কম্পিউটার

Windows 11 প্রথম ইম্প্রেশন - আমাদের OnMSFT.com গোলটেবিল

গত সপ্তাহে, মাইক্রোসফ্ট একটি ইভেন্ট ঘোষণা করেছে 24শে জুন আসছে, "উন্মোচন করার জন্য পরবর্তী প্রজন্মের উইন্ডোজ।" তারপরে গতকাল উইন্ডোজ 11 এর বিল্ড হিসাবে পর্দাগুলিকে কিছুটা পিছনে টেনে আনা হয়েছিল (এবং হ্যাঁ, এটির নাম, সমস্ত ইঙ্গিতগুলি স্পট ছিল) অনলাইনে ফাঁস হয়েছিল। সারা বিশ্বে আপনার অনেকের মতো, আমাদের মধ্যে কেউ কেউ এখানে OnMSFT.com-এ Windows এর সর্বশেষ সংস্করণ ইনস্টল করেছি, এখানে কিছু প্রথম প্রভাব রয়েছে:

কিপ নিসকারন

আমি এখনও প্রশ্ন আছে. উইন্ডোজ 11 প্রথম নজরে, আমার সারফেস ল্যাপটপ 3 এ ইনস্টল করা, গোলাকার কোণ এবং মসৃণ অ্যানিমেশন সহ যথেষ্ট ভাল দেখাচ্ছে। আমি টাইমলাইন, কালি সমর্থন, এমনকি সংবাদ এবং আগ্রহের মতো বৈশিষ্ট্যগুলিতে তৈরি করার কাজটি দেখে মুগ্ধ (যদিও এই বিষয়ে আমার সন্দেহ আছে, আমাদের কি সত্যিই OS-এ MSN তৈরি করা দরকার?)। যাইহোক, আমরা এখনও জানি না অনেক কিছু আছে. মাইক্রোসফ্ট গতকাল কিছুটা আত্মরক্ষামূলক টুইটে ইঙ্গিত দিয়েছে:

আমরা এখনও জানি না কোথায় Windows 11 ফিট করে - এটি কি মূলত নতুন ডিভাইস এবং অনুসন্ধানকারীদের জন্য? মাইক্রোসফ্ট কি উইন্ডোজ 10 ব্যবহারকারীদের আপগ্রেড করতে চাপ দেবে, নাকি অদূর ভবিষ্যতের জন্য 10 এবং 11 সহ-অস্তিত্ব করবে? এবং নতুন মাইক্রোসফ্ট স্টোর সম্পর্কে কি? "ইন বক্স" অ্যাপগুলি কি সব উইন্ডোজ 11 আপগ্রেড পাবে? মাইক্রোসফ্ট টিম কি সত্যিই ওএস-এ অন্তর্নির্মিত হবে?

উইন্ডোজ 11-এ আমাদের হাত পেতে কিছু প্রশ্নের উত্তর দেওয়া হয়েছে, এখনও অনেক কিছু শেখার বাকি আছে (এবং আমি নিশ্চিত যে 24শে জুনের পরেও এটি সত্য হবে)।

করিম অ্যান্ডারসন

গতকাল যখন আইএসও এবং স্ক্রিনশটগুলি প্রবাহিত হতে শুরু করেছিল, তখন আমি উইন্ডোজ 11 হুপলার সমস্ত কিছুতে ঝাঁপিয়ে পড়েছিলাম। আমার কাছে, প্রাথমিক চেহারা এবং অনুভুতিতে লোকেরা যে বিষয়ে রিপোর্ট করছিল তা গত বছর এই সময়ে 2020 সালে আমরা যা ফিরে পেয়েছি তার থেকে কিছুটা উন্নত বলে মনে হয়েছে।

যাইহোক, যেহেতু আমি প্রযুক্তির একজন অনুরাগী এবং আমার সহকর্মীরা Windows 11-এর প্রথম সংস্করণের সমস্ত নতুন খবরে স্নান করার সাথে সাথে FOMO-এর একটি ক্রমবর্ধমান অনুভূতি তৈরি করছিলাম, তাই আমি গতরাতে অনুগ্রহপূর্বক এটি দুটি ডিভাইসে ইনস্টল করেছি। এটিকে সারফেস প্রো 7 প্লাস এবং সারফেস ল্যাপটপ 3 (ইন্টেল) এ ইনস্টল করার পর থেকে, উইন্ডোজ 11-এর এই প্রথম দিকে ফাঁস হওয়া ISOগুলি আমার উপর বেড়েছে৷

নতুন টাস্কবার, স্টার্ট উইন্ডো, উইজেট প্যান এবং মাল্টি টাস্ক সেকশনের ভিজ্যুয়ালের পরিবর্তনের উপরে, এটি সামগ্রিক UI এর তরলতা যা আমাকে এখন পর্যন্ত মুগ্ধ করেছে। উইন্ডোজের পূর্ববর্তী সংস্করণগুলির তুলনায় উইন্ডোজ এবং মেনুগুলির মধ্য দিয়ে ঝাঁপিয়ে পড়া "অনুভূতি"। আমি বুঝতে পারি যে অ্যানিমেশনের তরলতা দ্বারা প্রভাবিত হওয়ার জন্য এটি তুলনামূলকভাবে কম বার, যখন সেখানে বৃহত্তর OS অসঙ্গতিগুলি থেকে যায় যেমন আউটলুক পুরো গোলাকার কোণগুলি সরানোর জন্য মধ্যম আঙুল দেয়, বা ভলিউম, ব্যাটারি, ওয়ানড্রাইভ বিকল্পগুলি এখনও স্কোয়ারড অফ ব্যবহার করে আপডেট করা কালি এবং Wi-Fi সেটিংসের পাশে বসে থাকা সত্ত্বেও প্রান্তগুলি। আশ্চর্যজনকভাবে, এই আরও তরল অ্যানিমেশনগুলি উইন্ডোজের আধুনিকীকরণের জন্য আমার ক্ষুধা মেটাতে অনেক দূর এগিয়ে যায়৷

আমরা দেখতে পাব যে তরল অ্যানিমেশন, স্বজ্ঞাত উইন্ডোজ স্ন্যাপিং এবং গোলাকার কোণার মতো জিনিসগুলি আমাকে যে দীর্ঘ কাজ থেকে বিভ্রান্ত করে, উইন্ডোজ টিম এই সমস্ত বৈচিত্র্যপূর্ণ ধারণা এবং ধারণাগুলিকে সম্পূর্ণরূপে একত্রিত ব্যবহারকারীর অভিজ্ঞতায় একসাথে টানতে এগিয়ে আছে।

অভিষেক বক্সি

এটি একটি ফাঁস বিল্ডের ভিত্তিতে Windows 11-এর প্রথম ইম্প্রেশনের জন্য খুব তাড়াতাড়ি কিন্তু অর্ধ দশক পরে উইন্ডোজের একটি নতুন প্রজন্মের আগমন একটি উত্তেজনাপূর্ণ সময়, নিশ্চিতভাবেই৷

প্রথম উন্মোচনের হাইলাইট (অনুমোদিত একটি, যেটি) একটি পুনরায় ডিজাইন করা স্টার্ট মেনু সহ রিফ্রেশ করা ইউজার ইন্টারফেস। এটি ঝরঝরে এবং কার্যকরী দেখায়, এবং আমার মতো যে কেউ টাস্কবারএক্স ব্যবহার করে এই সমস্ত সময় টাস্কবারকে কেন্দ্র করে, লেআউটটি একটি থাম্বস আপ পায়। আমি লাইভ টাইলসের মতো উইজেটগুলিকে বেশ পছন্দ করি, তারা এক নজরে তথ্য সরবরাহ করে যা আবহাওয়া, করণীয় ইত্যাদির মতো জিনিসগুলির জন্য সুবিধাজনক৷ আমি আশা করি আমাদের এখন 'সংবাদ এবং আগ্রহ'-এ যা আছে তার থেকে আরও ভাল কাস্টমাইজেশন বিকল্প রয়েছে৷ বৈশিষ্ট্যগুলির সহজ আবিষ্কার - যেমন উইন্ডো স্ন্যাপিং - একটি স্বাগত পদক্ষেপ৷ অনেক উইন্ডোজ বৈশিষ্ট্য সাধারণ দৃষ্টি থেকে লুকিয়ে থাকে এবং নৈমিত্তিক ব্যবহারকারীদের কাছে অনাবিষ্কৃত থাকে। অফিস অ্যাপে ডিপ, নেস্টেড মেনুতেও এটি একটি সমস্যা ছিল এবং মাইক্রোসফ্ট বহু বছর আগে এটি একটি রিবন ইন্টারফেস দিয়ে ঠিক করেছে।

যাইহোক, UI-এর অসঙ্গতি যা এই সমস্ত বছর Windows 10-এর জন্য একটি যন্ত্রণাদায়ক বিন্দু হয়ে দাঁড়িয়েছে, তা অব্যাহত রয়েছে। এমনকি যদি কেউ কন্ট্রোল প্যানেল ইত্যাদির মতো লিগ্যাসি উইন্ডোজ উপাদানগুলিকে উপেক্ষা করে, তবে এখনও অনেক কিছু করা দরকার। আমি ভেবেছিলাম উইন্ডোজ 11 শুরু থেকেই এর যত্ন নেবে৷

আনপ্যাক করার জন্য এখনও অনেক কিছু আছে, এবং ফাঁস হওয়া বিল্ড সেখানে কিছু স্পেলঙ্কিং করার সুযোগ দেয় না। বিশেষ করে মাইক্রোসফট স্টোরের অভিজ্ঞতা। দেখা যাক পরের সপ্তাহে কি আছে।

আপনার পালা

আপনার উইন্ডোজ 11 এর প্রথম ইমপ্রেশন কি? নীচে আমাদের পোল নিন, এবং মন্তব্যে আপনি কী ভাবছেন তা আমাদের জানান!


  1. Panos Panay নতুন Windows 11 স্নিপিং টুলে প্রথম নজর দেয়

  2. অনএমএসএফটি গোলটেবিল:উইন্ডোজ 11 সম্পর্কে আমাদের চিন্তাভাবনা (সেগুলি সব ভাল নয়)

  3. কিভাবে উইন্ডোজ 10 এ COM সারোগেট ভাইরাস থেকে মুক্তি পাবেন

  4. Windows 11 - ডেস্কটপ ব্যবহারযোগ্যতা পরিবর্তনের প্রথম রাউন্ড