কম্পিউটার

অনএমএসএফটি গোলটেবিল:উইন্ডোজ 11 সম্পর্কে আমাদের চিন্তাভাবনা (সেগুলি সব ভাল নয়)

প্রথম এবং সর্বাগ্রে, OnMSFT টিম হল Microsoft উত্সাহী, Windows এবং এর বাইরের জগতে কী কাজ করে এবং কী করে না সে বিষয়ে অভিজ্ঞতা এবং দৃষ্টিভঙ্গি উভয়ই রয়েছে। এই গোলটেবিলে, আমরা আমাদের লেখকদের Windows 11 সম্পর্কে কিছু কথা বলতে বলেছি, এখন এটি আনুষ্ঠানিকভাবে চালু হয়েছে। আমরা উইন্ডোজ 11 এর প্রথম ঘোষণার আগে থেকেই অনুসরণ করে আসছি, অবশ্যই, এবং বেশ কিছুদিন ধরে এটি ব্যবহার করছি এবং এটি সম্পর্কে লিখছি। এখানে আমাদের কিছু চিন্তা আছে, কোন বিশেষ ক্রমে:

করিম অ্যান্ডারসন

Windows 11 বছরের পর বছর ধরে উইন্ডোজ টিম থেকে শেখা পাঠের একটি মিশ্র ব্যাগ এবং সেই সাথে আমার মতে কিছু মাথা ঘামাবার সুযোগ মিস হয়েছে। বিভিন্ন ডিভাইস এবং ফর্ম ফ্যাক্টরগুলিতে গত চার মাস ধরে উইন্ডোজ পরীক্ষা করে, আমি অপারেটিং সিস্টেমের সামঞ্জস্যপূর্ণ প্রকৃতির প্রশংসা করি। Windows 11 ডিভাইস বা স্পেস যাই হোক না কেন নিয়মিতভাবে মসৃণভাবে চলে। একটি সারফেস গো 2 থেকে একটি 32GB NVIDIA Quadro RTX সক্ষম ওয়ার্কস্টেশনে, অ্যানিমেশন এবং সিস্টেম প্রক্রিয়াকরণকে দৃঢ়ভাবে উন্নত করা হয়েছে৷

যখন আমি শেখা পাঠগুলি উল্লেখ করি, তখন এটি স্পষ্ট যে উইন্ডোজ টিম একটি অপারেটিং সিস্টেম থেকে অন্য অপারেটিং সিস্টেমে রূপান্তর করার জন্য হৃদয় দিয়েছিল এবং উইন্ডোজ 10-এর বেশিরভাগ মূল একই রাখে। উইন্ডোজ 10 থেকে যারা যাচ্ছেন তাদের উইন্ডোজ 11কে স্বাগত জানাতে হবে, উইন্ডোজ 8.1 থেকে উইন্ডোজ 10-এ রূপান্তরের বিপরীতে যেখানে সম্পূর্ণ বিভাগ এবং কার্যকারিতা প্রতিস্থাপিত হয়েছে, অবমূল্যায়িত হয়েছে বা সহজভাবে নষ্ট হয়েছে। বেশিরভাগ ক্ষেত্রে, ফাইল, অ্যাপস এবং সেটিংসের মতো জিনিসগুলি ব্যবহারকারীরা রেখেছিলেন, এটি আমার মতো ব্যবহারকারীদের জন্য একটি ভাল এবং বিরক্তিকর জিনিস, যা আমাকে সুযোগ হারানোর বিন্দুতে নিয়ে যায়।

আবারও মাইক্রোসফ্টের সাথে সমন্বয় এবং দৃষ্টিভঙ্গির নেতৃত্ব দেওয়ার একটি সুযোগ রয়েছে, এবং UI ডিজাইনের বিট এবং টুকরোগুলি দৃষ্টিভঙ্গির জন্য পছন্দের কুয়াশার মধ্যে উপস্থিত হলেও, অপারেটিং সিস্টেমের সামগ্রিক সমন্বয় এখনও অনুপস্থিত, অন্তত এই প্রথম দিকে। আমি স্বীকার করি যে আমি Windows 11 রোডম্যাপ বা ব্যক্তিগত প্রকৌশলী দায়িত্ব সম্পর্কে প্রথম জিনিসটি জানি না, তবে আমি দেখতে চাই যে সংস্থাটি একটি পূর্ণকালীন দলকে সংস্থানগুলি উত্সর্গ করেছে যেটি কেবলমাত্র কনটেক্সট মেনু, প্রম্পট এবং ডায়ালগ বক্সগুলির সম্পূর্ণতা আপডেট করে উইন্ডোজ, আরেকটি টাস্ক ম্যানেজারকে আধুনিক করার জন্য এবং একটি মোবাইল অভিজ্ঞতা আপডেট করার জন্য।

হ্যাঁ, আইকনগুলি ছড়িয়ে পড়ে, এবং রিবন আইটেমগুলি বড় হয়ে যায়, কিন্তু মোবাইল কম্পিউটিংয়ে স্ক্রিনে কোনও আইটেম স্পর্শ করতে সক্ষম হওয়ার চেয়ে আরও অনেক কিছু রয়েছে এবং উইন্ডোজ 11 যেভাবে ট্যাবলেট স্ক্রীনে কাজ করে, অর্থাৎ এর ফ্ল্যাগশিপ ডিভাইস প্রো 8, তা প্রকাশ করা উচিত। দৃষ্টি, বরং আমি যা দেখি অলস উন্নয়ন হিসাবে।

উইন্ডোজ 11 দুর্দান্ত দেখাচ্ছে। উইন্ডোজ 10 এর চেয়ে এটি ব্যবহার করা ভাল মনে হয় এবং আমি নিজেকে কখনও ফিরে যেতে দেখি না, তবে কিছু ব্যবহারকারী যদি একটু বেশি গভীরভাবে স্ক্র্যাচ করেন তবে তারা উইন্ডোজ 10, উইন্ডোজ 8 বা এমনকি উইন্ডোজ 7 এর সাথেও একই বিরক্তি খুঁজে পেতে পারেন, এবং এটি যেখানে আমি মনে করি সামনের দিকে যাচ্ছে, মাইক্রোসফ্ট তার অপারেটিং সিস্টেমের সাথে যা করতে চায় তার দৃষ্টিভঙ্গি এখন আগের চেয়ে অনেক বেশি গুরুত্বপূর্ণ৷

অভিষেক বক্সি

আমি বারবার-পুনরাবৃত্ত বিপণন শব্দটি ব্যবহার করতে ঘৃণা করি, তবে Windows 11 আধুনিক এবং সময়ের জন্য নির্মিত বলে মনে হয়। এটি আরও পরিষ্কার, এবং অনেক জায়গায়, আরও দৃষ্টিকটু। মূলটি পরিচিত এবং তাই আপগ্রেডটি বিরক্তিকর নয়, তবে পেইন্টের তাজা কোট এগিয়ে যাওয়ার একটি আকর্ষণীয় উপায়। যাইহোক, এটি যাত্রার শুরু এবং গন্তব্য নয়, কারণ অনেকগুলি অসঙ্গতি এবং বিরক্তির একটি সেট রয়েছে যা বেশিরভাগ উইন্ডোজ ব্যবহারকারী - এবং শুধুমাত্র পাওয়ার ব্যবহারকারী নয় - তাদের মাথা গুটিয়ে নিতে লড়াই করবে৷

এই রিফ্রেশড কৌশলটির একটি ভাল জিনিস হল যে উইন্ডোজ 10এক্স বা ট্যাবলেট মোডের মত কিছু নেই। ঐক্যবদ্ধ পদ্ধতি।

আমার জন্য, মাইক্রোসফ্ট স্টোরে সকলের আমন্ত্রিত পদ্ধতি একটি বিজয়ী, এবং ইতিমধ্যেই প্রথম দিনের আগেও বড় অ্যাপগুলি (এবং এপিক গেমস) দোকানে আসতে দেখছিল। অবশ্যই, এখনও যেতে দীর্ঘ পথ. স্টোর অভিজ্ঞতা এবং সীমিত ক্যাটালগ উইন্ডোজ 8/10 এর দুর্বল পয়েন্টগুলির মধ্যে একটি ছিল। স্টোরে করা কাজ, কৌশলগত পরিবর্তন সহ, উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য অ্যাপ কেনাকাটা করা এবং তাদের কাজ এবং অবসরের জন্য প্রয়োজনীয় সরঞ্জামগুলির সাহায্যে তাদের অপারেটিং সিস্টেমকে আরও সুবিধাজনক করে তুলতে হবে।

অনএমএসএফটি গোলটেবিল:উইন্ডোজ 11 সম্পর্কে আমাদের চিন্তাভাবনা (সেগুলি সব ভাল নয়) লরেন্ট গিরেট

উইন্ডোজ 11 এর রিলিজ উইন্ডোজের পূর্ববর্তী সংস্করণগুলিতে ফিরে তাকানোর একটি ভাল সুযোগ। লোকেরা উইন্ডোজ এক্সপি পছন্দ করত, কিন্তু তারা ভিস্তাকে ঘৃণা করত। তারা উইন্ডোজ 7ও পছন্দ করত, কিন্তু উইন্ডোজ 8 সম্ভবত ভিস্তার চেয়েও বেশি বিতর্কিত ছিল।

Windows 10-এও জোরপূর্বক, কখনও কখনও বাগি আপগ্রেডের সাথে বিতর্কের ন্যায্য অংশ ছিল এবং টেলিমেট্রির চারপাশে প্রচুর FUD ছিল যা আপনি সম্পূর্ণরূপে অক্ষম করতে পারবেন না। তারপরও, Windows 10 কে সাধারণত একটি শক্ত ওএস হিসাবে দেখা হয় এবং অনেকেই এটিকে Windows এর শেষ সংস্করণ বলে আশা করেছিলেন৷

2014 সালে, উইন্ডোজ 10 এর দিকে যাওয়ার রাস্তাটি বেশ উত্তেজনাপূর্ণ ছিল:উইন্ডোজ ইনসাইডার প্রোগ্রাম চালু হয়েছিল এবং সর্বজনীন অ্যাপের প্রতিশ্রুতি ছিল যা পিসি, ট্যাবলেট এবং ফোনে কাজ করবে। অনেক উপায়ে, Windows 11 Windows 10 এবং Windows 10X-এর একটি কম উচ্চাভিলাষী হাইব্রিড বলে মনে হচ্ছে, ডুয়াল-স্ক্রীন পিসি এবং Chromebook-এর মতো ডিভাইসগুলির জন্য সরলীকৃত Windows-ভিত্তিক OS যা Microsoft অবশেষে বাতিল করে দিয়েছে।

Windows 10X এখনও Windows 11-এ টিকে আছে, কিন্তু পোলিশের চমৎকার ছোঁয়া যদি একটি ভাল প্রথম ছাপ তৈরি করে, আমি ভয় পাই যে বেশিরভাগ ব্যবহারকারীরা স্টার্ট মেনু এবং টাস্কবারের মতো মূল বৈশিষ্ট্যগুলিতে করা পরিবর্তনগুলি পছন্দ করবেন না। আমি অবাক হব না যদি নতুন উইজেট মেনু এবং চ্যাট অ্যাপ অবশেষে কর্টানা বা Windows 10s টাইমলাইন বৈশিষ্ট্যের মতো বিবর্ণ হয়ে যায়।

পূর্ববর্তী সময়ে, আমি মাইক্রোসফটের চিফ প্রোডাক্ট অফিসার প্যানোস পানেকে একই কাজ করতে দেখছি যেটি আইওএস এবং ম্যাকওএস-এর ডিজাইন হাতে নেওয়ার পরে জনি আইভ অ্যাপলে করেছিলেন। সেই সময়ে, অনেক হার্ডকোর ম্যাক অনুরাগীরা macOS-এর iOSification সম্পর্কে অভিযোগ করেছিলেন, এবং আমি Windows 11-এ Windows 10X টুইস্ট সহ এর কিছু দেখতে পাচ্ছি।

সব মিলিয়ে, Windows 11 পোলারাইজিং রিলিজ হতে চলেছে, বিশেষ করে ন্যূনতম সিস্টেমের প্রয়োজনীয়তা সম্পর্কে সমস্ত কার্কুফলের সাথে। এটি দেখা যাচ্ছে, আপনি অসমর্থিত পিসিগুলিতে ঠিক OS ইনস্টল করতে পারেন, কিন্তু আপনি কি সত্যিই এটি করতে চান? আমি এই মুহূর্তে একটি একক ঘাতক বৈশিষ্ট্য হাইলাইট করতে পারছি না, যদিও নতুন DirectStorage API এবং AutoHDR বৈশিষ্ট্য সহ PC গেমারদের জন্য অবশ্যই কিছু ভাল জিনিস রয়েছে৷

আরিফ বাচ্চু

আমি Windows 7 থেকে Windows 11-এর মতো Windows সংস্করণ ব্যবহার করিনি। গোলাকার কোণ থেকে গ্লাসের মতো ফ্লুয়েন্ট ডিজাইন ইফেক্ট পর্যন্ত, অপারেটিং সিস্টেমটি দেখতে এবং সুন্দর মনে হয়। আমি জানি হার্ডওয়্যারের প্রয়োজনীয়তার সাথে কিছু বিতর্ক রয়েছে, তবে এটি স্পটলাইট চুরি করা উচিত নয়। Windows 11 অনেক দরকারী বৈশিষ্ট্য নিয়ে এসেছে এবং টাচ কীবোর্ডে টুইক করার জন্য ধন্যবাদ, ইনকিং, এটি সফ্টওয়্যারের সাথে হার্ডওয়্যারের সাথে মেলে, বিশেষ করে একটি ট্যাবলেট বা প্রো 8 এবং সারফেস ল্যাপটপ স্টুডিওর মতো ফ্ল্যাগশিপ ডিভাইসগুলিতে। উৎপাদনশীলতাও অগ্রগণ্য, এবং Snap Groups হল একটি সময়-সাশ্রয়ী উইন্ডোজ বৈশিষ্ট্য, যেমন নিফটি বৈশিষ্ট্য যেখানে আপনি প্লাগ/আনপ্লাগ করার সময় আপনার মনিটরে কী ছিল তা উইন্ডোজ মনে রাখে। এমনকি উইজেট এবং একটি সংশোধিত মাইক্রোসফ্ট স্টোরের মতো দরকারী বৈশিষ্ট্য সহ Windows 11-এ বিনোদনও প্রথমে আসে। এটি ছোট জিনিসগুলিই গুরুত্বপূর্ণ, এবং উইন্ডোজ 11-এ ফিক্সিং ব্যবহার করতে পারে এমন কিছু জিনিস থাকলেও, মাইক্রোসফ্ট সাফল্যের পথে রয়েছে এবং এটি কেবলমাত্র এখানে আরও ভাল হতে পারে৷

অনএমএসএফটি গোলটেবিল:উইন্ডোজ 11 সম্পর্কে আমাদের চিন্তাভাবনা (সেগুলি সব ভাল নয়)

ব্র্যাড স্টিফেনসন

আমি গত এক মাস ধরে Windows 11 ব্যবহার করছি এবং যদি আমি বলি যে আমি আপগ্রেডের জন্য অনুশোচনা করছি না তাহলে আমি মিথ্যা বলব। যদিও মাইক্রোসফটের নতুন অপারেটিং সিস্টেমটি আমার সারফেস প্রো 7-এ অ্যাপ লোড করার ক্ষেত্রে এবং সাধারণভাবে চালানোর ক্ষেত্রে Windows 10-এর তুলনায় লক্ষণীয়ভাবে দ্রুততর, তবে মৌলিক কাজগুলি সম্পাদন করার ক্ষেত্রে Windows 11 অনেক কম দক্ষ বোধ করে এবং আমার উত্পাদনশীলতা বেশ কয়েকটি দ্বারা উল্লেখযোগ্যভাবে প্রভাবিত হয়েছে। ডিজাইন পরিবর্তন।

অ্যাকশন সেন্টার আনতে স্ক্রিনের ডান দিক থেকে সহজভাবে সোয়াইপ করার ক্ষমতা ছিল এমন একটি বৈশিষ্ট্য যা আমি স্ক্রীনের উজ্জ্বলতা, ভলিউম, ডিভাইস, ইন্টারনেট সংযোগ সামঞ্জস্য করতে Windows 10-এ দিনে একাধিকবার (এমনকি প্রতি ঘণ্টায়) ব্যবহার করতাম। নাম. Windows 11 এটিকে একটি নম্র ক্যালেন্ডার দিয়ে প্রতিস্থাপিত করেছে, যা খুব সামান্য উদ্দেশ্য পূরণ করে, এবং অ্যাকশন সেন্টারের কার্যকারিতাকে একটি মেনুতে স্থানান্তরিত করেছে যা টাস্কবারের ছোট ভলিউম আইকনে ট্যাপ করে সক্রিয় করতে হবে। মাউস এবং স্পর্শ অঙ্গভঙ্গি উভয়ই ব্যবহার করার সময় এটি অবিশ্বাস্যভাবে অসুবিধাজনক নয় তবে এটি এখন যখন টাস্কবার লুকানো থাকে যেমন একটি ভিডিও গেম খেলা বা একটি চলচ্চিত্র দেখার সময় ভলিউম এবং স্ক্রীনের উজ্জ্বলতা সামঞ্জস্য করা অসম্ভব করে তোলে৷

উইন্ডোজ 10-এ, আপনি কেবল ডান থেকে সোয়াইপ করতে পারেন এবং সেটিংস সামঞ্জস্য করতে পারেন। Windows 11-এ, আপনি যা করছেন তা বিরতি দিতে হবে, পূর্ণ স্ক্রীন থেকে প্রস্থান করতে হবে, পাশের আইকনে স্পর্শ না করে একটি ছোট আইকনে আলতো চাপুন, আপনার সেটিংস সামঞ্জস্য করুন এবং তারপরে চলচ্চিত্র বা গেমে ফিরে যেতে হবে। এটা একটা গন্ডগোল।

আরেকটি হতাশাজনক পরিবর্তন হল লাইভ টাইলস অপসারণ। Windows 11-এ আপগ্রেড করার পর থেকে, আমি দুটি ব্যবসায়িক ইভেন্ট এবং পরিবারের একজন সদস্যের জন্মদিন মিস করেছি কারণ আমি যখনই সারাদিন একটি অ্যাপ নির্বাচন করার জন্য স্টার্ট মেনু খুলি তখন ক্যালেন্ডার লাইভ টাইলে ইভেন্টগুলি দেখতে অভ্যস্ত ছিলাম। উইন্ডোজ 11 লাইভ টাইলসকে উইজেটগুলির সাথে প্রতিস্থাপন করার চেষ্টা করেছে কিন্তু এগুলি তাদের নিজস্ব মেনুতে স্থানান্তরিত করা হয়েছে যা আমি সত্যিকার অর্থেই ভুলে গেছি। লাইভ টাইলসের আবেদন ছিল যে তারা ব্যবহারকারীদের কাছে তথ্য দেখায় যখন তারা তাদের স্বাভাবিক কাজগুলি নিয়ে যাচ্ছিল। আমি তথ্য চেক করার জন্য একটি উইজেট মেনু খুলতে যাচ্ছি না। আমি কেবল একটি অ্যাপ খুলতে পারি এবং এটি উদ্দেশ্যটিকে সম্পূর্ণরূপে পরাজিত করে। এর সুস্পষ্ট সমাধান হল উইজেট এবং স্টার্ট মেনু একসাথে একত্রিত করা কিন্তু আমি আমার দম আটকে রাখছি না।

এই মুহুর্তে, উইন্ডোজ 11 অর্ধেক কার্যকারিতা সহ উইন্ডোজ 10 এর একটি দ্রুত সংস্করণের মতো মনে হচ্ছে। অপারেটিং সিস্টেম খুব কমই একটি নিখুঁত অবস্থায় চালু হয় তবে আমি নিশ্চিত যে মাইক্রোসফ্ট এখনকার তুলনায় আরো কাছাকাছি আসত।

কিপ নিসকারন

Windows 11-এ আমার প্রথম প্রতিক্রিয়া রিফ্রেশ করা UI (যা আসলেই রিফ্রেশ করা অংশগুলির জন্য চমৎকার), বা আসন্ন অ্যান্ড্রয়েড অ্যাপস সম্পর্কে নয় (কারণ কে আসলে *ব্যবহার করতে যাচ্ছে * একটি পিসিতে অ্যান্ড্রয়েড অ্যাপ?), কিন্তু উইন্ডোজ 10 এর জন্য এর অর্থ কী এবং উইন্ডোজ 10 এবং 11 কীভাবে একসাথে থাকে।

মাইক্রোসফট জোর দিয়ে বলেছে যে Windows 10-এর এখনও প্রায় পাঁচ বছরের সমর্থন বাকি আছে, এবং পুরোনো হার্ডওয়্যারের জন্য অসম্ভব না হলেও এগিয়ে যাওয়ার পথকে কঠিন করে তুলেছে, যার অর্থ আগামী কয়েক বছর ধরে উইন্ডোজ সংস্করণগুলির একটি ডুপলিতে বিদ্যমান থাকবে। Windows 10 কি আরও Windows 11-এর মতো হয়ে যাবে? অ্যাপের কি হবে?

মাইক্রোসফ্ট বলেছে যে নতুন স্টোর (সম্ভবত উইন্ডোজ 11-এর সেরা বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি), অন্যান্য রিফ্রেশড উইন্ডোজ 11 অ্যাপের সাথে উইন্ডোজ 10-এ আসবে। এর মানে কি তারা একই উইন্ডোজ 11 দেখতে পাবে? মাইক্রোসফ্ট কি অ্যাপগুলির জন্য দুটি UI বজায় রাখবে, নাকি Windows 10 আরও বেশি দৃশ্যমানভাবে বেমানান হয়ে যাবে?

এবং কোড বেস কি হবে? নিশ্চিত ছিলাম না যে Windows 11, যা এখন পর্যন্ত বেশিরভাগই Windows 10 হুডের নিচে, তাই থাকবে, নাকি দুটি অপারেটিং সিস্টেম কাঁটাচামচ করবে (যদি তারা ইতিমধ্যেই থাকে)।

প্রশ্নটি আসলেই উইন্ডোজ 10 এবং 11 এখন কতটা অনুরূপ নয়, 4-5 বছরে তারা কতটা একই রকম হবে। এটি এখন যেমন দাঁড়িয়েছে, এমনকি হার্ডওয়্যারের প্রয়োজনীয়তার বিষয়ে কিছুটা শিথিল অবস্থান নিয়েও, বেশিরভাগ এন্টারপ্রাইজ উইন্ডোজ 11-এ আপগ্রেড করার জন্য তাড়াহুড়ো করতে যাচ্ছে না। পরিবর্তে তারা তাদের 6 th এর সম্পূর্ণ ভাল স্থিতিশীলতার সাথে লেগে থাকবে। অথবা 7 th জেন প্রসেসর, এবং উইন্ডোজ 10। মাইক্রোসফ্টকে উইন্ডোজ 10 এ থাকা অনেক কঠিন করতে হবে, বা অন্যভাবে বলতে গেলে, ইনস্টল বেসকে যেকোনো দিকে নিয়ে যাওয়ার জন্য উইন্ডোজ 11 এ আপগ্রেড করা অনেক বেশি বাধ্যতামূলক। যেমন Windows 10 এখন আছে।

আপনি কি মনে করেন?

আমাদের মত, আপনাদের মধ্যে অনেকেই কয়েক মাস ধরে Windows 11-এ হাত রেখেছেন, এবং Microsoft-এর সর্বশেষ OS-এর উপর মতামত তৈরি করেছেন। তাই আপনি কি মনে করেন? নীচের মন্তব্যে আমাদের জানান


  1. কিভাবে ঠিক করবেন স্নিপ এবং স্কেচ উইন্ডোজ 11 এবং 10 এ কাজ করছে না

  2. FIX:Windows 10 সমস্ত নেটওয়ার্ক ড্রাইভ পুনরায় সংযোগ করতে পারেনি

  3. স্ট্রে উইন্ডোজ 11/10 এ লঞ্চ হচ্ছে না

  4. উইন্ডোজ 11 স্ন্যাপ লেআউট কাজ করছে না? এটি ঠিক করার জন্য 3টি কার্যকরী সমাধান