কম্পিউটার

Windows 10-এ USB কিপস সংযোগ বিচ্ছিন্ন কিভাবে ঠিক করবেন

আপনি যদি উইন্ডোজ 10 ইস্যুতে USB সংযোগ বিচ্ছিন্ন এবং পুনঃসংযোগের সম্মুখীন হন তবে আপনি একা নন। বেশ কয়েকজন ব্যবহারকারী আছেন যারা একই সমস্যার সম্মুখীন হয়েছেন এবং অনেকেই নীচের এই নির্দেশিকায় উল্লিখিত পদক্ষেপ/পদ্ধতিগুলির যেকোনো একটি অনুসরণ করে সফলভাবে সমাধান করেছেন। উইন্ডোজ 10 পিসিতে USB ড্রাইভ সংযোগ বিচ্ছিন্ন হওয়ার সমস্যাটি ঠিক করার জন্য বিশেষজ্ঞ-প্রস্তাবিত পদ্ধতিগুলি দেখুন৷

Windows 10-এ USB কিপস ডিসকানেক্টিং কিভাবে ঠিক করবেন

চারটি ভিন্ন পদ্ধতি রয়েছে যা আপনি এই সমস্যাটি সমাধান করার চেষ্টা করতে পারেন। আপনি প্রতিটি চেষ্টা করে দেখতে পারেন এবং USB-এর সংযোগ বিচ্ছিন্ন করার সমস্যাটি ঠিক করা হয়েছে কিনা তা পরীক্ষা করে দেখতে পারেন। যদি হ্যাঁ হয়, তাহলে আপনি অবশিষ্ট পদ্ধতিগুলিকে উপেক্ষা করতে পারেন৷

পদ্ধতি 1:প্রাথমিক পরীক্ষা

Windows 10-এ USB কিপস সংযোগ বিচ্ছিন্ন কিভাবে ঠিক করবেন

উইন্ডোজ 10 ইস্যুতে ইউএসবি সংযোগ বিচ্ছিন্ন এবং পুনরায় সংযোগ স্থাপন করার প্রথম পদক্ষেপটি হল সমস্যা নির্ধারণের জন্য প্রাথমিক পরীক্ষা করা। নিচের ধাপগুলো অনুসরণ করুন:

ধাপ 1 :ইউএসবি পেন ড্রাইভটি অন্য কম্পিউটারের সাথে সংযুক্ত করুন এবং আপনি একই সমস্যার সম্মুখীন হচ্ছেন কিনা তা পরীক্ষা করুন৷ যদি হ্যাঁ, তাহলে আপনাকে USB ডিস্কটি প্রতিস্থাপন করতে হবে অন্যথায় যদি এটি ত্রুটিহীনভাবে কাজ করে তাহলে আপনার PC USB পোর্টের ত্রুটি হতে পারে৷

ধাপ 2 :আপনি যখন ইউএসবি ড্রাইভটি ঠিকঠাক কাজ করছে তা নিশ্চিত করার পরে, এটিকে আপনার পিসিতে একটি ভিন্ন পোর্টে প্লাগ করার চেষ্টা করুন এবং আপনি একই ত্রুটি পাচ্ছেন কিনা তা পরীক্ষা করুন৷ যদি আপনার পিসি আপনাকে ত্রুটি দিতে থাকে, তাহলে এই সমস্যাটি সমাধানের জন্য পরবর্তী পদ্ধতি অনুসরণ করুন৷

পদ্ধতি 2:USB নির্বাচনী সাসপেন্ড নিষ্ক্রিয় করুন

আপনার পিসি যদি নির্দিষ্ট সময়ের পরে USB ডিভাইসগুলি নিষ্ক্রিয় করতে সেট করা থাকে তবে আপনি USB-এর সংযোগ বিচ্ছিন্ন করার সমস্যার সম্মুখীন হতে পারেন৷ এই সেটিংটি বন্ধ আছে তা নিশ্চিত করতে, নিম্নলিখিতগুলি করুন:

ধাপ 1 :আপনার কীবোর্ডে একই মুহূর্তে Windows লোগো কী এবং R টিপুন। তারপর powercfg.cpl টাইপ করার পর এন্টার চাপুন .

Windows 10-এ USB কিপস সংযোগ বিচ্ছিন্ন কিভাবে ঠিক করবেন

ধাপ 2 :  আপনার পূর্ব-নির্বাচিত পাওয়ার বিকল্পের পাশে প্ল্যান সেটিংস পরিবর্তনে ক্লিক করুন।

Windows 10-এ USB কিপস সংযোগ বিচ্ছিন্ন কিভাবে ঠিক করবেন

ধাপ 3 :এখন উন্নত পাওয়ার সেটিংস পরিবর্তন করুন এ ক্লিক করুন এবং একটি নতুন উইন্ডো খুলবে।

Windows 10-এ USB কিপস সংযোগ বিচ্ছিন্ন কিভাবে ঠিক করবেন

পদক্ষেপ 4৷ :USB সেটিংস সনাক্ত করুন এবং প্রসারিত করুন, তারপর সেটিংসের অধীনে অক্ষম নির্বাচন করুন৷ তারপর ওকে টিপুন৷

Windows 10-এ USB কিপস সংযোগ বিচ্ছিন্ন কিভাবে ঠিক করবেন

ধাপ 5 :আপনার কম্পিউটার পুনরায় চালু করা এবং ইউএসবি সংযোগ বিচ্ছিন্ন করে কিনা তা দেখা আর কোন সমস্যা নয়৷

পদ্ধতি 3:পাওয়ার ম্যানেজমেন্ট সেটিংস পরিবর্তন করুন

শক্তি সংরক্ষণ করতে, আপনার PC সিস্টেম স্বয়ংক্রিয়ভাবে আপনার কম্পিউটারে কিছু গ্যাজেট বন্ধ করতে পারে। এটি আপনার বাহ্যিক হার্ড ড্রাইভ বা USB গ্যাজেটগুলিও বন্ধ করতে পারে, যা একটি সমস্যা তৈরি করতে পারে৷

ধাপ 1 :আপনার কীবোর্ডে একই সময়ে Windows লোগো কী এবং R টিপুন, তারপর devmgmt.msc টাইপ করুন এরপর এন্টার কী।

Windows 10-এ USB কিপস সংযোগ বিচ্ছিন্ন কিভাবে ঠিক করবেন

ধাপ 2: ডিভাইস ম্যানেজার উইন্ডোতে ড্রাইভার এবং ডিভাইসগুলির একটি তালিকা প্রদর্শিত হবে। ইউনিভার্সাল সিরিয়াল বাস কন্ট্রোলারের অধীনে থাকা ইউএসবি রুট হাবের উপর ডাবল-ক্লিক করুন।

Windows 10-এ USB কিপস সংযোগ বিচ্ছিন্ন কিভাবে ঠিক করবেন

ধাপ 3 :পাওয়ার ম্যানেজমেন্ট ট্যাবে নেভিগেট করুন এবং নিশ্চিত করুন যে "পাওয়ার বাঁচাতে কম্পিউটারকে এই ডিভাইসটি বন্ধ করার অনুমতি দিন" এর পাশের চেকবক্সটি আমি পরীক্ষা করে দেখেছি. তারপর ঠিক আছে টিপুন বোতাম।

Windows 10-এ USB কিপস সংযোগ বিচ্ছিন্ন কিভাবে ঠিক করবেন

পদক্ষেপ 4: আপনার ডিভাইস ম্যানেজার উইন্ডোতে, সমস্ত USB রুট হাবের জন্য এই পদ্ধতিটি পুনরাবৃত্তি করুন৷

ধাপ 5: আপনার USB ডিভাইসগুলিকে USB পোর্টগুলির সাথে পুনরায় সংযোগ করে সঠিকভাবে কাজ করছে কিনা তা পরীক্ষা করে দেখুন৷

পদ্ধতি 4:USB ড্রাইভার আপডেট করুন

স্মার্ট ড্রাইভার কেয়ার হল একটি ড্রাইভার ইউটিলিটি টুল যা আপনার সিস্টেমের পুরানো, অনুপস্থিত এবং দূষিত ড্রাইভারগুলিকে দ্রুত এবং কার্যকরভাবে ঠিক করতে পারে। এই ইউটিলিটি আপনার ড্রাইভার এবং হার্ডওয়্যার স্ক্যান করতে পারে, সবচেয়ে আপ-টু-ডেট ড্রাইভারের জন্য ইন্টারনেটে অনুসন্ধান করতে পারে এবং শুধুমাত্র কয়েকটি ক্লিকে আপনার পিসিতে সেগুলি ইনস্টল করতে পারে। এই কৌশলটি সম্পূর্ণ স্বয়ংক্রিয় এবং হার্ডওয়্যার ব্র্যান্ড বা মডেলের কোনো প্রযুক্তিগত জ্ঞানের প্রয়োজন নেই। স্মার্ট ড্রাইভার কেয়ার ব্যবহার করা নিরাপদ, এবং যে কেউ এটি ব্যবহার করে আপনার ড্রাইভার দ্রুত এবং সহজে আপডেট করতে পারে। আপনার কম্পিউটারে স্মার্ট ড্রাইভার কেয়ারের মাধ্যমে আপনার ড্রাইভার আপডেট করার উপায়গুলি নিম্নরূপ:

ধাপ 1: নিম্নলিখিত URL থেকে স্মার্ট ড্রাইভার কেয়ার ডাউনলোড এবং ইনস্টল করুন৷

ধাপ 2: তারপর, ডেস্কটপ শর্টকাট ব্যবহার করে, সফ্টওয়্যারটি চালান।

ধাপ 3: স্ক্যানিং প্রক্রিয়া শুরু করতে এখনই স্ক্যান করুন নির্বাচন করুন৷

Windows 10-এ USB কিপস সংযোগ বিচ্ছিন্ন কিভাবে ঠিক করবেন

পদক্ষেপ 4: ড্রাইভার ত্রুটির একটি তালিকা আপনার পর্দায় প্রদর্শিত হবে. ড্রাইভার আপডেট করতে এর পাশের আপডেট ড্রাইভার লিঙ্কে ক্লিক করুন।

Windows 10-এ USB কিপস সংযোগ বিচ্ছিন্ন কিভাবে ঠিক করবেন

উইন্ডোজ 10-এ ইউএসবি কিপস ডিসকানেক্টিং কিভাবে ঠিক করবেন তার চূড়ান্ত কথা

উপরের গাইডে বর্ণিত উপরের পদ্ধতিগুলি ভোট এবং ইতিবাচক মন্তব্যের ভিত্তিতে বিভিন্ন প্রযুক্তি ফোরাম থেকে সংগ্রহ এবং সংকলন করা হয়েছে। আপনি যেকোন ক্রমে এগুলি চেষ্টা করতে পারেন এবং সফল সমাপ্তির পরে ফলাফলটি পরীক্ষা করতে পারেন। ড্রাইভার আপডেট করা আপনার পিসিতে অনেক ছোট সমস্যা এবং ত্রুটি ঠিক করার একটি চমৎকার উপায়।

সামাজিক মিডিয়া - Facebook, Instagram এবং YouTube-এ আমাদের অনুসরণ করুন। যেকোনো প্রশ্ন বা পরামর্শের জন্য, অনুগ্রহ করে নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান। আমরা একটি সমাধান সঙ্গে আপনার ফিরে পেতে চাই. প্রযুক্তি সম্পর্কিত সাধারণ সমস্যার উত্তর সহ আমরা নিয়মিত টিপস এবং কৌশল পোস্ট করি।


  1. উইন্ডোজ 10 পিসিতে ক্র্যাশ হওয়া অবাস্তব ইঞ্জিন কিভাবে ঠিক করবেন?

  2. উইন্ডোজ 11 এ পপ আপ হওয়া পাওয়ারশেল কীভাবে ঠিক করবেন

  3. Windows 11-এ সংযোগ বিচ্ছিন্ন থাকা Wi-Fi কীভাবে ঠিক করবেন

  4. সমাধান:USB ডিভাইস Windows 10