কম্পিউটার

Windows অনুসন্ধান সূচকে কীভাবে নেটওয়ার্ক ফোল্ডার যুক্ত করবেন

Windows 10-এ, ডিফল্ট অনুসন্ধান ফাংশনটি আপনার ইন্টারনেট এক্সপ্লোরার ইতিহাস, স্টার্ট মেনু এবং সিস্টেম পার্টিশনের সম্পূর্ণ ব্যবহারকারী ফোল্ডারকে সূচী করে। আপনি যদি উইন্ডোজ 10 এ অনুসন্ধান সূচকে একটি নেটওয়ার্ক ফোল্ডার যুক্ত করতে চান? উদাহরণ স্বরূপ, ধরা যাক আপনার কাছে একটি NAS (নেটওয়ার্ক সংযুক্ত স্টোরেজ) ডিভাইস আছে এবং আপনার সেখানে অনেক ভিডিও, ছবি এবং ফাইল রয়েছে যা আপনার পিসিতে ফিট হবে না?

এই নিবন্ধে, আমি আপনাকে দেখাব কিভাবে সার্চ ইনডেক্সে একটি নেটওয়ার্ক ফোল্ডার যুক্ত করতে হয় যাতে আপনি যখন এক্সপ্লোরার থেকে একটি ফাইল অনুসন্ধান করেন, তখন আপনি নেটওয়ার্ক ফোল্ডারে সঞ্চিত ফাইলগুলিকে অন্তর্ভুক্ত করে এমন ফলাফলও পাবেন৷

দ্রষ্টব্য :প্রযুক্তিগতভাবে বলতে গেলে, Windows ক্লায়েন্ট স্থানীয় অনুসন্ধান সূচকে একটি নেটওয়ার্ক অবস্থান যোগ করবে না। পরিবর্তে, এটি সার্ভারে সেই অনুসন্ধানটি পাস করবে এবং সার্ভার তার সূচক ব্যবহার করে একটি অনুসন্ধান করবে। আপনি যদি একটি NAS ডিভাইস অনুসন্ধান করার চেষ্টা করেন তবে এটি রিয়েল-টাইমে অনুসন্ধানটি সম্পাদন করবে, তাই ফলাফলগুলি প্রদর্শিত হতে কিছু সময় লাগবে। যদি একটি Windows ফাইল সার্ভার অনুসন্ধান করা হয়, তাহলে আপনাকে নিশ্চিত করতে হবে যে সার্ভারের অনুসন্ধান সূচীতে সমস্ত পছন্দসই অবস্থান অন্তর্ভুক্ত রয়েছে৷

ধাপ 1 - ফোল্ডার শেয়ার করুন

আপনি যে ফোল্ডারটি সূচীতে অন্তর্ভুক্ত করতে চান তা ভাগ করে নেওয়ার জন্য প্রথম জিনিসটি আপনি করতে চান৷ আপনাকে আপনার NAS বা হোস্ট মেশিনে ফোল্ডারটি ভাগ করতে হবে, যদি এটি একটি উইন্ডোজ পিসিতে সঞ্চিত ফাইল থাকে, উদাহরণস্বরূপ। উদাহরণ হিসেবে, আমি আমার Windows 7 পিসিতে সংরক্ষিত কিছু ফাইল Windows 10 অনুসন্ধান সূচকে অন্তর্ভুক্ত করতে চেয়েছিলাম। এই তিনটি পরীক্ষা ফাইল আমি অন্তর্ভুক্ত করতে চাই:

তাই আমি Windows 7-এ গিয়েছিলাম এবং ডান-ক্লিক করে এবং Properties বেছে নিয়ে ফোল্ডারটি শেয়ার করেছি .

Windows অনুসন্ধান সূচকে কীভাবে নেটওয়ার্ক ফোল্ডার যুক্ত করবেন

তারপর আমি শেয়ারিং-এ ক্লিক করলাম ট্যাব, উন্নত শেয়ারিং , এই ফোল্ডারটি ভাগ করুন চেক করা হয়েছে৷ , অনুমতি-এ ক্লিক করা হয়েছে এবং সবাইকে সম্পূর্ণ নিয়ন্ত্রণ দিয়েছে৷ . আপনাকে স্পষ্টতই সবাইকে সম্পূর্ণ নিয়ন্ত্রণ দিতে হবে না, আমি এখানে এটি করছি কারণ এটি সেটআপ করা সহজ৷

ধাপ 2 – ম্যাপ নেটওয়ার্ক ড্রাইভ

পরবর্তীতে আপনাকে Windows 10-এ ফোল্ডারটিকে একটি ড্রাইভ হিসাবে ম্যাপ করতে হবে। আপনি এক্সপ্লোরার খুলে এবং তারপর নেটওয়ার্ক-এ ক্লিক করে এটি করতে পারেন। নিচে. তালিকায় আপনার NAS, ফাইল সার্ভার বা PC খুঁজুন এবং তারপর ভাগ করা ফোল্ডারগুলি দেখতে এটিতে ডাবল ক্লিক করুন৷

Windows অনুসন্ধান সূচকে কীভাবে নেটওয়ার্ক ফোল্ডার যুক্ত করবেন

এগিয়ে যান এবং শেয়ার করা ফোল্ডারে ক্লিক করুন এবং তারপর সহজ অ্যাক্সেস এ ক্লিক করুন৷ এবং ড্রাইভ হিসাবে মানচিত্র . মনে রাখবেন যে আপনি ফোল্ডারে ডান-ক্লিক করতে পারেন এবং মানচিত্র নেটওয়ার্ক ড্রাইভ চয়ন করতে পারেন৷ . ফাইল সার্ভার বা নেটওয়ার্ক পিসিতে লগ ইন করার জন্য আপনাকে শংসাপত্র প্রদান করতে হবে।

Windows অনুসন্ধান সূচকে কীভাবে নেটওয়ার্ক ফোল্ডার যুক্ত করবেন

মনে রাখবেন যে উভয় মেশিনে একই ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড না থাকলে, আপনাকে ভিন্ন শংসাপত্র ব্যবহার করে সংযোগ করুন চেক করতে হবে বক্স এবং তারপর সেই কম্পিউটার বা ফাইল সার্ভারের জন্য ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড টাইপ করুন। এখন আপনি যখন কম্পিউটারে যান, ম্যাপ করা ড্রাইভটি তালিকাভুক্ত করা উচিত।

Windows অনুসন্ধান সূচকে কীভাবে নেটওয়ার্ক ফোল্ডার যুক্ত করবেন

এখন নেটওয়ার্ক ড্রাইভে ডান-ক্লিক করুন এবং প্রপার্টি-এ ক্লিক করুন . নীচে, এই ড্রাইভে ফাইলগুলিকে ফাইলের বৈশিষ্ট্যগুলি ছাড়াও বিষয়বস্তু সূচিবদ্ধ করার অনুমতি দিন চেক করতে ভুলবেন না .

Windows অনুসন্ধান সূচকে কীভাবে নেটওয়ার্ক ফোল্ডার যুক্ত করবেন

একবার আপনি এটি করলে, নতুন ফাইলগুলি স্ক্যান করা হবে এবং Windows 10 অনুসন্ধানে অন্তর্ভুক্ত করা হবে। কতগুলি ফাইল যোগ করা হয়েছে তার উপর নির্ভর করে, আপনি ফলাফলগুলি দেখতে শুরু করার আগে কিছু সময় নিতে পারে৷ এখন যখন আমি একটি অনুসন্ধান করি, আমি আমার ম্যাপ করা NAS ফোল্ডার থেকে ফাইলগুলি দেখতে পাই:

Windows অনুসন্ধান সূচকে কীভাবে নেটওয়ার্ক ফোল্ডার যুক্ত করবেন

মিষ্টি! এছাড়াও, লক্ষ্য করুন যে Word নথির মতো নির্দিষ্ট ফাইলের জন্য, এটি ফাইলগুলির বিষয়বস্তুগুলিকেও সূচী করে, যাতে আপনি টেক্সট ফাইলগুলির ভিতরে অনুসন্ধান করতে পারেন, ইত্যাদি। যেমনটি আমি আগেই বলেছি, এই ফাইলগুলি স্থানীয় অনুসন্ধান সূচীতে সূচিবদ্ধ করা হচ্ছে না, যদিও . আপনি যদি স্টার্ট-এ ক্লিক করেন এবং ইনডেক্সিং বিকল্পে টাইপ করেন, আপনি দেখতে পাবেন যে ম্যাপ করা নেটওয়ার্ক ড্রাইভ অবস্থান তালিকাভুক্ত নয় এবং এটি যোগ করা যাবে না।

Windows অনুসন্ধান সূচকে কীভাবে নেটওয়ার্ক ফোল্ডার যুক্ত করবেন

মূলত, এটি রিয়েল-টাইমে অনুসন্ধানটি সম্পাদন করছে, এই কারণেই আপনার নেটওয়ার্ক শেয়ারে বিপুল সংখ্যক ফাইল থাকলে এটি ধীর হবে। এটা সম্বন্ধে! এছাড়াও, সার্চ করার সময় আপনি যদি সমস্ত পছন্দসই ফলাফল না পান তবে কীভাবে অনুসন্ধান সূচকটি পুনর্নির্মাণ করবেন সে সম্পর্কে আমার পোস্টটি পরীক্ষা করে দেখতে ভুলবেন না। Windows 10-এ নেটওয়ার্ক অবস্থান অনুসন্ধান করতে আপনার কোনো সমস্যা হলে, এখানে একটি মন্তব্য পোস্ট করুন এবং আমি সাহায্য করার চেষ্টা করব। উপভোগ করুন!


  1. ইনডেক্স পুনর্নির্মাণের মাধ্যমে উইন্ডোজ 10 অনুসন্ধানের সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

  2. Windows 10 এ কিভাবে অদৃশ্য ফোল্ডার তৈরি করবেন?

  3. Windows 11 এ কিভাবে স্টার্টআপ ফোল্ডার অ্যাক্সেস করবেন

  4. কিভাবে উইন্ডোজ স্টার্টআপ ফোল্ডার ব্যবহার করবেন