কম্পিউটার

Android (2022) এ অডিও সহ স্ক্রীন রেকর্ড করার 4 উপায়

আপনি ইতিমধ্যেই পরিচিত যে প্রায় প্রতিটি ডিভাইস – Mac , উইন্ডোজ , Android এবং iPhone একটি অন্তর্নির্মিত স্ক্রিন রেকর্ডার বৈশিষ্ট্য সহ আসে, তবে প্রতিটি আলাদাভাবে কাজ করে।

মোবাইল ফোনের কথা বলছি, সৌভাগ্যবশত, একটি স্মার্টফোনে অভ্যন্তরীণ অডিও এবং ডিসপ্লে উভয় রেকর্ড করার জন্য বিভিন্ন ধরনের সমাধান পাওয়া যায়। একই সময়ে সাউন্ড সহ ফোন স্ক্রীন রেকর্ড করার বিভিন্ন উপায় শিখতে (একটি তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করে বা ব্যবহার না করে) এই নিবন্ধটি পড়তে থাকুন!

এছাড়াও পড়ুন: অ্যান্ড্রয়েডে একক স্ক্রলিং স্ক্রিনশট কীভাবে ক্যাপচার করবেন?

অ্যান্ড্রয়েডে অডিও সহ/অ্যাপস ছাড়াই স্ক্রীন রেকর্ড করুন

কোনও অ্যাপ ব্যবহার না করে কিভাবে অ্যান্ড্রয়েড স্ক্রীন ক্যাপচার করবেন?

তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন ইনস্টল না করে মোবাইল স্ক্রীন রেকর্ড করার তিনটি ভিন্ন উপায় রয়েছে: 

অডিও সহ ফোনের ডিসপ্লে রেকর্ড করা শুরু করতে ধাপে ধাপে নির্দেশাবলী পড়ুন: 

1. বিল্ট-ইন স্ক্রীন রেকর্ড ফিচার ব্যবহার করা

অ্যান্ড্রয়েডের সমস্ত সাম্প্রতিক সংস্করণগুলি স্ক্রীন রেকর্ড করার জন্য অন্তর্নির্মিত কার্যকারিতা সহ আসে। তাই, মৌলিক প্রয়োজনের জন্য আপনার অবশ্যই তৃতীয় পক্ষের মোবাইল স্ক্রিন ক্যাপচারিং টুলের প্রয়োজন নেই। বিল্ট-ইন স্ক্রিন রেকর্ডার ব্যবহার করতে, আপনাকে যা করতে হবে তা হল: 

পদক্ষেপ 1 = আপনার স্মার্টফোনের প্রধান স্ক্রিনের শীর্ষ থেকে নিচের দিকে সোয়াইপ করুন এবং বিজ্ঞপ্তি প্যানেল থেকে, আপনি দ্রুত সেটিংস অ্যাক্সেস করতে সক্ষম হবেন।

পদক্ষেপ 2 = স্ক্রিন রেকর্ড বিকল্পটি সনাক্ত করুন এবং একইটিতে আলতো চাপুন। আপনি শব্দ সহ স্ক্রীন দখল করতে আরও বিকল্প নির্বাচন করতে পারেন।

পদক্ষেপ 3 = আপনার স্ক্রিনে একটি দ্রুত রেকর্ডিং ভাসমান আইকন প্রদর্শিত হবে।

পদক্ষেপ 4 = আপনি যেখানে স্ক্রীন ক্যাপচার করতে চান সেই এলাকার দিকে যান এবং রেকর্ডিং আইকনে আলতো চাপুন। বিল্ট-ইন স্ক্রিন রেকর্ডিং ফিচার কাজ শুরু করবে!

একবার আপনার হয়ে গেলে, আপনি স্ক্রীন ক্যাপচার বন্ধ করতে একই রেকর্ডিং আইকনে ট্যাপ করতে পারেন!

Android (2022) এ অডিও সহ স্ক্রীন রেকর্ড করার 4 উপায়

দ্রষ্টব্য: আপনি যে মডেল এবং OS সংস্করণে কাজ করছেন তার উপর নির্ভর করে স্ক্রীন রেকর্ডিং প্রক্রিয়া সামান্য ভিন্ন হতে পারে। আপনি যদি এইভাবে বিল্ট-ইন স্ক্রিন রেকর্ডিং বৈশিষ্ট্য অ্যাক্সেস করতে অক্ষম হন। আপনার প্রধান সেটিংস থেকে বিকল্পটি সনাক্ত করার চেষ্টা করা উচিত।

আপনি হয়তো শিখতে চান: অ্যান্ড্রয়েডে রিকভারি মোডের স্ক্রিনশট কীভাবে নেবেন?

2. Google Play গেমস স্ক্রিন রেকর্ডার ব্যবহার করে

মোবাইল স্ক্রীন রেকর্ড করার আরেকটি সমাধান হল গুগল প্লে গেমস। বেশিরভাগ পরিস্থিতিতে, অ্যাপটি বেশিরভাগ স্মার্টফোনে প্রি-ইনস্টল করা থাকে। এটি ব্যবহার করে রেকর্ডিং শুরু করতে, আপনাকে যা করতে হবে তা হল: 

পদক্ষেপ 1 = আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনে গুগল প্লে গেম চালু করুন।

পদক্ষেপ 2 = আপনি আপনার ডিভাইসে ইনস্টল করা গেমগুলি সনাক্ত করতে লাইব্রেরি বিভাগে আলতো চাপুন।

পদক্ষেপ 3 = একবার আপনি পছন্দসই গেমটি খুঁজে পেলে, কেবল স্ক্রিনের উপরের-ডান কোণায় আলতো চাপুন এবং আপনাকে একটি ভিডিও আইকন দেখতে হবে।

পদক্ষেপ 4 = যত তাড়াতাড়ি আপনি ভিডিও আইকনে ট্যাপ করবেন, আপনি রেজোলিউশন দেখতে সক্ষম হবেন (720P HD এবং 480P SD) যেটিতে আপনি ডিসপ্লে ক্যাপচার করতে পারবেন।

পদক্ষেপ 5 = একবার আপনি পছন্দসই সেটিংস নির্বাচন করলে, লঞ্চ বোতামটি আলতো চাপুন!

Android (2022) এ অডিও সহ স্ক্রীন রেকর্ড করার 4 উপায়

এখন, আপনি আপনার পছন্দ অনুযায়ী সহজেই স্ক্রিন রেকর্ডার কন্ট্রোলগুলিকে অবস্থান করতে পারেন এবং যত তাড়াতাড়ি সম্ভব "অ্যান্ড্রয়েড স্ক্রিন রেকর্ডিং শব্দ সহ" শুরু করতে পারেন৷ ভিডিওটি আপনার ডিভাইসে স্বয়ংক্রিয়ভাবে সংরক্ষিত হবে এবং আপনি সেই অনুযায়ী এটি সম্পাদনা শুরু করতে পারেন!

এছাড়াও পড়ুন: 5টি সেরা অ্যান্ড্রয়েড স্ক্রিনশট অ্যাপ- অ্যান্ড্রয়েডের জন্য স্ন্যাপশট অ্যাপস 

3. অ্যান্ড্রয়েড এসডিকে এবং অ্যান্ড্রয়েড ডিবাগ ব্রিজ ব্যবহার করা

অ্যাপ্লিকেশান ছাড়াই অ্যান্ড্রয়েডে স্ক্রিন রেকর্ড করার আরেকটি সেরা পদ্ধতি হল অ্যান্ড্রয়েড সফটওয়্যার ডেভেলপমেন্ট কিট (SDK) এবং অ্যান্ড্রয়েড ডিবাগ ব্রিজ (ADB) ব্যবহার করা। স্ক্রিন রেকর্ডিং কার্যকারিতা সক্রিয় করতে নীচে উল্লিখিত নির্দেশাবলী অনুসরণ করুন: 

পদক্ষেপ 1 = সেটিংস চালু করুন> ফোন সম্পর্কে> বিল্ড নম্বর সনাক্ত করুন।  

পদক্ষেপ 2 = বিকাশকারী বিকল্পগুলি দ্রুত সক্ষম করতে বিল্ড নম্বরে কয়েকবার আলতো চাপুন৷

পদক্ষেপ 3 = আপনি 'আপনি একজন বিকাশকারী' বার্তাটি পাওয়ার সাথে সাথেই ফিরে যান এবং প্রধান সেটিংস থেকে বিকাশকারী বিকল্প মেনুটি সন্ধান করুন।

Android (2022) এ অডিও সহ স্ক্রীন রেকর্ড করার 4 উপায়

পদক্ষেপ 4 = বিকাশকারী বিকল্প মেনু থেকে, আপনাকে ডিবাগিং শিরোনামের অধীনে বৈশিষ্ট্য পতাকা বিকল্পটি সনাক্ত করতে হবে। তালিকা থেকে, আপনাকে settings_screenrecord_long_press ফাইলটি খুঁজে বের করতে হবে। সহজভাবে, বিকল্পটি টগল করুন এবং আপনি প্রদর্শনটি রেকর্ড করতে প্রস্তুত।

Android (2022) এ অডিও সহ স্ক্রীন রেকর্ড করার 4 উপায়

পদক্ষেপ 5 = বৈশিষ্ট্যটি সক্রিয় হওয়ার সাথে সাথে আপনাকে পাওয়ার বোতামটি দীর্ঘ সময়ের জন্য টিপতে হবে যাতে নিম্নলিখিত বিকল্পটি উপস্থিত হবে:পাওয়ার অফ, রিস্টার্ট, লকডাউন এবং স্ক্রিনশট বৈশিষ্ট্য। এখন, স্ক্রিনশট আইকনে দীর্ঘক্ষণ চাপ দিন, যতক্ষণ না আপনি স্টার্ট রেকর্ডিং বিকল্পটি দেখতে পাচ্ছেন। (একটি ভাল ধারণা পেতে নীচে দেওয়া স্ক্রিনশট পড়ুন।)

Android (2022) এ অডিও সহ স্ক্রীন রেকর্ড করার 4 উপায়

আপনার কাছে স্ক্রিন রেকর্ডিং নিয়ন্ত্রণ করার বিকল্প রয়েছে - থামুন, বিরতি দিন এবং বাতিল করুন। যত তাড়াতাড়ি আপনি স্টপ বোতামে ট্যাপ করবেন, স্ক্রিন রেকর্ডিং আপনার গ্যালারিতে সংরক্ষিত হবে। আশা করি, আপনি একটি অ্যাপ ছাড়াই অ্যান্ড্রয়েডে স্ক্রিন রেকর্ড করতে পারবেন।

আপনি পড়তে চাইতে পারেন: অ্যান্ড্রয়েড গুগল ক্রোম ব্রাউজার একটি নতুন আপডেট হিসাবে একটি সম্পাদনা এবং স্ক্রিনশট টুল পায় 

আপনি যদি স্ক্রিন ক্যাপচারিং শুরু করার জন্য উন্নত বৈশিষ্ট্যগুলি খুঁজছেন, তাহলে Android এর জন্য সেরা স্ক্রিন ক্যাপচারিং অ্যাপ্লিকেশন ব্যবহার করার চেষ্টা করুন!

4. থার্ড-পার্টি রেকর্ডিং অ্যাপ ব্যবহার করে অ্যান্ড্রয়েডে সাউন্ড সহ স্ক্রিন রেকর্ড কিভাবে করবেন?

মোবাইল ডিসপ্লে রেকর্ড করার জন্য সেরা ভিডিও ক্যাপচারিং টুলগুলি বেছে নেওয়ার ক্ষেত্রে বাজারে প্রচুর বিকল্প রয়েছে৷ আপনি যদি আমাদের সুপারিশের জন্য জিজ্ঞাসা করেন, আমরা AZ স্ক্রিন রেকর্ডার ব্যবহার করার পরামর্শ দিই অ্যাপ্লিকেশনটি বিস্তৃত বৈশিষ্ট্যের সাথে আসে, যেমন পূর্ণ স্ক্রীন রেকর্ড করা, মাইকের মাধ্যমে শব্দ সহ আপনার স্ক্রিনের নির্দিষ্ট এলাকা।

পদক্ষেপ 1 = আপনার ডিভাইসে AZ স্ক্রিন রেকর্ডার ইনস্টল এবং চালু করে শুরু করুন।

পদক্ষেপ 2 = যত তাড়াতাড়ি আপনি স্ক্রিন ক্যাপচারিং অ্যাপ্লিকেশন খুলবেন, পর্দায় চেনাশোনাগুলির একটি সিরিজ প্রদর্শিত হবে। আপনার কাছে স্ক্রিনশট নেওয়া, স্ক্রিন রেকর্ড করা, লাইভ স্ট্রিমিং ইত্যাদির বিকল্প রয়েছে।

পদক্ষেপ 3 = প্রক্রিয়া শুরু করার জন্য রেকর্ড বিকল্পটি নির্বাচন করুন!

Android (2022) এ অডিও সহ স্ক্রীন রেকর্ড করার 4 উপায়

স্ক্রীন ভিডিও ক্যাপচার বন্ধ করতে বিজ্ঞপ্তি প্যানেল থেকে স্টপ বোতামে ক্লিক করুন!

আপনি পড়তে চাইতে পারেন: কীভাবে স্ন্যাপচ্যাটে স্ক্রিনশট করবেন তাদের না জেনে (2022) 

অতিরিক্ত তথ্য:

আপনার প্রয়োজন হলে:সেরা পিসি স্ক্রীন রেকর্ডিং অ্যাপ্লিকেশন =টুইকশট স্ক্রিন ক্যাপচার 

যদিও ব্যবহারকারীরা তাদের স্মার্টফোনে বেশিরভাগ কাজ করে, আপনি যদি উইন্ডোজ পিসিতে অডিও সহ একটি স্ক্রিন ক্যাপচার করার জন্য একটি উন্নত ইউটিলিটি খুঁজছেন তবে TweakShot ছাড়া অন্য কাউকে বেছে নিন না। অ্যাপ্লিকেশনটি সমস্ত প্রয়োজনীয় বৈশিষ্ট্যগুলির সাথে আসে যা ব্যবহারকারীদের পূর্ণ স্ক্রীন, নির্দিষ্ট এলাকাগুলিকে দ্রুততম পদ্ধতিতে রেকর্ড করতে দেয়৷ পণ্য সম্পর্কে আরও ভালোভাবে জানতে, এখানে পড়ুন !

Android (2022) এ অডিও সহ স্ক্রীন রেকর্ড করার 4 উপায়

আপনি পড়তে চাইতে পারেন: 

  • Windows 10 PC-এ স্ক্রিনশট নেওয়ার 9 দ্রুততম উপায়
  • আপনার পছন্দ মতো স্ক্রীন ক্যাপচার করার জন্য Windows এর জন্য সেরা স্ক্রিনশট অ্যাপ!
  • সেরা 6 সেরা ফ্রি ক্রোম স্ক্রিনশট এক্সটেনশন

শেয়ার করার জন্য কোন প্রশ্ন বা প্রতিক্রিয়া আছে? নীচের মন্তব্য বিভাগে একটি লাইন ড্রপ না! এমনকি আপনি আমাদেরতে লিখতে পারেন admin@wsxdn.com !


  1. আইফোনে সাউন্ড দিয়ে ফেসটাইম স্ক্রীন কিভাবে রেকর্ড করবেন

  2. অডিও সহ অ্যান্ড্রয়েডের জন্য 10+ সেরা স্ক্রীন রেকর্ডার অ্যাপস (বিনামূল্যে এবং অর্থপ্রদান)

  3. কিভাবে অডিও সহ আপনার কম্পিউটার স্ক্রীন রেকর্ড করবেন (বিনামূল্যে)

  4. কিভাবে অডিও সহ পাওয়ারপয়েন্ট উপস্থাপনা রেকর্ড করবেন?