কম্পিউটার

Windows 10

-এ মেমরি ডাম্প ফাইল (.dmp) কীভাবে বিশ্লেষণ করবেন

আপনার উইন্ডোজ পিসি যদি ব্লু স্ক্রিন অফ ডেথ (BSOD) ত্রুটির শিকার হয়, তবে বেশ কিছু ঘটনা ঘটবে। সবচেয়ে স্পষ্ট যে আপনার পিসি পুনরায় চালু করতে বাধ্য করা হয়েছে, কারণ একটি BSOD উইন্ডোজ সম্পূর্ণরূপে বিপর্যস্ত হওয়ার ফলে। একটি BSOD ত্রুটির একটি কম সুস্পষ্ট ফলাফল, যাইহোক, ত্রুটি লগ তৈরি করা হয় যা আপনাকে পরে সমস্যাটির সমাধান করতে দেয়৷

এটিকে মেমরি ডাম্প ফাইল বলা হয়, ডিএমপি ফাইল ফরম্যাটে সংরক্ষিত। এই ফাইলগুলিতে আপনার বর্তমান Windows সংস্করণ, BSOD-এর সময়ে চলমান যেকোন অ্যাপ এবং ড্রাইভার এবং নিজেই ত্রুটি কোড সহ সমস্যা সম্পর্কিত বিভিন্ন তথ্য রয়েছে৷ মেমরি ডাম্প ফাইলগুলি বিশ্লেষণ করতে আপনাকে সাহায্য করতে, আপনাকে যা করতে হবে তা এখানে।

    Windows 10

    Windows 10 এ মেমরি ডাম্প ফাইল কি?

    একটি ব্লু স্ক্রিন অফ ডেথ একটি উইন্ডোজ পিসিতে একটি গুরুতর এবং অপূরণীয় ত্রুটি, তবে এই ত্রুটিগুলির কারণ পরিবর্তিত হতে পারে। উদাহরণস্বরূপ, একটি অপ্রত্যাশিত কার্নেল মোড ট্র্যাপ BSOD সাধারণত বেমানান বা ওভারক্লক করা হার্ডওয়্যারের কারণে হয়, যখন একটি জটিল প্রক্রিয়ার কারণে BSOD নষ্ট হয়ে যাওয়া সিস্টেম ফাইল সহ বিভিন্ন কারণ থাকতে পারে।

    সমস্যা সমাধানে সাহায্য করার জন্য, উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে একটি মেমরি ডাম্প ফাইল তৈরি করে। এটিতে সাধারণত স্টপ কোডের নাম এবং মান থাকে (যেমন একটি সিস্টেম পরিষেবা ব্যতিক্রম স্টপ কোড), ক্র্যাশের সময় যে কোনও চলমান ড্রাইভারের একটি তালিকা এবং কিছু অতিরিক্ত প্রযুক্তিগত তথ্য যা আপনি কারণ সনাক্ত করতে ব্যবহার করতে পারেন৷

    Windows 10

    এই ডাম্প ফাইলগুলি (DMP ফাইল ফর্ম্যাট ব্যবহার করে) স্বয়ংক্রিয়ভাবে সংরক্ষিত হয় রুট C: \, C:\minidump , অথবা C:\Windows\minidump ফোল্ডার আপনাকে সেগুলি বিশ্লেষণ করতে সাহায্য করার জন্য, আপনি Microsoft এর ডিবাগিং অ্যাপ WinDbg ইনস্টল করতে পারেন মাইক্রোসফট স্টোর থেকে। এটি আপনাকে মেমরি ডাম্প ফাইলগুলি বিশ্লেষণ করতে এবং স্টপ কোড তথ্য সনাক্ত করতে সহায়তা করে৷

    এছাড়াও আপনি NirSoft BlueScreenView এর মতো পুরানো টুলগুলিও ব্যবহার করতে পারেন৷ আপনার পিসিতে তৈরি ডাম্প ফাইলগুলি দ্রুত বিশ্লেষণ করতে। এটি আপনাকে স্টপ কোডের মান এবং সম্ভাব্য কারণ (যেমন একটি নির্দিষ্ট ড্রাইভার ফাইল) সনাক্ত করতেও সাহায্য করবে।

    একবার আপনি স্টপ কোডের মান জেনে গেলে, আপনি সমস্যা সম্পর্কে অনলাইনে অতিরিক্ত তথ্য অনুসন্ধান করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার ডাম্প ফাইল থেকে আবিষ্কার করেন যে আপনি একটি মেমরি ম্যানেজমেন্ট BSOD ভুগছেন, তাহলে সমস্যাটির সমাধান করার জন্য অতিরিক্ত পরামর্শের জন্য আপনি আমাদের BSOD ত্রুটি নির্দেশিকাটি দেখতে পারেন৷

    যেহেতু একটি BSOD ত্রুটি আপনার পিসিকে কাজ করা বন্ধ করতে পারে, আপনাকে সেফ মোডে উইন্ডোজ পুনরায় চালু করার চেষ্টা করতে হতে পারে। সেফ মোডে উইন্ডোজ চালানোর ফলে সক্রিয় সিস্টেম প্রসেস এবং ড্রাইভারের সংখ্যা একেবারে ন্যূনতম কমে যায়, যা আপনাকে আরও তদন্ত করতে দেয়৷

    Windows 10

    আপনি যদি একেবারেই উইন্ডোজে বুট করতে না পারেন তবে, আপনার বিকল্পগুলি সীমিত। বর্তমানে, বিএসওডি ডাম্প ফাইলগুলি বিশ্লেষণ করার জন্য উইন্ডোজ নিজেই সঠিকভাবে কাজ না করলে আপনি চালাতে পারেন এমন কোনও স্বতন্ত্র সরঞ্জাম নেই। যদি এটি ঘটে, তবে আপনাকে একটি ডিভিডি বা একটি পোর্টেবল USB ফ্ল্যাশ মেমরি স্টিক ব্যবহার করে Linux লাইভ সিডি ব্যবহার করে ডাম্প ফাইলগুলি পুনরুদ্ধার করতে হবে।

    তারপরে আপনি নিচের ধাপগুলি অনুসরণ করে একটি কার্যকরী উইন্ডোজ পিসি বা ল্যাপটপে WinDbg বা NirSoft BlueScreenView ব্যবহার করে ফাইলটি বিশ্লেষণ করতে পারেন৷

    Windows সেটিংসে মেমরি ডাম্প ফাইল সেটিংস পরিবর্তন করা

    মেমরি ডাম্প ফাইলগুলি স্বয়ংক্রিয়ভাবে তৈরি হয়, তবে আপনি উইন্ডোজ সেটিংসে মেমরি ডাম্প ফাইলে অন্তর্ভুক্ত বিশদ স্তর সেট করতে পারেন। এটি শুধুমাত্র BSOD-এর জন্য কাজ করবে যা পরে হয় এই সেটিং পরিবর্তন করা হচ্ছে, কিন্তু আপনার পিসিতে সমস্যা হলে, আপনি ডাম্প ফাইলগুলিতে অতিরিক্ত তথ্য যোগ করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন৷

    1. শুরু করতে, স্টার্ট মেনুতে ডান-ক্লিক করুন এবং সেটিংস নির্বাচন করুন .
    Windows 10
    1. সেটিংসে মেনু, সিস্টেম নির্বাচন করুন> সম্পর্কে। সম্পর্কিত সেটিংসে প্যানেল, সিস্টেমে > সম্পর্কে মেনুতে, উন্নত সিস্টেম সেটিংস নির্বাচন করুন বিকল্প।
    Windows 10
    1. সিস্টেম বৈশিষ্ট্যে মেনুতে, সেটিংস নির্বাচন করুন স্টার্টআপ এবং পুনরুদ্ধার -এ তালিকাভুক্ত বিকল্প নীচের অংশে।
    Windows 10
    1. যখন একটি BSOD ঘটে তখন মেমরি ডাম্প ফাইল দ্বারা রেকর্ড করা বিশদ স্তর পরিবর্তন করতে, ডিবাগিং তথ্য লিখুন ব্যবহার করে উপলব্ধ বিকল্পগুলির মধ্যে একটি নির্বাচন করুন। স্টার্টআপ এবং পুনরুদ্ধার-এ ড্রপ-ডাউন মেনু জানলা. প্রতিটি মেমরি ডাম্পে কী অন্তর্ভুক্ত রয়েছে তার সম্পূর্ণ তথ্য Microsoft ডকুমেন্টেশন ওয়েবসাইটে উপলব্ধ। ঠিক আছে নির্বাচন করুন> ঠিক আছে আপনার পছন্দ সংরক্ষণ করতে।
    Windows 10

    সেটিংস প্রয়োগ করা হয়েছে তা নিশ্চিত করতে এই পরিবর্তন করার পরে আপনাকে আপনার পিসি পুনরায় চালু করতে হতে পারে। ভবিষ্যতে যে কোনো BSOD ত্রুটি ঘটলে তা আপনার উপরে নির্বাচিত তথ্যের স্তর ধারণকারী একটি মেমরি ডাম্প ফাইল তৈরি করবে।

    WinDbg ব্যবহার করে উইন্ডোজ মেমরি ডাম্প ফাইলগুলি কীভাবে বিশ্লেষণ করবেন

    যদি আপনি একটি BSOD ত্রুটি ভোগ করেন, আপনি WinDbg ব্যবহার করতে পারেন মেমরি ডাম্প ফাইল বিশ্লেষণ করতে। এই মাইক্রোসফ্ট তৈরি করা ডেভেলপমেন্ট টুল হল আপনার মেমরি ফাইলগুলি বিশ্লেষণ করার সর্বোত্তম উপায়, তবে আপনি নীচের পদক্ষেপগুলি অনুসরণ করে বিকল্প হিসাবে পুরানো NirSoft BlueScreenView ব্যবহার করতে পারেন৷

    এই পদক্ষেপগুলি অনুমান করে যে আপনার পিসি WinDbg ইনস্টল এবং ব্যবহার করার জন্য যথেষ্ট ভাল কাজ করছে। যদি তা না হয়, তাহলে অন্য কোথাও বিশ্লেষণ করার জন্য আপনাকে Linux লাইভ সিডি বা USB ব্যবহার করে আপনার হার্ড ড্রাইভ থেকে ডাম্প ফাইলগুলি পুনরুদ্ধার করতে হবে। উবুন্টু এবং ডেবিয়ান সহ বেশিরভাগ লিনাক্স ডিস্ট্রিবিউশনের ইনস্টলেশন মিডিয়া ব্যবহার করে লাইভ সিডি পরিবেশ বুট করা যেতে পারে।

    1. শুরু করতে, আপনাকে Microsoft স্টোর থেকে WinDbg প্রিভিউ ইনস্টল করতে হবে। WinDbg স্টোর পৃষ্ঠায়, পান নির্বাচন করুন ইনস্টলেশন শুরু করতে।
    Windows 10
    1. একবার WinDbg ইনস্টল হয়ে গেলে, লঞ্চ করুন নির্বাচন করে এটি চালু করুন স্টোর পৃষ্ঠায় বা স্টার্ট মেনু থেকে এটি চালু করে। আপনি যদি আপনার ডাম্প ফাইলগুলি অ্যাক্সেস করতে না পারেন তবে আপনাকে স্টার্ট মেনুতে WinDbg সনাক্ত করতে হবে, তারপরে ডান-ক্লিক করুন এবং আরো নির্বাচন করুন> প্রশাসক হিসাবে চালান এটিকে প্রয়োজনীয় অ্যাক্সেস দেওয়ার জন্য।
    Windows 10
    1. WinDbg -এ উইন্ডোতে, ফাইল নির্বাচন করুন> ডিবাগিং শুরু করুন > ডাম্প ফাইল খুলুন . আপনার সর্বশেষ ডাম্প ফাইল খুলতে অন্তর্নির্মিত ফাইল এক্সপ্লোরার মেনু ব্যবহার করুন, যা সাধারণত রুটে সংরক্ষিত হয় C:\ ফোল্ডার, C:\minidump , অথবা C:\Windows\minidump ফোল্ডার।
    Windows 10
    1. DMP ফাইলটি খোলার ফলে WinDbg ডিবাগার ফাইলটি চালানো এবং লোড করবে। ফাইলের আকার এবং সংরক্ষিত বিশদ স্তরের উপর নির্ভর করে এটি কিছু সময় নিতে পারে। এটি হয়ে গেলে, !analyze -v টাইপ করুন কমান্ডের নীচের কমান্ড বাক্সে ট্যাব, তারপর এন্টার টিপুন কমান্ড চালানোর জন্য।
    Windows 10
    1. The !analyze -v BSOD ত্রুটি দ্বারা তৈরি লগ ফাইলটি লোড করতে এবং বিশ্লেষণ করতে কমান্ডটি কিছু সময় নেবে—এই প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন। এটি হয়ে গেলে, আপনি কমান্ড-এ সম্পূর্ণ আউটপুট বিশ্লেষণ করতে পারেন ট্যাব বিশেষ করে, স্টপ কোডের নাম এবং মান অনুসন্ধান করুন (যেমন DRIVER_IRQL_NOT_LESS_OR_EQUAL এবং d1 ) বাগচেক বিশ্লেষণের অধীনে তালিকাভুক্ত অধ্যায়. স্টপ কোডের সাথে, একটি কারণ (যেমন ড্রাইভারের সমস্যা) অফার করে একটি সংক্ষিপ্ত বিবরণ তালিকাভুক্ত করা হবে, যা আপনাকে আরও সমস্যা সমাধানের অনুমতি দেবে।
    Windows 10
    1. আপনি WinDbg বিশ্লেষণে তালিকাভুক্ত অন্যান্য প্রাসঙ্গিক তথ্যও দেখতে পারেন (যেমন MODULE_NAME মান) কারণ চিহ্নিত করতে। এই উদাহরণে, BSOD কোডটি NotMyFault সিস্টেম টেস্টিং টুল চালানোর কারণে হয়েছে।
    Windows 10

    একবার আপনি স্টপ কোড এবং BSOD ত্রুটির সম্ভাব্য কারণ সনাক্ত করার পরে, আপনি একটি সম্ভাব্য সমাধান নির্ধারণ করতে সমস্যাটি আরও গবেষণা করতে পারেন৷

    NirSoft BlueScreenView ব্যবহার করে উইন্ডোজ মেমরি ডাম্প ফাইলগুলি কীভাবে বিশ্লেষণ করবেন

    যদিও WinDbg উইন্ডোজের সাথে অন্তর্ভুক্ত নয়, এটি BSOD ত্রুটির সমস্যা সমাধানের জন্য Microsoft দ্বারা উত্পাদিত হয়েছে। আপনি যদি পছন্দ করেন, তবে, আপনি পুরানো NirSoft BlueScreenView ব্যবহার করে আপনার PC থেকে মেমরি ডাম্প ফাইলগুলি বিশ্লেষণ করতে পারেন (অথবা আপনার কাছে প্রাসঙ্গিক ডাম্প ফাইলগুলির একটি অনুলিপি থাকলে অন্য PC থেকে) টুল।

    BlueScreenView তারিখে দেখতে হতে পারে, কিন্তু এটি আপনার BSOD ডাম্প ফাইল সম্পর্কে সমস্ত প্রাসঙ্গিক তথ্য প্রদান করে চলেছে। এর মধ্যে স্টপ কোডের নাম এবং মান রয়েছে (যেমন DRIVER_IRQL_NOT_LESS_OR_EQUAL ) যা আপনি তারপর কারণ সনাক্ত করতে ব্যবহার করতে পারেন।

    1. শুরু করতে, আপনার উইন্ডোজ পিসিতে NirSoft BlueScreenView টুলটি ডাউনলোড এবং ইনস্টল করুন। টুলটি ইনস্টল হয়ে গেলে, এটিকে স্টার্ট মেনু থেকে চালু করুন।
    Windows 10
    1. BlueScreenView স্বয়ংক্রিয়ভাবে পরিচিত উত্স যেমন C:/ থেকে যেকোনো মেমরি ডাম্প ফাইল সনাক্ত করবে এবং C:/Windows/minidump . আপনি যদি ম্যানুয়ালি একটি ফাইল লোড করতে চান তবে, বিকল্পগুলি নির্বাচন করুন৷> উন্নত বিকল্পগুলি .
    Windows 10
    1. উন্নত বিকল্পগুলিতে মেনু, ব্রাউজ করুন নির্বাচন করে আপনার ডাম্প ফাইল ধারণকারী ফোল্ডারে স্যুইচ করুন বোতামটি নিম্নলিখিত MiniDump ফোল্ডার থেকে লোড করুন-এর পাশে অবস্থিত বাক্স এটিকে ডিফল্ট অবস্থানে ফেরত দিতে, ডিফল্ট নির্বাচন করুন৷ . ঠিক আছে নির্বাচন করুন আপনার পছন্দ সংরক্ষণ করতে এবং আপনার ফাইল লোড করতে।
    Windows 10
    1. মূল BlueScreenView উইন্ডোতে, আপনার সংরক্ষিত মেমরি ডাম্প ফাইলগুলির একটি তালিকা প্রদর্শিত হবে। এটি সম্পর্কে আরও তথ্য দেখতে তালিকাভুক্ত ফাইলগুলির মধ্যে একটি নির্বাচন করুন৷ স্টপ কোড নামটি বাগ চেক স্ট্রিং-এ প্রদর্শিত হবে কলাম, আপনাকে সমস্যাটি আরও গবেষণা করার অনুমতি দেয়।
    Windows 10
    1. মেমরি ডাম্প ফাইল নির্বাচন করা হলে, সক্রিয় ফাইল এবং ড্রাইভারগুলির একটি সম্পূর্ণ তালিকা নীচে তালিকাভুক্ত করা হবে। লাল হাইলাইট করা ফাইলগুলির BSOD ত্রুটির কারণের সাথে সরাসরি লিঙ্ক থাকবে। উদাহরণস্বরূপ, myfault.sys NotMyFault সিস্টেম টেস্টিং টুলের সাথে সম্পর্কিত, যখন ntoskrnl.exe উইন্ডোজ সিস্টেম কার্নেল প্রক্রিয়া।
    Windows 10

    যদিও BlueScreenView BSOD ত্রুটির নাম দ্রুত সনাক্ত করার জন্য একটি দরকারী টুল, এটি WinDbg এর মত একটি সম্পূর্ণ ডিবাগিং টুল নয়। আপনি যদি এই টুলটি ব্যবহার করে সমস্যার সমাধান করতে না পারেন, তাহলে আপনাকে আরও বিস্তারিত বিশ্লেষণের জন্য WinDbg ব্যবহার করে দেখতে হবে।

    মেমরি ডাম্প ফাইল ব্যবহার করে BSOD ত্রুটির সমস্যা সমাধান করা

    আপনি যে মেমরি ডাম্প ফাইল তথ্য পুনরুদ্ধার করেন তা ব্যবহার করে, আপনি স্টপ কোড বা সম্পর্কিত BSOD ত্রুটি ফাইলগুলি অনুসন্ধান করে BSOD ত্রুটির সমস্যা সমাধান করতে পারেন৷ ত্রুটি স্টপ কোডগুলি, বিশেষ করে, একটি খারাপ সিস্টেম কনফিগার তথ্য BSOD থেকে একটি অপ্রত্যাশিত স্টোর ব্যতিক্রম ত্রুটি BSOD পর্যন্ত একটি BSOD এর পিছনে কারণ খুঁজে পেতে সাহায্য করতে পারে৷

    BSOD ত্রুটি ত্রুটিপূর্ণ হার্ডওয়্যার থেকে দুর্নীতিগ্রস্ত সিস্টেম ফাইল সব কিছু দ্বারা সৃষ্ট হয়. তাদের থামাতে সাহায্য করার জন্য, আপনার পিসি নিয়মিতভাবে ম্যালওয়্যারের জন্য পরীক্ষা করা উচিত এবং আপনার উইন্ডোজ ইনস্টলেশনটি নষ্ট হয়ে গেলে মেরামত করতে SFC-এর মতো সরঞ্জামগুলি ব্যবহার করা উচিত। অন্য সব কিছু ব্যর্থ হলে, আপনি সর্বদা আপনার পিসিকে সম্পূর্ণ কাজের ক্রমে পুনরুদ্ধার করতে Windows 10 রিসেট বা পুনরায় ইনস্টল করতে পারেন।


    1. Windows 10 এ ক্যাশে মেমরি কীভাবে সাফ করবেন

    2. কিভাবে উইন্ডোজ 10 পিসিতে খালি ফাইল এবং ফোল্ডারগুলি সরাতে হয়?

    3. উইন্ডোজ পিসিতে অপ্রয়োজনীয় ফাইলগুলি কীভাবে পরিষ্কার করবেন

    4. Windows 10, 8, 7 এবং xp এ কিভাবে ডিস্ক স্পেস বিশ্লেষণ করবেন