কম্পিউটার

Windows 365 এর পয়েন্ট কি? হার্ডওয়্যার-এ-সার্ভিস-এর উত্থান

উইন্ডোজ 11 উন্মোচন করার কয়েক সপ্তাহ পরে, মাইক্রোসফ্ট উইন্ডোজ 365 ঘোষণা করেছে। এটি একটি ক্লাউড কম্পিউটিং পরিষেবা যা আপনাকে ইন্টারনেট সংযোগ সহ যেকোনো উপযুক্ত ডিভাইসে একটি উইন্ডোজ মেশিন স্ট্রিম করতে দেয়। এটি অন্য পিসি, ট্যাবলেট বা স্মার্টফোনে হোক না কেন, আপনি যেকোনো জায়গা থেকে আপনার ভার্চুয়াল কম্পিউটার অ্যাক্সেস করতে পারেন।

এই পরিষেবাটি উদীয়মান হাইব্রিড কাজের সেটআপে যাওয়ার জন্য মাইক্রোসফ্টের চাপের একটি অংশ। কিন্তু কিভাবে এটি কাজ করে, এবং এটি ঠিক কার জন্য?

উইন্ডোজ 365:হাইব্রিড ওয়ার্ল্ডের জন্য একটি হাইব্রিড উইন্ডোজ

অফিস থেকে কাজ দূরে সরে যাওয়ায়, ক্লাউড-ভিত্তিক সমাধানের জন্য একটি ক্রমবর্ধমান প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। বিনামূল্যের অনলাইন সহযোগিতার টুল ব্যবহার করা থেকে শুরু করে ভিডিও কনফারেন্সিং সফ্টওয়্যার পর্যন্ত, কোম্পানিগুলিকে তাদের লোকেদের কাজ করার সময় ক্ষমতায়ন করতে হবে।

Windows 365 লিখুন। Windows 365 আপনাকে একটি ক্লাউড পিসিতে চাকা দেয় এবং আপনাকে ক্লাউডের মাধ্যমে আপনার কাজের কম্পিউটার অ্যাক্সেস করতে দেয়। এর মানে হল যে আপনার কাছে থাকা যেকোনো ডিভাইস, সেটা অফিস-ইস্যু করা ল্যাপটপ বা আপনার ব্যক্তিগত ট্যাবলেটই হোক না কেন, ব্রাউজারের মাধ্যমে আপনার কাজের কম্পিউটার স্ট্রিম করতে পারে।

আপনি নিজেকে জিজ্ঞাসা করতে পারেন, "কেন আমি আমার কম্পিউটারে একটি কম্পিউটার স্ট্রিম করতে চাই?" কিন্তু এর থেকে আরো অনেক কিছু আছে।

ক্লাউড পিসি ব্যবহার করে ক্রস-ডিভাইস যাওয়া

Windows 365 এর পয়েন্ট কি? হার্ডওয়্যার-এ-সার্ভিস-এর উত্থান

বলুন আপনি বাড়িতে কাজ করছেন, আপনার কোম্পানির ক্লাউড পিসি অ্যাক্সেস করতে আপনার ল্যাপটপ ব্যবহার করছেন। তারপরে আপনাকে আপনার বাড়ি ছেড়ে যেতে হবে, হয় অফিসে যেতে বা স্থানীয় দোকানে কফি খেতে। আপনার ল্যাপটপকে আটকে রাখার পরিবর্তে, আপনি আপনার ট্যাবলেটটি আনতে পারেন৷ এটি ইতিমধ্যেই আপনার কিছু ওজন সাশ্রয় করবে কারণ বেশিরভাগ ট্যাবলেট একটি সাধারণ ল্যাপটপের তুলনায় অনেক হালকা।

এবং তারপরে, আপনি যখন বাড়ির বাইরে বসতি স্থাপন করবেন, তখন আপনি আপনার মোবাইল ডিভাইসে আপনার কোম্পানির ক্লাউড পিসি অ্যাক্সেস করতে পারবেন। আপনি আপনার ট্যাবলেটের ব্রাউজারে এটি খুললেও, এর কার্যকারিতা আপনি যখন আপনার ল্যাপটপে ছিলেন তখন একই রকম। উপরন্তু, আপনি যখন আপনার ট্যাবলেটে ক্লাউড পিসি খুলবেন, আপনি এটিকে আপনার ল্যাপটপে রেখেছিলেন সেই অবস্থায় দেখতে পাবেন৷

বিশেষজ্ঞ হার্ডওয়্যার অ্যাক্সেস করতে একটি ক্লাউড পিসি ব্যবহার করা

এখানে এটির জন্য আরেকটি ব্যবহারের ক্ষেত্রে রয়েছে। বলুন আপনি একজন 3D মডেলার আপনার অফিস ওয়ার্কস্টেশনে পেটাবাইট ডেটা নিয়ে কাজ করছেন। আপনি যদি বাড়ি থেকে কাজ করতে চান তবে আপনি আপনার ব্যক্তিগত ল্যাপটপে আপনার কাজ করতে পারবেন না। আপনার যা প্রয়োজন তা সম্পাদন করার জন্য এটির স্টোরেজ বা কম্পিউটিং ক্ষমতা নেই৷

Windows 365 এর পয়েন্ট কি? হার্ডওয়্যার-এ-সার্ভিস-এর উত্থান

Windows 365 এর সাথে, আপনার বাড়িতে আপনার অফিস ওয়ার্কস্টেশনের মতো একই শক্তি থাকতে পারে। এর কারণ হল কম্পিউটিং পাওয়ার মাইক্রোসফটের সার্ভারে রাখা হয়েছে। আপনার ব্যক্তিগত ডিভাইসের মাধ্যমে এটি অ্যাক্সেস করা হচ্ছে।

নিজের উপর একটি ক্লাউড পিসির ইন্টারনেট সংযোগ ব্যবহার করা

উইন্ডোজ 365 এর আরেকটি সুবিধা হল দ্রুত ইন্টারনেট। যেহেতু আপনি মূলত ক্লাউড পিসির মনিটর স্ট্রিম করছেন, আপনার প্রয়োজনীয় সমস্ত ফাইল সার্ভারে অবস্থিত। সুতরাং, আপনি যখন কোনও উত্স থেকে বড় ডেটা ডাউনলোড করেন, আপনি আপনার অবস্থানের কম্পিউটারে ডাউনলোড করছেন না। পরিবর্তে, আপনি Microsoft এর ডেটা সেন্টারে এটি ডাউনলোড করছেন।

যে কারণে, ডাউনলোড শুধুমাত্র একটি তাত্ক্ষণিক লাগে. মাইক্রোসফ্ট এমনকি একটি গতি পরীক্ষা প্রদর্শন করেছে। তাদের দৌড়ে, তারা 10 GBPS পর্যন্ত ডাউনলোড গতি এবং 4 GBPS পর্যন্ত আপলোড গতি পেতে পারে৷

Windows 365 এর পয়েন্ট কি? হার্ডওয়্যার-এ-সার্ভিস-এর উত্থান

কিভাবে Windows 365 IT অ্যাডমিনিস্ট্রেটরদের উপকার করে

Windows 365 আইটি অ্যাডমিনিস্ট্রেটরের জীবনকে সহজ করার জন্য ডিজাইন করা হয়েছে। তাদের আর নেটওয়ার্ক এবং সফ্টওয়্যার অবকাঠামো সেট আপ এবং রক্ষণাবেক্ষণ করতে হবে না, কারণ তারা মাইক্রোসফ্ট এন্ডপয়েন্ট ম্যানেজার (MEM) এর মাধ্যমে সমস্ত ব্যবহারকারী এবং ডিভাইস পরিচালনা করতে পারে।

MEM ব্যবহার করে, প্রশাসক একটি অ্যাপে ভৌত এবং ভার্চুয়াল উভয় ডিভাইস পরিচালনা করতে পারেন। তারা সফ্টওয়্যার স্থাপন করতে পারে, ভার্চুয়াল মেশিন যোগ করতে পারে এবং এমনকি এর মাধ্যমে ক্ষমতা আপগ্রেড করতে পারে। প্রশাসকরাও দেখতে পারেন যে প্রতিটি সদস্য কত কম্পিউটিং শক্তি ব্যবহার করে। এটি তাদের প্রয়োজন অনুযায়ী সম্পদ বরাদ্দ করতে দেয়।

একজন নতুন দলের সদস্যকে অনবোর্ড করার জন্য প্রশাসকদের কাছ থেকে আর বেশি পরিশ্রমের প্রয়োজন নেই। তাদের শুধুমাত্র নিশ্চিত করতে হবে যে নতুন সদস্য এন্টারপ্রাইজ নেটওয়ার্কের অংশ। এবং যদি তাদের কাছে একটি উপলব্ধ লাইসেন্স থাকে তবে তারা অবিলম্বে সেই ব্যক্তিকে একটি ভার্চুয়াল পিসি বরাদ্দ করতে পারে। এবং এক ঘণ্টারও কম সময়ে, তাদের কাছে একটি নতুন Windows 365 অ্যাকাউন্ট অ্যাসাইন করা হবে৷

এবং আপনার যদি আরও শক্তিশালী কম্পিউটারের প্রয়োজন হয়, প্রশাসককে যা করতে হবে তা হল MEM ব্যবহার করে একটি ভাল সিস্টেম বরাদ্দ করা। কেউ আপনাকে একটি ফিজিক্যাল পিসি কিনে দেবে তার জন্য আপনাকে আর অপেক্ষা করতে হবে না। উল্টো দিকে, আপনি যদি আপনার ভার্চুয়াল পিসি সর্বাধিক না করে থাকেন তবে আপনার প্রশাসক এর স্পেসিফিকেশন কমিয়ে দিতে পারে। এটি নিশ্চিত করে যে কোনও অতিরিক্ত কম্পিউটিং শক্তি নষ্ট হবে না৷

নেটওয়ার্ক পারফরম্যান্স মনিটরিংও Windows 365-এর মধ্যে তৈরি করা হয়েছে৷ যেহেতু পরিষেবাটি Microsoft-এর সার্ভার থেকে চালিত হয়, তারা ক্রমাগতভাবে আপনার সিস্টেমে ডায়াগনস্টিক পরীক্ষা করতে এবং চালাতে পারে৷ যদি তারা একটি ব্যর্থতা সনাক্ত করে, প্রশাসককে অবিলম্বে সতর্ক করা হয়। কীভাবে সমস্যাটি সংশোধন করা যায় সে সম্পর্কেও তারা সুপারিশ করবে।

Windows 365 আরও ভালো নিরাপত্তা প্রদান করে

Windows 365 এর পয়েন্ট কি? হার্ডওয়্যার-এ-সার্ভিস-এর উত্থান

যেহেতু ক্লাউড পিসি আপনার ডিভাইসে সরাসরি ইনস্টল করা নেই, তাই এটি সহজাতভাবে আরও নিরাপদ। কারণ এটির উপর শুধুমাত্র প্রশাসকদের সম্পূর্ণ নিয়ন্ত্রণ রয়েছে। যেহেতু আপনি এটি একটি ব্রাউজার বা অ্যাপের মাধ্যমে অ্যাক্সেস করছেন, এটি বেশিরভাগ হুমকি থেকে দূরে থাকে৷

কোম্পানির ডেটা রক্ষা করতে, প্রশাসকরা মাল্টি-ফ্যাক্টর প্রমাণীকরণ এবং শর্তাধীন অ্যাক্সেস সেট আপ করতে পারেন। এটি নিশ্চিত করে যে শুধুমাত্র অনুমোদিত ব্যবহারকারীরা আসলে সিস্টেম অ্যাক্সেস করছে।

Windows 365 কার জন্য?

Windows 365 এর পয়েন্ট কি? হার্ডওয়্যার-এ-সার্ভিস-এর উত্থান

Windows 365 ভোক্তা বাজারের জন্য ডিজাইন করা হয়নি। পরিবর্তে, এটি কোম্পানি এবং এন্টারপ্রাইজগুলির জন্য যেগুলিকে একটি বড় এলাকায় একটি নেটওয়ার্ক স্থাপন করতে হবে। এটি এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে ব্যবসাগুলিকে তারা উপযুক্ত মনে করে কম্পিউটিং শক্তি ব্যবহার করতে দেয়৷

ক্লাউড পিসি বিজনেস কম্পিউটিংয়ে বিপ্লব ঘটাবে। কোম্পানিগুলিকে তাদের লোকেদের চাহিদা মেটানোর জন্য উচ্চ-সম্পদ সিস্টেমে আর ব্যয় করতে হবে না। Windows 365-এর ক্লায়েন্ট হিসাবে তাদের শুধুমাত্র একটি নির্ভরযোগ্য ইন্টারনেট সংযোগ এবং একটি এন্ট্রি-লেভেল কম্পিউটার প্রয়োজন।

সর্বোপরি, ব্যবসাগুলি মাসিক এই পরিষেবাটিতে সদস্যতা নিতে পারে৷ তাদের এমন কম্পিউটার পেতে বড় অঙ্কের বিনিয়োগ করতে হবে না যা তারা 100 শতাংশ সময় ব্যবহার করতে পারে না। ক্লাউড পিসি দিয়ে, তারা তাদের প্রয়োজন অনুযায়ী কম্পিউটিং পাওয়ার কিনতে পারে। এটি তাদের সম্পদের ব্যবহারে আরও দক্ষ হতে দেয়।

Windows 365 কি এন্টারপ্রাইজ কম্পিউটিং এর ভবিষ্যত?

মাইক্রোসফট সহ অনেক ডেভেলপার এখন সফটওয়্যার-এ-সার্ভিস (SaaS) ব্যবসায়িক মডেলে চলে যাচ্ছে। কেউ কেউ এটিকে প্রতিকূল বলে মনে করেন কারণ তারা একবার প্রোগ্রামের জন্য অর্থ প্রদান করতে অভ্যস্ত। যাইহোক, SaaS ব্যবসাগুলিকে সফ্টওয়্যারটি তাদের প্রয়োজন অনুসারে ব্যবহার করার অনুমতি দেয়। এটি কোম্পানিগুলিকে তাদের সম্পদের আরও দক্ষ ব্যবহার করতে সক্ষম করবে৷

উইন্ডোজ 365 এর সাথে, মাইক্রোসফ্ট এই ব্যবসায়িক মডেলটিকে একটি খাঁজ পর্যন্ত নিয়ে যায়। তারা এখন সাবস্ক্রিপশন পরিষেবা হিসাবে হার্ডওয়্যার ক্ষমতা অফার করে। ব্যবসাগুলি ব্যয়বহুল অবকাঠামো এবং সরঞ্জামগুলিতে বিনিয়োগ করা ছেড়ে দিতে পারে। সর্বোপরি, যদি তাদের অতিরিক্ত নেটওয়ার্ক এবং কম্পিউটিং শক্তির প্রয়োজন হয়, তবে তাদের যা করতে হবে তা হল মাইক্রোসফ্ট থেকে ভাড়া নেওয়া।

কাজের নতুন জগতের জন্য একটি নতুন উইন্ডোজ পরিষেবা

যেহেতু বিশ্ব একটি হাইব্রিড কর্মক্ষেত্রে চলে যাচ্ছে, মাইক্রোসফ্ট উইন্ডোজ 365 এর সাথে এটির সাথে খাপ খাইয়ে নেওয়ার লক্ষ্য নিচ্ছে৷ ক্লাউড কম্পিউটিং এর নিজস্ব শক্তি রয়েছে এবং সম্ভবত মাইক্রোসফ্টের নতুন পরিষেবা একটি নতুন আদর্শ হিসাবে হার্ডওয়্যার-এ-সার্ভিস চালু করতে সহায়তা করবে৷

Windows 365 যারা WFH উপভোগ করেন তাদের জন্য আদর্শ। এবং আপনি যদি "WFH" এর অর্থ না জানেন তবে সাম্প্রতিক মাসগুলিতে এই সংক্ষিপ্ত রূপটি কীভাবে আমাদের শব্দভাণ্ডারে প্রবেশ করছে তা ধরার সময়।


  1. উইন্ডোজে পদ্ধতি এন্ট্রি পয়েন্ট ত্রুটি ঠিক করুন

  2. উইন্ডোজ নিউজ রিক্যাপ:3D ইমোজি আসছে, উইন্ডোজ 365 ক্লাউড পিসি ঘোষণা করেছে, এবং আরও অনেক কিছু

  3. উইন্ডোজ একটি পুনরুদ্ধার পয়েন্ট খুঁজে পাচ্ছে না? এই হল সমাধান!

  4. 32-বিট এবং 64-বিট উইন্ডোজের মধ্যে পার্থক্য কী