কম্পিউটার

Windows 10

-এ IIS-এ একটি ওয়েবসাইট ইনস্টল এবং সেটআপ করুন

আপনি যদি ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট সম্পর্কে আরও জানতে চান, আপনার Windows 10 কম্পিউটারে ইন্টারনেট ইনফরমেশন সার্ভিসেস (IIS) ইনস্টল করা একটি ভাল পদ্ধতি। IIS হল Windows 10-এ অন্তর্ভুক্ত একটি বিনামূল্যের Windows বৈশিষ্ট্য, তাহলে কেন এটি ব্যবহার করবেন না?

IIS হল একটি পূর্ণ-বৈশিষ্ট্যযুক্ত ওয়েব এবং FTP সার্ভার যার কিছু শক্তিশালী অ্যাডমিন টুল, শক্তিশালী নিরাপত্তা বৈশিষ্ট্য রয়েছে এবং একই সার্ভারে ASP.NET এবং PHP অ্যাপ্লিকেশন হোস্ট করতে ব্যবহার করা যেতে পারে। এমনকি আপনি IIS-এ ওয়ার্ডপ্রেস সাইট হোস্ট করতে পারেন।

    Windows 10

    Windows 10-এ IIS-এ একটি ওয়েবসাইট ইনস্টল ও সেট আপ করার তিনটি উপায় রয়েছে; গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেস (GUI), PowerShell, বা Windows CMD ব্যবহার করে। আমরা IIS এর একটি প্রাথমিক ইনস্টলেশন করতে প্রতিটি পদ্ধতি ব্যবহার করব।

    GUI ব্যবহার করে IIS ইনস্টল করুন

    এটি আইআইএস-এ একটি ওয়েবসাইট সেট আপ করার জন্য পয়েন্ট-এন্ড-ক্লিক পদ্ধতি। আপনি যদি PowerShell বা Windows কমান্ড না শিখে থাকেন তাহলে এটি আদর্শ পদ্ধতি।

    1. সার্চ বারে "windows চালু করুন" টাইপ করা শুরু করুন। Windows বৈশিষ্ট্যগুলি চালু বা বন্ধ করুন৷ ইউটিলিটি ফলাফল হিসাবে দেখাবে। এটিতে ক্লিক করুন৷
    Windows 10
    1. উইন্ডোজ বৈশিষ্ট্য উইন্ডো খুলবে। বিভিন্ন বৈশিষ্ট্য লোড হতে একটু সময় লাগতে পারে। এটি হয়ে গেলে, ইন্টারনেট তথ্য পরিষেবাগুলি-এর পাশের চেকবক্সে ক্লিক করুন৷ এবং তারপর ঠিক আছে ক্লিক করুন বোতাম।
    Windows 10
    1. ইন্সটলেশন শুরু হবে এবং কয়েক মিনিট সময় নিতে পারে৷ এটি সম্পূর্ণ হয়ে গেলে, বন্ধ করুন -এ ক্লিক করুন বোতাম।
    Windows 10
    1. IIS ইনস্টল এবং কাজ করছে তা নিশ্চিত করতে, IIS টাইপ করুন অনুসন্ধানে স্টার্ট -এর কাছে বার বোতাম আপনি ইন্টারনেট তথ্য পরিষেবা ম্যানেজার দেখতে পাবেন৷ ফলস্বরূপ এটি খুলতে এটিতে ক্লিক করুন৷
    Windows 10
    1. যখন IIS ম্যানেজার খোলে, সংযোগের অধীনে উইন্ডোর বাম ফলকে দেখুন . ট্রি মেনু প্রসারিত করুন যতক্ষণ না আপনি ডিফল্ট ওয়েব সাইট দেখতে পান। এটি একটি স্থানধারক সাইট যা IIS এর সাথে ইনস্টল করা আছে। এটি নির্বাচন করতে এটিতে ক্লিক করুন৷
    Windows 10
    1. আইআইএস ম্যানেজারের ডান দিকে ওয়েবসাইট ব্রাউজ করুন -এর অধীনে দেখুন অধ্যায়. ব্রাউজ *:80 (http) এ ক্লিক করুন। এটি আপনার ডিফল্ট ওয়েব ব্রাউজারে ডিফল্ট ওয়েব সাইট খুলবে।
    Windows 10
    1. আপনি নিচের মত একটি ওয়েব পেজ দেখতে পাবেন। ঠিকানা বারে লক্ষ্য করুন যে এটি স্থানীয় হোস্ট বলে৷ . এটি আপনার নতুন ওয়েবসাইটে যেতে টাইপ করার ঠিকানা।
    Windows 10

    IIS এর জন্য আপনার প্রথম ওয়েব পেজ তৈরি করুন

    আইআইএস ইনস্টল করার অন্য দুটি পদ্ধতিতে যাওয়ার আগে, আপনার ওয়েবসাইট তৈরি করা ফাইলগুলি কোথায় সংরক্ষণ করা হয়েছে তা দেখা যাক। আমরা একটি খুব মৌলিক ওয়েব পেজ তৈরি করব। একবার আপনি এটি কীভাবে করবেন তা জানলে, আপনি ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট শেখার প্রাথমিক বিষয়গুলি জানতে পারবেন৷

    1. IIS ইনস্টল করার পরে, ফাইল এক্সপ্লোরার খুলুন . C:\intepub\wwwroot-এ নেভিগেট করুন . এখানেই ওয়েবসাইট তৈরি করা ফাইলগুলি সংরক্ষণ করা দরকার। আপনি ডিফল্ট IIS ওয়েব পৃষ্ঠা ফাইল দেখতে পাবেন, iissstart.html , এবং পৃষ্ঠায় দেখানো চিত্র, iissstart.png . এখানেই আপনি আপনার প্রথম ওয়েব পৃষ্ঠা সংরক্ষণ করবেন৷
    Windows 10
    1. খুলুন নোটপ্যাড প্রশাসক হিসাবে। wwwroot -এ সংরক্ষণ করতে অবস্থান, আপনাকে অবশ্যই একজন প্রশাসক হতে হবে।
    Windows 10
    1. ফাইলটি wwwroot -এ সংরক্ষণ করুন অবস্থান এটির নাম দিন index.html এবং টাইপ হিসাবে সংরক্ষণ করুন: পরিবর্তন করুন সমস্ত ফাইলে . তারপর সংরক্ষণ করুন ক্লিক করুন৷ বোতাম।
    Windows 10
    1. এখন যেহেতু এটি সঠিক ফাইল টাইপ হিসাবে সংরক্ষিত হয়েছে, আসুন এতে কিছু বিষয়বস্তু রাখি। একটি খুব মৌলিক ওয়েব পৃষ্ঠার জন্য নিম্নলিখিত HTML কোড লিখুন এবং এটি সংরক্ষণ করুন:



    হ্যালো ওয়ার্ল্ড!



    Windows 10
    1. যে ওয়েব ব্রাউজারে ডিফল্ট IIS ওয়েব পৃষ্ঠা আছে সেখানে ফিরে যান। রিফ্রেশ বোতামে ক্লিক করুন। আপনি এখন আপনার প্রথম ওয়েব পেজ দেখতে পাবেন।
    Windows 10

    এটাই! আপনি এইমাত্র IIS-এ আপনার প্রথম ওয়েবসাইট তৈরি ও প্রকাশ করেছেন।

    Windows কমান্ড ব্যবহার করে IIS ইনস্টল করুন

    আমরা IIS ইনস্টল করার প্রক্রিয়াকে এক-লাইন কমান্ডে কমাতে পারি। এটি উইন্ডোজ কমান্ড প্রম্পটে বা পাওয়ারশেল ব্যবহার করে করা যেতে পারে। আমরা আপনাকে দেখাব কিভাবে উইন্ডোজ কমান্ড দিয়ে এটি করতে হয়, তবে পাওয়ারশেল শেখা ভবিষ্যতে অনেক উপকারী হবে।

    1. cmd টাইপ করুন অনুসন্ধান বারে এবং শীর্ষ ফলাফলটি কমান্ড প্রম্পট হওয়া উচিত . প্রশাসক হিসাবে চালান এ ক্লিক করুন৷ .
    Windows 10
    1. কমান্ডে টাইপ করুন DISM /online /enable-feature /featureName:IIS-DefaultDocument /All এবং Enter টিপুন .
    Windows 10
    1. আপনি একটি অগ্রগতি বার দেখতে পাবেন। একবার এটি 100.0% এ পৌঁছালে এবং আপনি বার্তাটি দেখতে পান, "অপারেশন সফলভাবে সম্পন্ন হয়েছে।" আপনি কমান্ড প্রম্পট বন্ধ করতে পারেন। IIS ইনস্টল করা আছে।
    Windows 10
    1. আপনি IIS ম্যানেজার খুলতে পারেন এবং ইনস্টলেশন কাজ করেছে তা নিশ্চিত করতে পরীক্ষা করুন, GUI বিভাগ ব্যবহার করে IIS ইনস্টল করুন থেকে ধাপ 4-7 ব্যবহার করে .

    PowerShell ব্যবহার করে IIS ইনস্টল করুন

    PowerShell-এ IIS ইনস্টল করার মতো জিনিসগুলি করতে শেখা দুটি কারণে একটি বিশাল সুবিধা। এক, এটি উইন্ডোজের বেশিরভাগ প্রশাসনিক কাজগুলি করার সবচেয়ে সহজ এবং দ্রুততম উপায়। দুই, আপনি আপনার PowerShell কমান্ড, cmdlets নামে পরিচিত, একটি স্ক্রিপ্ট হিসাবে সংরক্ষণ করতে পারেন এবং যেকোনও সময় Windows কম্পিউটার বা সার্ভারে চালাতে পারেন৷

    1. পাওয়ারশেল টাইপ করুন অনুসন্ধান বারে এবং ফলাফলগুলির মধ্যে একটি হওয়া উচিত PowerShell ISE . প্রশাসক হিসাবে চালান এ ক্লিক করুন৷ .
    Windows 10
    1. cmdlet টাইপ করুন Enable-WindowsOptional Feature -Online -featureName IIS-WebServerRole -NoRestart এবং এটি চালান। আপনি একটি অগ্রগতি বার শুরু দেখতে পাবেন। এটি সম্পূর্ণ হয়ে গেলে, IIS ইনস্টল এবং কাজ করছে কিনা তা নিশ্চিত করতে পরীক্ষা করুন।
    1. এই ধাপটি ঐচ্ছিক, কিন্তু আপনি এটিকে একটি PowerShell স্ক্রিপ্ট হিসাবে সংরক্ষণ করতে পারেন এবং তারপর যে কোনো সময় এটি চালাতে পারেন। স্ক্রিপ্টের সাথে কাজ করুন এবং বিভিন্ন পরামিতি যোগ করুন। অবশেষে, আপনার কাছে একটি IIS ইন্সটল স্ক্রিপ্ট থাকবে যা প্রতিবার, একটি একক ক্লিকের মাধ্যমে আপনি যেভাবে চান ঠিক সেইভাবে জিনিসগুলি সেট আপ করে৷

    আপনি এখন ওয়েব!

    আইআইএস-এ আপনার নিজের ওয়েবসাইট তৈরি করে আপনি যা করতে পারেন তার এটি মাত্র শুরু। FTP ফাইল স্থানান্তর বা মিডিয়া হোস্টিংয়ের জন্য IIS ব্যবহার করার দিকেও নজর দিন। এছাড়াও, ওয়ার্ডপ্রেস, পিএইচপি, পাইথন এবং আরও অনেক কিছু ইনস্টল করার এবং শেখার সহজ উপায়গুলির জন্য Microsoft এর ওয়েব প্ল্যাটফর্ম ইনস্টলারটি দেখুন৷


    1. আপনার উইন্ডোজ সাবসিস্টেম লিনাক্স সেটআপ স্বয়ংক্রিয় করা হচ্ছে

    2. কিভাবে উইন্ডোজ 10 এ একটি FTP সার্ভার সেটআপ এবং পরিচালনা করবেন?

    3. কিভাবে উইন্ডোজ 10 এর জন্য আইটিউনস ডাউনলোড এবং ইনস্টল করবেন

    4. কিভাবে Windows 10, 8.1 এবং 7 এ IP ঠিকানার মাধ্যমে প্রিন্টার ইনস্টল করবেন