কম্পিউটার

উইন্ডোজ 10 টাস্ক ম্যানেজার-এর নির্দেশিকা – তৃতীয় অংশ

এই সিরিজের প্রথম অংশে, আমরা Windows 10-এ টাস্ক ম্যানেজারের প্রসেস, বিশদ বিবরণ এবং পরিষেবার ট্যাবগুলি দেখেছি এবং পার্ট II-এ আমরা পারফরম্যান্স এবং অ্যাপ হিস্ট্রি ট্যাবগুলি কভার করেছি৷ এই শেষ অংশে, আমরা স্টার্টআপ এবং ব্যবহারকারী ট্যাব সম্পর্কে কথা বলতে যাচ্ছি।

স্টার্টআপ

Windows 10 টাস্ক ম্যানেজারের সবচেয়ে গুরুত্বপূর্ণ ট্যাবগুলির মধ্যে একটি হল স্টার্টআপ ট্যাব। উইন্ডোজের পুরানো সংস্করণে, স্টার্টআপ ট্যাবটি MSCONFIG ডায়ালগে অবস্থিত ছিল, কিন্তু তারপর থেকে এটি সরানো হয়েছে। Windows 10-এ, আপনি স্টার্টআপ আইটেম সম্পর্কে কিছু অতিরিক্ত তথ্য পাবেন যা আমাদের আগে কখনও ছিল না।

উপরে এবং ডানদিকে, আপনি শেষ BIOS সময় দেখতে পাবেন , যা আপনাকে বলবে যে আপনার সিস্টেমটি Windows লোড হওয়ার আগে BIOS পর্যায়ে ঠিক কতক্ষণ ছিল৷ এটি মূলত সমস্ত হার্ডওয়্যার শুরু করতে আপনার সিস্টেমের যে পরিমাণ সময় নিয়েছে তা। আমার 15 সেকেন্ড, যা বেশ দীর্ঘ, কিন্তু ঠিক আছে যেহেতু আমার কাছে বেশ কয়েকটি হার্ড ড্রাইভ, নেটওয়ার্ক কার্ড, ইউএসবি পোর্ট ইত্যাদি সহ একটি কাস্টম পিসি রয়েছে। একটি মৌলিক সিস্টেমে, সেই মানটি 10 ​​সেকেন্ডের কম হওয়া উচিত। আপনি এখানে শেষ BIOS সময় সম্পর্কে আরও পড়তে পারেন।

এর নীচে, আপনি আপনার Windows 10 সিস্টেমে সমস্ত স্টার্টআপ আইটেমের একটি তালিকা পাবেন। ডিফল্টরূপে, এটি বর্ণানুক্রমিকভাবে সাজানো হয়। আমি ব্যক্তিগতভাবে এটিকে স্টার্টআপ প্রভাব অনুসারে সাজাতে চাই কলাম, যেহেতু এটি আরও দরকারী। Windows নিম্ন থেকে স্কোর নিয়ে আসে উচ্চ করতে বিভিন্ন কারণের উপর ভিত্তি করে।

আপনি উপরের আমার সিস্টেম থেকে দেখতে পাচ্ছেন, অ্যাডোব ক্রিয়েটিভ ক্লাউডের একটি উচ্চ প্রভাব রয়েছে কারণ এটি স্টার্টআপে 25টি ভিন্ন প্রক্রিয়া লোড করছে। আপনি তালিকাটি প্রসারিত করতে তীরটিতে ক্লিক করতে পারেন যদি আপনি সেই প্রোগ্রামের সাথে অন্তর্ভুক্ত সমস্ত প্রক্রিয়া দেখতে চান৷

উইন্ডোজ 10 টাস্ক ম্যানেজার-এর নির্দেশিকা – তৃতীয় অংশ

একটি স্টার্টআপ আইটেম অক্ষম করতে, কেবল এটিতে ডান-ক্লিক করুন এবং অক্ষম করুন চয়ন করুন৷ .

উইন্ডোজ 10 টাস্ক ম্যানেজার-এর নির্দেশিকা – তৃতীয় অংশ

মনে রাখবেন যে আপনি শুধুমাত্র সম্পূর্ণ স্টার্টআপ আইটেমটিকে একটি একক হিসাবে নিষ্ক্রিয় বা সক্ষম করতে পারেন৷ আপনি এটি প্রসারিত করতে পারবেন না এবং শুধুমাত্র নির্দিষ্ট প্রসেস বা এক্সিকিউটেবল অক্ষম করতে পারবেন না। আপনি যদি স্টার্টআপ আইটেমটি কি তা নিশ্চিত না হন তবে অনলাইনে অনুসন্ধান করুন বেছে নিন এবং আপনি অবশ্যই অনলাইনে কিছু তথ্য পাবেন।

স্টার্টআপ ট্যাবটি সেই জায়গাগুলির মধ্যে একটি যেখানে আপনাকে উইন্ডোজ ক্লিন বুট করার প্রয়োজন হলে আপনাকে আসতে হবে। একটি ক্লিন বুট হল উইন্ডোজের একটি সমস্যা সমাধানের কৌশল যা আপনাকে একটি নির্দিষ্ট প্রোগ্রাম বা আপনার সিস্টেমে চলমান প্রক্রিয়ার সমস্যা ট্র্যাক করতে সাহায্য করে৷

ব্যবহারকারীর ট্যাব

সবশেষে, উইন্ডোজের ব্যবহারকারী ট্যাবটি মূলত আপনাকে বলে যে সিস্টেমে প্রতিটি ব্যবহারকারীর জন্য কোন প্রক্রিয়া চলছে।

উইন্ডোজ 10 টাস্ক ম্যানেজার-এর নির্দেশিকা – তৃতীয় অংশ

আপনার উইন্ডোজ পিসিতে একাধিক ব্যবহারকারী থাকলেই এটি সত্যিই দরকারী। অন্যথায়, এটি শুধুমাত্র আপনার অ্যাকাউন্টের তালিকা করে এবং আপনাকে একই তথ্য দেখায় যা আপনি পারফরমেন্স এ দেখতে পাবেন ট্যাব যাইহোক, যদি আপনার একাধিক ব্যবহারকারী লগ-ইন থাকে এবং অন্য ব্যবহারকারী একটি প্রোগ্রাম বন্ধ না করে থাকেন, তাহলে আপনি দ্রুত দেখতে পারবেন যে সেই প্রোগ্রামটি পিসিতে রিসোর্স ব্যবহার করছে কিনা।

আপনি যদি একজন প্রশাসক হন তবে আপনি অন্য ব্যবহারকারীর কাজটিও শেষ করতে পারেন, যার ফলে সেই সংস্থানগুলি খালি করা যায়। স্পষ্টতই, এটি অন্য ব্যবহারকারীর জন্য ডেটা ক্ষতির কারণ হতে পারে, তাই অন্য ব্যবহারকারীর কাছ থেকে একটি প্রক্রিয়া হত্যা করার সময় সতর্ক থাকুন৷

সুতরাং Windows 10-এ টাস্ক ম্যানেজারের কাছে এটিই রয়েছে। এটি কয়েক দশক ধরে চলে আসছে এবং ঠিকই তাই। এটি রিয়েল-টাইমে আপনার পিসি এবং সিস্টেম সম্পর্কে অনেক দরকারী তথ্য সরবরাহ করে এবং সমস্যাগুলি সমাধান করার সময় এটি খুব সহায়ক হতে পারে। উপভোগ করুন!


  1. Windows টাস্ক ম্যানেজার (GUIDE) দিয়ে রিসোর্স ইনটেনসিভ প্রসেসগুলিকে হত্যা

  2. উইন্ডোজ 10 এ কীভাবে টাস্ক শেষ করবেন

  3. Windows 10 StartUp এর গতি বাড়াতে স্টার্টআপ ম্যানেজার সফ্টওয়্যার কীভাবে ব্যবহার করবেন?

  4. কিভাবে উইন্ডোজ 10 টাস্ক ম্যানেজার সাড়া দিচ্ছে না তা ঠিক করবেন