কম্পিউটার

কিভাবে উইন্ডোজ পিসিতে ডেটা দুর্নীতি প্রতিরোধ করবেন

আপনার সবচেয়ে মূল্যবান বা সমালোচনামূলক ফাইলগুলির একটি দূষিত হয়েছে তা জানার চেয়ে বিরক্তিকর আর কিছুই নেই। উপরন্তু, এমন সম্ভাবনা রয়েছে যে উইন্ডোজে দুর্নীতি আপনাকে একাধিকবার প্রভাবিত করবে যদি আপনি এটি মোকাবেলা করতে না জানেন। এই নিবন্ধটি বিভিন্ন কারণ অনুসন্ধান করবে যা উইন্ডোজ ফাইলগুলিকে দূষিত হতে পারে। আমরা ডেটা দুর্নীতি প্রতিরোধের জন্য কিছু কৌশলও প্রকাশ করব।

উইন্ডোজে ডেটা দুর্নীতি প্রতিরোধের 5 উপায়

আপনার ফাইলগুলিকে বিচক্ষণতার সাথে সরান

মাঝখানে এক জায়গা থেকে অন্য জায়গায় ডেটা স্থানান্তর বন্ধ হয়ে গেলে ফাইলগুলি নষ্ট হয়ে যেতে পারে। উইন্ডোজের কাট এবং পেস্ট বৈশিষ্ট্য ব্যবহার করে ফাইলগুলি সরানোর সময় এটি ঘটলে আমরা এমনকি ফাইলগুলি হারাতেও পারি। প্রয়োজনে সর্বদা ফাইলগুলিকে সুন্দরভাবে সরানোর প্রক্রিয়াটি বন্ধ করার বিষয়টি নিশ্চিত করুন৷

এটি সম্পন্ন করার জন্য, ফাইল স্থানান্তর বাক্সে কেবল বাতিল বোতামে ক্লিক করুন, এবং উইন্ডোজ কোনও ডেটা নোংরা না করে পদ্ধতিটি বন্ধ করে দেবে। স্টোরেজ ড্রাইভ বের করে বা আপনার কম্পিউটার বন্ধ করে কখনও স্থানান্তর বন্ধ করার চেষ্টা করবেন না।

কিভাবে উইন্ডোজ পিসিতে ডেটা দুর্নীতি প্রতিরোধ করবেন

একটি নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ কেনার কথা বিবেচনা করুন৷ যদি আপনার অবস্থানে অপ্রত্যাশিতভাবে বিদ্যুৎ বিভ্রাট ঘটে। এগুলি স্থানান্তর সম্পূর্ণ হতে দেওয়ার জন্য যথেষ্ট শক্তিশালী হওয়া উচিত, বা অন্ততপক্ষে আপনাকে এটি পরিষ্কারভাবে বাতিল করার জন্য যথেষ্ট সময় দিতে হবে। ডেটা সরানোর সময়, কপি এবং পেস্ট করুন ব্যবহার করা যেতে পারে।

তাই, ট্রান্সফারের সময় কিছু ভুল হয়ে গেলেও, আপনার কম্পিউটারে আসল ফাইলটি থাকবে, যা স্থানান্তর পদ্ধতির দ্বারা প্রভাবিত হয়নি।

আপনার কম্পিউটার থেকে ম্যালওয়্যার বন্ধ রাখুন

কিভাবে উইন্ডোজ পিসিতে ডেটা দুর্নীতি প্রতিরোধ করবেন

ম্যালওয়্যার হামলার পরে, মাইক্রোসফ্ট উইন্ডোজ ডিফেন্ডারের সর্বোত্তম প্রচেষ্টা সত্ত্বেও বিপজ্জনক ফাইলগুলি আপনার কম্পিউটারে থাকতে পারে। এই ক্ষতিকারক ফাইলগুলি অন্য ফাইলগুলিতে ছড়িয়ে যেতে পারে যদি তারা আপনার সিস্টেমে দীর্ঘ সময় ধরে থাকে৷

ক্ষতিকারক ফাইলগুলিকে দীর্ঘ সময়ের জন্য আপনার কম্পিউটারে আটকে রাখা বন্ধ করতে ম্যালওয়্যার স্ক্যান চালানোর মাধ্যমে আপনি সংক্রামিত হওয়ার পরে আপনার ডেটা নষ্ট হওয়া এড়াতে পারেন। আপনার ডেটা সুরক্ষিত করার জন্য নিয়মিত ক্ষতিকারক ফাইলগুলি সন্ধান করার জন্য আপনার ফাইল এবং ফোল্ডারগুলির জন্য ম্যালওয়্যার পরীক্ষা করার সময়সূচী করা উচিত৷

বাহ্যিক স্টোরেজ ডিভাইসগুলি সঠিকভাবে আনমাউন্ট করুন

কিভাবে উইন্ডোজ পিসিতে ডেটা দুর্নীতি প্রতিরোধ করবেন

ফাইল স্থানান্তর করার পরে, স্টোরেজ ডিভাইসটি অবিলম্বে আনপ্লাগ করার প্রথাগত। যদিও কোন অ্যাপগুলি এখনও স্টোরেজ ডিভাইসে ডেটা ব্যবহার করছে তা নির্ধারণ করা কঠিন হতে পারে। ফলস্বরূপ, সরাসরি বিদ্যুৎ কেটে ফেলার ফলে যেকোন ডেটা স্থানান্তরিত হওয়ার ঝুঁকি নষ্ট হয়ে যায়৷

ম্যানুয়ালি আনপ্লাগ করার আগে ইজেক্ট বিকল্পটি ব্যবহার করে ডিভাইস থেকে স্টোরেজ ডিভাইসটি সরিয়ে ফেলার পরামর্শ দেওয়া হয়। যেহেতু বাহ্যিক স্টোরেজ ডিভাইসটি আনপ্লাগ করা হলে সমস্ত অ্যাপ ডেটা ব্যবহার করা বন্ধ করে দেবে, তাই এই কাজটি করা কোনো ডেটা ক্ষতি বন্ধ করবে।

অসমর্থিত অ্যাপ্লিকেশনগুলিতে ফাইল খুলবেন না

কিভাবে উইন্ডোজ পিসিতে ডেটা দুর্নীতি প্রতিরোধ করবেন

উইন্ডোজে ফাইল দুর্নীতির আরেকটি ঘন ঘন কারণ হল অসমর্থিত সফ্টওয়্যারে ফাইল খোলা। আপনি যখন এটি করেন, ফাইলের সাথে সফ্টওয়্যারটির অসঙ্গতি ফাইলের কিছু ডেটা দূষিত করতে পারে। অতএব, সমর্থিত নয় এমন সফ্টওয়্যারগুলিতে ফাইলগুলি খোলার বিরুদ্ধে পরামর্শ দেওয়া হয়৷

সফ্টওয়্যারটি কী ধরণের ফাইল সমর্থন করে তা পরীক্ষা করুন এবং আপনার ফাইলগুলিকে সঠিকভাবে রূপান্তর করুন, এমনকি যদি আপনাকে এটি যেকোনো মূল্যে করতে হয়। আপনি একটি অজানা অ্যাপ্লিকেশনে এটি খোলার আগে ফাইলটির একটি অনুলিপিও তৈরি করতে পারেন। এইভাবে, ফাইলটি নষ্ট হয়ে গেলেও, এটি শুধুমাত্র একটি কপি হবে, আসলটি নয়৷

আপনার হার্ড ড্রাইভ সেক্টরের অবনতি বন্ধ করুন

কিভাবে উইন্ডোজ পিসিতে ডেটা দুর্নীতি প্রতিরোধ করবেন

স্টোরেজ ড্রাইভের খারাপ সেক্টর হল এমন একটি বিভাগ যা শারীরিক ক্ষতি করে। উত্পাদন ত্রুটি, শক্তি বৃদ্ধি, ড্রপ, অতিরিক্ত গরম, বা স্টোরেজ ডিভাইসের ভিতরে ধুলো সব শারীরিক ক্ষতি হতে পারে. দূষিত সেক্টরে নতুন ডেটা লেখা এড়াতে উইন্ডোজ যথেষ্ট বুদ্ধিমান, তবে ইতিমধ্যে সেখানে লেখা ডেটা তা করতে পারে। ফলস্বরূপ, আপনার ড্রাইভের সেক্টরগুলিকে ত্রুটিপূর্ণ করার অনুমতি দেওয়া থেকে বিরত থাকা উচিত।

নিম্নলিখিত পরামর্শগুলি আপনাকে আপনার স্টোরেজ ড্রাইভের সেক্টরগুলির শারীরিক ক্ষতি এড়াতে সহায়তা করতে পারে:

  • নিশ্চিত করুন যে আপনি প্রায়শই আপনার ল্যাপটপ পরিষ্কার করেন এবং এটিকে ধুলোমুক্ত রাখেন।
  • আপনার ল্যাপটপের জন্য একটি নিরাপদ তাপমাত্রা পরিসীমা বজায় রাখুন।
  • আপনার ল্যাপটপ চার্জ করার সময় অন্য কোনো চার্জার ব্যবহার করা এড়িয়ে চলুন; শুধুমাত্র একটি বৈধ ব্যবহার করুন৷
  • আপনার কম্পিউটার বন্ধ করতে শুধু পাওয়ার বোতাম টিপুন না; পরিবর্তে, সঠিকভাবে মেশিনটি বন্ধ করুন।
  • আপনার ল্যাপটপ পরিচালনা করার সময় অতিরিক্ত সতর্কতা অবলম্বন করে আপনি অনিচ্ছাকৃত পতন এড়াতে পারেন।

বোনাস টিপ:আপনার দুর্ঘটনাক্রমে হারিয়ে যাওয়া ফাইলগুলি পুনরুদ্ধার করতে উন্নত ফাইল পুনরুদ্ধার ব্যবহার করুন

কিভাবে উইন্ডোজ পিসিতে ডেটা দুর্নীতি প্রতিরোধ করবেন

অ্যাডভান্সড ফাইল রিকভারি হল আজকের অ্যাপ মার্কেটে উপলব্ধ সেরা ডেটা রিকভারি সফ্টওয়্যারগুলির মধ্যে একটি। এটি ব্যবহারকারীদের সমস্ত অভ্যন্তরীণ এবং বাহ্যিক স্টোরেজ ডিভাইস থেকে মুছে ফেলা ডেটা পুনরুদ্ধার এবং পুনরুদ্ধার করতে সহায়তা করে। এই সফ্টওয়্যারটি আপনার হারানো ফাইলগুলি ফরম্যাট, ক্র্যাশ বা আনবুট করা যায় না এমন হার্ড ডিস্ক থেকে ফিরে পেতে পারে। এটি নথি, ছবি, ভিডিও, অডিও ফাইল এবং আরও অনেক কিছুর মতো সমস্ত প্রধান ফাইলের ধরন সমর্থন করে। এখানে এই আশ্চর্যজনক অ্যাপ্লিকেশনটির কিছু সুবিধা রয়েছে:

  • মুছে ফেলা ফাইল পুনরুদ্ধার করুন
  • ফরম্যাট করা ড্রাইভ থেকে ফাইল পুনরুদ্ধার করে
  • বহিরাগত ড্রাইভ সমর্থন করে।
  • 1000+ ফাইল প্রকারের ফাইল পুনরুদ্ধার করে।
  • একটি স্বজ্ঞাত ইন্টারফেসের সাথে ব্যবহার করা সহজ।

এছাড়াও পড়ুন: উন্নত ফাইল পুনরুদ্ধারের বিস্তারিত পর্যালোচনা

উইন্ডোজে ডেটা দুর্নীতি কীভাবে প্রতিরোধ করা যায় তার চূড়ান্ত শব্দ

একটি ত্রুটির কারণে ডেটা দুর্নীতি সর্বদা সম্ভব, সর্বোত্তম প্রচেষ্টা সত্ত্বেও, এবং নকল করা কঠিন। এটির কারণে আপনি নিয়মিত আপনার ডেটার একটি ব্যাকআপ তৈরি করার পরামর্শ দেওয়া হচ্ছে। অতিরিক্তভাবে, এটি আপনার বেশি সময় নেবে না কারণ এটি কপি তৈরির মতো কায়িক শ্রমের দাবি করে না।

আপনি যদি পূর্ববর্তী পরামর্শ অনুসরণ করেন তবে আপনার ফাইলগুলি দূষিত হওয়া উচিত নয়। আপনার ডেটা নিরাপদ এবং সুরক্ষিত রাখতে এই নির্দেশিকাগুলি অনুসরণ করুন। উপরে উল্লিখিত পরামর্শের উপর নির্ভর করা সত্ত্বেও, এটি দৃঢ়ভাবে পরামর্শ দেওয়া হয় যে আপনি আপনার ফাইলগুলিকে ব্যাক আপ করুন।

সোশ্যাল মিডিয়া - Facebook, Instagram, এবং YouTube-এ আমাদের অনুসরণ করুন৷


  1. Windows 10 এ OneDrive কিভাবে সেট আপ করবেন

  2. Windows 10 এ কিভাবে ব্যাকআপ ফাইল মুছবেন

  3. উইন্ডোজ 11 এ মুছে ফেলা ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

  4. উইন্ডোজ 11 পিসিতে টেম্প ফাইলগুলি কীভাবে মুছবেন?