কম্পিউটার

উইন্ডোজ 10 ক্রিয়েটরের আপডেটের পরে সিস্টেম ফন্টের আকার কীভাবে পরিবর্তন করবেন

আপনার সিস্টেম ফন্টের আকার পরিবর্তন করার ক্ষমতা একটি ছোট বৈশিষ্ট্য, কিন্তু এর কিছু সুদূরপ্রসারী প্রভাব রয়েছে৷

উদাহরণ স্বরূপ, কম্পিউটার মনিটর বাড়ার সাথে সাথে আপনি সেই উচ্চ-রেজোলিউশন স্ক্রীন এস্টেটে আরও কিছু দেখতে পাবেন। তবে এটি সবকিছুকে ছোট দেখাতে পারে এবং স্ক্রীনে ফন্টগুলি পড়তে কিছুটা কঠিন হতে পারে। ওয়েব ব্রাউজারগুলি ফন্টের আকার পরিবর্তন করা সহজ করে তোলে৷

শিরোনাম বার, মেনু, প্যালেট শিরোনাম, বার্তা বক্স এবং টুলটিপের জন্য সিস্টেম ফন্টের আকার পরিবর্তন করার জন্য নির্মাতার আপডেট সেটিংটি সরিয়ে না দেওয়া পর্যন্ত উইন্ডোজও করেছে। আপনি যদি আপনার স্ক্রিনে ফন্ট পড়তে সমস্যায় পড়েন, এই পোর্টেবল ফ্রি অ্যাপটি এখন সাহায্য করতে পারে।

Windows 10 এর জন্য সিস্টেম ফন্ট চেঞ্জার

সিস্টেম ফন্ট চেঞ্জার হল বিশ্বস্ত WinTools থেকে একটি চমৎকার লাইটওয়েট পোর্টেবল অ্যাপ। এটি Windows 7 এবং 8-এও সমর্থিত, তবে শিরোনাম বার, প্যালেট শিরোনাম, মেনু, আইকন, টুলটিপ এবং বার্তা বক্সের ফন্ট সাইজ পরিবর্তন করতে আপনার Windows 10-এ এটির আরও বেশি প্রয়োজন হবে৷

আপনি যখন প্রথমবার এটি চালাবেন, এটি আপনাকে আপনার ডিফল্ট সেটিংস সংরক্ষণ করতে বলবে। হ্যাঁ-তে ক্লিক করুন এবং আপনার পছন্দের জায়গায় রেজিস্ট্রি ফাইলটি সংরক্ষণ করুন। আপনি পরেও প্রধান ইন্টারফেস থেকে ডিফল্ট সেটিংস রপ্তানি করতে পারেন।

উইন্ডোজ 10 ক্রিয়েটরের আপডেটের পরে সিস্টেম ফন্টের আকার কীভাবে পরিবর্তন করবেন

আপনি ইন্টারফেস থেকে দেখতে পাচ্ছেন, প্রোগ্রামটি সহজ।

উইন্ডোজ 10 ক্রিয়েটরের আপডেটের পরে সিস্টেম ফন্টের আকার কীভাবে পরিবর্তন করবেন

আপনি টুইক করতে চান আইটেম নির্বাচন করুন. উদাহরণস্বরূপ, আপনি যদি ফন্টের আকার পরিবর্তন করতে চান তাহলে টুলটিপের পাশের বুলেটে ক্লিক করুন। স্লাইডারটিকে ডিফল্ট থেকে 0 থেকে 20-এর মধ্যে যেকোনো জায়গায় সরান৷ প্রয়োগ করুন ক্লিক করুন বোতাম লগ আউট করুন এবং পরিবর্তনটি দেখতে আবার লগ ইন করুন।

সর্বোত্তম আকার পেতে আপনাকে এটি কয়েকবার পরিবর্তন করতে হতে পারে। আপনি যদি চান তাহলে রপ্তানি করুন এবং একটি পৃথক রেজিস্ট্রি ফাইলে সর্বোত্তম সেটিংস রাখুন৷

আপনি কি আপনার সিস্টেম ফন্ট স্কেল করেন?

যদি আপনি তা করেন, তাহলে আপনি এই নো-ইনস্টলেশন পোর্টেবল সফ্টওয়্যারটিকে একটি চোখ সংরক্ষণকারী পাবেন। এটি এমন একটি সামান্য ইউটিলিটি যা সর্বশেষ উইন্ডোজ আপডেটের মাধ্যমে শূন্য থাকা শূন্যস্থান পূরণ করে।

আপনি কি এমন কোনো বিকল্প টুলস সম্পর্কে জানেন যা আমাদের Windows 10-এ ফন্টের আকার ব্যক্তিগতকৃত করতে সাহায্য করতে পারে? আপনি সৃষ্টিকর্তার আপডেট সম্পর্কে কি মনে করেন?


  1. উইন্ডোজ 10-এ ডিফল্ট সিস্টেম ফন্ট কীভাবে পরিবর্তন করবেন

  2. Windows 10 আপডেটের পরে ল্যাপটপ লক আউট, কিভাবে পাসওয়ার্ড পরিবর্তন করবেন

  3. Windows 11 এ কীভাবে সিস্টেমের ভাষা পরিবর্তন করবেন

  4. Windows 10 এ কিভাবে ফন্ট ইনস্টল করবেন