কম্পিউটার

উইন্ডোজ 10 এ এক্সপ্লোরার খোলার সময় ডিফল্ট ফোল্ডার সেট করুন

সম্প্রতি Windows 10 এ আপগ্রেড করার পরে, আমি লক্ষ্য করেছি যে যখনই আমি এক্সপ্লোরার খুলি, এটি সর্বদা আমাকে দ্রুত অ্যাক্সেস দেখাবে। আমি নতুন দ্রুত অ্যাক্সেস বৈশিষ্ট্য পছন্দ করি, কিন্তু আমি পরিবর্তে এই পিসিতে এক্সপ্লোরার খুলতে পছন্দ করি।

আমার জন্য, কম্পিউটার এবং আমার নেটওয়ার্ক ডিভাইসগুলিতে বিভিন্ন ড্রাইভ অ্যাক্সেস করতে সক্ষম হওয়া ঘন ঘন ব্যবহৃত ফোল্ডার বা সম্প্রতি খোলা ফাইলগুলি অ্যাক্সেস করার চেয়ে অনেক বেশি গুরুত্বপূর্ণ ছিল। এটি একটি দরকারী বৈশিষ্ট্য, তবে এটি অ্যাক্সেস করতে একবার ক্লিক করতে আমার আপত্তি নেই৷

এই পোস্টে, আমি আপনাকে দেখাব কিভাবে দ্রুত অ্যাক্সেস থেকে ডিফল্ট ফোল্ডার পরিবর্তন করতে হয় এই পিসিতে এক্সপ্লোরার খোলার সময়। এছাড়াও, আমি আপনাকে একটি কৌশলও দেখাব যার মাধ্যমে আপনি Windows 10 এ এক্সপ্লোরার খোলার সময় যেকোনো ফোল্ডারকে ডিফল্ট ফোল্ডার হিসাবে সেট করতে পারেন।

এই পিসিতে ডিফল্ট ফোল্ডার সেট করুন

সেটিং পরিবর্তন করতে, এক্সপ্লোরার খুলুন, ফাইল-এ ক্লিক করুন এবং তারপর ফোল্ডার এবং অনুসন্ধান বিকল্প পরিবর্তন করুন এ ক্লিক করুন .

পপ আপ হওয়া ডায়ালগে, আপনার ইতিমধ্যেই সাধারণ-এ থাকা উচিত৷ ট্যাব একেবারে উপরে, আপনি এতে ফাইল এক্সপ্লোরার খুলুন দেখতে পাবেন যেখানে আপনি এই PC থেকে নির্বাচন করতে পারেন এবংদ্রুত অ্যাক্সেস .

উইন্ডোজ 10 এ এক্সপ্লোরার খোলার সময় ডিফল্ট ফোল্ডার সেট করুন

আপনি যে ফোল্ডারটি পছন্দ করেন তা বেছে নিন এবং আপনি যেতে পারবেন! এখন আপনি যখন এক্সপ্লোরার খুলবেন, তখন আপনি এটিকে দ্রুত অ্যাক্সেসের পরিবর্তে নির্বাচিত এই পিসিতে খোলা দেখতে পাবেন।

উইন্ডোজ 10 এ এক্সপ্লোরার খোলার সময় ডিফল্ট ফোল্ডার সেট করুন

আপনার যদি কর্পোরেট পরিবেশে অনেক মেশিনে এটি করার প্রয়োজন হয়, আপনি জেনে খুশি হবেন যে একটি রেজিস্ট্রি এন্ট্রি রয়েছে যা এই সেটিংটিকেও নিয়ন্ত্রণ করে। শুধু নিম্নলিখিত কীতে নেভিগেট করুন:

HKEY_CURRENT_USER\SOFTWARE\Microsoft\Windows\CurrentVersion\Explorer\Advanced

ডানদিকে, Lunch To নামে একটি DWORD কী সন্ধান করুন৷ . 1 মানে এই পিসি এবং 2 মানে কুইক এক্সেস।

উইন্ডোজ 10 এ এক্সপ্লোরার খোলার সময় ডিফল্ট ফোল্ডার সেট করুন

পরিশেষে, আসুন আমরা কীভাবে এক্সপ্লোরারকে ডিফল্ট ফোল্ডার হিসাবে যেকোনো ফোল্ডার খুলতে কনফিগার করতে পারি সে সম্পর্কে কথা বলি।

এক্সপ্লোরারের জন্য ডিফল্ট হিসাবে যেকোনো ফোল্ডার সেট করুন

যেহেতু এটি করার জন্য সত্যিই কোনও অফিসিয়াল উপায় নেই, তাই আমরা যা চাই তা করার জন্য আমাদের উইন্ডোজ হ্যাক করতে হবে। আমি এটি পরীক্ষা করেছি এবং প্রক্রিয়াটি ঠিক কাজ করছে বলে মনে হচ্ছে। শুরু করতে, আপনার ফোল্ডারটি খুঁজুন এবং আপনার ডেস্কটপে ফোল্ডারটির একটি শর্টকাট তৈরি করুন৷

উইন্ডোজ 10 এ এক্সপ্লোরার খোলার সময় ডিফল্ট ফোল্ডার সেট করুন

উদাহরণস্বরূপ, যদি আমি আমার ডিফল্ট ফোল্ডার হিসাবে ছবি ফোল্ডার ব্যবহার করতে চাই, আমি এটিতে ডান-ক্লিক করব, এতে পাঠান নির্বাচন করুন এবং তারপর ডেস্কটপ (শর্টকাট তৈরি করুন) এ ক্লিক করুন . এর পরে, আমাদের সেই শর্টকাটটিকে উইন্ডোজের একটি বিশেষ স্থানে অনুলিপি করতে হবে। প্রথমে, আসুন এক্সপ্লোরার খুলি এবং সেই বিশেষ স্থানে যাই। অন্য এক্সপ্লোরার উইন্ডোতে ঠিকানা বারে নিম্নলিখিত পথটি অনুলিপি করুন এবং আটকান:

%APPDATA%\Microsoft\Internet Explorer\Quick Launch\User Pinned\TaskBar

এক্সপ্লোরারে পাথ পেস্ট করার পরে এন্টার টিপুন নিশ্চিত করুন। আপনার টাস্কবারে আর কি পিন করা আছে তার উপর নির্ভর করে, আপনি এখানে বেশ কয়েকটি প্রোগ্রামের শর্টকাট দেখতে পারেন, কিন্তু আপনার সবসময় একটি ফাইল এক্সপ্লোরার দেখতে হবে শর্টকাট।

উইন্ডোজ 10 এ এক্সপ্লোরার খোলার সময় ডিফল্ট ফোল্ডার সেট করুন

এখন এগিয়ে যান এবং আমরা এইমাত্র আপনার ডেস্কটপ থেকে যে শর্টকাটটি তৈরি করেছি তা এক্সপ্লোরারে খোলা বিশেষ ফোল্ডারে টেনে আনুন। এখন শেষ একটা কাজ করতে হবে। এগিয়ে যান এবং ফাইল এক্সপ্লোরার শর্টকাট মুছুন এবং ছবি শর্টকাট এর নাম পরিবর্তন করুন ফাইল এক্সপ্লোরার-এ . আপনি যদি ছবির থেকে আলাদা ফোল্ডার বেছে নেন, তাহলে সেই শর্টকাটের নাম যাই হোক না কেন ফাইল এক্সপ্লোরার এ পরিবর্তন করুন .

উইন্ডোজ 10 এ এক্সপ্লোরার খোলার সময় ডিফল্ট ফোল্ডার সেট করুন

এটা সম্বন্ধে! এখন আপনার টাস্কবার থেকে ফাইল এক্সপ্লোরার খুলুন এবং আপনি যে ফোল্ডারটিকে ডিফল্ট ফোল্ডার হিসাবে বেছে নিয়েছেন তার বিষয়বস্তু দেখতে হবে৷

উইন্ডোজ 10 এ এক্সপ্লোরার খোলার সময় ডিফল্ট ফোল্ডার সেট করুন

এটি লক্ষণীয় যে এই ছোট্ট কৌশলটি তখনই কাজ করবে যখন আপনি আপনার টাস্কবারের এক্সপ্লোরার আইকনে ক্লিক করবেন। আপনি যদি ডেস্কটপে এই পিসিতে ডাবল-ক্লিক করে বা স্টার্ট এবং তারপরে ফাইল এক্সপ্লোরার-এ ক্লিক করে এক্সপ্লোরার খোলেন, তাহলে সেটিংসে কোন বিকল্পটি বেছে নেওয়া হয়েছে তার উপর নির্ভর করে আপনি এই পিসি বা দ্রুত অ্যাক্সেস দেখতে পাবেন।

আমরা উপরে যা করেছি তা যদি আপনি পূর্বাবস্থায় ফেরাতে চান তবে আপনাকে যা করতে হবে তা হল টাস্কবারে এক্সপ্লোরার-এ ডান-ক্লিক করুন এবং টাস্কবার থেকে আনপিন করুন বেছে নিন . এর পরে, আপনার ডেস্কটপ থেকে এই পিসি আইকনটি টেনে আনুন এবং আবার টাস্কবারে ফেলে দিন। এটি একটি নতুন এক্সপ্লোরার শর্টকাট তৈরি করবে এবং এটি স্বাভাবিকভাবে কাজ করবে।

দ্রুত অ্যাক্সেসের জন্য ফোল্ডারগুলি পিন করুন

আপনি যদি উপরের দুটি বিকল্পের কোনোটি পছন্দ না করেন, তাহলে Windows 10-এ আপনার আরেকটি পছন্দ আছে। আপনি দ্রুত অ্যাক্সেসের সাথে যুক্ত নতুন পিন করা ফোল্ডার বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারেন। আপনি যখন এক্সপ্লোরার খুলবেন, আপনি দ্রুত অ্যাক্সেসের অধীনে বেশ কয়েকটি ফোল্ডারের পাশে একটি পিন আইকন দেখতে পাবেন।

উইন্ডোজ 10 এ এক্সপ্লোরার খোলার সময় ডিফল্ট ফোল্ডার সেট করুন

ডেস্কটপ, ডাউনলোড, ডকুমেন্টস, ছবি, এই পিসি এবং মিউজিক ফোল্ডারগুলি Windows 10-এ ডিফল্টভাবে পিন করা থাকে৷ আপনি যদি সেগুলির যেকোনটি সরাতে চান, তাহলে শুধু ডান-ক্লিক করুন এবং দ্রুত অ্যাক্সেস থেকে আনপিন করুন চয়ন করুন৷ .

যাইহোক, আপনি যদি আপনার কম্পিউটারের যেকোনো ফোল্ডারে এক ক্লিকে অ্যাক্সেস চান, তাহলে সেই ফোল্ডারে নেভিগেট করুন, তারপর Quick Access-এ রাইট-ক্লিক করুন এবং দ্রুত অ্যাক্সেসে বর্তমান ফোল্ডার পিন করুন বেছে নিন .

উইন্ডোজ 10 এ এক্সপ্লোরার খোলার সময় ডিফল্ট ফোল্ডার সেট করুন

আপনি দেখতে পাচ্ছেন, এইভাবে আমি আমার দ্রুত অ্যাক্সেস বিভাগে প্রোগ্রাম ফাইল ফোল্ডারটিকে পিন করেছি। এই পদ্ধতিটি ব্যবহার করে, আপনাকে কোনো হ্যাকস অবলম্বন করতে হবে না এবং আপনি দুটি ক্লিকে আপনার সিস্টেমের যেকোনো ফোল্ডারে দ্রুত অ্যাক্সেস করতে পারবেন।

সবশেষে, আপনি আপনার টাস্কবারের ফাইল এক্সপ্লোরার আইকনে ডান-ক্লিক করে এবং আপনার পিন করা ফোল্ডারটি বেছে নিয়ে দ্রুত সেই পিন করা ফোল্ডারে যেতে পারেন, যা জাম্পলিস্টে প্রদর্শিত হবে।

উইন্ডোজ 10 এ এক্সপ্লোরার খোলার সময় ডিফল্ট ফোল্ডার সেট করুন

সুতরাং সংক্ষেপে, আপনি যদি ডিফল্ট ফোল্ডার সিস্টেম-ব্যাপী পরিবর্তন করতে চান তবে আপনি শুধুমাত্র এই পিসি এবং দ্রুত অ্যাক্সেসের মধ্যে বেছে নিতে পারেন। আপনি যদি শর্টকাট হ্যাক জড়িত দ্বিতীয় পদ্ধতি ব্যবহার করেন, তাহলে আপনাকে টাস্কবার থেকে শর্টকাট ব্যবহার করতে হবে।

সবশেষে, আপনার যদি কোনো ফোল্ডারে দ্রুত অ্যাক্সেসের প্রয়োজন হয়, তাহলে পিন টু কুইক অ্যাকসেস বিকল্পটি ব্যবহার করার চেষ্টা করুন কারণ এটিও সিস্টেম-ওয়াইড হবে এবং আপনি অন্যান্য ফোল্ডার ব্রাউজ করার সময়ও বাম দিকে থাকবে। যদি আপনার কোন প্রশ্ন থাকে, একটি মন্তব্য পোস্ট করুন. উপভোগ করুন!


  1. কিভাবে Windows 11 এ নোটপ্যাড++ ডিফল্ট হিসেবে সেট করবেন

  2. Windows 10 এ আপনার ডিফল্ট প্রিন্টার কিভাবে সেট করবেন

  3. Windows 10 এ কিভাবে ডিফল্ট iTunes ব্যাকআপ অবস্থান পরিবর্তন করবেন

  4. Windows 11 এ কিভাবে ডিফল্ট প্রোগ্রাম সেট আপ করবেন