কম্পিউটার

অনলাইন ভিডিও ডাউনলোডার VS স্ক্রিন রেকর্ডিং প্রোগ্রাম:কি বেছে নেবেন?

আজকাল সবাই অনলাইন ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মে বিষয়বস্তু দেখতে আগ্রহী। ডাউনলোড করা এবং বন্ধুদের এবং পরিবারের মধ্যে শেয়ার করা ক্রমবর্ধমান জনপ্রিয় হয়ে উঠেছে। বেশ কিছু ব্যবহারকারী বিখ্যাত ওয়েব পোর্টালের মাধ্যমে ভিডিও ডাউনলোড করতে পছন্দ করেন, কিন্তু প্রতিটি প্ল্যাটফর্ম ব্যবহারকারীদের স্থানীয়ভাবে ভিডিও সংরক্ষণ করতে দেয় না। ঠিক এখানেই অনলাইন ভিডিও ডাউনলোডার এবংস্ক্রিন রেকর্ডিং প্রোগ্রাম একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করুন। দুটির মধ্যে কোনটি সেরা তা জানতে এই নিবন্ধটি পড়তে থাকুন!

অনলাইন ভিডিও ডাউনলোডার কি?

ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মে প্রতিদিন শত শত ঘণ্টার ভিডিও আপলোড করা হচ্ছে। কখনও কখনও আপনি সামগ্রীটি এতটাই পছন্দ করেন যে আপনি সেগুলিকে আপনার ডিভাইসে ডাউনলোড করতে চান এবং পরে দেখার জন্য সংরক্ষণ করতে চান৷ প্রায়শই এমন কিছু নির্দিষ্ট সময় থাকে যখন আপনি একটি নির্দিষ্ট ভিডিও সংরক্ষণ করতে চান আপনার উপস্থাপনা বা অন্য কোনো প্রকল্পে যোগ করতে। অনলাইন ভিডিও ডাউনলোডার ব্যবহারকারীদের তাদের ডিভাইসে কোনো তৃতীয় পক্ষের প্রোগ্রাম ইনস্টল না করেই সেই ভিডিওগুলি ডাউনলোড করার অনুমতি দেয়।

অনলাইন ভিডিও ডাউনলোডার ব্যবহার করার সুবিধা:

এখানে একটি অনলাইন ভিডিও ডাউনলোডারের সাহায্য নেওয়ার কিছু প্রধান হাইলাইট রয়েছে: 

1. দ্রুত এবং ব্যবহারে সহজ

অনলাইন ভিডিও ডাউনলোডারদের একটি ব্যবহারকারী-বান্ধব ইন্টারফেস রয়েছে যা প্রতিটি ধরণের ব্যবহারকারীকে প্রয়োজনীয় ভিডিও ডাউনলোড করতে দেয়। ব্যবহারকারীদের টুলটির জন্য কোনো জটিল পদ্ধতি অনুসরণ করতে হবে না। এই ধরনের ইউটিলিটিগুলির পিছনের দিকে কাজ করা উন্নত অ্যালগরিদমগুলি অতি দ্রুত ফলাফল নিশ্চিত করে৷ তাই, ব্যবহারকারীরা তাদের সেরা পছন্দের নাটক, শিক্ষামূলক বিষয়বস্তু এবং ছোট ক্লিপগুলিকে কয়েক সেকেন্ডের মধ্যে সংরক্ষণ করতে পারেন৷

২. কোন ইনস্টলেশনের প্রয়োজন নেই

নামটি প্রস্তাব করে যে এটি পছন্দসই ভিডিও ডাউনলোড করার জন্য একটি অনলাইন টুল। অতএব, আপনার ডিভাইসে প্রয়োজনীয় নয় এমন কোনও অতিরিক্ত সফ্টওয়্যার ইনস্টল করার দরকার নেই। ভিডিওগুলি ডাউনলোড করার জন্য আপনার যা প্রয়োজন তা হল একটি স্থিতিশীল ইন্টারনেট সংযোগ৷

৩. উচ্চ-মানের ফলাফল

অনলাইন ভিডিও ডাউনলোডাররা নিশ্চিত করে যে ডাউনলোড করা ভিডিওগুলি উচ্চ রেজোলিউশন এবং দুর্দান্ত মানের। অতএব, আপনি একটি অনায়াসে দেখার অভিজ্ঞতা সম্পর্কে নিশ্চিত থাকতে পারেন যা আপনি সম্ভবত ওয়েবে উপভোগ করেছেন; এইভাবে, ভিডিওর মান পরিবর্তন করা হয় না।

আপনি পড়তে চাইতে পারেন: 

  • বিনামূল্যে ওয়েবসাইটগুলি থেকে এমবেডেড ভিডিওগুলি কীভাবে ডাউনলোড করবেন 
  • কিভাবে ব্যক্তিগত ফেসবুক ভিডিও ডাউনলোড করবেন 
  • আইফোনে কীভাবে YouTube ভিডিও ডাউনলোড করবেন
  • Windows &Mac 2022-এর জন্য MP3 কনভার্টারে 7 সেরা Spotify 

স্ক্রিন রেকর্ডিং প্রোগ্রাম কি?

একটি স্ক্রীন রেকর্ডিং সম্পন্ন করার জন্য জটিল সরঞ্জামগুলি ব্যবহার করা বা একটি সফ্টওয়্যার বিশেষজ্ঞকে অর্থ প্রদান করা সবসময় সম্ভব ছিল না, যে কারণে একটি স্ক্রীন রেকর্ড করা চ্যালেঞ্জিং ছিল। সৌভাগ্যক্রমে, স্ক্রিন রেকর্ডিং প্রোগ্রামগুলি আরও ব্যবহারকারী-বান্ধব হয়ে উঠেছে এবং এখন উন্নত দক্ষতার সাথে এসেছে। স্ক্রিন রেকর্ডিং প্রোগ্রামগুলি অন-স্ক্রীন কার্যকলাপ সহ আপনার মোবাইল বা কম্পিউটার স্ক্রিনের কাঙ্খিত অংশ রেকর্ড করার সম্ভাবনা রাখে, যাতে আপনি সহজেই নির্দেশ দিতে পারেন, জ্ঞান প্রদান করতে পারেন ইত্যাদি। আজ, বেশিরভাগ স্ক্রিন রেকর্ডিং সফ্টওয়্যার অডিও বর্ণনাকে সমর্থন করে, যা হ্রাস করে। একটি নির্দিষ্ট বিষয় বা বিষয়ের বর্ণনা লেখার প্রচেষ্টা।

ভাল স্ক্রীন রেকর্ডিং প্রোগ্রামের বৈশিষ্ট্য:

এখানে একটি স্ক্রিন রেকর্ডিং সফ্টওয়্যারের সাহায্য নেওয়ার কিছু প্রধান হাইলাইট রয়েছে: 

1. পছন্দসই বিন্যাসে স্ক্রিন ক্যাপচার করুন 

আপনি যে অপারেটিং সিস্টেম ব্যবহার করছেন তা নির্বিশেষে, এটি Windows, iOS, Linux, বা Unix, স্ক্রিন রেকর্ডিং প্রোগ্রাম সম্পূর্ণ নমনীয়তার সাথে একাধিক মোডে আপনার স্ক্রীন ক্যাপচার করতে সহায়তা করে। সেরা স্ক্রিন রেকর্ডিং প্রোগ্রাম ব্যবহার করে, আপনি একটি নির্দিষ্ট অংশ, পুরো স্ক্রিন বা স্ক্রলিং উইন্ডোটি ধরতে পারেন।

২. স্ক্রিনশট নিন 

স্ক্রিন রেকর্ডিংয়ের সময়, আপনি উইন্ডো স্ক্রোল করার সময় বা স্ক্রল করার সময় একটি সম্পূর্ণ পৃষ্ঠার স্ক্রিনশট নেওয়ার ক্ষমতা উপভোগ করতে পারেন। কিছু প্রোগ্রাম পুরো চ্যাট উইন্ডো, ওয়েবপেজ এবং স্ক্রিনের যে কোনো নির্দিষ্ট অংশের উল্লম্ব এবং অনুভূমিক মোডে স্ক্রিনশট ক্যাপচার করা সমর্থন করে।

৩. ওয়েবক্যামের সম্ভাব্যতা

একটি ভাল স্ক্রীন রেকর্ডিং প্রোগ্রাম এবং ন্যূনতম প্রচেষ্টার সাহায্যে, কেউ সহজেই পেশাদার-সুদর্শন টিউটোরিয়াল তৈরি করতে পারে বা গাইড ভিডিওগুলি দিয়ে শুরু করতে পারে। কখনও কখনও আপনাকে অবশ্যই এই ধরনের ভিডিওর সময় নিজেকে উপস্থাপন করতে হবে যখন স্ক্রিন রেকর্ডিং হচ্ছে। এই ধরনের ক্ষেত্রে, আপনার ভিডিওগুলিতে একটি ব্যক্তিগত স্পর্শ যোগ করার সময় একটি ওয়েবক্যাম ব্যবহার করা খুব সুবিধাজনক।

অবশ্যই পড়তে হবে: উইন্ডোজ 10, 8, 7 পিসির জন্য সেরা 10 সেরা ওয়েবক্যাম সফ্টওয়্যার  

4. অডিও রেকর্ডিং

সম্ভবত অডিও বা ব্যাকগ্রাউন্ড মিউজিক ছাড়া কোনো ভিডিওই আকর্ষণীয় মনে হয় না। সৌভাগ্যক্রমে, বেশ কয়েকটি স্ক্রিন রেকর্ডিং প্রোগ্রাম সিস্টেম অডিও বা মাইক্রোফোনের মাধ্যমে ক্রিস্টাল ক্লিয়ার সাউন্ড ক্যাপচার করতে সহায়তা করে। উপযুক্ত ভয়েসওভার এবং গানের সাথে, ভিডিওগুলি আরও অর্থবহ হয়ে ওঠে এবং, সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে, লক্ষ্য দর্শকদের জন্য আকর্ষক।

5. উচ্চ-মানের স্ক্রিন রেকর্ডিং

স্ক্রিন রেকর্ডিং প্রোগ্রামটি কয়েক ক্লিকে দ্রুত 4K ভিডিও এবং উচ্চ-রেজোলিউশন ক্লিপ ক্যাপচার করে। এছাড়াও আপনি বিষয়বস্তু ক্যাপচার করতে পারেন এবং ফাইলটিকে MP4, FLV এবং অন্যান্য জনপ্রিয় ফাইল ফরম্যাটে ল্যাগ ছাড়াই সংরক্ষণ করতে পারেন।

আপনি পড়তে চাইতে পারেন: কিভাবে সেরা স্ক্রীন রেকর্ডিং সফ্টওয়্যার নির্বাচন করবেন 

সম্পাদকের পছন্দ – TweakShot Screen Recorder

টুইকশট স্ক্রিন রেকর্ডার এটি এক-স্টপ গন্তব্য এবং উইন্ডোজ পিসির জন্য সবচেয়ে সহজে ব্যবহারযোগ্য স্ক্রিন রেকর্ডারগুলির মধ্যে একটি। এই দুর্দান্ত স্ক্রিন রেকর্ডিং ইউটিলিটি ভিডিও, স্ট্রিমিং বিষয়বস্তু, অনলাইন টিউটোরিয়াল, নির্দেশমূলক ভিডিও, পণ্য প্রদর্শন ভিডিও, অনলাইন বক্তৃতা এবং মিটিংগুলি ক্যাপচার করা এবং রেকর্ডিংয়ের আগে, পরে এবং এমনকি স্ক্রিনশট নেওয়া সম্ভব। এটি ব্যবহারকারীদের সিস্টেম অডিও এবং বর্ণনাকারীর ভয়েস সহ HD ভিডিও রেকর্ড করতে দেয়। এই দক্ষ স্ক্রিন রেকর্ডার টুল ব্যবহার করে, আপনি কার্সারের গতিবিধি এবং মাউস ক্লিক সহ ডেস্কটপ স্ক্রিনে ঘটছে সবকিছু রেকর্ড করতে পারেন।

টুইকশট স্ক্রিন রেকর্ডারের প্রধান বৈশিষ্ট্যগুলি

  • 4K রেকর্ডিং 
  • একাধিক ভিডিও রেকর্ডিং মোড 
  • রেকর্ড ওয়েবক্যাম 
  • স্ক্রিনশট ক্যাপচার করুন 
  • সিস্টেম এবং মাইক্রোফোনের মাধ্যমে অডিও রেকর্ড করুন
  • অটো-স্প্লিট রেকর্ডিং 
  • অটো স্টপ রেকর্ডিং 
  • শিডিউল রেকর্ডিং 
  • কাস্টমাইজ ওয়াটারমার্ক

টুইকশট স্ক্রিন রেকর্ডার ব্যবহার করে স্ক্রিন রেকর্ড করার দ্রুত এবং সহজ পদক্ষেপ –

TweakShot Screen Recorder ব্যবহার করে রেকর্ডিং স্ক্রিন সম্পূর্ণভাবে একটি ঝামেলা-মুক্ত প্রক্রিয়া। আপনাকে শুধু তিনটি সহজ ধাপ অনুসরণ করতে হবে, এবং হ্যাঁ! এটি সম্পূর্ণরূপে সম্পন্ন হয়েছে।

1. ক্যাপচার মোড নির্বাচন করুন

উপলব্ধ পাঁচটি বিকল্পের মধ্যে ভিডিও রেকর্ডিং বিকল্পটি নির্বাচন করুন যেমন, ফুল স্ক্রিন, অঞ্চল নির্বাচন, উইন্ডো, অডিও এবং ওয়েবক্যাম নির্বাচন করুন৷

অনলাইন ভিডিও ডাউনলোডার VS স্ক্রিন রেকর্ডিং প্রোগ্রাম:কি বেছে নেবেন?

২. রেকর্ডিং সেটিংস কাস্টমাইজ করুন –

উপযুক্ত ক্যাপচারিং মোড সিদ্ধান্ত নেওয়ার পরে, রেকর্ড বোতামটি টিপুন। আপনার স্ক্রিনে একটি পপ-আপ প্রদর্শিত হবে যেখানে আপনি সাউন্ড ক্যাপচারিং সেটিংস কনফিগার করতে পারবেন।

অনলাইন ভিডিও ডাউনলোডার VS স্ক্রিন রেকর্ডিং প্রোগ্রাম:কি বেছে নেবেন?

৩. ভিডিওটি রেকর্ড করুন-

প্রক্রিয়া শুরু করতে রেকর্ডিং শুরু করুন বোতামে ক্লিক করুন। একটি কাউন্টডাউন প্রদর্শিত হবে, এবং স্ক্রিন ক্যাপচারিং প্রক্রিয়া শুরু হবে। আপনি স্ক্রিনের নীচের ডানদিকের কোণায় প্রদর্শিত একটি টাইমলাইনের মাধ্যমে রেকর্ডিং প্রক্রিয়া পরিচালনা করতে পারেন।

অনলাইন ভিডিও ডাউনলোডার VS স্ক্রিন রেকর্ডিং প্রোগ্রাম:কি বেছে নেবেন?

রেকর্ডিং হয়ে গেলে, স্টপ আইকনে চাপুন, এবং আপনি টুইকশট স্ক্রিন রেকর্ডারের প্রধান স্ক্রীন থেকে আপনার ফাইলগুলি পরিচালনা করতে পারেন৷

অনলাইন ভিডিও ডাউনলোডার VS স্ক্রিন রেকর্ডিং প্রোগ্রাম:কি বেছে নেবেন?

বেশ সহজ, তাই না? এইভাবে TweakShot Screen Recorder কতটা সুবিধাজনক। প্রোগ্রাম সম্পর্কে আরও জানতে, আমাদের পূর্ববর্তী নির্দেশিকাগুলি দেখুন: 

  • TweakShot Screen Recorder Review 2022 – সেরা বৈশিষ্ট্যের বিবরণ 
  • আপনার উৎপাদনশীলতা বাড়াতে স্ক্রীন রেকর্ডিং কিভাবে ব্যবহার করবেন

কোনটি সেরা বিকল্প:স্ক্রিন রেকর্ডিং প্রোগ্রাম বনাম অনলাইন ভিডিও ডাউনলোডার

যেহেতু অনলাইন ভিডিও স্ট্রিমিং ওয়েবসাইটগুলিতে ভিডিওগুলি ডাউনলোড করার এবং অসংখ্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে অন্যদের সাথে ভাগ করার ক্ষেত্রে তাদের আইনি নীতি এবং সীমাবদ্ধতা রয়েছে৷ সুতরাং, আপনি একটি অনলাইন ভিডিও ডাউনলোডার ব্যবহার করে হেঁচকির সম্মুখীন হতে পারেন। এছাড়াও, আপনি যখন এই ধরনের পরিষেবাগুলি ব্যবহার করেন, তখন আপনার বিজ্ঞাপনে বোমাবাজি হওয়ার সম্ভাবনা বেশি থাকে এবং অবিশ্বস্ত URL ব্যবহার করা হলে ক্ষতিকারক সামগ্রী ডাউনলোড করার ঝুঁকি অবশ্যই বেশি৷

বিপরীতে, স্ক্রিন রেকর্ডিং প্রোগ্রাম এটি একটি ভাল পছন্দ হিসাবে প্রমাণিত কারণ এটি ব্যবহারকারীদের প্রয়োজনীয় সময়কালের মধ্যে শুধুমাত্র পছন্দসই সামগ্রী সংরক্ষণ করতে দেয় এবং অবশ্যই দীর্ঘ ভিডিও ডাউনলোড করার চেয়ে আরও নমনীয়তা রয়েছে৷ এছাড়াও, স্ক্রিন রেকর্ডিং সফ্টওয়্যার কাস্টমাইজেশন, ভিডিও সংরক্ষণ এবং পেশাদার উদ্দেশ্যে ব্যবহার করার জন্য কয়েক ডজন বিকল্প অফার করে। পিসির জন্য সেরা স্ক্রিন রেকর্ডার বিভাগে উপলব্ধ বিভিন্ন উপলব্ধ বিকল্পগুলির মধ্যে আমরা TweakShot Screen Recorder, Bandicam, OBS Studio, ShareX, ইত্যাদি ব্যবহার করার পরামর্শ দিই।

আপনি যদি বিভিন্ন অপারেটিং সিস্টেমের জন্য সেরা স্ক্রিন রেকর্ডার সফ্টওয়্যার খুঁজছেন, আমাদের নীচের নির্দেশিকাগুলি দেখুন: 

  • উইন্ডোজ 10 এর জন্য সেরা স্ক্রীন ও অডিও রেকর্ডার
  • 2022 সালে সেরা 4টি সেরা বিনামূল্যের অনলাইন স্ক্রিন রেকর্ডার 
  • অডিও সহ Chromebook-এ কিভাবে রেকর্ড স্ক্রিন করবেন 
  • অডিও সহ Android এর জন্য 10+ সেরা স্ক্রীন রেকর্ডার অ্যাপস

  1. 10 পিসি/ম্যাক/অনলাইনে সেরা তাঁতের বিকল্প (ফ্রি এবং পেইড) | 2022 সংস্করণ

  2. উইন্ডোজ পিসিতে হোয়াটসঅ্যাপ ভিডিও কল কীভাবে রেকর্ড করবেন

  3. কিভাবে সেরা স্ক্রীন রেকর্ডিং সফ্টওয়্যার চয়ন করবেন

  4. কিভাবে 2022 সালে একটি ভিডিও সারসংকলন তৈরি করবেন