কম্পিউটার

উইন্ডোজ 10 অনুসন্ধান থেকে ফাইলের প্রকারগুলি কীভাবে বাদ দেওয়া যায়

Windows 10 এর সার্চ ফাংশন আপনার পিসিতে অনেক কিছু খুঁজে পেতে পারে। কিন্তু আপনি কি কখনও মনে করেন যে এটি খুব বেশি পাওয়া যায়?

আপনার ফাইলগুলির বিষয়বস্তু অনুসন্ধান করা থেকে শুরু করে শত শত ফাইলের ধরন অন্তর্ভুক্ত করা, এটি সাজানোর জন্য অনেক তথ্য। সৌভাগ্যক্রমে, Windows আপনার অনুসন্ধানগুলি থেকে নির্দিষ্ট ধরণের ফাইলগুলিকে বাদ দেওয়া সহজ করে তোলে৷

  1. স্টার্ট মেনু খুলুন এবং সূচী অনুসন্ধান করুন . সূচীকরণ বিকল্প খুলুন .
  2. উন্নত ক্লিক করুন বোতাম, তারপর ফাইলের ধরন-এ স্যুইচ করুন ট্যাব
  3. আপনি অনুসন্ধানে দেখতে চান না এমন যেকোনো ধরনের ফাইলের টিক চিহ্ন সরিয়ে দিন। ফাইলইনফোতে এক্সটেনশনটি দেখুন যদি আপনি নিশ্চিত না হন যে এটি কী করে।
  4. ঠিক আছে ক্লিক করুন কখন হবে তোমার. উইন্ডোজ আপনাকে সতর্ক করবে যে সূচকটি পুনর্নির্মাণ করতে কিছু সময় লাগবে। ঠিক আছে বেছে নিন আবার
উইন্ডোজ 10 অনুসন্ধান থেকে ফাইলের প্রকারগুলি কীভাবে বাদ দেওয়া যায়

একবার আপনি এটি করলে, উইন্ডোজ আপনার অনুরোধ করা পরিবর্তনগুলি করে কাজ করতে পারবে। এটি অনুসন্ধান সূচী পুনর্নির্মাণ করার সময়, আপনি এখনও অনুসন্ধানে বাদ দেওয়া ফাইল প্রকারগুলি দেখতে পারেন৷ আপনার কম্পিউটারে কতগুলি ফাইল আছে তার উপর নির্ভর করে এবং আপনার কাছে SSD আছে কি না, এতে কিছু সময় লাগতে পারে।

আপনি কি অক্ষম করতে চান তা আপনার উপর নির্ভর করে। হয়ত আপনার পিসিতে অনেক মিউজিক আছে কিন্তু কখনোই সার্চ করবেন না -- MP3 ফাইল বাদ দিলে সেক্ষেত্রে বিশৃঙ্খলা কমাতে পারে।

আরও অনুসন্ধানের পরামর্শের জন্য Windows 10 এর জন্য আমাদের অনুসন্ধান টিপস দেখুন। এবং যদি আপনি উইন্ডোজ অনুসন্ধানকে বাইপাস করতে চান তবে একটি বিনামূল্যের বিকল্প অনুসন্ধান সরঞ্জাম ব্যবহার করে দেখুন৷

আপনার পিসিতে অনুসন্ধান করা থেকে আপনি কি ধরনের ফাইল বাদ দেবেন? আপনি কি মনে করেন উইন্ডোজ অনুসন্ধান একটি ভাল কাজ করে? মন্তব্যে আমাদের বলুন!

ইমেজ ক্রেডিট:artjazz/Depositphotos


  1. Windows Core OS কিভাবে Windows 10 থেকে আলাদা?

  2. Windows 10 এ কিভাবে একটি ফাইল এনক্রিপ্ট করবেন?

  3. কিভাবে উইন্ডোজ 10 অনুসন্ধান বিকল্পগুলি কাস্টমাইজ করবেন

  4. Windows 11-এ ফাইল এক্সপ্লোরার সার্চ হিস্ট্রি কীভাবে নিষ্ক্রিয় করবেন