কম্পিউটার

উইন্ডোজ 10-এ অ্যাপ পারমিশন কীভাবে পরিবর্তন করবেন

আপনি কি মনে করেন আপনি অ্যাক্সেসের অনুমতি দিন ক্লিক করেছেন৷ Windows 10-এ একটি নতুন অ্যাপ ব্যবহার করার সময় অনেকবার?

আপনি যদি প্রচুর সংখ্যক অ্যাপ ইনস্টল করেন, তাহলে তাদের অনুমতি সেটিংসের দৃষ্টিশক্তি হারানো সহজ। বিশেষ করে সেসব অ্যাপের জন্য যেগুলো আপনি মাত্র একবার বা দুইবার ব্যবহার করেছেন। চলুন দেখে নেওয়া যাক কিছু সহজ উপায়ে আপনি Windows 10-এ অ্যাপের অনুমতিগুলি পরিচালনা করতে পারেন।

উইন্ডোজ 10-এ আপনি কীভাবে অ্যাপের অনুমতিগুলি নিয়ন্ত্রণ করতে পারেন তা এখানে।

অ্যাপের অনুমতি কী?

অ্যাপের অনুমতি অ্যাপগুলিকে আপনার ডিভাইসের নির্দিষ্ট বৈশিষ্ট্যগুলি ব্যবহার করার অনুমতি দেয়। অ্যাপগুলি হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার উভয় বৈশিষ্ট্যই ব্যবহার করতে পারে, তাই উদাহরণস্বরূপ, আপনার মাইক্রোফোন এবং আপনার ক্যালেন্ডার অ্যাপ উভয়ই অ্যাক্সেস করতে পারে। যাইহোক, অনেক অ্যাপ তাদের প্রয়োজন নেই এমন বৈশিষ্ট্যের জন্য অনুমতির অনুরোধ করে। উদাহরণস্বরূপ, Microsoft Photos-এর আপনার মাইক্রোফোন অ্যাক্সেসের প্রয়োজন নেই।

উইন্ডোজ 10-এ অ্যাপ পারমিশন কীভাবে পরিবর্তন করবেন

কিভাবে একটি একক অ্যাপের জন্য ফাইল অ্যাক্সেসের অনুমতি পরিচালনা করবেন

Windows 10-এ, আপনি একটি পৃথক অ্যাপের জন্য ফাইল অ্যাক্সেসের অনুমতি দিতে বা বন্ধ করতে পারেন। আপনি কিভাবে এটি করতে পারেন তা এখানে:

  1. স্টার্ট মেনুতে ডান-ক্লিক করুন , তারপর সেটিংস-এ যান> অ্যাপস>  অ্যাপ এবং বৈশিষ্ট্য।
  2. অ্যাপগুলির প্রদর্শিত তালিকা থেকে, আপনি ফাইল অ্যাক্সেসের অনুমতি পরিবর্তন করতে চান এমন অ্যাপ নির্বাচন করুন।
  3. উন্নত বিকল্পগুলি নির্বাচন করুন৷ .
  4. নীচে অ্যাপ অনুমতি , সেই অ্যাপ্লিকেশানের অ্যাক্সেসের অনুমতিগুলিকে অনুমতি দিতে বা অস্বীকার করতে টগল ব্যবহার করুন৷ নির্বাচিত অ্যাপের উপর নির্ভর করে, বিকল্পগুলি পরিবর্তিত হবে।
উইন্ডোজ 10-এ অ্যাপ পারমিশন কীভাবে পরিবর্তন করবেন

একাধিক অ্যাপের জন্য ফাইল অ্যাক্সেসের অনুমতি কীভাবে পরিচালনা করবেন

Windows 10 আপনাকে আরও অ্যাপের জন্য ফাইল অ্যাক্সেস বিভাগ সেট করার বিকল্প দেয়। আপনি কীভাবে এটি করতে পারেন তা এখানে:

  1. স্টার্ট মেনুতে ডান-ক্লিক করুন , তারপর সেটিংস-এ যান > গোপনীয়তা
  2. নীচে অ্যাপ অনুমতি , আপনি মিডিয়া প্রকারগুলি খুঁজে পাবেন যেগুলি আপনি অ্যাক্সেস পরিচালনা করতে পারেন:নথিপত্র , ছবি , এবং ভিডিও .

এই ধরনের যেকোনও মিডিয়া নির্বাচন করলে আপনাকে দুটি বিকল্প দেওয়া হবে।

  • একই ডিভাইসে সব অ্যাকাউন্টের জন্য অ্যাপ অ্যাক্সেস পরিচালনা করুন: এই ডিভাইসে ছবি লাইব্রেরিতে অ্যাক্সেসের অনুমতি দিন, এর অধীনে পরিবর্তন নির্বাচন করুন বোতাম এবং এটি বন্ধ বা চালু করুন৷ আপনি যদি বোতামটি চালু করেন, ডিভাইসটি ব্যবহারকারী প্রত্যেকে নির্বাচন করতে পারে যে তারা যে অ্যাপটি ব্যবহার করছে সেটি লাইব্রেরিতে অ্যাক্সেস করতে পারে কিনা৷ আপনি যদি বোতামটি বন্ধ করে দেন, তাহলে Windows 10-এর Microsoft স্টোরে উপলব্ধ সমস্ত অ্যাপগুলি নির্বাচিত লাইব্রেরি অ্যাক্সেস করা থেকে বন্ধ হয়ে যাবে।
  • শুধুমাত্র আপনার অ্যাকাউন্টের জন্য অ্যাপ অ্যাক্সেস পরিচালনা করুন: অ্যাপগুলিকে আপনার ছবি লাইব্রেরি অ্যাক্সেস করার অনুমতি দিন এর অধীনে বোতামটি চালু বা বন্ধ করুন।
উইন্ডোজ 10-এ অ্যাপ পারমিশন কীভাবে পরিবর্তন করবেন

অনুগ্রহ করে মনে রাখবেন যদি আপনার কিছু অ্যাপ কাজ করা বন্ধ করে দেয়, তাহলে এর কারণ হতে পারে আপনি তাদের অ্যাপের অনুমতি বন্ধ বা সীমাবদ্ধ করেছেন।

কিভাবে ফাইল সিস্টেম অনুমতিগুলি পরিচালনা করবেন

এইভাবে আপনি সমস্ত অ্যাপের জন্য ফাইল সিস্টেম অ্যাক্সেসের অনুমতি দিতে বা অস্বীকার করতে পারেন:

  1. স্টার্ট মেনুতে ডান-ক্লিক করুন , তারপর সেটিংস-এ যান > গোপনীয়তা
  2. অ্যাপ অনুমতির অধীনে , নিচে স্ক্রোল করুন এবং ফাইল সিস্টেম নির্বাচন করুন .
উইন্ডোজ 10-এ অ্যাপ পারমিশন কীভাবে পরিবর্তন করবেন

এখান থেকে, আপনি একই ডিভাইস ব্যবহার করে সবার জন্য অ্যাপ অ্যাক্সেস পরিচালনা করতে পারেন।

এই ডিভাইসে ফাইল সিস্টেমে অ্যাক্সেসের অনুমতি দিন এর অধীনে , পরিবর্তন নির্বাচন করুন বোতাম আপনি এটি চালু করলে, প্রত্যেক ব্যবহারকারী সিদ্ধান্ত নিতে পারে যে অ্যাপগুলির তাদের ফাইলগুলিতে অ্যাক্সেস আছে কিনা। এর মধ্যে তাদের ছবি, ভিডিও, নথি এবং স্থানীয় OneDrive ফাইলগুলিতে অ্যাক্সেস অন্তর্ভুক্ত রয়েছে। আপনি যদি এটি বন্ধ করে দেন, তাহলে আপনি অ্যাপগুলিকে যেকোনো ব্যবহারকারীর ফাইল অ্যাক্সেস করা বন্ধ করে দেন।

আপনি যদি শুধুমাত্র আপনার অ্যাকাউন্টের জন্য অ্যাপ অ্যাক্সেস পরিচালনা করতে চান, অ্যাপগুলিকে আপনার ফাইল সিস্টেম অ্যাক্সেস করার অনুমতি দিন ব্যবহার করুন .

একটি একক অ্যাপের জন্য ফাইল সিস্টেম অ্যাক্সেস পরিচালনা করার বিকল্পও রয়েছে। কোন অ্যাপগুলি আপনার ফাইল সিস্টেম অ্যাক্সেস করতে পারে তা চয়ন করুন৷ , আপনি পৃথক অ্যাপ অ্যাক্সেসের অনুমতি দিতে বা অস্বীকার করতে বোতামগুলি ব্যবহার করতে পারেন।

উইন্ডোজ 10-এ অ্যাপ পারমিশন কীভাবে পরিবর্তন করবেন

প্রতিটি ইনস্টল করা অ্যাপ্লিকেশান কোন অ্যাপগুলি আপনার ফাইল সিস্টেম অ্যাক্সেস করতে পারে তা চয়ন করুন এর অধীনে প্রদর্শিত হবে না৷ .

ডাউনলোড করা Windows প্রোগ্রাম বা CD, DVD, বা USB ফ্ল্যাশ ড্রাইভ ব্যবহার করে ইনস্টল করা তালিকার অংশ হবে না এবং সেগুলি অ্যাপগুলিকে আপনার ফাইল সিস্টেম অ্যাক্সেস করার অনুমতি দিন দ্বারা প্রভাবিত হবে না সেটিংস. এই অ্যাপগুলির জন্য ফাইল সিস্টেম অ্যাক্সেস পরিচালনা করতে, আপনাকে তাদের সেটিংস চেক করতে হবে।

আপনি যদি আপনার নিয়োগকর্তার মালিকানাধীন একটি ডিভাইস ব্যবহার করেন বা আপনার কাজের অ্যাকাউন্ট ব্যবহার করে সাইন ইন করে থাকেন, তাহলে ডিভাইস প্রশাসক দ্বারা ফাইল সিস্টেম অ্যাক্সেস বন্ধ বা সেট করা হতে পারে। এই ক্ষেত্রে, আপনি কিছু ​​সেটিংস আপনার প্রতিষ্ঠান দ্বারা পরিচালিত হয় দেখতে পাবেন৷ ফাইল সিস্টেম সেটিংস খোলার সময় বার্তা।

কিভাবে অনুমতির বিভাগ ব্যবহার করে অ্যাপ অ্যাক্সেস পরিচালনা করবেন

আপনি বিভাগ দ্বারা অ্যাপ অ্যাক্সেস সেট করতে পারেন। উদাহরণস্বরূপ, কোন অ্যাপগুলিকে আপনার অবস্থান অ্যাক্সেস করার অনুমতি দেওয়া হবে তা আপনি চয়ন করতে পারেন৷ আপনি কিভাবে এটি করতে পারেন তা এখানে:

  1. স্টার্ট মেনুতে ডান-ক্লিক করুন , তারপর সেটিংস-এ যান > গোপনীয়তা
  2. অ্যাপ অনুমতির অধীনে , আপনি যে বিভাগটি পরিচালনা করতে চান তা নির্বাচন করুন।
  3. অ্যাপের তালিকা দেখতে নিচে স্ক্রোল করুন।
  4. অ্যাক্সেসের অনুমতি দিতে বা অস্বীকার করতে টগলগুলি ব্যবহার করুন৷
উইন্ডোজ 10-এ অ্যাপ পারমিশন কীভাবে পরিবর্তন করবেন

কেন আপনার অ্যাপের অনুমতিগুলি পরিচালনা করা উচিত

নির্দিষ্ট কিছু অ্যাপে অ্যাক্সেস দেওয়ার মানে হল যে তারা ব্যক্তিগত ডেটা অ্যাক্সেস করতে পারে যা আপনি সুরক্ষিত করতে চান। আপনার মতো একই ডিভাইসে একাধিক ব্যবহারকারী থাকলে অ্যাপের অনুমতিগুলি পরিচালনা করা আরও গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। আপনার ইনস্টল করা অ্যাপগুলির অ্যাক্সেসের স্তর নির্ধারণ করতে আপনি এই নিবন্ধের তথ্য ব্যবহার করতে পারেন৷


  1. Windows 10 এ মাউসের সংবেদনশীলতা কীভাবে পরিবর্তন করবেন

  2. Windows 10 এ MAC ঠিকানা কিভাবে পরিবর্তন করবেন

  3. Windows 10 এ অ্যাপের অনুমতিগুলি নিয়ন্ত্রণ করার পদক্ষেপ

  4. Windows 10 এ কীভাবে একটি অ্যাপ বন্ধ করতে বাধ্য করবেন