কম্পিউটার

ভাইরাস সতর্কতা – ডায়ভল র‍্যানসমওয়্যার আপনার টাকা চুরি করার জন্য এখানে রয়েছে

উইন্ডোজ কম্পিউটারকে সংক্রামিত করার জন্য ডিজাইন করা হয়েছে, ডায়াভল ভাইরাসটি ধ্বংসযজ্ঞ চালাচ্ছে। এখানে আমরা ব্যাখ্যা করি যে কীভাবে ভাইরাসটি সংক্রমিত হয় এবং কীভাবে আপনি এই ধরনের হুমকি থেকে সুরক্ষিত থাকতে পারেন।

গ্যাজেট, ক্লাউড স্টোরেজ এবং অন্যান্য সরঞ্জামের উপর আমাদের নির্ভরতা বৃদ্ধির সাথে সাথে সাইবার ক্রাইম এবং অত্যাধুনিক আক্রমণের হুমকি দ্রুত বৃদ্ধি পায়। সতর্ক না হলে, আপনি পরবর্তী টার্গেট হতে পারেন, এবং ব্যক্তিগত তথ্য এবং আর্থিক বিবরণ ডায়ভল র্যানসমওয়্যার বিতরণকারী খারাপ লোকদের হাতে থাকবে। এই ধরনের দূষিত আক্রমণ এবং ভাইরাসের হুমকি থেকে সুরক্ষিত থাকার জন্য, একটি আপডেট করা অ্যান্টিভাইরাস টুল চালানোর পরামর্শ দেওয়া হয়। যদি আজ অবধি আপনার কাছে একটি অ্যান্টিভাইরাস প্রোগ্রাম ইনস্টল এবং চলমান না থাকে তবে আপনাকে একটি পেতে হবে এবং আমরা সিস্টওয়েক অ্যান্টিভাইরাস চেষ্টা করার পরামর্শ দিই। উইন্ডোজের জন্য এই চমৎকার নিরাপত্তা টুলটি রিয়েল-টাইম সুরক্ষা, ওয়েব সুরক্ষা, ম্যালওয়্যার সুরক্ষা, শোষণ সুরক্ষা, একটি অন্তর্নির্মিত ফায়ারওয়াল এবং আরও অনেক কিছু সহ আসে। এছাড়াও, এটি সংক্রমণের জন্য স্টার্টআপ আইটেমগুলি স্ক্যান করে এবং সেগুলি অপসারণ করতে সহায়তা করে। শক্তিশালী অ্যান্টিভাইরাস ব্যবহার করে, আপনি স্ক্যানের সময়সূচী করতে পারেন এবং বিভিন্ন স্ক্যানিং করতে পারেন - দ্রুত স্ক্যান, ডিপ স্ক্যান বা কাস্টম স্ক্যান।

সিস্টওয়েক অ্যান্টিভাইরাস পেতে, নিচের বোতামে ক্লিক করুন: 

সিস্টওয়েক অ্যান্টিভাইরাস পর্যালোচনা

Diavol Ransomware কি?

ভারত সরকার কর্তৃক জারি করা একটি সতর্কবার্তায়, Diavol হল র‍্যানসমওয়্যারের একটি নতুন স্ট্রেন, যা OneDrive-এর URL লিঙ্ক সহ ইমেল সংযুক্তির মাধ্যমে Windows PC-এ প্রেরণ করা হয়।

র‍্যানসমওয়্যার ইনস্টল হয়ে গেলে ডিভাইসটি বন্ধ করে দেয় এবং নিয়ন্ত্রণ ফিরিয়ে দেওয়ার জন্য মুক্তিপণ দাবি করে। এটি ফাইলগুলিকে এনক্রিপ্ট করে এবং তাদের .lock64 এক্সটেনশনের নাম পরিবর্তন করে। উপরন্তু, এটি ডেস্কটপ ওয়ালপেপার পরিবর্তন করে এবং ডেটা পুনরুদ্ধারের তথ্য ধারণকারী একটি README_FOR_DECRYPT.txt ফাইল তৈরি করে।

এটি ছাড়াও, .txt ফাইলে ব্যবহারকারীদের ভয় দেখানোর জন্য, হ্যাকাররা উল্লেখ করেছে যে কোনও অর্থ প্রদানের অভাবে তাদের ডাউনলোড করা ডেটা হ্যাকারদের দ্বারা নিয়ন্ত্রিত ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

র্যানসমওয়্যার কেন বিপজ্জনক?

ম্যালওয়্যার, ভাইরাস, অ্যাডওয়্যার এবং অন্যান্য দূষিত হুমকির বিপরীতে, র্যানসমওয়্যার আপনার ডেটা চুরি করার পাশাপাশি এটিকে ডিক্রিপ্ট করে এবং ভিকটিমকে সিস্টেম থেকে বের করে দেয়। এর অর্থ ডেটাতে অ্যাক্সেস ফিরে পেতে, শিকারের একটি ডিক্রিপশন কী প্রয়োজন যা মুক্তিপণ দেওয়ার পরেই রাখা যেতে পারে। যাইহোক, আপনি যদি মুক্তিপণ দিতে না চান, তবে ডেটা অ্যাক্সেস করার একমাত্র উপায় হল ব্যাকআপ পুনরুদ্ধার করা।


দ্রষ্টব্য :মুক্তিপণ পরিশোধ করলেও চাবি যে পাবেন তার কোনো নিশ্চয়তা নেই। অতএব, সাইবার অপরাধীদের অর্থ প্রদানের সুপারিশ করা হয় না।

র্যানসমওয়্যার কীভাবে সিস্টেমকে সংক্রামিত করে?

র্যানসমওয়্যার একটি ইমেলে পাঠানো ক্ষতিকারক সংযুক্তি, অনির্ভরযোগ্য উত্স থেকে পণ্য ডাউনলোড, সফ্টওয়্যার ক্র্যাকিং সরঞ্জাম, জাল আপডেটার এবং ক্ষতিকারক ফাইল খোলার মাধ্যমে বিতরণ করা হয়। এই ধরনের ইমেল খোলার জন্য ব্যবহারকারীদের প্রতারণা করার জন্য, সাইবার অপরাধীরা প্রায়ই তাদের একটি বৈধ প্রোগ্রাম হিসাবে ছদ্মবেশ ধারণ করে বা তাদের হ্যাক করা কর্মচারী বা CEO আইডি ব্যবহার করে পাঠায়।

নাম ডায়াভল ভাইরাস
হুমকির ধরন র্যানসমওয়্যার, ক্রিপ্টো ভাইরাস
এনক্রিপ্ট করা ফাইল এক্সটেনশন .lock64
র্যানসম ডিমান্ডিং মেসেজ README_FOR_DECRYPT.txt
ফ্রি ডিক্রিপ্টর উপলব্ধ? না
সাইবার অপরাধী যোগাযোগ টর ওয়েবসাইট
শনাক্তকরণের নাম Avast (Win64:Trojan-gen), কম্বো ক্লিনার (Trojan.GenericKD.47184519), ESET-NOD32 (Win64/Filecoder.Diavol.A এর একটি রূপ), ক্যাসপারস্কি (ট্রোজান-র্যানসম.উইন32.এনকোডার.ওসিএস) , Microsoft (ট্রোজান:Win32/Sabsik.FL.B!ml), সনাক্তকরণের সম্পূর্ণ তালিকা (ভাইরাসটোটাল)
লক্ষণ কম্পিউটার থেকে ভুক্তভোগীদের লক করা এবং ডেটা অ্যাক্সেসযোগ্য করা। এছাড়াও, আগের কার্যকরী ফাইলগুলির এখন একটি ভিন্ন এক্সটেনশন রয়েছে (উদাহরণস্বরূপ, my.docx.locked) এবং ডেস্কটপে মুক্তিপণ দাবি করার একটি বার্তা প্রদর্শিত হয়৷ অর্থপ্রদান সাধারণত ক্রিপ্টোকারেন্সিতে (বিটকয়েন) দাবি করা হয়।
বন্টন পদ্ধতি দূষিত বিজ্ঞাপন, জাল ইমেল সংযুক্তি, টরেন্ট ওয়েবসাইট, ম্যাক্রো, সফ্টওয়্যার ক্র্যাক৷
ক্ষতি সমস্ত ফাইল এনক্রিপ্ট করে যেগুলি শুধুমাত্র মুক্তিপণ পরিশোধ করার পরে এবং একটি ডিক্রিপশন কী পাওয়ার পরে অ্যাক্সেস করা যেতে পারে। উপরন্তু, Diavol এছাড়াও পাসওয়ার্ড চুরির ট্রোজান এবং ম্যালওয়্যার সংক্রমণ ইনস্টল করে৷
ম্যালওয়্যার অপসারণ (উইন্ডোজ) সুরক্ষিত থাকতে এবং সম্ভাব্য ম্যালওয়্যার সংক্রমণ অপসারণ করতে, সিস্টেম স্ক্যান করতে Systweak অ্যান্টিভাইরাস ব্যবহার করুন এবং এই ধরনের ক্ষতিকারক হুমকি থেকে সুরক্ষিত থাকুন।

ডায়াভলকে কি ঝুঁকিপূর্ণ করে তোলে?

অন্যান্য র‍্যানসমওয়্যারের বিপরীতে ডায়াভল একটি অ্যাসিমেট্রিক এনক্রিপশন অ্যালগরিদম সহ ব্যবহারকারী-মোড অ্যাসিঙ্ক্রোনাস প্রসিডিউর কল (এপিসি) ব্যবহার করে।

অস্পষ্টতা আছে 

বিটম্যাপ চিত্রের মধ্যে প্রধান রাউটিং সংরক্ষণ করে যা বিশ্লেষণকে কঠিন করে তোলে।

শিকারের মেশিনে চালানো হলে, Diavol ransomware ইমেজ থেকে কোড বের করে “PE রিসোর্স সেকশন এবং এক্সিকিউশন পারমিশন সহ একটি বাফারের মধ্যে লোড করে।

ভাইরাস সতর্কতা – ডায়ভল র‍্যানসমওয়্যার আপনার টাকা চুরি করার জন্য এখানে রয়েছে

ডেটা এনক্রিপ্ট করার আগে, Diavol ransomware প্রতিটি এনক্রিপ্ট করা উইন্ডোজ ব্যাকগ্রাউন্ডকে একটি কালো ওয়ালপেপারে পরিবর্তন করে “আপনার সমস্ত ফাইল এনক্রিপ্ট করা হয়েছে! আরও তথ্যের জন্য, README-FOR-DECRYPT.txt বার্তাটি দেখুন৷

ভাইরাস সতর্কতা – ডায়ভল র‍্যানসমওয়্যার আপনার টাকা চুরি করার জন্য এখানে রয়েছে

র্যানসমওয়্যার সংক্রমণ থেকে কীভাবে সুরক্ষিত থাকবেন?

  1. সর্বদা অফিসিয়াল ওয়েবসাইট থেকে প্রোগ্রাম এবং ফাইল ডাউনলোড করুন।
  2. কোনো সফ্টওয়্যার ডাউনলোড করার জন্য কখনই তৃতীয় পক্ষের উত্সকে বিশ্বাস করবেন না৷
  3. সফটওয়্যার এবং অপারেটিং সিস্টেম আপডেট রাখুন। কাজটি সহজ করার জন্য, Systweak Software Updater ব্যবহার করে দেখুন।

  4. ইমেলে অজানা উত্স এবং প্রেরকদের কাছ থেকে প্রাপ্ত ইমেল সংযুক্তি এবং লিঙ্কগুলি খোলা থেকে বিরত থাকুন৷
  5. নির্ভরযোগ্য অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার প্রোগ্রাম ব্যবহার করা সাহায্য করতে পারে। সেরা সুরক্ষা সরঞ্জামগুলির মধ্যে একটি হল সিস্টওয়েক অ্যান্টিভাইরাস।
  6. ডি-অ্যাক্টিভেট রিমোট ডেস্ক প্রোটোকল (RDP) 
  7. সম্ভব হলে, একটি সুরক্ষিত নেটওয়ার্কের পিছনে RDP রাখুন।
  8. নেটওয়ার্ক বিভাজন এবং নিরাপত্তা অঞ্চলে বিভাজন।
  9. শারীরিক নিয়ন্ত্রণ এবং ভার্চুয়াল লোকাল এরিয়া নেটওয়ার্ক সহ ব্যবসায়িক প্রক্রিয়াগুলি থেকে একটি পৃথক প্রশাসনিক নেটওয়ার্ক তৈরি করুন৷

এই পদক্ষেপগুলির সাহায্যে এবং সতর্কতা চিহ্নগুলিকে মাথায় রেখে, আপনি ডায়ভল এবং অনুরূপ ম্যালওয়্যার আক্রমণ থেকে সুরক্ষিত থাকতে পারেন৷

আমরা আশা করি আমরা আমাদের বক্তব্য তুলে ধরেছি এবং র‍্যানসমওয়্যার কী, এটি কতটা বিপজ্জনক হতে পারে এবং কীভাবে সুরক্ষিত থাকতে হয় তা বুঝতে সাহায্য করেছি। আপনার যদি আরও তথ্য থাকে বা এই ধরনের বাজে হুমকির বিরুদ্ধে সুরক্ষিত থাকার জন্য অন্য কোনো পয়েন্টার শেয়ার করতে চান, অনুগ্রহ করে মন্তব্য বিভাগে শেয়ার করুন। এছাড়াও, ম্যালওয়্যার, ভাইরাস এবং অনুরূপ হুমকি থেকে নিরাপদ থাকার জন্য, আমরা সিস্টওয়েক অ্যান্টিভাইরাসের মতো একটি আপডেটেড অ্যান্টিভাইরাস চালানোর পরামর্শ দিই। এটি আমাদের কম্পিউটার এবং ডেটাকে বাজে হুমকি থেকে সুরক্ষিত রাখতে সাহায্য করবে৷


  1. এখন আপনার খরচ পরিচালনা করতে Excel এ অর্থ ব্যবহার করুন

  2. সাবধান - নকল অক্সিমিটার অ্যাপ আপনার অনলাইন পরিচয় চুরি করতে পারে

  3. আপনার পিসিতে পুরানো জিনিসগুলি থেকে মুক্তি পেতে চান? এই হল কিভাবে!

  4. ফিশিং এবং র‍্যানসমওয়্যারের মধ্যে সংযোগ এবং কীভাবে সতর্ক থাকবেন