কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ কীভাবে ড্রাইভারগুলি ব্যাকআপ এবং পুনরুদ্ধার করবেন

ডিভাইস ড্রাইভার এমন সফ্টওয়্যার যা আপনাকে OS সহ পিসিতে যেকোনো কিছু ব্যবহার করতে দেয়। গ্রাফিক্স কার্ড, কীবোর্ড, মাউস এবং অন্য সবকিছুর জন্য ড্রাইভার রয়েছে। এখন এটি এমন হতে পারে যে কোনও কারণে কোনও ডিভাইস কাজ করা বন্ধ করে দিয়েছে, বা এটির মতো সাড়া দিচ্ছে না। সেই ক্ষেত্রে, একমাত্র বিকল্প হল ড্রাইভারটি সরিয়ে ফেলা এবং এটি পুনরায় ইনস্টল করা। এই নির্দেশিকায়, আমরা Windows 11/10-এ ড্রাইভারদের ব্যাকআপ এবং পুনরুদ্ধার করার কিছু সেরা পদ্ধতি শেয়ার করছি।

যদিও এটি সহজ শোনাচ্ছে, প্রত্যেকেরই উইন্ডোজ পিসিতে তাদের ডিভাইস ড্রাইভার উপলব্ধ নেই। একজনকে এটি OEM থেকে ডাউনলোড করতে হতে পারে বা আপডেটের মাধ্যমে ডাউনলোড করে উইন্ডোজকে কনফিগার করতে দিতে হবে। একমাত্র সমাধান হল ড্রাইভারের ব্যাক আপ নেওয়া যাতে আপনি যেকোন সময় এটি ব্যবহার করতে পারেন। এটি পুরানো ডিভাইসের জন্য খুবই উপযোগী হয়ে ওঠে যার জন্য OEM-এর কাছে আর ডিভাইস ড্রাইভার নেই।

Windows 11/10 এ কিভাবে ড্রাইভার ব্যাকআপ ও রিস্টোর করবেন

আমরা শুরু করার আগে, এই সব সম্পন্ন করার জন্য, আপনার অ্যাকাউন্টের সাথে অ্যাডমিন বিশেষাধিকার প্রয়োজন। আপনার জানা উচিত যে আপনি যদি এগুলি সম্পর্কে খুব স্পষ্ট না হন তবে সেগুলি চেষ্টা করবেন না। আমরা উইন্ডোজ ইনবিল্ট পদ্ধতি দিয়ে শুরু করব, এবং তারপরে কিছু তৃতীয় পক্ষের সফ্টওয়্যার সাজেস্ট করব যার একটি সহজে ব্যবহারযোগ্য ইন্টারফেস আছে।

কমান্ড প্রম্পট এবং পাওয়ারশেল ব্যবহার করে ড্রাইভারদের ব্যাকআপ করুন

আমরা এখানে জনপ্রিয় টুল ডিআইএসএম (ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং অ্যান্ড ম্যানেজমেন্ট) ব্যবহার করব। এটি রপ্তানি করতে পারে, এবং প্রচুর পরিমাণে ড্রাইভার আমদানি করতে পারে৷

একটি ফোল্ডার তৈরি করুন “ড্রাইভার-ব্যাকআপ ” আপনার পিসিতে যেখানে উইন্ডোজ ইন্সটল করা আছে তা ছাড়া ড্রাইভের যেকোনো জায়গায়।

প্রশাসক বিশেষাধিকার সহ কমান্ড প্রম্পট খুলুন এবং নিম্নলিখিত কমান্ডটি চালান-

dism /online /export-driver /destination:"Driver-Backups folder path"

এই পোস্টে এখানে এবং পরে অন্য কোথাও, "ড্রাইভার-ব্যাকআপ ফোল্ডার পাথ" হল আপনার তৈরি করা ফোল্ডারের পথ। আপনি যদি আপনার ডি ড্রাইভে এই ফোল্ডারটি তৈরি করেন, তাহলে পথটি হবে D:\Driver-Backups .

এটি ফোল্ডারে আপনার Windows 10 পিসির সমস্ত ড্রাইভার রপ্তানি করবে। এটা বলা উচিত – অপারেশনটি সফলভাবে সম্পন্ন হয়েছে। আপনার ক্লাউড ড্রাইভে সেই ফোল্ডারটির একটি ব্যাকআপ রাখা নিশ্চিত করুন৷

উইন্ডোজ 11/10 এ কীভাবে ড্রাইভারগুলি ব্যাকআপ এবং পুনরুদ্ধার করবেন

ড্রাইভার সার্ভিসিং কমান্ড শুধুমাত্র .inf ফাইল সমর্থন করে . উইন্ডোজ ইনস্টলার বা অন্যান্য ড্রাইভার প্যাকেজ প্রকার (যেমন .exe ফাইল) সমর্থিত নয়৷

এখন এখানে চুক্তি. যদিও এই টুলটি আপনাকে সমস্ত ড্রাইভার রপ্তানি করতে দেয়, এটি আপনাকে সেই ড্রাইভারগুলিকে উইন্ডোজে আবার ইনস্টল করতে সাহায্য করে না। কমান্ডের একটি বিকল্প আছে /add-driver , কিন্তু এটি Windows 10 ISO ইমেজের সাথে কাজ করবে। আপনি যদি একটি ISO তৈরি করেন এবং তারপর এটি ইনস্টল করার পরিকল্পনা করেন, আপনি নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করতে পারেন৷

অ্যাডমিন সুবিধা সহ কমান্ড প্রম্পট খুলুন।

ব্যাকআপ ড্রাইভার ফোল্ডারে নেভিগেট করুন।

নিম্নলিখিত কমান্ডটি চালান-

dism /ISOIMAGENAME /Add-Driver /Driver:"Driver-Backups folder path" /Recurse

আপনি যদি PowerShell ব্যবহার করেন কমান্ড প্রম্পটের চেয়ে, আপনি এটিও ব্যবহার করতে পারেন। এটি একটি কমান্ড অফার করে, এক্সপোর্ট-উইন্ডোজড্রাইভার -অনলাইন -গন্তব্য "ড্রাইভার-ব্যাকআপ ফোল্ডার পাথ" , যা আপনাকে ব্যাকআপ নিতে দেয়। পাওয়ারশেল ব্যবহার করে ডিভাইস ড্রাইভার রপ্তানি করার বিষয়ে বিস্তারিত পোস্টটি পড়ুন।

Windows 11/10 এ ডিভাইস ড্রাইভার পুনরুদ্ধার করুন

আপনি যদি এই পদ্ধতিটি অনুসরণ করেন তবে ম্যানুয়ালি ড্রাইভারটি ইনস্টল করা ভাল। আপনাকে একে একে করতে হবে, কিন্তু যদি কিছু ভুল হয়ে যায়, তাহলে সমস্যাটি কী কারণে হয়েছে তা আপনি আরও ভালভাবে বুঝতে পারবেন। আপনার ব্যাকআপ-ড্রাইভারের পথ সহজে রাখা নিশ্চিত করুন।

  • ডিভাইস ম্যানেজার খুলুন Win+X Quick Link মেনু ব্যবহার করে।
  • এখন আপনি যে ডিভাইসের জন্য ড্রাইভার ইনস্টল করতে চান তার যেকোনো একটিতে ডান-ক্লিক করুন এবং ড্রাইভার আপডেট করুন এ ক্লিক করুন। .
  • আপনার কাছে দুটি বিকল্প থাকবে, স্বয়ংক্রিয় এবং ম্যানুয়াল। ড্রাইভার সফ্টওয়্যারের জন্য আমার কম্পিউটার ব্রাউজ করুন নির্বাচন করুন৷ .
  • পরবর্তী স্ক্রিনে, আপনাকে ফোল্ডার পাথ কপি-পেস্ট করতে হবে, এবং সাবফোল্ডার অন্তর্ভুক্ত করার বিকল্পটিও নির্বাচন করতে হবে।
  • পরবর্তীতে ক্লিক করুন।

ডিভাইস ম্যানেজার এখন হার্ডওয়্যারের জন্য উপলব্ধ ড্রাইভারটি অনুসন্ধান করবে এবং এটি ইনস্টল করবে। এটা সম্ভব যে উইন্ডোজ এটিকে নতুন সংস্করণের সাথে আপডেট করেছে, তবে আপনি যদি রোলব্যাক করতে চান বা পুরানোটিকে রাখতে চান তবে আপনি তা করতে পারেন৷

ড্রাইভারদের ব্যাকআপ এবং পুনরুদ্ধার করার সফ্টওয়্যার

আপনি যদি Windows 10-এ ব্যাকআপ ড্রাইভারগুলির একটি সহজ উপায় খুঁজছেন, তাহলে আপনি তৃতীয় পক্ষের ড্রাইভার ব্যাকআপ সফ্টওয়্যারও ব্যবহার করতে পারেন যা আপনার জন্য এটি করতে পারে। এই সফ্টওয়্যারটি একটি ব্যাকআপ তৈরি করতে পারে, এবং পরে তাদের চাহিদা অনুযায়ী পুনরুদ্ধার করতে পারে৷

ফ্রি ড্রাইভার ব্যাকআপ হল এমন একটি সফ্টওয়্যার যা আপনার জন্য এটি করতে পারে। ড্রাইভার ছাড়াও, এটি কুকিজ, রেজিস্ট্রি এবং অন্যান্য জিনিসও ব্যাকআপ করতে পারে। এটি সুপারিশও অফার করে, অথবা আপনি সমস্ত ড্রাইভারের ব্যাকআপ নিতে পারেন। পুনরুদ্ধার করাও সহজ। শুধু ব্যাকআপ ফোল্ডারের দিকে নির্দেশ করুন, এবং এটি উঠবে, এবং একে একে ইনস্টল করবে।

উইন্ডোজ 11/10 এ কীভাবে ড্রাইভারগুলি ব্যাকআপ এবং পুনরুদ্ধার করবেন

অন্য কিছু যাদের আপনি চেক আউট করতে পারেন তারা হল ড্রাইভার সুইপার, ড্রাইভারব্যাকআপ, ফ্রি ড্রাইভার ব্যাকআপ এবং ডাবল ড্রাইভার। আপনি যদি বিশেষভাবে AMD ড্রাইভার আপডেট করতে চান, AMD Autodetect দেখুন এবং Intel-এর জন্য Intel ড্রাইভার আপডেট ইউটিলিটি দেখুন।

আমরা কিছু মিস করলে আমাদের জানান।

উইন্ডোজ 11/10 এ কীভাবে ড্রাইভারগুলি ব্যাকআপ এবং পুনরুদ্ধার করবেন
  1. উইন্ডোজ 11/10 এ ডিফল্ট পাওয়ার প্ল্যানগুলি কীভাবে ব্যাকআপ বা পুনরুদ্ধার করবেন

  2. Windows 10 এ ডিভাইস ড্রাইভারগুলিকে কীভাবে ব্যাকআপ এবং পুনরুদ্ধার করবেন

  3. কিভাবে উইন্ডোজ রেজিস্ট্রি ব্যাকআপ এবং পুনরুদ্ধার করবেন

  4. কিভাবে উইন্ডোজ 11/10 এ T300 ড্রাইভার ডাউনলোড এবং আপডেট করবেন