কম্পিউটার

২৪শে জুন কি আশা করবেন:Windows 11 সম্পর্কে 10টি প্রশ্ন

Windows 11 কি আমাদের উপর? দুই দিন আগে, মাইক্রোসফ্ট "উন্মোচন করার জন্য 24 ই জুন একটি ইভেন্ট ঘোষণা করেছে "উইন্ডোজের জন্য পরবর্তী কি।" এখনও অবধি, আমরা এর চেয়ে বেশি কিছু জানি না, তবে অবশ্যই প্রচুর জল্পনা রয়েছে। আসুন আমরা এখন পর্যন্ত কী জানি এবং 24 তারিখে আমরা কী শুনতে পারি তা একবার দেখে নেওয়া যাক। প্রথমত, কিছু দ্রুত ইতিহাস:

উইন্ডোজের একটি "নতুন সংস্করণ" এর খবর প্রথমে উইন্ডোজ 10এক্স নামক কিছু সম্পর্কে ফাঁসের সাথে ফিল্টার করা শুরু করে:উইন্ডোজের একটি হালকা, রিফ্রেশ সংস্করণ যা প্রথম সারফেস ডুও এবং অপ্রকাশিত সারফেস নিও-এর জন্য নির্ধারিত হয়েছিল৷ Windows 10X প্রথমে শুধুমাত্র ডুয়াল স্ক্রিনে সীমাবদ্ধ থাকবে। এআরএম চিপগুলিতে উইন্ডোজকে নির্ভরযোগ্যভাবে (অর্থাৎ সম্পূর্ণ Win32 অ্যাপ সমর্থন সহ) চালানোর জন্য ক্রমাগত সমস্যা, Duo-এর মতো স্মার্টফোনের জন্য প্রয়োজনীয় কিছু, সেই পরিকল্পনাগুলি পরিবর্তন করে এবং মাইক্রোসফ্ট ঘোষণা করেছে যে Windows 10X প্রথমে শুধুমাত্র একক স্ক্রিনের জন্য আসবে, যে Duo করবে। পরিবর্তে অ্যান্ড্রয়েড চালান (?!), এবং নিও সবেমাত্র বিবর্ণ।

২৪শে জুন কি আশা করবেন:Windows 11 সম্পর্কে 10টি প্রশ্ন

Windows 10X, এমনকি একক স্ক্রিনেও Windows 10-এর জন্য কখনই "প্রতিস্থাপন" বলে বোঝানো হয়নি:এটি শুধুমাত্র নতুন হার্ডওয়্যারে বেরিয়ে আসবে এবং Edu-তে Chromebooks-এর সাথে প্রতিযোগিতা করার জন্য অবস্থান করবে (এখানে শুধু একটি নোট:Chromebooks করছে * Edu-তে খুব ভাল, এবং যদিও এটি একটি বিশাল বাজার নয়, Google এর কাছে সেই তরুণদের হৃদয় ও মন হারানো মাইক্রোসফটের জন্য উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে এবং অব্যাহত রয়েছে।

কিন্তু দেখা যাচ্ছে, Windows 10X হওয়ার কথা ছিল না। মাইক্রোসফ্ট স্পষ্টতই কোর্সটি উল্টে দিয়েছে, ঘোষণা করেছে যে কোনও 10X লঞ্চ হবে না, এবং এর পরিবর্তে বেশিরভাগ UI এবং UX বৈশিষ্ট্যগুলিকে উইন্ডোজেই অন্তর্ভুক্ত করা হবে৷

Windows 10 "সান ভ্যালি," ইউএক্স পরিবর্তনের কোড নাম, নতুন আইকন, একটি নতুন স্টার্ট মেনু এবং আরও সামঞ্জস্যপূর্ণ UI সহ Windows 10X-এর সংশোধন হিসাবে কাজ করবে৷

তাই যে গতকাল ঘোষণা সঙ্গে আমাদের ছেড়ে. যথারীতি, উত্তরের চেয়ে অনেক বেশি প্রশ্ন রয়েছে। আসুন ডুবে যাই:

1. নামে কি আছে?

গতকালের টিজার জিআইএফ-এ "উইন্ডোজ 11" শ্যাডোর অনেক কিছুই তৈরি করা হয়েছে এবং "উইন্ডোজের পরবর্তী সংস্করণ" উইন্ডোজ 11 বলা সুস্পষ্ট। অন্যরা এটিকে "উইন্ডোজ" বলার দিকে ঝুঁকছে। এবং অবশ্যই, এমনকি সমস্ত জল্পনা-কল্পনা সত্ত্বেও, আমরা এখনও "উইন্ডোজ 10" এর কিছু বৈকল্পিক নিয়ে শেষ করতে পারি। এটি উইন্ডোজের শেষ সংস্করণ হওয়ার কথা ছিল, তাই না? (তবুও, Ignite 2015-এ একটি সেশনে শুধুমাত্র একজন লোক ছিল যে "শেষ সংস্করণ" বলেছিল)।

2. সম্পূর্ণ ভিন্ন কিছু?

ইঙ্গিতগুলি গরম এবং ভারী আসছে যে আমরা "উইন্ডোজের একটি নতুন প্রজন্মের" জন্য আছি, কিন্তু আমাদের কতটা পরিবর্তন আশা করা উচিত? গত সপ্তাহে দেখা একটি চাকরির তালিকা "উইন্ডোজ ইউএক্স প্ল্যাটফর্মে বিপ্লব ঘটাতে বহু-বছরের যাত্রা" প্রতিশ্রুতি দেয় এবং যখন মাইক্রোসফ্ট এই 24শে জুনের ঘোষণার বিষয়ে একটি বড় চুক্তি করছে, তখন মনে হচ্ছে আমাদের কাছে একটি সম্পূর্ণ নতুন এবং ভিন্ন হবে। 21H2 টাইমফ্রেমে উইন্ডোজ (পড়ুন:এই পতন)। সান ভ্যালি সম্পর্কে আমরা এখন পর্যন্ত যা শুনেছি তা হল যে এটি একটি নতুন, সতেজ চেহারা বহন করে, এটি এখনও অনেক বেশি উইন্ডোজ 10 হুডের নিচে রয়েছে।

উইন্ডোজ 10এক্স থেকে একটি নতুন পরিষ্কার চেহারা নিয়ে সান ভ্যালির উচ্চ পয়েন্টে পৌঁছানো উচিত, কিন্তু আমরা কি সত্যিই একটি সম্পূর্ণ সংহত UI/UX পরিবর্তন আশা করতে পারি? এটি একটি "মাল্টি-বছরের যাত্রা" এর চিহ্ন রয়েছে৷

3. এন্টারপ্রাইজ সম্পর্কে কি?

মাইক্রোসফ্ট দীর্ঘকাল ধরে লিগ্যাসি উইন্ডোজের প্রতি সত্য থাকার একটি মন্ত্র ধরে রেখেছে এবং এর জন্য ভাল কারণ রয়েছে। এন্টারপ্রাইজ সাধারণত পরিবর্তন ঘৃণা করে, কারণ উইন্ডোজ-এ পরিবর্তনগুলিকে সামঞ্জস্য করার জন্য প্রশিক্ষণ সামগ্রী, সহায়তা ডেস্ক এবং আইটি ব্যবস্থাপনার পুনর্ব্যবহার করার সাথে প্রকৃত আর্থিক যন্ত্রণা জড়িত৷

ভোক্তা হিসেবে, আমরা সবাই সর্বশেষ, নতুন চেহারা চাই, কিন্তু ঠিক এটিই এন্টারপ্রাইজ *চায় না*।

4. একটি নতুন পথ, নাকি রাস্তায় একটি কাঁটা?

এই সপ্তাহে তাদের নিয়মিত উইন্ডোজ সাপ্তাহিক পডকাস্টে, মেরি জো ফোলি এবং পল থুরোটের কাছে আসন্ন 24শে জুনের ঘোষণার সদ্য প্রকাশিত সংবাদ সম্পর্কে অনেক কিছু বলার ছিল। বিশেষ করে, যদিও, মেরি জো বলেছিল এমন একটি জিনিস দাঁড়িয়েছিল:"এটি প্রচুর ধোঁয়া এবং আয়না এবং একটি নতুন দোকান হতে চলেছে" বলার পরে, তিনি আরও বলেছিলেন (যদিও তিনি কেবল অনুমান করছেন, কোনও অভ্যন্তরীণ ব্যক্তি ছাড়াই জ্ঞান) যে তিনি এই শরতে 21H2 *প্লাস* একটি নতুন উইন্ডোজ "11" দেখার আশা করছেন৷ তার যুক্তি হল যে এন্টারপ্রাইজ এই UI স্টাফগুলির কোনওটিকেই গুরুত্ব দেয় না (উপরে দেখুন), এবং Windows 10 এর সাথে লেগে থাকতে চাইবে৷

একটি ফ্রেঞ্চ ব্লগ, ফ্রান্ড্রয়েড, উইন্ডোজ 11 সিস্টেম মেনু যা বলে তার একটি স্ক্রিনশট পোস্ট করেছে এবং এটিও অনুমান করেছে যে Windows 11 একটি বিনামূল্যের আপডেট হওয়া উচিত যখন Windows 10 ভবিষ্যতে সমর্থিত হবে। যেহেতু আমরা জানি ইনসাইডাররা এই নতুন সংস্করণটি পরীক্ষা করতে পারবে (নীচে #8 দেখুন), একটি সম্ভাবনা হল এটি নতুন ডিভাইসের সাথে পাঠানো হবে (দেখুন #6), তবে এটি "অনুসন্ধানীদের" জন্যও উপলব্ধ, একটি অপ্ট ইন হিসাবে, সবার সাথে অন্য Windows 10 এ অবশিষ্ট আছে।

5. একটি বৈশিষ্ট্য অভিজ্ঞতা প্যাক উত্তর?

অবশ্যই ড্যানিয়েল রুবিনো এবং জ্যাক বাউডেনও উইন্ডোজ "11" নিয়ে কথা বলছিলেন এবং তাদের নতুন "আস্ক উইন্ডোজ সেন্ট্রাল" বৈশিষ্ট্যে, জ্যাক বাউডেন উল্লেখ করেছেন যে প্রযুক্তিগতভাবে বর্তমান উইন্ডোজ ইনসাইডার ডেভ চ্যানেল সান ভ্যালির দিকে অগ্রসর হচ্ছে, মাইক্রোসফ্ট কঠোর চেষ্টা করছে নতুন UX বৈশিষ্ট্য একটি "গোপন" রাখুন। বোডেন বলেছেন, এই বৈশিষ্ট্যগুলি একটি উইন্ডোজ ফিচার এক্সপেরিয়েন্স প্যাকের অংশ হিসাবে আসতে পারে, যা কোম্পানিকে যতদিন সম্ভব নতুন জিনিসগুলিকে মোড়ানোর মধ্যে রাখতে দেয়৷

এর মানে কি হতে পারে, যাইহোক, সান ভ্যালি/উইন্ডোজ 10এক্স/উইন্ডোজ 11 ফিচারের জন্য ইনসাইডার এবং ভোক্তারা দাবি করছেন, কিন্তু সেই এন্টারপ্রাইজটি প্রায় ঘৃণা করা নিশ্চিত, একটি মডুলার উইন্ডোজের অংশ হিসেবে আসতে পারে। সর্বশেষ এবং সর্বশ্রেষ্ঠ চান? এই বৈশিষ্ট্য অভিজ্ঞতা প্যাক ইনস্টল করুন এবং আপনি এখানে যান. আপনার এন্টারপ্রাইজ আইটি বিভাগকে খুশি রাখতে স্টাফড শার্ট যেতে হবে? শুধু প্যাকটি ইন্সটল করবেন না (বা প্রকৃতপক্ষে, সম্ভবত একটি এন্টারপ্রাইজ ফিচার প্যাক ইনস্টল করুন, যার ফলে উইন্ডোজের মূল অংশ কম ফুলে গেছে)।

6. উইন্ডোজ "11" বিক্রি করতে পারে?

একটি বিষয়ে প্রায় সবাই একমত:উইন্ডোজের জন্য একটি নতুন নামকরণ স্কিম নতুন ডিভাইস বিক্রি করার চেষ্টা করছে এমন OEMগুলির জন্য একটি বর হতে চলেছে৷ OEMs "নতুন:উইন্ডোজ 11!!!" রাখতে সক্ষম হওয়া পছন্দ করছে। (বা যাই হোক না কেন) তাদের বিপণন এবং প্যাকেজিংয়ে, এবং পিসি বিক্রয় একটি মহামারী জ্বালানী পুনরুত্থান উপভোগ করার সাথে, বিক্রি করার জন্য নতুন এবং চকচকে কিছু পাওয়া OEMকে *খুব* খুশি করে তুলবে।

7. সান ভ্যালি কি টিম ইন্টিগ্রেশনকে 11 পর্যন্ত পরিণত করবে?

মেরি জো ফোলি উল্লেখ করেছেন যে মাইক্রোসফ্ট ব্লুমবার্গকে 24 শে জুন কী আশা করতে হবে সে সম্পর্কে আরও কিছুটা জানিয়েছিল। এখানে উদ্ধৃতিটি দেওয়া হল:"নতুন সফ্টওয়্যারটিতে ডিজাইনের পরিবর্তন, উইন্ডোজ অ্যাপ স্টোরের মাধ্যমে নির্মাতা এবং বিকাশকারীদের জন্য যোগ করার সুযোগগুলি এবং তারা যে ব্যবহারকারীদের এবং সম্প্রদায়গুলিকে গুরুত্ব দেয় তাদের মধ্যে আরও সহজে সংযোগ তৈরি করার উপায়গুলি অন্তর্ভুক্ত করবে , কোম্পানি বলেছে।" (ইটালিক আমাদের)। এটি মেরি জো, থুরোট এবং লিও ল্যাপোর্টের কাছে মনে হয়েছে উইন্ডোজে তৈরি করা টিমের মতো, এবং আমাদের একমত হতে হবে, যদিও অন্য সব কিছুর মতো, আমাদের খুঁজে পেতে 24 তারিখ পর্যন্ত অপেক্ষা করতে হবে। .

8. উইন্ডোজ ইনসাইডাররা কি নতুন উইন্ডোজ পরীক্ষা করতে পারবে? এবং কখন?

আবার, মাইক্রোসফ্ট ব্লুমবার্গকে কিছু ইঙ্গিত দিয়ে বলেছে যে "সফ্টওয়্যারটি তথাকথিত উইন্ডোজ ইনসাইডারদের কাছে রোল আউট করা হবে যারা ইভেন্টের পরে নতুন পণ্য পরীক্ষা করার জন্য সাইন আপ করেন এবং সম্ভবত এই শরতে এটি ব্যাপকভাবে প্রকাশিত হবে।" এর অর্থ কি ইনসাইডাররা একটি সম্ভাব্য নতুন "Windows 11" চ্যানেল পরীক্ষা করতে সক্ষম হবে, বা শুধু যে কিছু নতুন বৈশিষ্ট্য Dev চ্যানেল বিল্ডে দেখানো শুরু হবে, আমরা নিশ্চিত নই। যাইহোক, মাইক্রোসফ্ট নতুন পরীক্ষার জন্য "Windows 11" খুললে কিছু রিফ্রেশ বোতাম ম্যাশ করার জন্য প্রস্তুত থাকুন। ন্যায্য সতর্কতা।

9. (Windows এর মতই, আমরা 9 ​​এড়িয়ে গেছি 😉)

10. ওহ এবং আরেকটি জিনিস, এটি একটি নতুন দোকান সম্পর্কে কি?

সত্য নাদেলা বিল্ডে "উইন্ডোজের পরবর্তী প্রজন্ম" সম্পর্কে তার এক মিনিটের উল্লেখে সত্যিই যা বলেছিলেন তা হল:"এবং শীঘ্রই, আমরা বিকাশকারীদের জন্য বৃহত্তর অর্থনৈতিক সুযোগ আনলক করতে গত দশকের উইন্ডোজের সবচেয়ে উল্লেখযোগ্য আপডেটগুলির মধ্যে একটি ভাগ করব এবং সৃষ্টিকর্তা।"

অবশ্যই, আপনি এটিকে "গত দশকের উইন্ডোজের সবচেয়ে উল্লেখযোগ্য আপডেটগুলির মধ্যে একটি" হিসাবে পড়তে পারেন তবে এটি নিশ্চিত মনে হচ্ছে নাদেলা মাইক্রোসফ্ট স্টোরে আসা পরিবর্তনগুলি সম্পর্কে বিশেষভাবে কথা বলছিলেন। এপ্রিলে ফিরে, মাইক্রোসফ্ট ঘোষণা করেছিল যে এটি স্টোরে গেম বিক্রয়ের উপর তার কাট 30% থেকে কমিয়ে 12%-এ নামিয়ে আনছে, এবং স্টোরে আসা পরিবর্তনগুলি সম্পর্কে আরও তথ্য প্রকাশিত হয়েছে, শুধুমাত্র একটি সান ভ্যালি UI রিফ্রেশের চেয়ে অনেক বেশি। জ্যাক বাউডেনের মতে, নতুন দোকানটি করবে:

  • ডেভেলপারদের দোকানে আনপ্যাকেজ করা Win32 অ্যাপ জমা দেওয়ার অনুমতি দিন
  • ডেভেলপারদের তাদের নিজস্ব সামগ্রী বিতরণ নেটওয়ার্কে (CDN) অ্যাপ এবং আপডেটগুলি হোস্ট করার অনুমতি দিন
  • ডেভেলপারদের অ্যাপে তৃতীয় পক্ষের কমার্স প্ল্যাটফর্ম ব্যবহার করার অনুমতি দিন

এখন মাইক্রোসফ্ট এর আগে স্টোর মডেলটিকে নতুন করে উদ্ভাবনের চেষ্টা করেছে, বিশেষত উইন্ডোজ ফোনের সাথে, এবং আমরা জানি এটি কীভাবে হয়েছিল। এটি সম্প্রতি অ্যাপল এবং গুগল প্লে স্টোরের দেয়াল ঘেরা বাগান ভেঙ্গে ফেলার উপায় হিসাবে পিডব্লিউএগুলিকে খুব বেশি সাফল্য ছাড়াই ধাক্কা দেওয়ার চেষ্টা করেছে। এমনকি একটি নতুন বিক্রির মডেল ছাড়াই, তবে, মাইক্রোসফ্ট স্টোরের একটি পুনর্গঠনের মরিয়া প্রয়োজন, তাই এটি শুধুমাত্র সুসংবাদ হিসাবে আসতে পারে৷

আমরা 24 শে জুন পর্যন্ত অপেক্ষা করতে পারি না (অথবা যখনই তার আগে ফাঁস দেখা দেওয়া শুরু হয়) সমস্ত হৈচৈ কি তা খুঁজে বের করতে। তুমি কি ভাব কি হতে পারে? উইন্ডোজের পরবর্তী প্রজন্ম কি "উইন্ডোজ 11" নাকি সম্পূর্ণ অন্য কিছু? নীচের মন্তব্যগুলিতে আপনি কী আশা করছেন তা আমাদের জানান৷


  1. Windows 8 এ উন্নত স্টার্টআপ বিকল্প সম্পর্কে 3টি সাধারণ প্রশ্ন

  2. Windows 7/Vista এর জন্য ERD কমান্ডার সম্পর্কে শীর্ষ 3টি প্রশ্ন

  3. টেম্পারড উদ্দীপনা - উইন্ডোজ 11 থেকে কি আশা করা যায় না

  4. Windows 10 এ Windows আপডেট সম্পর্কে আপনার যা জানা দরকার