কম্পিউটার

10 লুকানো উইন্ডোজ 10 ফটো অ্যাপ ট্রিকস আপনার অবশ্যই জানা উচিত

Windows 10-এর ডিফল্ট ফটো অ্যাপটি বেশিরভাগ ফটো এডিটিং কাজগুলিকে সহজে পরিচালনা করতে পারে।

আপনি যদি একটি Windows 10 পিসি ব্যবহার করেন, তাহলে আপনি আপনার প্রিয় ফটো এডিটিং প্রোগ্রামগুলির একটি ইনস্টল এবং ব্যবহার করতে এবং এটিকে আপনার ডিফল্ট প্রোগ্রাম হিসাবে সেট করতে প্রলুব্ধ হতে পারেন৷

এগুলি ইনস্টল করার আগে, আপনাকে প্রথমে ডিফল্ট Windows 10 Photos অ্যাপ দিতে হবে একটি যান কারণ এতে প্রোগ্রামগুলির কিছু কম পরিচিত বৈশিষ্ট্য রয়েছে যা আপনি অন্যথায় চালু করতে পারেন। এই বৈশিষ্ট্যগুলির অনেকগুলি সহজেই উপেক্ষা করা যেতে পারে, যদি না আপনি জানেন যে সেগুলি কোথায় পাবেন৷

আপনার ফটোগুলি উন্নত করতে আমাদের দরকারী টিপস দেখুন৷

1. অ্যাপে অন্যান্য ফোল্ডার যোগ করুন

আপনার Windows 10 পিসিতে ফটো অ্যাপ খুঁজুন এবং খুলুন। ডিফল্টরূপে, অ্যাপটিতে আপনার ছবি ফোল্ডারের সমস্ত ফটো, সেইসাথে আপনার OneDrive অ্যাকাউন্টে সেভ করা ফটোগুলি থাকে।

আপনার পিসিতে অন্য ফোল্ডারে সংরক্ষিত ফটোগুলি যোগ করতে, সেটিংস এ ক্লিক করুন নীচে বাম দিকে, + একটি ফোল্ডার যোগ করুন ক্লিক করুন৷ নীচে, আপনি যে ফোল্ডারটি অ্যাপে যোগ করতে চান সেটি নির্বাচন করুন, তারপর ছবিতে এই ফোল্ডারটি যোগ করুন ক্লিক করুন .

10 লুকানো উইন্ডোজ 10 ফটো অ্যাপ ট্রিকস আপনার অবশ্যই জানা উচিত

2. একটি বহিরাগত ড্রাইভ থেকে ফাইল আমদানি করুন

প্রায়শই, আপনাকে একটি বাহ্যিক উত্স থেকে ফটো যোগ করতে হবে, যেমন একটি মেমরি কার্ড বা পেনড্রাইভ৷ এটি করতে, আপনার পিসিতে ড্রাইভটি ঢোকান, ইমপোর্ট আইকনে ক্লিক করুন উপরের ডানদিকে। অ্যাপটি আপনার ড্রাইভ সনাক্ত করবে এবং এর সমস্ত ফটোতে ডিফল্টরূপে টিক দেওয়া হবে। চালিয়ে যান ক্লিক করুন৷ তাদের আমদানি করতে। নিম্নলিখিত স্ক্রিনে, আপনি আপনার ড্রাইভ থেকে ফটো মুছে ফেলার বিকল্প দেখতে পাবেন।

3. আপনি যে ফটোগুলি চান তা দ্রুত সনাক্ত করুন

অ্যাপটি আপনার সমস্ত ফটো তোলার তারিখের উপর ভিত্তি করে সংরক্ষণ করে (আপনার ফটোর EXIF ​​ডেটা ব্যবহার করে)। সংগ্রহ উপরের বিভাগে তারিখ অনুসারে সাজানো এই সমস্ত ফটো রয়েছে (বিপরীত কালানুক্রমিক ক্রমে)। অন্যান্য মাসগুলি দেখতে শীর্ষে তারিখে ক্লিক করুন যাতে আপনি দ্রুত ক্লিক করতে পারেন৷

10 লুকানো উইন্ডোজ 10 ফটো অ্যাপ ট্রিকস আপনার অবশ্যই জানা উচিত

আপনার সম্প্রতি আপলোড করা ফটোগুলি খুঁজতে, অ্যালবামগুলি ক্লিক করুন৷ বিভাগ, তারপর শেষ আমদানি ক্লিক করুন .

4. একাধিক ছবি মুছুন, অনুলিপি করুন বা শেয়ার করুন One Go

অ্যাপের দরকারী ব্যাচ-সিলেক্ট ফিচারটি আপনাকে একবারে একাধিক ফটো মুছতে, কপি করতে বা শেয়ার করতে দেয়। আপনি যে সমস্ত ফাইলগুলিতে একটি ক্রিয়া সম্পাদন করতে চান সেগুলিতে টিক দিন, তারপর উপরের ডানদিকে প্রাসঙ্গিক বিকল্পটি নির্বাচন করুন। ফটো শেয়ার করার জন্য, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি Outlook, Facebook বা Twitter সহ সামঞ্জস্যপূর্ণ অ্যাপগুলি ইনস্টল এবং লগ ইন করেছেন৷

10 লুকানো উইন্ডোজ 10 ফটো অ্যাপ ট্রিকস আপনার অবশ্যই জানা উচিত

আপনি ভুল করে মুছে ফেলা ফটোগুলি আপনার পিসির রিসাইকেল বিন থেকে পুনরুদ্ধার করা যেতে পারে।

5. একটি ফোল্ডারে একটি স্লাইডশো হিসাবে চিত্রগুলি চালান

এই পয়েন্টের জন্য, অনুগ্রহ করে ফটো অ্যাপ বন্ধ করুন।

একটি ফোল্ডারে আপনার সমস্ত ছবি একটি স্লাইডশো হিসাবে চালাতে, শুধুমাত্র প্রথম ছবিটি খুলুন। আপনি যদি একটি পপ-আপ দেখেন যা আপনাকে জিজ্ঞাসা করে যে আপনি কোন প্রোগ্রামটি ব্যবহার করতে চান, ফটো নির্বাচন করুন , তারপর ঠিক আছে ক্লিক করুন . এখন F5 টিপুন আপনার কীবোর্ডে কী এবং আপনার সমস্ত ফটো একটি স্লাইডশো হিসাবে বাজানো শুরু হবে। এছাড়াও আপনি বাম ব্যবহার করতে পারেন এবং ডান তীর ফাইলগুলির মধ্যে নেভিগেট করার জন্য কীগুলি৷

6. এক ক্লিকেই আপনার ছবি উন্নত করুন

বেশিরভাগ ভালো ফটো এডিটিং প্রোগ্রামে (এমনকি অ্যাপস) এক-ক্লিক ফিক্স অপশন থাকে। এটি মূলত আপনার ছবি বিশ্লেষণ করে এবং এতে মৌলিক সংশোধনগুলি প্রয়োগ করে। এর মধ্যে রয়েছে একটি ঝাপসা ছবিকে আরও তীক্ষ্ণ করা, ছবির উজ্জ্বলতা বাড়ানো, কন্ট্রাস্ট ইত্যাদি।

ফটো অ্যাপ ব্যবহার করে এই সংশোধনগুলি প্রয়োগ করতে, আপনি যে ফটো উন্নত করতে চান সেটি খুলুন, তারপর সম্পাদনা আইকনে ক্লিক করুন উপরের ডানদিকে। এখানেই অ্যাপের সেরা এডিটিং ফিচারগুলি অবস্থিত। উন্নত ক্লিক করুন৷ এক-ক্লিক ফিক্স যোগ করতে উপরের ডানদিকে e বিকল্প আপনার ফটোতে।

10 লুকানো উইন্ডোজ 10 ফটো অ্যাপ ট্রিকস আপনার অবশ্যই জানা উচিত

সম্পাদনা-এ অন্যান্য সমস্ত বৈশিষ্ট্যের মতো বিভাগে, আপনি যদি কোনো পরিবর্তন পূর্বাবস্থায় ফেরাতে চান, আপনার ছবি সংরক্ষণ করতে চান বা এর একটি অনুলিপি সংরক্ষণ করতে চান তাহলে উপরের ডানদিকে বিকল্পগুলি ব্যবহার করুন৷ আপনি তুলনা রেখে পরিবর্তনের আগে এবং পরে প্রভাব তুলনা করতে পারেন অপশনে ক্লিক করা হয়েছে। আপনি যদি মাউস ব্যবহার না করেন, তাহলে CTRL + / টিপুন এবং ধরে রাখুন আপনার শেষ পরিবর্তনের তুলনা করার জন্য কী।

7. লাল চোখ কাটা, ঘোরান এবং সরান

নিচের বিকল্পগুলি বর্ধিত করুন (উপরে ডানদিকে) আপনাকে আপনার ফটো ঘোরানো, ক্রপ করা এবং সোজা করা সহ দ্রুত মৌলিক সম্পাদনা করতে দেয়৷ আমরা বিনামূল্যে লাল চোখ অপসারণের সরঞ্জামগুলি বৈশিষ্ট্যযুক্ত করেছি, তবে ফটো অ্যাপ আপনাকে এক ক্লিকে এটি করতে দেয়৷ রিটাচ করুন আপনাকে দ্রুত দাগ বা ব্রণ দূর করতে এবং রাস্তা মসৃণ করতে দেয়।

8. ফিল্টার যোগ করুন

ফিল্টার যোগ করার ক্ষেত্রে ফটো অ্যাপটি ইনস্টাগ্রাম নয়, তবে এতে ছয়টি ফিল্টারের একটি শালীন মিশ্রণ রয়েছে যা আপনার ফটোগুলিকে আরও গতিশীল করে তুলতে পারে। ফিল্টার ক্লিক করুন সেগুলি অ্যাক্সেস করতে বাম দিকে৷

10 লুকানো উইন্ডোজ 10 ফটো অ্যাপ ট্রিকস আপনার অবশ্যই জানা উচিত

আপনার ফটোগুলিতে প্রভাব যোগ করতে এই বিনামূল্যের ওয়েবসাইটগুলি দেখুন৷

9. আপনার উজ্জ্বলতা, বৈসাদৃশ্য এবং তাপমাত্রা বৃদ্ধি করুন

আলো ক্লিক করুন বাম দিকে বিভাগ। এখান থেকে, আপনি প্রতিটি বিকল্পে ক্লিক করে বাম বা ডানে (একটি বৃত্তাকার স্লাইডারের মতো) ক্লিক করে আপনার ফটোর উজ্জ্বলতা, বৈসাদৃশ্য, হাইলাইট এবং ছায়া সামঞ্জস্য করতে পারেন। একইভাবে, রঙ ক্লিক করুন আপনার তাপমাত্রা, আভা, স্যাচুরেশন এবং রঙের তীব্রতা পরিবর্তন করতে বাম দিকে।

10. নির্বাচনী ফোকাস যোগ করুন

নির্বাচনী ফোকাস হল একটি উজ্জ্বল ফটো এডিটিং টুল এবং এটি DSLR ক্যামেরার প্রাথমিক ডোমেন। যে কেউ জানে না যে এটি কী, এটি আপনাকে ফোরগ্রাউন্ড/ব্যাকগ্রাউন্ডে একটি বস্তুর উপর ফোকাস করতে দেয়, যখন বাকি চিত্রটি হালকাভাবে ঝাপসা করে দেয়। ফোকাস কীভাবে কাজ করে তার আরও গভীরতর সংস্করণ পড়ুন।

ফটো অ্যাপে এই বৈশিষ্ট্যটি ব্যবহার করতে, প্রভাবগুলি-এ ক্লিক করুন নীচে বাম দিকে, তারপর নির্বাচিত ফোকাস ক্লিক করুন৷ ডানদিকে. আপনি আপনার ছবিতে চারটি বিন্দু সহ একটি আধা-বৃত্ত দেখতে পাবেন। আপনি এই অর্ধবৃত্তটিকে পুনরায় অবস্থান করতে পারেন এবং চারটি বিন্দুতে ক্লিক করে টেনে আনতে পারেন যাতে আপনার ফোকাসে আপনার এলাকাটি পুনরায় আকার দিতে পারে। আপনার বাকি ছবিটি কতটা ঝাপসা দেখাবে তা সেট করতে, বৃত্তাকার ব্লার আইকনে ক্লিক করুন উপরের ডানদিকে, তারপর পাঁচটি বিকল্পের মধ্যে একটি নির্বাচন করুন (শক্তিশালী থেকে দুর্বল)।

10 লুকানো উইন্ডোজ 10 ফটো অ্যাপ ট্রিকস আপনার অবশ্যই জানা উচিত

এই সরঞ্জামগুলি ব্যবহার করে, আপনি কোনও তৃতীয় পক্ষের প্রোগ্রাম ইনস্টল না করেই আপনার প্রয়োজনীয় প্রায় যেকোনো ফটো সম্পাদনা করতে পারেন৷

পরবর্তী বড় উইন্ডোজ আপডেটে ফটো অ্যাপে যুক্ত করা কোনো বৈশিষ্ট্য কি আপনি দেখতে চান? আপনি কোন ফটো এডিটিং প্রোগ্রাম ব্যবহার করতে পছন্দ করেন এবং কেন?


  1. আপনি কি Windows 10-এ ফটো অ্যাপ নিয়ে সমস্যার সম্মুখীন হচ্ছেন?

  2. সেরা এয়ারপড টিপস এবং ট্রিকস আপনার অবশ্যই জানা উচিত

  3. Windows 11 টিপস এবং লুকানো রত্ন আপনার জানা উচিত

  4. Windows 10 এ কিভাবে ক্যাশে সাফ করবেন (7 লুকানো ক্যাশে আপনাকে অবশ্যই সাফ করতে হবে)