কম্পিউটার

উইন্ডোজে চলমান প্রক্রিয়াগুলির একটি তালিকা কীভাবে সংরক্ষণ করবেন

টাস্ক ম্যানেজারে, আপনি বর্তমানে আপনার উইন্ডোজ পিসিতে কাজ করা সমস্ত কাজ দেখতে পারেন। টাস্ক ম্যানেজার, যাইহোক, আপনাকে পরবর্তী ব্যবহারের জন্য বা সমস্যা সমাধানের অংশ হিসাবে চলমান প্রক্রিয়াগুলির একটি তালিকা সংরক্ষণ করার অনুমতি দেয় না। সৌভাগ্যবশত, আপনার বর্তমান উইন্ডোজ প্রক্রিয়াগুলির একটি তালিকা ক্যাপচার করার অতিরিক্ত সহজ উপায় রয়েছে৷

আপনার পিসিতে প্রসেসের তালিকা রপ্তানি করার প্রাথমিক কারণ হল সমস্যা সমাধান। টাস্ক ম্যানেজার আপনাকে রিয়েল-টাইমে প্রক্রিয়াগুলি পর্যবেক্ষণ করতে দেয়, তবে আপনাকে তৃতীয় পক্ষকে প্রক্রিয়াগুলির একটি তালিকা প্রদান করতে হতে পারে। আপনাকে এমন একটি বিন্যাসে ডেটা সংরক্ষণ করতে হবে যা বোঝা সহজ। যেকোন সময় চলমান প্রসেসগুলির ট্র্যাক রাখাও সহায়ক যাতে সেগুলি পরবর্তীতে চলমান প্রক্রিয়াগুলির সাথে তুলনা করা যায়৷

উইন্ডোজ পিসিতে চলমান প্রক্রিয়াগুলির একটি তালিকা কীভাবে সংরক্ষণ করবেন

কমান্ড প্রম্পট ব্যবহার করে চলমান প্রক্রিয়াগুলির একটি তালিকা পান

কমান্ড প্রম্পট হল একটি শক্তিশালী ইন-বিল্ট টুল যা ব্যবহারকারীদের উইন্ডোজ পিসিতে অনেক কাজ করতে সাহায্য করে। তাদের মধ্যে একটি হল বর্তমানে চলমান সমস্ত প্রক্রিয়াগুলির একটি উইন্ডোজ টাস্কলিস্ট পাওয়া:

ধাপ 1: অনুসন্ধান বাক্স খুলতে আপনার কীবোর্ডে Windows + S টিপুন।

ধাপ 2: CMD টাইপ করুন, এবং আপনি সেরা ম্যাচ ফলাফলের অধীনে কমান্ড প্রম্পট অ্যাপ দেখতে পাবেন। এলিভেটেড মোডে কমান্ড প্রম্পট খুলতে প্রশাসক হিসাবে চালান বিকল্পে ক্লিক করুন।

উইন্ডোজে চলমান প্রক্রিয়াগুলির একটি তালিকা কীভাবে সংরক্ষণ করবেন

ধাপ 3: এন্টার কী অনুসরণ করে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন।

tasklist /v > %userprofile%\Desktop\Running-Process-List.txt

উইন্ডোজে চলমান প্রক্রিয়াগুলির একটি তালিকা কীভাবে সংরক্ষণ করবেন

পদক্ষেপ 4: আপনার ডেস্কটপে, Running-Process-List.txt নামে একটি নতুন টেক্সট ফাইল আবির্ভূত হবে, একটি সম্পূর্ণ চলমান প্রক্রিয়া তালিকা সহ। বিশদ বিবরণ যেমন প্রসেস আইডি, মেমরি ব্যবহার এবং আরও অনেক কিছু তালিকায় অন্তর্ভুক্ত করা হবে।

উইন্ডোজে চলমান প্রক্রিয়াগুলির একটি তালিকা কীভাবে সংরক্ষণ করবেন

পাওয়ার শেল ব্যবহার করে চলমান প্রক্রিয়াগুলির একটি তালিকা পাবেন?

আপনি যদি কমান্ড প্রম্পট ব্যবহার করতে স্বাচ্ছন্দ্যবোধ না করেন, তাহলে আপনি বর্তমানে চলমান সমস্ত প্রক্রিয়ার উইন্ডোজ টাস্কলিস্ট এক্সপোর্ট করতে PowerShell ব্যবহার করতে পারেন:

ধাপ 1: Windows + S.

টিপে Windows অনুসন্ধান বাক্স খুলুন

ধাপ 2 :PowerShell টাইপ করুন এবং অনুসন্ধান ফলাফলের মধ্যে Windows PowerShell অ্যাপ খুঁজুন।

ধাপ 3: Run As Administrator অপশনে ক্লিক করুন।

উইন্ডোজে চলমান প্রক্রিয়াগুলির একটি তালিকা কীভাবে সংরক্ষণ করবেন

পদক্ষেপ 4: PowerShell উইন্ডোতে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং তারপরে এন্টার কী টিপুন।

Get-Process | Out-File -filepath "$Env:userprofile\Desktop\Running-Process-List.txt".

উইন্ডোজে চলমান প্রক্রিয়াগুলির একটি তালিকা কীভাবে সংরক্ষণ করবেন

ধাপ 5: প্রক্রিয়া তালিকা আপনার ডেস্কটপে সংরক্ষিত হবে।

বোনাস টিপ:উন্নত পিসি ক্লিনআপ

অ্যাডভান্সড পিসি ক্লিনআপ একটি দুর্দান্ত টুল যা ব্যবহারকারীদের তাদের পিসি অপ্টিমাইজ করতে এবং এটি সর্বদা সর্বোত্তম কর্মক্ষমতা প্রদান করে তা নিশ্চিত করতে এটি বজায় রাখতে সহায়তা করে। আপনার সিস্টেমে চলমান প্রক্রিয়াগুলির একটি তালিকা পাওয়ার পরে, আপনি সেই প্রক্রিয়াগুলি শেষ করতে চাইতে পারেন। এটি টাস্ক ম্যানেজারের মাধ্যমে করা যেতে পারে, তবে এই প্রক্রিয়াগুলি প্রতিটি রিবুটের পরে পুনরায় চালু হবে। তাই, আপনার কাছে আরও দুটি বিকল্প রয়েছে - স্থায়ীভাবে অ্যাপটি সরান বা স্টার্টআপ প্রোগ্রাম তালিকা থেকে অ্যাপটি সরান।

অ্যাপটি স্থায়ীভাবে সরান

উইন্ডোজে চলমান প্রক্রিয়াগুলির একটি তালিকা কীভাবে সংরক্ষণ করবেন

স্থায়ীভাবে অ্যাপটি সরানো বা আনইনস্টল করা আপনার পিসিতে চালানো থেকে অ্যাপের সাথে লিঙ্ক করা প্রক্রিয়াগুলিকে সরিয়ে দেবে। অ্যাপগুলি আনইনস্টল করতে আপনাকে অ্যাডভান্সড পিসি ক্লিনআপের মতো তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ব্যবহার করতে হবে। এই অ্যাপটির একটি পৃথক মডিউল রয়েছে যা ইনস্টল করা সমস্ত অ্যাপের জন্য আপনার পিসি স্ক্যান করতে সাহায্য করবে এবং এটি আপনার স্ক্রিনে একটি তালিকা আকারে প্রদর্শন করবে। আপনার প্রয়োজন নেই বা চিনতে পারছেন না এমন সমস্ত অ্যাপ আপনি সহজেই সরাতে পারেন।

স্টার্টআপ থেকে অ্যাপটি সরান

উইন্ডোজে চলমান প্রক্রিয়াগুলির একটি তালিকা কীভাবে সংরক্ষণ করবেন

ধরুন আপনি আপনার পিসি থেকে একটি অ্যাপ স্থায়ীভাবে মুছে ফেলতে চান না কিন্তু আপনার পিসি বুট হওয়ার সাথে সাথে এটি চালু করতে চান না, তাহলে আপনি এটিকে স্টার্টআপ তালিকা থেকে সরাতে পারেন। অ্যাডভান্সড পিসি ক্লিনআপ ব্যবহারকারীদের স্টার্টআপ অ্যাপগুলিকে অপসারণ বা অক্ষম করতে সাহায্য করে যাতে তাদের পিসি দ্রুত বুট হয় এবং RAM খরচ কম হয়।

উইন্ডোজে চলমান প্রক্রিয়াগুলির একটি তালিকা কীভাবে সংরক্ষণ করবেন তার চূড়ান্ত শব্দ

যদিও টাস্ক ম্যানেজার একটি মূল্যবান টুল, এটি আপনাকে রিয়েল-টাইম ছাড়া অন্য কোনো মোডে প্রসেস দেখতে দেয় না। আপনি এখন জানেন কিভাবে উইন্ডোজ প্রক্রিয়াগুলির একটি তালিকা তৈরি এবং রপ্তানি করতে হয়, যা অ্যাপ এবং সিস্টেম ফাংশনগুলির সমস্যাগুলি নির্ণয়ের জন্য বেশ সহায়ক হতে পারে৷

সামাজিক মিডিয়া - ফেসবুক, ইনস্টাগ্রাম এবং ইউটিউবে আমাদের অনুসরণ করুন। কোন প্রশ্ন বা পরামর্শ আমাদের জানান. আমরা একটি সমাধান সঙ্গে আপনার ফিরে পেতে চাই. আমরা নিয়মিত টিপস, কৌশল এবং সাধারণ প্রযুক্তিগত সমস্যার উত্তর পোস্ট করি।


  1. আইফোন বা আইপ্যাডে চলমান প্রক্রিয়াগুলির একটি তালিকা কীভাবে দেখতে হয়

  2. Windows 10

  3. Windows 10 এ কোন প্রোগ্রাম চলছে তা কিভাবে দেখবেন

  4. কীভাবে সময় বাঁচাতে Windows 10 এ ক্লিপবোর্ড ইতিহাস চালু করবেন