওয়্যার সম্পৃক্ততা নিয়ন্ত্রণ করতে আমরা একটি অ্যান্টিভাইরাস দিয়ে একটি পুঙ্খানুপুঙ্খ স্ক্যান করার পরামর্শ দিই, এমনকি সবকিছু পরিষ্কার স্লেট থেকে শুরু করতে ফ্যাক্টরি রিসেট করার পরামর্শ দিই৷


  1. Windows 10 এ কীভাবে একটি অ্যাপ বন্ধ করতে বাধ্য করবেন

  2. কিভাবে একটি Mac এ নিয়ন্ত্রণ+Alt+Delete করবেন এবং জোর করে অ্যাপগুলি ছাড়বেন

  3. Windows 11 এ কিভাবে অ্যাপস আর্কাইভ করবেন?

  4. কীভাবে জোর করে একটি Windows 11 অ্যাপ ছাড়তে হয়