কম্পিউটার

উইন্ডোজ 11-এ রিমোট ডেস্কটপ সংযোগ টুল খোলার 6টি উপায়

রিমোট ডেস্কটপ কানেকশন হল দূরবর্তী কম্পিউটারের সাথে সংযোগ করার জন্য Windows 11 এর অন্তর্নির্মিত অ্যাপ। আপনি এটিকে দূরবর্তীভাবে অন্য পিসি অ্যাক্সেস করতে ব্যবহার করতে পারেন, যা ব্যক্তিগত বা সমর্থন-সম্পর্কিত ব্যবহারের জন্য কাজে আসে। Windows 11 প্রফেশনাল এবং এন্টারপ্রাইজ সংস্করণে, আপনি দূরবর্তী কম্পিউটিং এর জন্য একটি হোস্ট পিসি সেট আপ করতে রিমোট ডেস্কটপ সক্ষম করতে পারেন।

একটি দূরবর্তী পিসিতে সংযোগ করতে, আপনাকে দূরবর্তী ডেস্কটপ সংযোগ সরঞ্জামটি খুলতে হবে। একবার হয়ে গেলে, আপনি রিমোট ডেস্কটপ সংযোগ উইন্ডোর মাধ্যমে এটির সাথে সংযোগ করতে দূরবর্তী পিসির লগইন শংসাপত্রগুলি প্রবেশ করতে পারেন। যেমন, আসুন জেনে নেই কিভাবে Windows 11-এ রিমোট ডেস্কটপ কানেকশন টুল সক্রিয় করা যায়

কিভাবে Windows 11-এ দূরবর্তী ডেস্কটপ সংযোগ সক্ষম করবেন

আপনি যদি আপনার পিসি একটি হোস্ট কম্পিউটার হতে চান, তাহলে আপনাকে সেই পিসির Windows 11-এর অনুলিপিতে রিমোট ডেস্কটপ সক্ষম করতে হবে৷ মনে রাখবেন যে আপনি শুধুমাত্র মাইক্রোসফ্টের সর্বশেষ ডেস্কটপ প্ল্যাটফর্মের এন্টারপ্রাইজ এবং পেশাদার সংস্করণগুলিতে সেই বৈশিষ্ট্যটি সক্রিয় করতে পারবেন, যেমনটি Windows 10 এর ক্ষেত্রে। আপনি নিম্নরূপ রিমোট ডেস্কটপ সক্ষম করতে পারেন:

  1. টাস্কবারের স্টার্ট ক্লিক করুন বোতাম
  2. সেটিংস খুলুন স্টার্ট মেনুতে পিন করা অ্যাপ।
  3. রিমোট ডেস্কটপ নির্বাচন করুন নেভিগেশন বিকল্প।
  4. দূরবর্তী ডেস্কটপ ক্লিক করুন এটি চালু করার বিকল্প। উইন্ডোজ 11-এ রিমোট ডেস্কটপ সংযোগ টুল খোলার 6টি উপায়
  5. নিশ্চিত করুন নির্বাচন করুন রিমোট ডেস্কটপ সেটিংস প্রম্পটে বিকল্প।
  6. একটি ঐচ্ছিক অতিরিক্ত হিসাবে, রিমোট ডেস্কটপ টগল বোতামের পাশে ছোট তীরটিতে ক্লিক করুন। তারপরে নেটওয়ার্ক লেভেল প্রমাণীকরণ সংযোগ ব্যবহার করার জন্য ডিভাইসের প্রয়োজন (প্রস্তাবিত) নির্বাচন করুন। বিকল্প

তারপরে, আপনি অন্য কম্পিউটার এবং মোবাইল ডিভাইসের সাথে আপনার হোস্ট পিসির সাথে দূরবর্তীভাবে সংযোগ করতে পারেন। এটি করার জন্য, আপনাকে এটির জন্য প্রয়োজনীয় লগইন শংসাপত্রগুলি প্রবেশ করতে হবে এবং সেগুলিকে দূরবর্তী অ্যাক্সেস সফ্টওয়্যারে প্রবেশ করতে হবে। উইন্ডোজ ডেস্কটপ এবং ল্যাপটপে, আপনি বিল্ট-ইন রিমোট ডেস্কটপ সংযোগ আনুষঙ্গিকটি খোলার মাধ্যমে এটি করতে পারেন।

আরও পড়ুন:কিভাবে মাইক্রোসফটের রিমোট ডেস্কটপ সংযোগ সেট আপ করবেন

1. Windows 11 সার্চ টুল দিয়ে রিমোট ডেস্কটপ সংযোগ খুলুন

Windows 11 এর অনুসন্ধান টুল আপনার পিসিতে সফ্টওয়্যার, ফাইল এবং অন্যান্য আনুষাঙ্গিক খুঁজে পাওয়ার একটি সহজ উপায়। যেমন, আপনি রিমোট ডেস্কটপ সংযোগ খুঁজে পেতে এবং খুলতে এটি ব্যবহার করতে পারেন।

  1. অনুসন্ধান টুল খুলতে, Windows 11 এর টাস্কবারে ম্যাগনিফাইং গ্লাস আইকনে ক্লিক করুন।
  2. রিমোট ডেস্কটপ সংযোগ টাইপ করুন অনুসন্ধান বাক্সের মধ্যে। উইন্ডোজ 11-এ রিমোট ডেস্কটপ সংযোগ টুল খোলার 6টি উপায়
  3. তারপর সেই আনুষঙ্গিকটি খুলতে রিমোট ডেস্কটপ সংযোগে ক্লিক করুন।
  4. বিকল্পভাবে, আপনি এর প্রশাসক হিসাবে চালান ক্লিক করতে পারেন অনুসন্ধান টুলের মধ্যে বিকল্প।

2. রান টুল দিয়ে রিমোট ডেস্কটপ সংযোগ খুলুন

রান টুল হল, এর শিরোনাম অনুযায়ী, অ্যাপ এবং প্রোগ্রাম চালু করার একটি উপায়। আপনি শুধুমাত্র রান কমান্ড প্রবেশ করে Windows 11 এর আনুষাঙ্গিক এবং কন্ট্রোল প্যানেল অ্যাপলেট খুলতে পারেন। এখানে আপনি কিভাবে Run এর সাথে রিমোট ডেস্কটপ সংযোগ খুলতে পারেন:

  1. শুরু ডান-ক্লিক করুন অথবা Win + X টিপুন উপযুক্ত নামযুক্ত WinX মেনু খুলতে।
  2. চালান নির্বাচন করুন সেই মেনুতে।
  3. mstsc টাইপ করুন খোলা বাক্সে। উইন্ডোজ 11-এ রিমোট ডেস্কটপ সংযোগ টুল খোলার 6টি উপায়
  4. ঠিক আছে ক্লিক করুন রিমোট ডেস্কটপ সংযোগ খুলতে বোতাম।

3. উইন্ডোজ টার্মিনালের সাথে রিমোট ডেস্কটপ সংযোগ খুলুন

আপনি কমান্ড প্রম্পট এবং পাওয়ারশেল কমান্ড-লাইন সরঞ্জাম উভয়ের সাথে রিমোট ডেস্কটপ সংযোগ খুলতে পারেন। উইন্ডোজ টার্মিনাল মাইক্রোসফ্টের সর্বশেষ ডেস্কটপ প্ল্যাটফর্মে উভয় কমান্ড-লাইন সরঞ্জামকে একত্রিত করে। আপনি নিচের মত উইন্ডোজ টার্মিনাল দিয়ে RDC খুলতে পারেন।

  1. স্টার্ট মেনু খুলুন, এবং সমস্ত অ্যাপস-এ ক্লিক করুন সেখানে
  2. আপনার স্টার্ট মেনুতে উইন্ডোজ টার্মিনাল নির্বাচন করুন।
  3. একটি নতুন ট্যাব খুলুন ক্লিক করুন৷ কমান্ড প্রম্পট বা উইন্ডোজ পাওয়ারশেল নির্বাচন করতে সরাসরি নীচে দেখানো বিকল্প। উইন্ডোজ 11-এ রিমোট ডেস্কটপ সংযোগ টুল খোলার 6টি উপায়
  4. আপনার কমান্ড প্রম্পটে এই কমান্ডটি ইনপুট করুন অথবা পাওয়ারশেল ট্যাব:
    mtsc
  5. এন্টার টিপুন রিমোট ডেস্কটপ সংযোগ খুলতে।

আরও পড়ুন:কীভাবে আপনার উৎপাদনশীলতার জন্য নতুন উইন্ডোজ টার্মিনাল ব্যবহার করবেন

4. এর ফোল্ডারের মধ্যে রিমোট ডেস্কটপ সংযোগ খুলুন

দূরবর্তী ডেস্কটপ সংযোগ Windows Accessories ফোল্ডারের মধ্যে অন্তর্ভুক্ত করা হয়েছে। আপনি ফাইল এক্সপ্লোরার এর উইন্ডোজ আনুষাঙ্গিক ফোল্ডার থেকে আনুষঙ্গিক খুলতে পারেন। এটি করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

  1. ফাইল এক্সপ্লোরার টিপুন উইন্ডোজ 11 এর টাস্কবারে বোতাম (ফোল্ডার আইকন সহ একটি)।
  2. ফাইল এক্সপ্লোরারে এই ফোল্ডারটি খুলুন:C:\ProgramData\Microsoft\Windows\Start Menu\Programs\Accessories . উইন্ডোজ 11-এ রিমোট ডেস্কটপ সংযোগ টুল খোলার 6টি উপায়
  3. সেই ফোল্ডারে রিমোট ডেস্কটপ সংযোগে ক্লিক করুন।

5. একটি ডেস্কটপ শর্টকাট দিয়ে রিমোট ডেস্কটপ সংযোগ খুলুন

ডেস্কটপ শর্টকাটগুলি সফ্টওয়্যার এবং আনুষাঙ্গিকগুলি খোলার সবচেয়ে সরাসরি উপায় প্রদান করে। আপনি RDC এর জন্য একটি শর্টকাট সেট আপ করতে পারেন যাতে আপনি এটি সরাসরি আপনার ডেস্কটপ থেকে খুলতে পারেন। এইভাবে আপনি Windows 11-এ একটি দূরবর্তী ডেস্কটপ সংযোগ শর্টকাট সেট আপ করতে পারেন।

  1. নতুন নির্বাচন করতে আপনার ডেস্কটপ ওয়ালপেপারের একটি এলাকায় ডান-ক্লিক করুন> শর্টকাট .
  2. ইনপুট %windir%\system32\mstsc.exe শর্টকাট উইন্ডোতে, এবং পরবর্তী ক্লিক করুন অবিরত রাখতে. উইন্ডোজ 11-এ রিমোট ডেস্কটপ সংযোগ টুল খোলার 6টি উপায়
  3. রিমোট ডেস্কটপ সংযোগ টাইপ করুন টেক্সট বক্সে।
  4. সমাপ্তি টিপুন সরাসরি নীচের স্ক্রিনশটের মতো ডেস্কটপে শর্টকাট যোগ করতে বোতাম। উইন্ডোজ 11-এ রিমোট ডেস্কটপ সংযোগ টুল খোলার 6টি উপায়
  5. এখন আপনি রিমোট ডেস্কটপ সংযোগ খুলতে নতুন ডেস্কটপ শর্টকাটে ক্লিক করতে পারেন।

সেই শর্টকাটটি সহজভাবে আরডিসি উইন্ডো খুলবে। আপনি একটি নির্দিষ্ট পিসির জন্য একটি দূরবর্তী ডেস্কটপ সংযোগ শর্টকাট সেট আপ করতে পারেন। এটি করতে, mstsc.exe /v:PC-name লিখুন শর্টকাট উইন্ডোর আইটেম অবস্থান টেক্সট বক্স তৈরি করুন। PC-নাম প্রতিস্থাপন করুন সেই আইটেমের অবস্থানে একটি পিসির প্রকৃত নামের সাথে সংযোগ করার জন্য।

আপনি যদি পছন্দ করেন, আপনি পরিবর্তে রিমোট ডেস্কটপ সংযোগের জন্য একটি টাস্কবার শর্টকাট রাখতে পারেন। রিমোট ডেস্কটপ সংযোগ শর্টকাটে ডান-ক্লিক করুন এবং আরো বিকল্প দেখান নির্বাচন করুন> টাস্কবারে পিন করুন . সেই বিকল্পটি নির্বাচন করলে নিচের স্ন্যাপশটে দেখানো টাস্কবারে একটি RDC শর্টকাট যোগ হবে। আপনি ডেস্কটপটিকে ডান-ক্লিক করে এবং মুছুন নির্বাচন করে সরাতে পারেন .

উইন্ডোজ 11-এ রিমোট ডেস্কটপ সংযোগ টুল খোলার 6টি উপায়

6. একটি কীবোর্ড শর্টকাট দিয়ে রিমোট ডেস্কটপ সংযোগ খুলুন

আপনি একটি RDC ডেস্কটপ শর্টকাটে একটি হটকি যোগ করতে পারেন। এটি করার মাধ্যমে, আপনি একটি কীবোর্ড শর্টকাট দিয়ে রিমোট ডেস্কটপ সংযোগ খুলতে সক্ষম হবেন। প্রথম, পদ্ধতি পাঁচের জন্য রূপরেখা হিসাবে একটি ডেস্কটপ শর্টকাট সেট আপ করুন। তারপরে আপনি এই শর্টকাটে একটি হটকি যোগ করতে পারেন।

  1. ডেস্কটপে রিমোট ডেস্কটপ সংযোগ শর্টকাটটিতে ডান ক্লিক করুন এবং বৈশিষ্ট্যগুলি নির্বাচন করুন .
  2. নিচের স্ক্রিনশটে দেখানো শর্টকাট কী বক্সের ভিতরে ক্লিক করুন। উইন্ডোজ 11-এ রিমোট ডেস্কটপ সংযোগ টুল খোলার 6টি উপায়
  3. R টিপুন একটি Ctrl + Alt + R সেট আপ করার জন্য কী হটকি
  4. প্রয়োগ করুন ক্লিক করুন নতুন কীবোর্ড শর্টকাট সংরক্ষণ করতে বোতাম।
  5. এখন আপনি Ctrl + Alt + R টিপতে পারেন আপনার যখনই প্রয়োজন হবে তখন রিমোট ডেস্কটপ সংযোগ আনতে। যাইহোক, এটির জন্য ডেস্কটপ শর্টকাট মুছে ফেলবেন না। হটকি কাজ করার জন্য সেই শর্টকাটটিকে অবশ্যই জায়গায় থাকতে হবে।

আপনার পছন্দের পদ্ধতির সাথে রিমোট ডেস্কটপ সংযোগ খুলুন

সুতরাং, উইন্ডোজ 11-এ আপনি রিমোট ডেস্কটপ সংযোগ খুলতে পারেন এমন বিভিন্ন উপায় রয়েছে। দ্রুততম এবং সবচেয়ে সরাসরি পদ্ধতি হল এটিকে ডেস্কটপ থেকে বা একটি হটকি দিয়ে খুলতে হবে, যার জন্য আপনার শর্টকাটগুলির প্রয়োজন হবে। অথবা আপনি এটি রান, অনুসন্ধান টুল, ফাইল এক্সপ্লোরার এবং উইন্ডোজ টার্মিনালের মাধ্যমে খুলতে পারেন। রিমোট ডেস্কটপ সংযোগ খোলার জন্য আপনি যে পদ্ধতি পছন্দ করেন তা বেছে নিন।


  1. উইন্ডোজ 11-এ ডিস্ক ক্লিন-আপ খোলার 9টি ভিন্ন উপায়

  2. উইন্ডোজ 11-এ রেজিস্ট্রি এডিটর খোলার 8টি উপায়

  3. Windows 11-এ পরিষেবা অ্যাপ খোলার 7টি উপায়

  4. উইন্ডোজ 11 এ উইন্ডোজ টার্মিনাল খোলার 8টি উপায়