কম্পিউটার

Windows 10:শাট ডাউন বা কীবোর্ড শর্টকাট দিয়ে স্লিপ মোড সক্ষম করুন

একটি উইন্ডোজ ঘুম শর্টকাট খুঁজছেন? শুধু হাত নাড়ানোর ইঙ্গিত দিয়ে আপনার কম্পিউটার বন্ধ করা বা জাদুর কাঠির মতো আপনার আঙুল ব্যবহার করা এবং "ফিনিশিও" শব্দটি উচ্চারণ করা কি দুর্দান্ত হবে না এবং কম্পিউটারটি বন্ধ হয়ে যাবে? দুর্ভাগ্যবশত, আমরা হ্যারি পটারের জগতে বাস করি না, এবং এমন কোন ডাম্বলডোর নেই যারা এটি করতে পারে। সুতরাং, আমাদের মাউস কার্সার সরানোর, স্টার্ট বোতামে ক্লিক করার এবং তারপরে আমাদের ঠিক কী করতে হবে তা বিকল্পগুলির একটি তালিকা থেকে নিশ্চিত করার জন্য কি আমাদের নিয়মিত প্রক্রিয়ায় লেগে থাকতে হবে- স্লিপ বা শাটডাউন?

এই প্রশ্নের উত্তর একটি বড় "না"। আমরা কয়েকটি কীবোর্ড শর্টকাট ব্যবহার করে প্রক্রিয়াটিকে ছোট করতে পারি। যা ঘন ঘন ব্যবহার করা হলে, পেশী মেমরিতে জমা হয়ে যায় এবং এক সেকেন্ডেরও কম সময়ের মধ্যে কাজটি সম্পন্ন হয়।

কিভাবে উইন্ডোজ 10 বন্ধ করবেন এবং একটি কীবোর্ড শর্টকাট দিয়ে স্লিপ মোড সক্ষম করবেন

Windows 10 শাটডাউন করতে বা আপনার সিস্টেমে স্লিপ মোড সক্ষম করতে, আপনি হয় Microsoft নিজেই Windows 10 অপারেটিং সিস্টেমে অন্তর্ভুক্ত কীবোর্ড শর্টকাটগুলি ব্যবহার করতে পারেন বা একটি নতুন তৈরি করতে পারেন৷ স্লিপ শর্টকাটের প্রথম দুটি পদ্ধতি উইন্ডোজ 10 ডিফল্ট শর্টকাট ব্যবহার করে ব্যাখ্যা করে। তৃতীয় পদ্ধতিটি আপনি কীভাবে একটি কাস্টমাইজড শর্টকাট তৈরি করতে পারেন তার ধাপগুলি বর্ণনা করে৷

পদ্ধতি 1. পাওয়ার মেনুর মাধ্যমে কীবোর্ড ব্যবহার করুন

কীবোর্ড শর্টকাটের মাধ্যমে উইন্ডোজ 10 বন্ধ করার একটি দ্রুত এবং সহজ উপায় হল কীগুলির একটি ক্রম টিপে। এটি একটি অন্তর্নির্মিত উইন্ডোজ সেটিং। এবং আপনাকে আপনার কম্পিউটারে কোনো পরিবর্তন করতে হবে না।

পাওয়ার মেনু সক্রিয় করতে আপনার কীবোর্ডে Windows + X টিপুন।

পাওয়ার মেনুতে সাধারণত ব্যবহৃত উইন্ডোজ-এর অন্তর্নির্মিত অ্যাপস এবং ফাংশনগুলির একটি তালিকা থাকে, যার মধ্যে একটি অক্ষরের নীচে একটি আন্ডারলাইন থাকে। এই চিঠিটি সেই অক্ষরটিকে বোঝায় যা একটি অ্যাপ বা একটি ফাংশন শুরু করতে চাপ দেওয়া যেতে পারে। শাটডাউন বা সাইন আউট ফাংশন শুরু করতে কীবোর্ডে U টিপুন, এবং এটি আরও বিকল্প সরবরাহ করবে যা সংশ্লিষ্ট আন্ডারলাইন করা চিঠির সাথে কার্যকর করা যেতে পারে।

৷ ৷
সাইন আউটI
ঘুম S
হাইবারনেট H
শাট ডাউনU
পুনরায় চালু করুন R

কীবোর্ড শর্টকাট ব্যবহার করে Windows 10 বন্ধ করার সম্পূর্ণ পথ হবে

Windows + X> U> U

একইভাবে, Windows 10 স্লিপ শর্টকাট হবে Windows + X> U> S

এইভাবে, শুধুমাত্র চারটি কী টিপে, আপনি শুধুমাত্র কীবোর্ড শর্টকাট ব্যবহার করে Windows 10 কে স্লিপ মোডে রাখতে পারেন৷

Windows 10:শাট ডাউন বা কীবোর্ড শর্টকাট দিয়ে স্লিপ মোড সক্ষম করুন

পদ্ধতি 2:Windows 10 স্লিপ শর্টকাটের জন্য Alt + F4 ব্যবহার করুন

Windows 10-এ স্লিপ মোডের শর্টকাট কী হল Alt + F4 এর সংমিশ্রণ যা একটি খোলা উইন্ডো বন্ধ করতে ব্যবহৃত হয়। যখন আপনি কীবোর্ড থেকে Alt এবং F4 একসাথে চাপেন তখন এটি ফোকাসে থাকা সক্রিয় উইন্ডোটি বন্ধ করে দেয়। আপনি যদি অন্য অ্যাপ্লিকেশন বন্ধ করতে চান, তাহলে আপনাকে Alt + Tab কীগুলির মাধ্যমে সেই অ্যাপ্লিকেশনটি নির্বাচন করতে হবে এবং তারপরে Alt + F4 টিপুন। যাইহোক, আপনি যদি ভাবছেন কিভাবে এই পদ্ধতির মাধ্যমে উইন্ডোজ 10 বন্ধ করা যায় তাহলে হয় আপনি সমস্ত খোলা অ্যাপ্লিকেশন বন্ধ করে ডেস্কটপ ওয়ালপেপারে আসতে পারেন অথবা শুধুমাত্র ডেস্কটপের জন্য Win + D টিপুন এবং তারপর Alt + F4 টিপুন। ফোকাসে কোনো সক্রিয় অ্যাপ্লিকেশন উইন্ডো না থাকলে, উইন্ডোজ শাটডাউন ডায়ালগ বক্স পর্দায় প্রদর্শিত হবে।

Windows 10:শাট ডাউন বা কীবোর্ড শর্টকাট দিয়ে স্লিপ মোড সক্ষম করুন

উইন্ডোজ শাটডাউন ডায়ালগ বক্সে ছয়টি অপশন সহ একটি ড্রপডাউন মেনু রয়েছে, যেমন ব্যবহারকারী সুইচ, সাইন আউট, স্লিপ, হাইবারনেট, শাট ডাউন এবং রিস্টার্ট। শাটডাউন বিকল্পটি সাধারণত ডিফল্টরূপে নির্বাচিত হয়, এবং আপনি যদি কম্পিউটারটি Windows 10 স্লিপ মোডে যেতে চান, তাহলে আপনি নেভিগেট করতে তীর কীগুলি ব্যবহার করতে পারেন, আপনার পছন্দের বিকল্পটি নির্বাচন করুন এবং এন্টার কী টিপুন৷

এটি কীবোর্ড শর্টকাটের মাধ্যমে Windows 10 স্লিপ মোড শুরু করার আরেকটি পদ্ধতি।

পদ্ধতি 3:একটি Windows 10 স্লিপ শর্টকাট তৈরি করুন

সম্পূর্ণ উইন্ডোজ অপারেটিং সিস্টেম অনুসন্ধান করার পরে এবং অফিসিয়াল উইন্ডোজ 10 ফোরামের মধ্য দিয়ে যাওয়ার পরে, এটি উপসংহারে পৌঁছেছে যে উইন্ডোজ 10 স্লিপ মোড সক্রিয় করার জন্য কোনও শর্টকাট তৈরি করা হয়নি। তাই, আমি একটি কীবোর্ড শর্টকাট তৈরি করার সিদ্ধান্ত নিয়েছি যা উইন্ডোজ স্লিপ শর্টকাট হিসেবে কাজ করবে। একটি শর্টকাট তৈরি করতে নিচে উল্লেখিত ধাপগুলি অনুসরণ করুন:

ধাপ 1. ডেস্কটপের একটি খালি জায়গায় ডান-ক্লিক করুন এবং প্রাসঙ্গিক মেনু থেকে, নতুন এবং তারপরে শর্টকাট বেছে নিন।

ধাপ 2. একটি নতুন উইন্ডো খুলবে। এই উইন্ডোর প্রথম পৃষ্ঠায় একটি নির্দিষ্ট প্রক্রিয়া শুরু করার জন্য কমান্ড লাইন প্রবেশ করতে হবে। আপনি নীচে থেকে কমান্ড লাইনটি অনুলিপি করতে পারেন এবং উপলব্ধ স্থানটিতে পেস্ট করতে পারেন এবং তারপরে পরবর্তীতে ক্লিক করুন৷

শাট ডাউন: shutdown.exe -s -t 00 -f

দ্রষ্টব্য: শূন্য সেকেন্ডের সংখ্যা নির্দেশ করে যা যদি বাড়ানো হয়, কম্পিউটার বন্ধ হওয়ার আগে অপেক্ষার সময় হিসাবে কাজ করবে।

ঘুম:rundll32.exe powrprof.dll,SetSuspendState 0,1,0

Windows 10:শাট ডাউন বা কীবোর্ড শর্টকাট দিয়ে স্লিপ মোড সক্ষম করুন

ধাপ 3. পরবর্তী উইন্ডোতে আপনাকে আপনার শর্টকাট লেবেল করতে হবে। ফিনিশ এ ক্লিক করুন এবং আপনার ডেস্কটপে একটি শর্টকাট আইকন তৈরি হবে।

Windows 10:শাট ডাউন বা কীবোর্ড শর্টকাট দিয়ে স্লিপ মোড সক্ষম করুন

এই আইকনে একটি ডাবল ক্লিক করলে আপনি শর্টকাট উইন্ডোতে যে কমান্ড পেস্ট করেছেন তার উপর নির্ভর করে Windows 10 স্লিপ মোড বন্ধ বা সক্রিয় করবে। যাইহোক, এটি উইন্ডোজ বন্ধ করতে বা এটিকে স্লিপ মোডে প্রবেশ করার জন্য একটি কীবোর্ড শর্টকাট তৈরি করার উদ্দেশ্যকে হারায়। কীবোর্ড স্ট্রোকের মাধ্যমে এই শর্টকাট ফাংশনটি করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

ধাপ 4. তৈরি করা নতুন শর্টকাটে ডান-ক্লিক করুন এবং প্রাসঙ্গিক মেনু থেকে বৈশিষ্ট্য নির্বাচন করুন।

ধাপ 5. নতুন উইন্ডোতে শর্টকাট ট্যাবটি সনাক্ত করুন এবং এটিতে ক্লিক করুন। শর্টকাটের পাশের টেক্সট বক্সে, আপনি কীগুলির একটি সংমিশ্রণ টাইপ করতে পারেন যা এই শর্টকাটটিকে সক্রিয় করবে এবং এর ফলে উল্লিখিত কমান্ড লাইনটি কাজ করবে৷

Windows 10:শাট ডাউন বা কীবোর্ড শর্টকাট দিয়ে স্লিপ মোড সক্ষম করুন

দ্রষ্টব্য:বর্তমানে অন্য অ্যাপ্লিকেশন দ্বারা ব্যবহৃত হয় না এমন একটি সংমিশ্রণ বাছাই করার জন্য আপনাকে সতর্কতা অবলম্বন করতে হবে। এছাড়াও, নিশ্চিত করুন যে নির্বাচিত সংমিশ্রণটি দুর্ঘটনাক্রমে সক্রিয় করা যাবে না কারণ আপনি চান না যে আপনার কম্পিউটারটি গুরুত্বপূর্ণ কিছুর মাঝখানে বন্ধ হয়ে যাক৷

ধাপ 6. ওকে ক্লিক করুন এবং আপনার শর্টকাট প্রস্তুত হয়ে যাবে।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন –

1. Windows 11 এ ঘুমের শর্টকাট কি?

উইন্ডোজ 11-এর জন্য স্লিপ মোড শর্টকাট হল ALT + F4> স্লিপ মোড নির্বাচন করুন। এটি আপনার কম্পিউটারকে ঘুমাতে রাখার সবচেয়ে সহজ উপায়৷

২. ঘুমের বোতাম কি?

ল্যাপটপে, এটি অর্ধচন্দ্রাকার চিহ্ন সহ বোতাম এবং উইন্ডোজ স্লিপ শর্টকাট হিসাবে ব্যবহৃত হয়। কিছু ডিভাইসের জন্য, এটি অবিলম্বে স্লিপ মোড সক্ষম করতে ব্যবহার করা যেতে পারে।

3. Windows 10 এ কিভাবে আমি আমার কম্পিউটারকে সজাগ রাখতে পারি?

আপনি Windows 10-এ স্লিপ মোড অক্ষম করার পদ্ধতিগুলির মধ্যে একটি ব্যবহার করতে পারেন৷ এটি আপনার কম্পিউটারকে নিষ্ক্রিয়তা সনাক্ত করতে এবং জেগে থাকা অবস্থায় স্লিপ মোডে যেতে বাধা দেবে৷

কীবোর্ড শর্টকাট দিয়ে কিভাবে Windows 10 বন্ধ করা যায় এবং Windows 10 স্লিপ মোড সক্ষম করা যায় সে সম্পর্কে আমাদের চিন্তাভাবনা।

আমাদের মধ্যে বেশিরভাগই আমাদের কম্পিউটারে কিছু নির্দিষ্ট ক্রিয়া সম্পাদন করতে মাউস ব্যবহার করি কারণ এটি করা সহজ নয় বরং এটিই একমাত্র উপায় যা আমরা জানি। আপনি Windows 10 বন্ধ করতে বা Windows 10 স্লিপ মোড সক্রিয় করতে কীবোর্ড শর্টকাট ব্যবহার করে এমন অনেক লোককে খুঁজে পাবেন না। স্টার্ট বোতামে আপনার মাউস টেনে আনা এবং আপনার পিসি বন্ধ করতে তিনবার ক্লিক করার চেয়ে কীগুলির সংমিশ্রণ টিপানো সর্বদা দ্রুত। একটি সাধারণ ডিফল্ট সংমিশ্রণ যেমন Win + X + U + U বা Alt + F4 বা আপনি নিম্নলিখিত পদ্ধতি 3 দ্বারা সেট করেছেন এমন কিছু সর্বদা সহজ এবং আরও সুবিধাজনক।

মাউসের পরিবর্তে কীবোর্ড শর্টকাট ব্যবহার করার বিষয়ে আপনার চিন্তাভাবনা শেয়ার করুন। এই ধরনের আরও প্রযুক্তি-সম্পর্কিত সামগ্রীর জন্য WeTheGeek-এ যেতে থাকুন। আমরা আশা করি এই নিবন্ধটি আপনাকে উইন্ডোজ পিসির জন্য স্লিপ মোড শর্টকাট সম্পর্কে জানতে সাহায্য করবে। আপনার পরামর্শ এবং মন্তব্য নীচের মন্তব্য বিভাগে স্বাগত জানাই. সামাজিক মিডিয়াতে নিবন্ধটি শেয়ার করে আপনার বন্ধুদের এবং অন্যদের সাথে তথ্য ভাগ করুন৷

আমরা আপনার কাছ থেকে শুনতে ভালোবাসি!

সামাজিক মিডিয়া - ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম এবং ইউটিউবে আমাদের অনুসরণ করুন। যেকোনো প্রশ্ন বা পরামর্শের জন্য, অনুগ্রহ করে নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান। আমরা একটি সমাধান সঙ্গে আপনার ফিরে পেতে চাই. প্রযুক্তি সম্পর্কিত সাধারণ সমস্যার উত্তর সহ আমরা নিয়মিত টিপস এবং কৌশল পোস্ট করি।


  1. FIX:Windows 10 স্লিপ মোডে যাওয়ার পরিবর্তে বন্ধ হয়ে যায়

  2. Windows 10-এ স্লিপ মোড সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

  3. কিভাবে উইন্ডোজ 10 এ কিওস্ক মোড সক্ষম করবেন

  4. উইন্ডোজ গড মোড কি এবং উইন্ডোজ 10 এ কিভাবে এটি সক্ষম করবেন