কম্পিউটার

Windows 10-এ বাহ্যিক মনিটরের উজ্জ্বলতা সামঞ্জস্য করার 3টি সহজ উপায়

বাহ্যিক মনিটরের উজ্জ্বলতা সামঞ্জস্য করার একটি উপায় খুঁজছেন? এই দ্রুত সমাধানগুলি চেষ্টা করুন৷

একটি বাহ্যিক মনিটর ব্যবহার করা উত্পাদনশীলতা উন্নত করার বা ভিডিও গেম খেলার সময় মজা যোগ করার একটি দুর্দান্ত উপায়। আপনি যাই করছেন না কেন, বাহ্যিক মনিটরের উজ্জ্বলতা মেলে। তাই, আপনার পছন্দ অনুযায়ী আপনার দ্বিতীয় স্ক্রিনের উজ্জ্বলতা কীভাবে সামঞ্জস্য করা যায় তা শিখতে পড়ুন।

1. উজ্জ্বলতা সামঞ্জস্য করতে মনিটর বোতামগুলি ব্যবহার করুন

এটি এখন পর্যন্ত সবচেয়ে সহজ পদ্ধতি।

ইনস্টল করার জন্য কোনো অ্যাপ নেই, কোনো Windows 10 সেটিংস পরিবর্তন করতে হবে না, শুধু একটি বোতাম টিপুন। আপনি কীভাবে সেটিংস মেনু অ্যাক্সেস করবেন এবং উজ্জ্বলতা সামঞ্জস্য করবেন তা মনিটর প্রস্তুতকারকের উপর নির্ভর করে। কিছু নির্মাতারা মনিটরের নীচে রাখা একটি ছোট জয়স্টিক ব্যবহার করতে পছন্দ করে, অন্য নির্মাতারা একাধিক বোতাম ব্যবহার করতে পছন্দ করে।

অবাঞ্ছিত পরিবর্তন করা এড়াতে বা মনিটরের সেটিংস ম্যানুয়ালি কীভাবে পরিবর্তন করতে হয় তা খুঁজে বের করার চেষ্টা করার জন্য সময় কাটাতে, মনিটরের নির্দেশাবলী ম্যানুয়াল পড়ুন।

উজ্জ্বলতা সামঞ্জস্য করতে মনিটরের বোতামগুলি ব্যবহার করা একটি সহজ এবং কার্যকর পদ্ধতি। কিন্তু কখনও কখনও এই পদ্ধতি যথেষ্ট ভাল নয়। আপনার সেটআপে যদি দুটি বা তিনটি বাহ্যিক মনিটর থাকে, তাহলে আপনাকে সেগুলির প্রতিটির জন্য ম্যানুয়ালি সেটিংস পরিবর্তন করতে হবে।

প্রতিটি মনিটরের জন্য একই উজ্জ্বলতার স্তর সেট করা কঠিন হতে পারে। আপনাকে প্রতিটি মনিটরের জন্য সেটিংস মনে রাখতে হবে বা লিখতে হবে। এছাড়াও, আপনি যদি সারাদিনে একাধিকবার উজ্জ্বলতা সামঞ্জস্য করতে চান তবে আপনি নিম্নলিখিত সমাধানগুলির মধ্যে একটি চেষ্টা করতে চাইতে পারেন৷

2. নাইট লাইট চালু করুন

নাইট লাইট হল একটি Windows 10 বৈশিষ্ট্য যা আপনাকে স্ক্রিনের উজ্জ্বলতা সামঞ্জস্য করতে দেয়। আপনি কীভাবে আপনার ডিভাইসে নাইট লাইট চালু করতে পারেন তা এখানে দেওয়া হল

  1. স্টার্ট মেনু-এ ডান-ক্লিক করুন এবং সেটিংস নির্বাচন করুন .
  2. ক্লিক করুন সিস্টেম . বামদিকের মেনু থেকে, প্রদর্শন নির্বাচন করুন .
  3. নাইট লাইট নীচের টগলটি চালু করুন . আপনি যদি চান, উজ্জ্বলতা সামঞ্জস্য করতে স্লাইডার ব্যবহার করুন।
Windows 10-এ বাহ্যিক মনিটরের উজ্জ্বলতা সামঞ্জস্য করার 3টি সহজ উপায়

আপনি যদি রাতের আলোর সময়সূচী সেট করতে চান তবে নাইট লাইট সেটিংস এ ক্লিক করুন . আপনি সূর্যাস্ত এবং সূর্যোদয়ের মধ্যে সক্ষম করার জন্য Windows 10 নাইট লাইট সেট করতে পারেন, অথবা আপনি নিজের প্রয়োজনের জন্য আরও ভালভাবে সময় সেট করতে পারেন।

3. মনিটরিয়ান ব্যবহার করে মনিটরের উজ্জ্বলতা কীভাবে সামঞ্জস্য করা যায়

আপনি যদি চোখের চাপ কমাতে চান তাহলে মনিটরিয়ান একটি দুর্দান্ত টুল। মাইক্রোসফ্টের এই বিনামূল্যের অ্যাপটি একাধিক মনিটরের উজ্জ্বলতা সামঞ্জস্য করার জন্য ডিজাইন করা হয়েছে। যা মনিটরিয়ানকে দক্ষ করে তোলে তা হল আপনি মনিটরগুলির উজ্জ্বলতা এককভাবে বা একই সাথে সবগুলি সামঞ্জস্য করতে পারেন৷

আপনি মাইক্রোসফ্ট স্টোর থেকে মনিটরিয়ান ডাউনলোড করতে পারেন। সাধারণত, ডাউনলোড সম্পূর্ণ হলে Windows 10 অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল করবে। যদি এটি না ঘটে, তাহলে ডাউনলোডগুলি খুলুন৷ এবং অ্যাপটি ম্যানুয়ালি ইনস্টল করুন।

ডাউনলোড করুন: মনিটরিয়ান (ফ্রি, ইন-অ্যাপ কেনাকাটা উপলব্ধ)

  1. মনিটরিয়ান খুলুন . আপনি স্টার্ট মেনু খুলতে এবং মনিটরিয়ান-এ ব্রাউজ করে এটি করতে পারেন আইকন আপনি চাইলে টাস্কবারে পিন করতে পারেন।
  2. মনিটরিয়ান ক্লিক করুন আপনার ডিভাইসে কোন মনিটর সংযুক্ত আছে তা দেখতে আইকন।
  3. প্রতিটি মনিটরের উজ্জ্বলতা সামঞ্জস্য করতে, স্লাইডার ব্যবহার করুন৷
Windows 10-এ বাহ্যিক মনিটরের উজ্জ্বলতা সামঞ্জস্য করার 3টি সহজ উপায়

আপনি আরও সেটিংস অ্যাক্সেস করতে পারেন যেমন ইউনিসনে সরানো সক্ষম করুন৷ অথবা সামঞ্জস্যযোগ্য পরিসর পরিবর্তন করুন আপনি যদি মনিটরিয়ান আইকনে ডান-ক্লিক করেন। এছাড়াও, নাম সম্পাদনাযোগ্য না হওয়া পর্যন্ত আপনি ক্লিক করে ধরে রেখে মনিটরের নাম পরিবর্তন করতে পারেন।

Windows 10-এ বাহ্যিক মনিটরের উজ্জ্বলতা সামঞ্জস্য করার 3টি সহজ উপায়

কিভাবে মনিটরিয়ান আপনার মনিটরকে চিনতে পারছে না তা ঠিক করবেন

এমনকি আপনি নিখুঁতভাবে ম্যাচিং ডিসপ্লে সেট আপ করার চেষ্টা করলেও, মনিটরিয়ান আপনার বাহ্যিক মনিটরগুলি সনাক্ত করতে পারে না। যদি এটি হয়, DDC/CI সমর্থন সক্ষম কিনা তা পরীক্ষা করুন৷

মনিটর প্রস্তুতকারকের উপর নির্ভর করে DDC/CI সক্ষম করা ভিন্ন হতে পারে। সাধারণত, আপনাকে মনিটরের শারীরিক বোতামগুলি ব্যবহার করতে হবে। প্রতিটি মনিটর আলাদা, তবে প্রক্রিয়াটি সাধারণত মেনু নির্বাচন করার মতই , সিস্টেম খুলছে ট্যাব, এবং চালু করা হচ্ছে DDC/CI .

এছাড়াও, আপনাকে মনিটরের উজ্জ্বল বুদ্ধিমত্তা বন্ধ করতে হবে বৈশিষ্ট্য যেহেতু উজ্জ্বল বুদ্ধিমত্তা পরিবেশের আলো অনুযায়ী মনিটরের উজ্জ্বলতা স্বয়ংক্রিয়ভাবে সামঞ্জস্য করে, এটি মনিটরিয়ানকে সঠিকভাবে কাজ করা থেকে বিরত রাখে।

বাহ্যিক মনিটরের উজ্জ্বলতা সামঞ্জস্য করার 3টি সহজ উপায়

আপনার বাহ্যিক মনিটরগুলির ক্ষেত্রে আপনি যদি এখনও অন্ধকারে থাকেন তবে আপনি চেষ্টা করতে পারেন এমন কয়েকটি বিকল্প রয়েছে। যেমন আলোচনা করা হয়েছে, আপনি এর ফিজিক্যাল বোতাম, Windows 10 বৈশিষ্ট্য বা Microsoft-এর একটি বিনামূল্যের অ্যাপ ব্যবহার করে বাহ্যিক মনিটরের উজ্জ্বলতা সামঞ্জস্য করতে পারেন।


  1. Windows 10 এ ডিস্ক ম্যানেজমেন্ট খোলার 5 সহজ উপায়

  2. পাসওয়ার্ড ছাড়াই উইন্ডোজ 10 ফ্যাক্টরি রিসেট করার ৩টি সহজ উপায়

  3. Windows 10 এ কন্ট্রোল প্যানেল খোলার ১০টি সহজ উপায়

  4. উইন্ডোজ 7 পাসওয়ার্ড হ্যাক করার ২টি সহজ উপায়