কম্পিউটার

উইন্ডোজ 10 ডিফল্টরূপে ফাইলগুলি কোথায় সংরক্ষণ করে তা কীভাবে পরিবর্তন করবেন

যদিও আমাদের কম্পিউটারে ফাইলগুলি সংরক্ষণ করা এত সহজ, প্রত্যেকেই তাদের যৌক্তিক উপায়ে সাজাতে সময় নেয় না। আপনি এখনও আপনার ডেস্কটপে সবকিছু সংরক্ষণ করুন বা সংশ্লিষ্ট ডকুমেন্ট, ছবি এবং ভিডিও ফোল্ডারে সবকিছু ডাম্প করুন, হয়তো আপনি একটি নতুন ড্রাইভের সাথে নতুন করে শুরু করতে চান।

আপনি যখন একটি নতুন ফাইলের জন্য সেভ অ্যাজ মেনু খোলেন, তখন উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে আপনার ডিফল্ট সেভ লোকেশনে ফোল্ডারগুলি টেনে আনে, যা সম্ভবত আপনার অভ্যন্তরীণ হার্ড ড্রাইভ (সাধারণত C দিয়ে লেবেল করা হয়)।

আপনি যদি এটি পরিবর্তন করতে চান -- হয়তো আপনি শুধুমাত্র একটি বাহ্যিক হার্ড ড্রাইভ পেয়েছেন কারণ আপনার প্রধান ডিস্কটি পূর্ণ হয়ে গেছে, অথবা প্লাগ ইন করার সময় ফ্ল্যাশ ড্রাইভে অনেক ফাইল সংরক্ষণ করুন -- আপনি সহজেই উইন্ডোজে এই ডিফল্ট পরিবর্তন করতে পারেন 10.

ডান মেনু খুলতে, স্টার্ট বোতামে ক্লিক করুন এবং সেটিংস বেছে নিন . সিস্টেম বেছে নিন বিভাগ এবং বাম দিকের ট্যাবটিকে স্টোরেজ-এ পরিবর্তন করুন . অবস্থানগুলি সংরক্ষণ করুন এ স্ক্রোল করুন , যেখানে আপনি নতুন ডকুমেন্ট, অ্যাপ, মিউজিক, ভিডিও এবং ছবির জন্য ডিফল্ট সেভ লোকেশন পরিবর্তন করতে পারবেন।

মনে রাখবেন যে এই সেটিং পরিবর্তন করা কোনো বর্তমান ফাইল সরানো হবে না; এটি শুধুমাত্র ভবিষ্যতের আইটেমগুলির জন্য প্রযোজ্য৷

আপনি যদি এখানে ডিফল্ট হিসাবে একটি অপসারণযোগ্য ডিস্ক চয়ন করেন (যেমন একটি ফ্ল্যাশ ড্রাইভ), আপনি এটিকে শুধুমাত্র ডিফল্ট হিসাবে দেখতে পাবেন যখন এটি প্লাগ ইন করা থাকে৷ আপনি যদি ড্রাইভটি সরিয়ে দেন এবং সেভ অ্যাজ ডায়ালগটি খুলুন, আপনি আপনার সি ড্রাইভটিকে এই হিসাবে ফিরে দেখতে পাবেন ডিফল্ট।

উইন্ডোজ 10 থেকে আরও বেশি কিছু পেতে চাইছেন? নিয়ন্ত্রণে পেতে আমাদের সেটিংস নির্দেশিকা দেখুন৷

উইন্ডোজে ডিফল্ট সংরক্ষণ অবস্থান পরিবর্তন করার জন্য আপনার কি ব্যবহার আছে? আপনি যদি একটি বাহ্যিক ড্রাইভে সংরক্ষণ করতে চান তাহলে আমাদের জানান!

ইমেজ ক্রেডিট:Shutterstock.com এর মাধ্যমে nednapa


  1. Windows 10 এ ড্রাইভ আইকন কিভাবে পরিবর্তন করবেন?

  2. Windows 10 এ কিভাবে ডিফল্ট iTunes ব্যাকআপ অবস্থান পরিবর্তন করবেন

  3. Windows 10-এ ডিফল্ট ভাষা কীভাবে পরিবর্তন করবেন?

  4. উইন্ডোজ 11-এ ডিফল্ট টার্মিনাল কীভাবে পরিবর্তন করবেন