কম্পিউটার

Windows 10 এ কোন প্রোগ্রাম চলছে তা কিভাবে দেখবেন

যখন আপনার কম্পিউটার ধীরগতিতে চলছে, তখন আপনার খোলা থাকা প্রোগ্রামের সংখ্যা গুলি করা সহায়ক হতে পারে। এর মধ্যে রয়েছে ব্যাকগ্রাউন্ড প্রসেস কমানো যা অদৃশ্যভাবে চলে, কখনও কখনও আপনার অজান্তেই৷

অ্যাপগুলি পর্যবেক্ষণ করার সময় শুরু করার সর্বোত্তম জায়গা হল টাস্ক ম্যানেজার। স্টার্ট মেনু থেকে বা Ctrl+Shift+Esc কীবোর্ড শর্টকাট দিয়ে এটি চালু করুন। আপনি প্রসেস স্ক্রিনে অবতরণ করবেন।

Windows 10 এ কোন প্রোগ্রাম চলছে তা কিভাবে দেখবেন

টেবিলের শীর্ষে, আপনি আপনার ডেস্কটপে চলমান সমস্ত অ্যাপের একটি তালিকা দেখতে পাবেন। এগুলি সাধারণত এমন প্রোগ্রাম যা আপনি নিজেই শুরু করেছেন। আপনি বর্তমানে ব্যবহার করছেন এমন অ্যাপ হিসেবে তাদের চিনতে হবে।

পরবর্তী বিভাগ, "ব্যাকগ্রাউন্ড প্রসেস," বিস্তারিত প্রোগ্রাম যা সম্ভবত আপনার ডেস্কটপে দৃশ্যমান নয়। এর মধ্যে রয়েছে অন্যান্য প্রোগ্রাম দ্বারা ইনস্টল করা প্রক্রিয়া, যেমন স্ব-আপডেট ইউটিলিটি, উইন্ডোজ উপাদান এবং "সাসপেন্ডেড" উইন্ডোজ স্টোর অ্যাপ।

Windows 10 এ কোন প্রোগ্রাম চলছে তা কিভাবে দেখবেন

তালিকার নীচে, আপনি "উইন্ডোজ প্রসেস" পাবেন। এগুলি উইন্ডোজ অপারেটিং সিস্টেমের পৃথক উপাদান। আপনাকে সাধারণত এইগুলির কোনোটির সাথে যোগাযোগ করতে হবে না। আপনার সিস্টেম চালু রাখার জন্য তাদের নিজের উপর ছেড়ে দেওয়া উচিত।

আপনি উপলব্ধ ক্ষেত্র অনুসারে টেবিল বাছাই করতে কলাম শিরোনাম ক্লিক করতে পারেন। এটি আপনাকে এমন অ্যাপগুলিকে দ্রুত সনাক্ত করতে সাহায্য করে যেগুলি প্রচুর RAM ব্যবহার করছে বা যেগুলি প্রসেসরের সময় ব্যবহার করছে৷ একটি কলাম হেডারে ডান-ক্লিক করা আপনাকে টেবিলে আরও ক্ষেত্র যোগ করতে দেয়, যেমন পাওয়ার খরচের অনুমান বা সম্পূর্ণ কমান্ড যা প্রক্রিয়াটি চালু করতে ব্যবহৃত হয়েছিল।

Windows 10 এ কোন প্রোগ্রাম চলছে তা কিভাবে দেখবেন

আপনার যদি আরও বিস্তারিত তথ্যের প্রয়োজন হয়, তাহলে "বিশদ বিবরণ" প্যানে যান। এটি প্রতিটি প্রক্রিয়ার জন্য প্রযুক্তিগত বিবরণ প্রদান করে। আবার, আপনি অতিরিক্ত ক্ষেত্র যোগ করতে পারেন এবং স্ক্রিনের শীর্ষে কলাম হেডার ব্যবহার করে সাজানোর পরিবর্তন করতে পারেন।

আপনি একটি প্রক্রিয়ার বৈশিষ্ট্য পরিবর্তন করতে ডান-ক্লিক করতে পারেন। "এন্ড টাস্ক" নির্বাচন করে একটি প্রক্রিয়া বন্ধ করুন - এটি কাজ করা উচিত এমনকি যদি প্রোগ্রামটি প্রতিক্রিয়াশীল না হয় এবং আপনি নিয়মিত "বন্ধ" বোতাম ব্যবহার করতে না পারেন।

Windows 10 এ কোন প্রোগ্রাম চলছে তা কিভাবে দেখবেন

অবশেষে, আমাদের লক্ষ্য করা উচিত যে টাস্ক ম্যানেজার শুধুমাত্র আপনার নিজস্ব ডেস্কটপে চলমান অ্যাপগুলি দেখায়। যদি একাধিক ব্যবহারকারী লগ ইন করে থাকেন তবে আপনি "ব্যবহারকারী" ট্যাবে স্যুইচ করে তাদের প্রক্রিয়াগুলি দেখতে পারেন৷ এটি আপনাকে দেখতে সক্ষম করে যে তাদের একটি খোলা প্রোগ্রাম মেশিনের সমস্ত সংস্থান গ্রাস করছে কিনা। অন্য ব্যবহারকারীর প্রক্রিয়াগুলি দেখার অন্তর্নিহিত গোপনীয়তা এবং সুরক্ষা প্রভাবের কারণে এই তথ্যটি দেখার জন্য আপনাকে প্রশাসক হিসাবে লগ ইন করতে হবে৷


  1. Microsoft Windows PowerToys কি?

  2. Windows লোকেশন সেটিংস কি এবং লোকেশন ট্র্যাকিং কিভাবে প্রতিরোধ করা যায়?

  3. উইন্ডোজে চলমান প্রক্রিয়াগুলির একটি তালিকা কীভাবে সংরক্ষণ করবেন

  4. Windows Sysinternals:এগুলি কী এবং কীভাবে সেগুলি ব্যবহার করবেন?