কম্পিউটার

উইন্ডোজ 10 কমপ্যাক্ট ওএস:ডিস্ক ফুটপ্রিন্ট হ্রাস করা

উইন্ডোজ 10 এর একটি নতুন ফাংশন রয়েছে যা সিস্টেম দ্বারা নেওয়া ডিস্কের স্থান হ্রাস করতে দেয়। নতুন ফাংশনটিকে বলা হয় কম্প্যাক্ট ওএস এবং এটি WIMBoot এর একটি বিবর্তনীয় বিকাশ উইন্ডোজ 8.1 আপডেটে প্রয়োগ করা প্রযুক্তি 1. কমপ্যাক্ট ওএস সিস্টেম ফাইলগুলির সংকোচনের কারণে সিস্টেমের দ্বারা দখলকৃত ডিস্কের স্থান হ্রাস করতে দেয় (যেমন WIMBoot-এ উইম-ফাইল কম্প্রেশন)। সিস্টেম ফাইলের পাশাপাশি প্রিলোড করা উইন্ডোজ-অ্যাপ্লিকেশন ফাইলগুলি সংকুচিত হয়।

কমপ্যাক্ট OS প্রায় 1.5Gb সংরক্ষণ করতে দেয়৷ 32-বিট-এ ডিস্ক স্পেস এবং প্রায় 2.6Gb 64-বিট-এ Windows 10. প্রযুক্তিটি সর্বপ্রথম ট্যাবলেট, স্মার্টফোন এবং কম ক্ষমতাসম্পন্ন এসএসডি সহ ল্যাপটপের মালিকদের জন্য।

সংকোচনের পরে, ডিকম্প্রেশন ফাইল সিস্টেমটি মেমরিতে সঞ্চালিত হয়, যা সিস্টেম এবং অ্যাপ্লিকেশনগুলিতে সম্পূর্ণ স্বচ্ছ। মাইক্রোসফ্টের মতে, কমপ্যাক্ট ওএস বৈশিষ্ট্য আপনাকে সিস্টেমের কার্যকারিতায় বড় ড্রপ ছাড়াই ডিস্কের স্থান সংরক্ষণ করতে দেয়।

দ্রষ্টব্য পূর্বে, আমরা বর্ণনা করেছি কিভাবে WinSxS ডিরেক্টরিতে ফাইলের NTFS-কম্প্রেশনের কারণে Windows 8-এ ডিস্কের স্থান সংরক্ষণ করা যায়। নিবন্ধে বিশদ বিবরণ:উইন্ডোজ 8-এ WinSxS ফোল্ডার কীভাবে পরিষ্কার এবং সংকুচিত করবেন

কমপ্যাক্ট ওএস সিস্টেম ইনস্টলেশনের সময় এবং অপারেশন চলাকালীন উভয়ই সক্রিয় করা যেতে পারে। মাইক্রোসফ্টের ডকুমেন্টেশন অনুসারে, সিস্টেমটি নির্ধারণ করে যে কমপ্যাক্ট ওএস কম্প্রেশন সক্রিয় করা উচিত কি না, সিস্টেমের প্যারামিটারের উপর নির্ভর করে (র‌্যাম আকার, প্রসেসরের কার্যকারিতা এবং "অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়"।) কম ক্ষমতার SSD-এর সাথে সিস্টেমে কমপ্যাক্ট ওএস স্বয়ংক্রিয়ভাবে ব্যবহার করা হবে ( 128Gb বা তার কম।)

আপনার বোঝা উচিত যে ফাইল কম্প্রেশন ব্যবহার করে ডিস্কের স্থান সংরক্ষণ করা সিস্টেমের কার্যকারিতা হ্রাস করে কারণ এটি সংকুচিত ফাইলগুলিকে ডিকম্প্রেস করতে অতিরিক্ত প্রসেসর এবং RAM সংস্থান ব্যবহার করতে হয়।

কর্মক্ষেত্রে কমপ্যাক্ট ওএস প্রযুক্তির দিকে নজর দেওয়া যাক। সুতরাং, কম্প্রেশনের আগে C:\ ড্রাইভে 27.8Gb আছে।

উইন্ডোজ 10 কমপ্যাক্ট ওএস:ডিস্ক ফুটপ্রিন্ট হ্রাস করা

কমপ্যাক্ট ওএস ব্যবহার করে সিস্টেম ফাইলগুলি সংকুচিত হয় কিনা তা জানতে, প্রশাসকের বিশেষাধিকার সহ কমান্ড প্রম্পটে এই কমান্ডটি চালান:

compact /compactos:query

যদি ইউটিলিটি সনাক্ত করে যে বর্তমান কম্পিউটারটি কমপ্যাক্ট ওএস মোড ব্যবহার করার পরে কোন বিশেষ সুবিধা পাবে না, সিস্টেমটি নিম্নলিখিত বার্তাটি ফেরত দেবে:

সিস্টেমটি কমপ্যাক্ট অবস্থায় নেই কারণ উইন্ডোজ নির্ধারণ করেছে যে, এটি এই সিস্টেমের জন্য উপকারী নয়।

উইন্ডোজ 10 কমপ্যাক্ট ওএস:ডিস্ক ফুটপ্রিন্ট হ্রাস করা

সিস্টেমের মূল্যায়ন নির্বিশেষে সিস্টেম ফাইল কম্প্রেশন মোড ম্যানুয়ালি সক্রিয় করা যেতে পারে:

কম্প্যাক্ট /CompactOs:সর্বদা

উইন্ডোজ 10 কমপ্যাক্ট ওএস:ডিস্ক ফুটপ্রিন্ট হ্রাস করা

সম্পূর্ণ কম্প্রেসিং OS বাইনারী
16674 ডিরেক্টরির মধ্যে 35401 ফাইলগুলিকে সংকুচিত করা হয়েছে।
5,309,743,895 মোট বাইট ডেটা 3,151,044,232 বাইটে সংরক্ষণ করা হয়েছে।
কম্প্রেশন কোড হল

কম্প্রেশন কিছু সময় লাগবে, প্রায় 10-20 মিনিট। কম্প্রেশন শেষ হওয়ার পরে, কম্প্রেশন অনুপাত (1.7 বার) এবং মান, যার দ্বারা সিস্টেম ফাইলগুলিকে সংকুচিত করা হয়েছে, (আমাদের উদাহরণে 5.3 GB 3.1 GB-তে সংকুচিত হয়েছিল) দেখানো হবে৷

এইভাবে, সিস্টেম ডিস্কের অতিরিক্ত 2.71 গিগাবাইট স্থান পাওয়া গেছে।

উইন্ডোজ 10 কমপ্যাক্ট ওএস:ডিস্ক ফুটপ্রিন্ট হ্রাস করা

প্রথম সাইটে, সিস্টেমের কর্মক্ষমতা হারানোর সাথে কোন সমস্যা নেই।

কমপ্যাক্ট ওএস মোড কমান্ড ব্যবহার করে নিষ্ক্রিয় করা যেতে পারে:

কম্প্যাক্ট /CompactOs:কখনও না

এটাও উল্লেখ্য যে Windows 10 DISM ইউটিলিটি একটি নতুন যুক্তি পেয়েছে যা কমপ্যাক্ট ওএস মোড সক্ষম করে অপারেটিং সিস্টেম স্থাপন করার অনুমতি দেয়:

dism /Apply-Image /ImageFile:install.wim /Index:1 /ApplyDir:C:\ /compact


  1. Windows 10 এ সিস্টেমের ভাষা কীভাবে পরিবর্তন করবেন

  2. Windows 10 এ হার্ড ডিস্কের সমস্যাগুলি ঠিক করুন

  3. Windows 11 এ কীভাবে সিস্টেমের ভাষা পরিবর্তন করবেন

  4. Windows 10 PC-এ ডিস্ক এক্সপ্লোরার সফ্টওয়্যার কীভাবে ব্যবহার করবেন?