কম্পিউটার

উইন্ডোজ ডিফেন্ডার থ্রেট সার্ভিস বন্ধ হয়ে গেছে, এখনই রিস্টার্ট করুন

হাই, অ্যাডমিন! আমি Windows 10-এ Windows Defender চালু করার চেষ্টা করছি, কিন্তু “Windows Defender Security Center-এ ”, “ভাইরাস এবং হুমকি সুরক্ষা " উপাদানটিতে বার্তা রয়েছে:"হুমকি পরিষেবা বন্ধ করা হয়েছে৷ এখনই এটি পুনরায় চালু করুন " যদি আমি উপযুক্ত বোতামটি ব্যবহার করে মাইক্রোসফ্ট ডিফেন্ডার পুনরায় চালু করার চেষ্টা করি তবে একটি অজানা ত্রুটি প্রদর্শিত হবে:“Unexpected error. Sorry, we ran into a problem. Please try again ” আমি কিভাবে উইন্ডোজ ডিফেন্ডার অ্যান্টিভাইরাস ঠিক করব? তুমাকে অগ্রিম ধন্যবাদ!


উইন্ডোজ ডিফেন্ডার থ্রেট সার্ভিস বন্ধ হয়ে গেছে, এখনই রিস্টার্ট করুন

উত্তর

ভাইরাস এবং হুমকি সুরক্ষা বৈশিষ্ট্য (Microsoft Defender-এর অন্তর্নির্মিত অ্যান্টিভাইরাস) কেন Windows 10-এ কাজ নাও করতে পারে তার সাধারণ কারণগুলি দেখে নেওয়া যাক৷ এক এক করে সমস্ত আইটেম পরীক্ষা করুন৷

অনুগ্রহ করে মনে রাখবেন যে Windows 10 বিল্ড 2004 থেকে শুরু করে, Windows Defender Antivirus Microsoft Defender Antivirus এর নাম পরিবর্তন করা হয়েছে৷ .

3 rd এর কারণে মাইক্রোসফ্ট ডিফেন্ডার কাজ করছে না পার্টি অ্যান্টিভাইরাস

আপনার কম্পিউটারে একটি তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস ইনস্টল করা আছে কিনা তা পরীক্ষা করুন যা Microsoft ডিফেন্ডারকে কাজ করতে বাধা দেয়। আপনার কম্পিউটারে কোনো তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস অ্যাপ ইনস্টল করা থাকলে Microsoft Defender অ্যান্টিভাইরাস স্বয়ংক্রিয়ভাবে নিষ্ক্রিয় হয়ে যায়।

আপনি কোন অ্যান্টিভাইরাস ব্যবহার করতে চান তা অনুগ্রহ করে সিদ্ধান্ত নিন - তৃতীয় পক্ষ বা মাইক্রোসফ্ট ডিফেন্ডার। আপনার যদি তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস প্রয়োজন না হয়, তাহলে এটি নিষ্ক্রিয় বা আনইনস্টল করুন৷

Microsoft ডিফেন্ডার অ্যান্টিভাইরাস পরিষেবাগুলি সক্ষম করুন

মাইক্রোসফ্ট ডিফেন্ডার উইন্ডোজ 10 এ সঠিকভাবে কাজ করার জন্য, আপনাকে বেশ কয়েকটি পরিষেবা পরীক্ষা করতে হবে। সার্ভিস ম্যানেজমেন্ট কনসোল খুলুন (services.msc ) এবং নিশ্চিত করুন যে নিম্নলিখিত আইটেমগুলি পরিষেবার তালিকায় রয়েছে:

  • উইন্ডোজ ডিফেন্ডার অ্যাডভান্সড থ্রেট প্রোটেকশন সার্ভিস (Sense );
  • মাইক্রোসফ্ট ডিফেন্ডার অ্যান্টিভাইরাস নেটওয়ার্ক পরিদর্শন পরিষেবা (WdNisSvc );
  • Microsoft Defender অ্যান্টিভাইরাস পরিষেবা (WinDefend );
  • নিরাপত্তা কেন্দ্র (WSCSVC )।

PowerShell ব্যবহার করে পরিষেবাগুলির স্থিতি পরীক্ষা করা যেতে পারে:

get-service Sense, WdNisSvc, WinDefend, wscsvc | select name,status,starttype নির্বাচন করুন

উইন্ডোজ ডিফেন্ডার থ্রেট সার্ভিস বন্ধ হয়ে গেছে, এখনই রিস্টার্ট করুন

সেন্স এবং WdNisSvc পরিষেবাগুলির জন্য স্টার্টআপের ধরনটি অবশ্যই ম্যানুয়াল হতে হবে৷

সিকিউরিটি সেন্টার (উইনডিফেন্ড) এবং মাইক্রোসফ্ট ডিফেন্ডার অ্যান্টিভাইরাস (wscsvc) পরিষেবাগুলি অবশ্যই চলমান থাকবে৷ এই পরিষেবাগুলি অক্ষম করা থাকলে, আপনি Microsoft ডিফেন্ডার ব্যবহার করতে পারবেন না৷

যাচাই করুন যে পরিষেবাগুলির জন্য স্টার্টআপ প্রকারটি স্বয়ংক্রিয় সেট করা আছে৷ কোনো সেবা বন্ধ হয়ে গেলে ম্যানুয়ালি শুরু করুন। যদি সমস্ত পরিষেবা চালু থাকে, সেগুলি পুনরায় চালু করুন৷

উইন্ডোজ ডিফেন্ডার থ্রেট সার্ভিস বন্ধ হয়ে গেছে, এখনই রিস্টার্ট করুন

Windows 10 এ রেজিস্ট্রি ব্যবহার করে Microsoft Defender সক্ষম করুন

2004 তৈরির আগে উইন্ডোজ 10 এর সংস্করণগুলিতে, রেজিস্ট্রির মাধ্যমে উইন্ডোজ ডিফেন্ডার অক্ষম করা সম্ভব ছিল। এটি DisableAntiSpyware ব্যবহার করে করা যেতে পারে রেজিস্ট্রি প্যারামিটার। এই বিকল্পটি সাধারণত OEM বা সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটরদের দ্বারা ব্যবহৃত হয় যখন একটি তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস অ্যাপ ডিভাইসে ব্যবহার করার উদ্দেশ্যে ছিল।

রেজিস্ট্রি এডিটর চালান (regedit.exe ) এবং রেজিস্ট্রি কী এ যান HKLM\Software\Policies\Microsoft\Windows Defender . যদি অ্যান্টিভাইরাস নিষ্ক্রিয় করুন এবং AntiSpyware নিষ্ক্রিয় করুন DWORD প্যারামিটারগুলি ডান ফলকে (অন্তত একটি) উপস্থিত রয়েছে, সেগুলি সরান বা 0 তে মান পরিবর্তন করুন .

উইন্ডোজ ডিফেন্ডার থ্রেট সার্ভিস বন্ধ হয়ে গেছে, এখনই রিস্টার্ট করুন

কিছু ক্ষেত্রে, আপনি যখন এই রেজিস্ট্রি প্যারামিটারগুলি পরিবর্তন বা মুছে ফেলেন, তখন আপনি একটি ত্রুটি পেতে পারেন:

Cannot edit DisableAntiSpyware. Error writing the value’s new contents.

আসল বিষয়টি হল উইন্ডোজ ডিফেন্ডারের একটি কার্নেল-মোড ড্রাইভার (wdfilter.sys) রয়েছে যা একটি রেজিস্ট্রি কলব্যাক ফিল্টার নিবন্ধন করে যা ডিফেন্ডারের রেজিস্ট্রি কীগুলিকে সুরক্ষিত করে৷

রেজিস্ট্রি পরিবর্তন করার আগে উইন্ডোজ ডিফেন্ডার সম্পর্কিত সমস্ত পরিষেবা বন্ধ করার চেষ্টা করুন৷

এছাড়াও একটি রেজিস্ট্রি কী HKLM\Software\Policies\Microsoft\Windows ডিফেন্ডারের মালিকানা নেওয়ার চেষ্টা করুন এবং নিজেকে সম্পূর্ণ নিয়ন্ত্রণের অনুমতি দিন।

এর পরে, "এখনই পুনরায় চালু করুন" বোতামটি ব্যবহার করে ভাইরাস এবং হুমকি সুরক্ষা পুনরায় চালু করার চেষ্টা করুন। পরিষেবাটি সঠিকভাবে শুরু করতে হবে।

তারপর সেটিংস -> উইন্ডোজ নিরাপত্তা -> ভাইরাস এবং হুমকি সুরক্ষা -> চালু করুন এ যান .

উইন্ডোজ ডিফেন্ডার থ্রেট সার্ভিস বন্ধ হয়ে গেছে, এখনই রিস্টার্ট করুন

এছাড়াও রিয়েল-টাইম সুরক্ষা চেক করুন৷ উইন্ডোজ সিকিউরিটি -> ভাইরাস এবং হুমকি সুরক্ষা -> সেটিংস পরিচালনা করুন৷

এর অধীনে বিকল্পটি সক্রিয় করা হয়েছে৷

উইন্ডোজ ডিফেন্ডার থ্রেট সার্ভিস বন্ধ হয়ে গেছে, এখনই রিস্টার্ট করুন

বর্তমান Windows 10 বিল্ডে, আপনি DisableAntiSpyware রেজিস্ট্রি প্যারামিটারের মাধ্যমে মাইক্রোসফট ডিফেন্ডার অ্যান্টিভাইরাস নিষ্ক্রিয় করতে পারবেন না (এই লুফেলটি অনেক ম্যালওয়্যার দ্বারা ব্যবহৃত হয়েছিল)।

Microsoft Defender এখন স্বয়ংক্রিয়ভাবে Windows 10 দ্বারা অক্ষম হয়ে যায় যদি এটি আপনার ডিভাইসে ইনস্টল করা একটি তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস সনাক্ত করে। আপনার যদি তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস ইনস্টল না থাকে এবং Microsoft ডিফেন্ডারকে নিষ্ক্রিয় করতে হয়, তাহলে প্রথমে আপনাকে Microsoft Defender Tamper Protection নিষ্ক্রিয় করতে হবে . এই Windows নিরাপত্তা বৈশিষ্ট্যটি দূষিত অ্যাপগুলিকে রিয়েল-টাইম এবং ক্লাউড সুরক্ষা সহ গুরুত্বপূর্ণ Microsoft ডিফেন্ডার অ্যান্টিভাইরাস সেটিংস পরিবর্তন করা থেকে আটকাতে সাহায্য করে৷ ট্যাম্পার সুরক্ষা শুধুমাত্র Windows সিকিউরিটি অ্যাপ্লিকেশনের মাধ্যমে নিষ্ক্রিয় করা যেতে পারে, এবং একটি ব্যবহারকারী অ্যাকাউন্ট কন্ট্রোল (UAC) প্রম্পট পরিবর্তনটি নিশ্চিত করতে প্রদর্শিত হবে৷

উইন্ডোজ ডিফেন্ডার থ্রেট সার্ভিস বন্ধ হয়ে গেছে, এখনই রিস্টার্ট করুন

আপনি রেজিস্ট্রির মাধ্যমে ট্যাম্পার সুরক্ষা অক্ষম করতে পারেন। এটি করার জন্য, আপনাকে TamperProtection নামে একটি DWORD প্যারামিটার তৈরি করতে হবে 0 এর মান সহ রেজিস্ট্রি কীর অধীনে HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Microsoft\Windows Defender\features . কিন্তু তার আগে, আপনাকে প্রথমে ফিচার রেজিস্ট্রি কী-এর মালিকানা নিতে হবে।

চেক করুন যে মাইক্রোসফট ডিফেন্ডার গ্রুপ নীতিতে সক্ষম হয়েছে

স্থানীয় গ্রুপ পলিসি এডিটর খুলুন (gpedit.msc) এবং যাচাই করুন যে Microsoft ডিফেন্ডার গ্রুপ নীতির মাধ্যমে অক্ষম করা হয়নি। এটি করতে, বিভাগে যান কম্পিউটার কনফিগারেশন -> অ্যাডমিনিস্ট্রেটর টেমপ্লেট -> উইন্ডোজ উপাদান -> উইন্ডোজ ডিফেন্ডার অ্যান্টিভাইরাস . যাচাই করুন যে Microsoft ডিফেন্ডার অ্যান্টিভাইরাস বন্ধ করুন নীতি কনফিগার করা বা নিষ্ক্রিয় করা নেই৷

Windows 10 2004 এবং নতুন বিল্ডে, ডিফেন্ডার সেটিংস সহ GPO বিভাগটিকে বলা হয় Microsoft Defender Antivirus .

উইন্ডোজ ডিফেন্ডার থ্রেট সার্ভিস বন্ধ হয়ে গেছে, এখনই রিস্টার্ট করুন

Microsoft Defender DLLs পুনরায় নিবন্ধন করুন

উইন্ডোজ ডিফেন্ডার লাইব্রেরিগুলি পুনরায় নিবন্ধন করার চেষ্টা করুন। এটি করতে, প্রশাসক হিসাবে একটি কমান্ড প্রম্পট খুলুন এবং নিম্নলিখিত কমান্ডগুলি চালান:
regsvr32 atl.dll
regsvr32 wuapi.dll
regsvr32 softpub.dll
regsvr32 mssip32.dll

উইন্ডোজ ডিফেন্ডার থ্রেট সার্ভিস বন্ধ হয়ে গেছে, এখনই রিস্টার্ট করুন

মাইক্রোসফ্ট ডিফেন্ডার পুনরায় চালু করুন এবং সমস্যাটি ঠিক হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

উইন্ডোজ আপডেটগুলি পরীক্ষা করুন এবং ইনস্টল করুন

বিরল ক্ষেত্রে, মাইক্রোসফ্ট ডিফেন্ডার অ্যান্টিভাইরাস মাসিক Windows 10 আপডেট ইনস্টল করার পরে কাজ করা বন্ধ করে দিতে পারে। এই ক্ষেত্রে, নতুন আপডেটগুলি পরীক্ষা করার চেষ্টা করুন এবং সেটিংস -> আপডেট এবং সুরক্ষা -> উইন্ডোজ আপডেট -> আপডেটের জন্য চেক করুন বা সর্বশেষ আপডেটগুলি ইনস্টল করতে পাওয়ারশেল ব্যবহার করে সেগুলি ইনস্টল করুন৷ সম্ভবত, তারা সমস্যাটি ঠিক করবে।

যদি কিছুই সাহায্য না করে, তাহলে কমান্ডের সাহায্যে Windows ইমেজ এবং সিস্টেম ফাইলগুলির অখণ্ডতা পরীক্ষা করুন এবং মেরামত করুন:

sfc /scannow
DISM /Online /Cleanup-Image /RestoreHealth

আমি আশা করি এই সংক্ষিপ্ত নির্দেশিকাটি আপনাকে সমস্যা সমাধানে সাহায্য করবে যদি আপনি Windows 10-এ হুমকি পরিষেবা শুরু (বন্ধ) করতে না পারেন।


  1. ফিক্স সুপারফেচ কাজ করা বন্ধ করে দিয়েছে

  2. [সমাধান] GWXUX কাজ করা বন্ধ করে দিয়েছে

  3. ফিক্স:উইন্ডোজ ডিফেন্ডার থ্রেট সার্ভিস বন্ধ হয়ে গেছে। এখনই এটি পুনরায় চালু করুন (সমাধান)

  4. কিভাবে ঠিক করবেন আধুনিক সেটআপ হোস্ট উইন্ডোজ 10 পিসিতে কাজ করা বন্ধ করে দিয়েছে