কম্পিউটার

এনক্রিপ্ট করা ড্রাইভে ডেটা পুনরুদ্ধার করতে বিটলকার মেরামত টুল ব্যবহার করা

আজ আমরা বর্ণনা করব কীভাবে বিটলকার ব্যবহার করে এনক্রিপ্ট করা ক্ষতিগ্রস্থ বা অ্যাক্সেসযোগ্য হার্ড ড্রাইভ থেকে ডেটা পুনরুদ্ধার করা যায়। আমরা আপনাকে একটি সাধারণ কেস এবং ক্ষতিগ্রস্থ বিটলকার ড্রাইভের একটি কেস দেখাব। একটি এনক্রিপ্ট করা ডিস্কে ফাইল সিস্টেমের দুর্নীতির কারণে (উদাহরণস্বরূপ, হার্ডডিস্কের একটি ক্ষতি যেখানে বিটলকার একটি অপ্রত্যাশিত সিস্টেম শাটডাউনের কারণে গুরুত্বপূর্ণ তথ্য সঞ্চয় করে), OS বুট করতে না পারা বা বিটলকার পুনরুদ্ধারের কারণে এই ধরনের সমস্যা হতে পারে। কনসোল, এবং অনুরূপ ব্যর্থতা যা এনক্রিপ্ট করা ডেটার স্বাভাবিক খোলার বাধা দেয়। বর্ণিত সমস্যাগুলি একটি সিস্টেম ডিস্ক এবং একটি অপসারণযোগ্য বাহ্যিক বা USB ডিস্কের সাথে উভয়ই দেখা দিতে পারে।

আমরা ইউটিলিটি ব্যবহার করব Repair-bde.exe (বিটলকার মেরামত টুল) ডেটা পুনরুদ্ধারের জন্য, একটি কমান্ড লাইন টুল উইন্ডোজ 7 / সার্ভার 2008 R2 এ উপস্থিত হয়েছে। এটি BitLocker দিয়ে এনক্রিপ্ট করা ক্ষতিগ্রস্থ ড্রাইভে এনক্রিপ্ট করা ডেটা অ্যাক্সেস এবং পুনরুদ্ধার করতে ব্যবহৃত হয়।

একটি BitLocker ভলিউম থেকে ডেটা পুনরুদ্ধারের জন্য প্রয়োজনীয়তা

একটি BitLocker-এনক্রিপ্ট করা ড্রাইভ থেকে ডেটা পুনরুদ্ধার করার জন্য, আপনার নিম্নলিখিত BitLocker নিরাপত্তা উপাদানগুলির মধ্যে অন্তত একটি থাকতে হবে:

  • বিটলকার পুনরুদ্ধারের পাসওয়ার্ড (যেটি আপনি একটি এনক্রিপ্ট করা ডিস্ক আনলক করার সময় Windows GUI-তে প্রবেশ করেন);
  • বিটলকার রিকভারি কী;
  • সিস্টেম স্টার্টআপ কী (.bek) – একটি USB ফ্ল্যাশ ড্রাইভের একটি কী যা আপনাকে ব্যবহারকারীকে BitLocker পাসওয়ার্ড ইনপুট করার প্রয়োজন ছাড়াই স্বয়ংক্রিয়ভাবে বুট পার্টিশন ডিক্রিপ্ট করতে দেয়৷

BitLocker Recovery Key হল 48 টি অক্ষরের একটি অনন্য ক্রম। বিটলকার ভলিউম তৈরি করার সময় পুনরুদ্ধার কী তৈরি করা হয়, এটি প্রিন্ট করা যায় (এবং একটি নিরাপদ জায়গায় সংরক্ষণ করা হয়), স্থানীয় ড্রাইভে একটি পাঠ্য ফাইলে সংরক্ষণ করা যায় (এটি সুপারিশ করা হয় না, কারণ এই ডিস্কটি ক্ষতিগ্রস্ত হলে, আপনি জিতেছেন। আপনার ডেটা ডিক্রিপ্ট করতে সক্ষম হবে না) বা বাহ্যিক ড্রাইভে, বা আপনার অনলাইন Microsoft অ্যাকাউন্টে সংরক্ষিত। এনক্রিপ্ট করা ড্রাইভে ডেটা পুনরুদ্ধার করতে বিটলকার মেরামত টুল ব্যবহার করা

এনক্রিপ্ট করা ড্রাইভে ডেটা পুনরুদ্ধার করতে বিটলকার মেরামত টুল ব্যবহার করা

বিটলকার রিকভারি কী Microsoft ওয়েবসাইটে আপনার অ্যাকাউন্টে পাওয়া যাবে। https://onedrive.live.com/recoverykey লিঙ্কটি অনুসরণ করুন৷

এনক্রিপ্ট করা ড্রাইভে ডেটা পুনরুদ্ধার করতে বিটলকার মেরামত টুল ব্যবহার করা

আপনার যদি BitLocker পুনরুদ্ধার কী অ্যাক্সেস না থাকে, তাহলে আপনি আপনার এনক্রিপ্ট করা ডেটা অ্যাক্সেস করতে পারবেন না। কারণ BitLocker অন্য ব্যবহারকারীদের থেকে আপনার ফাইল রক্ষা করার জন্য ডিজাইন করা হয়েছে।

একটি বিটলকার ড্রাইভ থেকে ডেটা পুনরুদ্ধার সংক্রান্ত কয়েকটি সূক্ষ্মতা। এনক্রিপ্ট করা একটির মতো অন্তত একই আকারের সাথে একটি পৃথক ডিস্কে ডেটা পুনরুদ্ধার করা দরকার। পুনরুদ্ধারের সময় এই ডিস্কের সমস্ত বিষয়বস্তু মুছে ফেলা হবে এবং বিটলকার ভলিউম থেকে ডিক্রিপ্ট করা ডেটা দিয়ে প্রতিস্থাপিত হয়েছে। আমাদের উদাহরণে, ডিস্ক F:(2 GB সাইজ) হল একটি USB স্টিক যাতে BitLocker ব্যবহার করে এনক্রিপ্ট করা বিষয়বস্তু থাকে, যা কোনো কারণে খুলবে না। ডেটা পুনরুদ্ধার করতে, আমরা 10 জিবি আকারের একটি অতিরিক্ত বাহ্যিক হার্ড ডিস্ক ডেটা (G:) মাউন্ট করেছি৷

এনক্রিপ্ট করা ড্রাইভে ডেটা পুনরুদ্ধার করতে বিটলকার মেরামত টুল ব্যবহার করা

উইন্ডোজে একটি বিটলকার এনক্রিপ্ট করা ড্রাইভ কিভাবে আনলক করবেন?

সবচেয়ে সহজ পরিস্থিতি হল যখন আপনাকে Windows থেকে একটি BitLocker এনক্রিপ্টেড ড্রাইভ আনলক করতে হবে। আপনার কাছে সম্ভবত বিটলকার দ্বারা সুরক্ষিত একটি বাহ্যিক ড্রাইভ বা USB ফ্ল্যাশ ড্রাইভ রয়েছে যা খুলবে না বা আপনি অন্য কম্পিউটারে একটি এনক্রিপ্ট করা ড্রাইভ খুলতে চান৷

আপনার কম্পিউটারের সাথে ড্রাইভটি সংযুক্ত করুন এবং কন্ট্রোল প্যানেলে যান -> সিস্টেম এবং নিরাপত্তা -> বিটলকার ড্রাইভ এনক্রিপশন (প্রফেশনাল এবং উচ্চতর উইন্ডোজ সংস্করণে উপলব্ধ)৷ ডিস্কের তালিকায়, BitLocker এনক্রিপ্ট করা ডিস্ক নির্বাচন করুন এবং ড্রাইভ আনলক করুন ক্লিক করুন .

এনক্রিপ্ট করা ড্রাইভে ডেটা পুনরুদ্ধার করতে বিটলকার মেরামত টুল ব্যবহার করা

নিরাপত্তা পদ্ধতির উপর নির্ভর করে, পাসওয়ার্ড, পিন পুনরুদ্ধার কী উল্লেখ করুন এবং ড্রাইভটি আনলক করতে স্মার্ট কার্ডটি সংযুক্ত করুন। আপনি যদি পাসওয়ার্ড না জানেন, কিন্তু পুনরুদ্ধার কী সংরক্ষণ করা হয়েছে, উন্নত সেটিংস নির্বাচন করুন -> পুনরুদ্ধার কী লিখুন .

এনক্রিপ্ট করা ড্রাইভে ডেটা পুনরুদ্ধার করতে বিটলকার মেরামত টুল ব্যবহার করা

আপনার যদি একাধিক পুনরুদ্ধার কী থাকে, তাহলে আপনি উইন্ডোতে প্রদর্শিত শনাক্তকারী ব্যবহার করে আপনার প্রয়োজনীয় পুনরুদ্ধার কী নির্ধারণ করতে পারেন। আপনি যদি সঠিক কী উল্লেখ করেন, তাহলে ডিস্কটি আনলক হয়ে যাবে এবং আপনি এতে ডেটা অ্যাক্সেস করতে পারবেন।

যেখানে Windows ইনস্টল করা আছে সেখানে একটি BitLocker ড্রাইভ কিভাবে আনলক করবেন?

যখন আপনার সিস্টেম ড্রাইভ (যেখানে উইন্ডোজ ইনস্টল করা আছে) বিটলকার ব্যবহার করে এনক্রিপ্ট করা হয় এবং কোনো কারণে আপনার উইন্ডোজ সঠিকভাবে বুট হয় না (মৃত্যুর নীল স্ক্রীন, বুট হ্যাং হওয়া, ভুল আপডেট ইত্যাদি) তখন একটি কেস বিবেচনা করুন।

উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্ট চালানোর চেষ্টা করুন (উইন্ডোজ পরপর ৩ বার বুট করতে ব্যর্থ হলে এটি স্বয়ংক্রিয়ভাবে শুরু হবে)। যদি WinRE কাজ না করে, আপনি Windows 10 ইনস্টলেশন ডিস্ক, MsDaRT 10 রিকভারি ইমেজ বা অন্য বুটযোগ্য ডিস্ক থেকে বুট করতে পারেন। কমান্ড প্রম্পট চালানোর জন্য, সমস্যা সমাধান নির্বাচন করুন -> উন্নত বিকল্পগুলি -> কমান্ড প্রম্পট , অথবা Shift + F10 টিপুন .

কমান্ড লাইন ব্যবহার করে কম্পিউটারে সমস্ত ডিস্কের স্থিতি পরীক্ষা করুন (এইভাবে আপনি বিটলকার এনক্রিপ্টেড ড্রাইভ সনাক্ত করতে পারেন):

manage-bde -status

একটি (বা একাধিক) ডিস্কের কমান্ডের ফলাফলে নিম্নলিখিত পাঠ্য থাকা উচিত:“বিটলকার ড্রাইভ এনক্রিপশন:ভলিউম ডি ” তাই আপনার ডিস্ক ডি এনক্রিপ্ট করা আছে।
কমান্ড চালিয়ে এটি আনলক করুন:

manage-bde -unlock D: -pw

কমান্ড আপনাকে আপনার BitLocker পাসওয়ার্ড লিখতে বলবে:

এই ভলিউম আনলক করতে পাসওয়ার্ড লিখুন:

পাসওয়ার্ড সঠিক হলে, একটি বার্তা প্রদর্শিত হবে:

পাসওয়ার্ডটি সফলভাবে ভলিউম ডি আনলক করেছে:।

এনক্রিপ্ট করা ড্রাইভে ডেটা পুনরুদ্ধার করতে বিটলকার মেরামত টুল ব্যবহার করা

আপনার ডিস্ক ডিক্রিপ্ট করা হয়েছে এবং আপনি OS পুনরুদ্ধার করতে এগিয়ে যেতে পারেন।
আপনি যদি BitLocker ড্রাইভ সুরক্ষা সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করতে চান, তাহলে চালান:

manage-bde -protectors -disable D:

কম্পিউটার রিস্টার্ট করুন। এখন উইন্ডোজ বুট ড্রাইভ এনক্রিপ্ট করা নেই।

BitLocker পাসওয়ার্ড ব্যবহার করে ডেটা পুনরুদ্ধার

প্রথমত, এই পদ্ধতিটি ব্যবহার করে আপনার ডেটা পুনরুদ্ধার করার চেষ্টা করুন (এটি Windows 10, 8.1 / সার্ভার 2012 /R2/2016 বা উচ্চতরে কাজ করে):

  1. প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট চালান;
  2. নিম্নলিখিত কমান্ড চালান:repair-bde F: G: -pw –Force , যেখানে F: বিটলকার ডেটা সহ একটি ডিস্ক এবং G: ডিক্রিপ্ট করা ডেটা এক্সট্র্যাক্ট করার জন্য একটি ডিস্ক;
  3. কমান্ডটি কার্যকর করার সময়, আপনাকে বিটলকার পাসওয়ার্ড লিখতে হবে (এনক্রিপ্ট করা ভলিউম অ্যাক্সেস করার জন্য ব্যবহারকারী উইন্ডোজ GUI-তে যেটি নির্দিষ্ট করে)।

এনক্রিপ্ট করা ড্রাইভে ডেটা পুনরুদ্ধার করতে বিটলকার মেরামত টুল ব্যবহার করা

বিটলকার রিকভারি কী ব্যবহার করে ভলিউম ডিক্রিপ্ট করুন

বিটলকারের সাথে এনক্রিপ্ট করা ক্ষতিগ্রস্থ ভলিউমের ডেটা ডিক্রিপ্ট করতে, আপনার একটি পুনরুদ্ধার কী বা সিস্টেম বুট কী প্রয়োজন হবে (যদি সিস্টেম পার্টিশনটি এনক্রিপ্ট করা থাকে)।

এই কী ব্যবহার করে ডেটা পুনরুদ্ধার চালান:

repair-bde F: G: -rp 288209-513086-417508-646412-162954-590672-167552-664563 –Force
এনক্রিপ্ট করা ড্রাইভে ডেটা পুনরুদ্ধার করতে বিটলকার মেরামত টুল ব্যবহার করা

যদি বিটলকার উইন্ডোজ সিস্টেম পার্টিশন এনক্রিপ্ট করতে ব্যবহার করা হয় এবং সিস্টেম বুট করার জন্য USB ফ্ল্যাশ ড্রাইভে একটি বিশেষ বুট কী ব্যবহার করা হয়, তাহলে আপনি ভলিউমটিকে এভাবে ডিক্রিপ্ট করতে পারেন:

repair-bde F: G: -rk I:\2F538474-923D-4330-4549-61C32BA53345.BEK –Force

যেখানে 2F538474-923D-4330-4549-61C32BA53345.BEK ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভে বিটলকার ড্রাইভ এনক্রিপশন চালানোর একটি চাবি I:(ডিফল্টরূপে এই ফাইলটি লুকানো থাকে)।

ডেটা পুনরুদ্ধার এবং ডিক্রিপশন শেষ হওয়ার পরে, এটি খোলার আগে আপনাকে যে ডিস্কে ভলিউম বিষয়বস্তু বের করা হয়েছে তা পরীক্ষা করতে হবে। এটি করতে, নিম্নলিখিত কমান্ডটি চালান এবং প্রক্রিয়াটি সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন:

Chkdsk G: /f

দ্রষ্টব্য। যদি উপরে বর্ণিত পদ্ধতিগুলি এনক্রিপ্ট করা ডিস্ক থেকে ডেটা পুনরুদ্ধার করতে সাহায্য না করে, তবে এটি একটি Linux টুল DDRescue (বা অন্য কোনও অনুরূপ টুল থেকে ডেটা পুনরুদ্ধার করার জন্য) ব্যবহার করে ক্ষতিগ্রস্ত ডিস্কের একটি সেক্টর-বাই-সেক্টর কপি তৈরি করার চেষ্টা করা মূল্যবান। ক্ষতিগ্রস্ত পার্টিশন)। আপনার হয়ে গেলে, পূর্বে উল্লেখিত উপায়গুলির একটি অনুসারে এই অনুলিপি থেকে ডেটা পুনরুদ্ধার করার চেষ্টা করুন।

লিনাক্সে একটি বিটলকার এনক্রিপ্ট করা ড্রাইভ কীভাবে অ্যাক্সেস করবেন?

আপনি লিনাক্সে একটি বিটলকার এনক্রিপ্টেড ডিস্ক খুলতে পারেন। এটি করার জন্য, আপনার প্রয়োজন DisLocker৷ ইউটিলিটি এবং বিটলকার রিকভারি কী।

কিছু বিতরণে (উদাহরণস্বরূপ, উবুন্টু) ইতিমধ্যেই একটি ডিসলকার ইউটিলিটি রয়েছে। ইউটিলিটি ইনস্টল করা না থাকলে, ডাউনলোড করুন এবং ম্যানুয়ালি কম্পাইল করুন:
tar -xvjf dislocker.tar.gz
INSTALL.TXT ফাইলটি নির্দেশ করে যে আপনাকে libfuse-dev প্যাকেজ ইনস্টল করতে হবে:
sudo apt-get install libfuse-dev
এখন প্যাকেজটি কম্পাইল করুন:
cd src/make make install
mnt ডিরেক্টরিতে যান এবং দুটি ডিরেক্টরি তৈরি করুন (এনক্রিপ্ট করা এবং ডিক্রিপ্ট করা পার্টিশনের জন্য):
cd /mnt

mkdir Encr-partmkdir Decr-part
এনক্রিপ্ট করা পার্টিশন (fdisk –l কমান্ড) খুঁজুন এবং দ্বিতীয় ডিরেক্টরিতে রিকভারি কী ব্যবহার করে ডিক্রিপ্ট করুন:

dislocker -r -V /dev/sdb1 -p your-bitlocker-recovery-key /mnt/Encr-part

এই উদাহরণে, আমরা FUSE মোডে DisLocker ইউটিলিটি ব্যবহার করি (ইউজারস্পেসে ফাইল সিস্টেম), যা ব্যবহারকারীদের বিশেষ সুবিধা ছাড়াই তাদের নিজস্ব ফাইল সিস্টেম তৈরি করতে দেয়। FUSE মোডে, সিস্টেমটি যে ব্লকটি অ্যাক্সেস করে ("অন দ্য ফ্লাই") শুধুমাত্র সেটি ডিক্রিপ্ট করা হয়। একই সময়ে, ডেটা অ্যাক্সেসের সময় বৃদ্ধি পায়, কিন্তু এই মোডটি অনেক বেশি নিরাপদ৷
পার্টিশন মাউন্ট করুন:
mount -o loop Driveq/dislocker-file /mnt/Decr-part
আপনার এখন এনক্রিপ্ট করা পার্টিশনের সব ফাইল দেখতে হবে।


  1. ম্যাকের একটি বাহ্যিক হার্ড ড্রাইভ থেকে কীভাবে ডেটা পুনরুদ্ধার করবেন

  2. ওয়েব থেকে ডেটা অনুলিপি করার জন্য একটি টুল হিসাবে Excel ব্যবহার করুন

  3. কীভাবে দূষিত এক্সটার্নাল ড্রাইভ থেকে ডেটা পুনরুদ্ধার করবেন?

  4. কীভাবে একটি মৃত হার্ড ড্রাইভ থেকে ডেটা পুনরুদ্ধার করবেন