কম্পিউটার

নতুন এবং উন্নত Windows 10 নোটপ্যাড:দরকারী টিপস এবং বৈশিষ্ট্য

নোটপ্যাড অবশেষে Windows 10 1809-এ কিছু অত্যাবশ্যকীয় মনোযোগ পেয়েছে। এটি Windows এর প্রথম সংস্করণ থেকে চলে আসছে এবং সর্বদাই একটি খুব মৌলিক পাঠ্য সম্পাদক।

ঠিক আছে, নোটপ্যাড এখনও একটি মৌলিক সম্পাদক, এবং ইন্টারফেসটি প্রায় একই রকম। কিন্তু মাইক্রোসফ্ট নতুন বৈশিষ্ট্য যুক্ত করেছে, কর্মক্ষমতার উন্নতি করেছে এবং Windows 10 1809-এ কিছু বাগ সংশোধন করেছে যাতে এটিকে দীর্ঘ সময়ের জন্য বিলম্বিত করা হয়।

Windows 10 1809-এ উন্নত নোটপ্যাড সম্পর্কে আপনার যা জানা দরকার তা এখানে।

জুম ইন এবং আউট

Windows 10 1809-এর আগে, আপনি যদি নোটপ্যাডে বড় টেক্সট দেখতে চান, তাহলে আপনাকে টেক্সটের ফন্ট সাইজ পরিবর্তন করতে হতো।

এখন, আপনি ফন্ট সাইজ পরিবর্তন না করেই টেক্সট জুম ইন এবং আউট করতে পারেন।

দেখুন> জুম এ যান এবং জুম ইন নির্বাচন করুন অথবা জুম আউট .

নতুন এবং উন্নত Windows 10 নোটপ্যাড:দরকারী টিপস এবং বৈশিষ্ট্য

এছাড়াও আপনি Ctrl + + ব্যবহার করতে পারেন (প্লাস চিহ্ন) এবং Ctrl + - (মাইনাস সাইন) যথাক্রমে জুম ইন এবং আউট করার জন্য কীবোর্ড শর্টকাট। ডিফল্ট 100% জুম স্তরে ফিরে যেতে, Ctrl + 0 টিপুন (শূন্য)।

দ্রুত জুম ইন এবং আউট করতে আপনি কীবোর্ড এবং মাউসের সংমিশ্রণও ব্যবহার করতে পারেন। Ctrl টিপুন এবং ধরে রাখুন জুম ইন করতে বা জুম আউট করতে নিচে স্ক্রোল করতে আপনার মাউসের স্ক্রোল হুইল দিয়ে কী এবং স্ক্রোল করুন৷

নতুন এবং উন্নত Windows 10 নোটপ্যাড:দরকারী টিপস এবং বৈশিষ্ট্য

চারপাশে মোড়ানো, খুঁজুন এবং প্রতিস্থাপন করুন এবং অটোফিল অনুসন্ধান করুন

পূর্বে, আপনি যখন নোটপ্যাডে একটি টেক্সট ফাইলের মাঝখানে অনুসন্ধান করা শুরু করেছিলেন, অনুসন্ধানটি ফাইলের শেষে বা ফাইলের শুরুতে (নির্বাচিত দিকনির্দেশের উপর নির্ভর করে) চলে যেত, কিন্তু পুরো ফাইলটি অনুসন্ধান করবে না।

নতুন উন্নত নোটপ্যাডে, মাইক্রোসফ্ট সার্চ চারপাশে মোড়ানোর জন্য একটি বিকল্প যোগ করেছে যাতে আপনি ফাইলের কার্সার যেখানেই থাকে সেখান থেকে পুরো টেক্সট ফাইলটি অনুসন্ধান করতে পারেন।

যখন আপনি Ctrl + F টিপুন এবং কী খুঁজুন-এ একটি শব্দ বা বাক্যাংশ লিখুন বাক্সে, আশেপাশে মোড়ানো চেক করুন পুরো ফাইলটি অনুসন্ধান করার জন্য বক্স।

নোটপ্যাড আপনার এখন নির্বাচন করা বিকল্পগুলিও মনে রাখে, তাই যখন আপনি রেপ চারপাশে চেক করেন বক্স, পরের বার যখন আপনি খুঁজে ব্যবহার করবেন তখন এটি চেক করা থাকবে অনুসন্ধানের জন্য ডায়ালগ বক্স।

মাইক্রোসফট আরও একটি সুবিধাজনক বৈশিষ্ট্য যোগ করেছে---অটোফিল অনুসন্ধান করুন৷

বলুন আপনি আপনার ফাইলে নির্দিষ্ট পাঠ্যের অন্যান্য ঘটনা খুঁজে পেতে চান। আপনি যে পাঠ্যটি খুঁজে পেতে চান সেটি নির্বাচন করুন এবং Ctrl + F টিপুন . নোটপ্যাড স্বয়ংক্রিয়ভাবে নির্বাচিত পাঠ্যটিকে কী খুঁজুন-এ সন্নিবেশিত করে খুঁজুন-এ বক্স করুন ডায়ালগ বক্স, যা আপনাকে দ্রুত আপনার অনুসন্ধান শুরু করার অনুমতি দেয়।

নতুন এবং উন্নত Windows 10 নোটপ্যাড:দরকারী টিপস এবং বৈশিষ্ট্য

ওয়ার্ড র‍্যাপ সক্ষম করে স্ট্যাটাস বার প্রদর্শন করুন

পূর্বে, আপনি যখন শব্দ মোড়ানো সক্ষম করেছেন ফর্ম্যাটে নোটপ্যাডে মেনু, স্ট্যাটাস বারটি অদৃশ্য হয়ে যাবে যদি আপনি এটি সক্ষম করেন। আপনি একই সময়ে উভয় প্রদর্শন করতে পারেন না. যখন শব্দ মোড়ানো সক্রিয় করা হয়েছে, স্থিতি বার দেখুন বিকল্পে মেনু ধূসর এবং অনুপলব্ধ ছিল।

এখন আপনি শব্দ মোড়ানো সক্ষম করতে পারেন৷ এবং স্ট্যাটাস বার প্রদর্শন করুন একই সময়ে এবং আপনি চাইলে উভয়ই নিষ্ক্রিয় করতে পারেন।

নতুন এবং উন্নত Windows 10 নোটপ্যাড:দরকারী টিপস এবং বৈশিষ্ট্য

লিনাক্স এবং ম্যাক থেকে পাঠ্য ফাইলের জন্য সমর্থন

Windows 10 1809-এর আগে, নোটপ্যাড শুধুমাত্র টেক্সট ফাইলের জন্য উইন্ডোজ ক্যারেজ রিটার্ন (CR) এবং লাইন ফিড (LF) (CRLF) লাইন এন্ডিং সমর্থিত ছিল। আপনি যখন ইউনিক্স, লিনাক্স, বা ম্যাকে তৈরি করা টেক্সট ফাইলগুলি খুলবেন, তখন লাইনের শেষগুলি সঠিকভাবে প্রদর্শিত হবে না। ফাইল একটি জগাখিচুড়ি এবং লাইন শেষ অপ্রত্যাশিত জায়গায় ঘটেছে হবে. আপনাকে ওয়ার্ডপ্যাডে ফাইলটি খুলতে হবে, এটিকে সেখানে সংরক্ষণ করতে হবে এবং তারপরে নোটপ্যাডে ফাইলটি পুনরায় খুলতে হবে।

নোটপ্যাড এখনও ডিফল্টরূপে উইন্ডোজ ক্যারেজ রিটার্ন (CR) এবং লাইন ফিড (LF) (CRLF) লাইন শেষ ব্যবহার করে। কিন্তু মাইক্রোসফ্ট অবশেষে ইউনিক্স এবং লিনাক্স (LF) এবং ম্যাক (CR) এ লাইন শেষের জন্য Windows 10 1809-এ নোটপ্যাডে সমর্থন যোগ করেছে। তাই ইউনিক্স, লিনাক্স বা ম্যাকে তৈরি করা টেক্সট ফাইল এখন নোটপ্যাডে খোলা হলে সঠিকভাবে প্রদর্শিত হবে।

আপনি যখন ইউনিক্স, লিনাক্স, বা ম্যাকে তৈরি করা টেক্সট ফাইলগুলি সম্পাদনা ও সংরক্ষণ করেন, তখন নোটপ্যাড যে অপারেটিং সিস্টেমে তৈরি করা হয়েছিল সেটি থেকে লাইন ব্রেকগুলির ধরন সংরক্ষণ করে৷

নতুন এবং উন্নত Windows 10 নোটপ্যাড:দরকারী টিপস এবং বৈশিষ্ট্য

নোটপ্যাড থেকে সরাসরি Bing অনুসন্ধান করুন

নোটপ্যাড এখন আপনাকে একটি টেক্সট ফাইল থেকে সরাসরি Bing অনুসন্ধান করতে দেয়।

শুধু একটি শব্দ বা বাক্যাংশ নির্বাচন করুন এবং Bing এর সাথে অনুসন্ধান করুন নির্বাচন করুন৷ সম্পাদনা থেকে মেনু বা Ctrl + E টিপুন . নোটপ্যাড Bing ব্যবহার করে ওয়েব অনুসন্ধান করে এবং Microsoft Edge-এ ফলাফল খোলে।

দুর্ভাগ্যবশত, আপনি শুধুমাত্র বিং এবং এজ ব্যবহার করে নোটপ্যাড থেকে অনুসন্ধান করতে পারেন। একটি ভিন্ন সার্চ ইঞ্জিন বা ব্রাউজারে পরিবর্তন করার কোন উপায় নেই৷

নতুন এবং উন্নত Windows 10 নোটপ্যাড:দরকারী টিপস এবং বৈশিষ্ট্য

অন্যান্য পরিবর্তন, উন্নতি, এবং বাগ ফিক্স

মাইক্রোসফ্ট নোটপ্যাডে অন্যান্য ছোট পরিবর্তন এবং উন্নতি করেছে। এবং তারা কিছু বাগ সংশোধন করেছে।

পূর্ববর্তী শব্দটি মুছে ফেলতে একটি কীবোর্ড শর্টকাট ব্যবহার করুন

নোটপ্যাড ইতিমধ্যেই Ctrl + বাম তীর সমর্থন করে৷ এবং Ctrl + ডান তীর কীবোর্ড শর্টকাট এক সময়ে পুরো শব্দের মধ্য দিয়ে যেতে। এছাড়াও আপনি Shift + Ctrl + বাম তীর ব্যবহার করতে পারেন এবং Shift + Ctrl + ডান তীর এক সময়ে পুরো শব্দ নির্বাচন করতে কীবোর্ড শর্টকাট।

এখন আপনি Ctrl + ব্যাকস্পেসও ব্যবহার করতে পারেন৷ আগের শব্দটি মুছে ফেলতে।

নির্বাচিত পাঠ্যে তীর কী ব্যবহার করা

পূর্বে, যখন আপনি কিছু পাঠ্য নির্বাচন করেছিলেন এবং আপনি কার্সার সরাতে এবং পাঠ্য নির্বাচন মুক্ত করতে বাম বা ডান তীর কী ব্যবহার করতেন, তখন কার্সারটি একটি অক্ষর এগিয়ে বা পিছনে চলে যেত।

এখন, কিছু পাঠ্য নির্বাচন করার সময় আপনি যখন তীর কী দিয়ে কার্সারটি সরান, প্রথম কী টিপুন পাঠ্যটিকে অনির্বাচিত করে এবং যেখানে নির্বাচন করা হয়েছিল তার ঠিক পরে বা আগে কার্সারটিকে রাখে। কার্সারটি নির্বাচিত পাঠ্য থেকে একটি অতিরিক্ত অক্ষর দূরে উন্নত নয়৷

বড় টেক্সট ফাইল খোলার সময় উন্নত কর্মক্ষমতা

আপনি যদি প্রায়শই বড় টেক্সট ফাইল নিয়ে কাজ করেন, তাহলে আপনি জেনে খুশি হবেন যে নোটপ্যাডে বড় ফাইল খোলার সময় Microsoft উন্নত কর্মক্ষমতার প্রতিশ্রুতি দেয়৷

কিছু ​​ডিসপ্লে বাগ সংশোধন করা হয়েছে

মাইক্রোসফট কিছু ডিসপ্লে বাগও ঠিক করেছে।

যদিও আমরা এই বাগটি লক্ষ্য করিনি, নোটপ্যাড এখন সঠিকভাবে লাইনগুলি প্রদর্শন করে যা সম্পূর্ণরূপে স্ক্রিনে ফিট করে না৷

এছাড়াও, একটি ফাইল সংরক্ষণ করার সময়, সেই স্ট্যাটাস বারে লাইন এবং কলাম নম্বরগুলি 1 এ রিসেট হয় না . তারা টেক্সট ফাইলে কার্সারের সঠিক অবস্থান দেখানো অব্যাহত রাখে।

নতুন নোটপ্যাড দিয়ে আপনার উৎপাদনশীলতা বাড়ান

যদিও সেখানে আরও অনেক বৈশিষ্ট্য সহ ভাল নোটপ্যাড বিকল্প রয়েছে, নোটপ্যাড ডিফল্টভাবে আছে এবং এখনও দ্রুত নোট নেওয়া, কনফিগারেশন ফাইল সম্পাদনা, স্ক্রিপ্ট এবং কোড লেখা এবং আরও অনেক কিছুর জন্য দরকারী। এছাড়াও আপনি নোটপ্যাড দিয়ে কিছু দুর্দান্ত কৌশল করতে পারেন। এবং এখন, নতুন বৈশিষ্ট্য এবং উন্নতির সাথে, আপনি নোটপ্যাডে আরও বেশি উত্পাদনশীল হতে পারেন।

আপনি যদি এখনও নোটপ্যাডের উন্নত সংস্করণের চেয়ে আরও বেশি বৈশিষ্ট্য সহ একটি পাঠ্য সম্পাদক চান, আমরা উইন্ডোজ নোটপ্যাড বিকল্পগুলির একটি তালিকা অফার করি৷


  1. একটি নতুন Windows 10 PC এর জন্য প্রয়োজনীয় সফ্টওয়্যার এবং বৈশিষ্ট্য

  2. গেমিং-এ নতুন:Windows 11 এবং Edge নতুন গেমিং বৈশিষ্ট্য পায়

  3. Windows 10 ক্রিয়েটর আপডেটে 9 নতুন সেটিংস বৈশিষ্ট্য

  4. Windows OneDrive আয়ত্ত করার ৭টি দরকারী টিপস এবং কৌশল