কম্পিউটার

মাস্টারফ্রেড ম্যালওয়্যার – নেটফ্লিক্স, ইনস্টাগ্রাম এবং টুইটার ব্যবহারকারীদের সতর্ক থাকুন

ইন্সটাগ্রামে আর রিল দেখা, টুইটারে নিউজ ফিড ব্রাউজ করা বা নেটফ্লিক্সে কন্টেন্ট স্ট্রিম করা মজাদার। মাস্টারফ্রেডকে ধন্যবাদ, বাজে অ্যান্ড্রয়েড ম্যালওয়্যার।

প্রতিটি দিন যতই সামাজিক যোগাযোগ মাধ্যমে সামাজিক যোগাযোগের লোকেদের সংখ্যা বাড়ছে, সাইবার অপরাধীরা লক্ষ্যহীন মোবাইল ব্যবহারকারীদের প্রতি আকৃষ্ট হচ্ছে। এই বিষয়ে, হ্যাকাররা মাস্টারফ্রেড নামে একটি নতুন ম্যালওয়্যার স্ট্রেন অন্তর্ভুক্ত করেছে। এই ম্যালওয়্যারটি ফেক অ্যান্ড্রয়েড অ্যাপের মধ্যে পাওয়া যায় যা জনপ্রিয় সোশ্যাল মিডিয়া অ্যাপ - টুইটার, নেটফ্লিক্স এবং ইনস্টাগ্রামের ছদ্মবেশে।

ম্যালওয়্যারটি প্রথম 2021 সালের জুনে সনাক্ত করা হয়েছিল এবং তারপর থেকে এটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের লক্ষ্য করার জন্য অন্ধকারে কাজ করছে। নিরীহ ব্যবহারকারীদের টার্গেট করার জন্য, MasterFred নকল বহু-ভাষা কাস্টম লগইন ওভারলে ব্যবহার করে এবং ব্যবহারকারী যখন কৌশলের জন্য পড়ে তখন ম্যালওয়্যারটি ডিভাইসে প্রবেশ করে এবং অপারেশন করার জন্য অন্যান্য ম্যালওয়্যার ডাউনলোড করে। এটি বেশিরভাগই ব্যাঙ্ক গ্রাহকদের প্রভাবিত করে এবং আর্থিক তথ্য চুরি করে।

মাস্টারফ্রেড ম্যালওয়ারের বৈশিষ্ট্য

  • ম্যালওয়্যারটি Android ডিভাইসগুলিকে লক্ষ্য করছে 
  • অ্যাপ্লিকেশন যার মাধ্যমে ম্যালওয়্যার ট্রিগার করে HTML ওভারলেকে বান্ডিল করে
  • মিথ্যা লগইন ফর্মগুলি দেখানো হয় এবং আর্থিক ডেটা চুরি করতে ব্যবহার করা হয় 
  • ডেটা চুরি করতে MasterFred Tor2Web প্রক্সি ব্যবহার করে 

মাস্টারফ্রেড ম্যালওয়্যার কিভাবে কাজ করে?

টার্গেট করার জন্য, অ্যান্ড্রয়েড ডিভাইসের হুমকি অভিনেতারা মাস্টারফ্রেডকে নকল অ্যান্ড্রয়েড অ্যাপে প্রয়োগ করেছে যা দেখতে যথেষ্ট আসল এবং Twitter, Instagram এবং Netflix এর সাথে মেলে। একবার ডাউনলোড হয়ে গেলে, ব্যবহারকারীকে লগ ইন করতে বলা হয় (প্রকৃত পরিষেবাগুলিতে যেমন জিজ্ঞাসা করা হয়)।

পরে, তাদের ক্রেডিট কার্ডের বিশদ বিবরণ লিখতে বলা হয়, যা প্রবেশ করা হলে হ্যাকারের কাছে যায় এবং তারা এর সুবিধা নেয়।

এটি একটি নতুন অভ্যাস নয়। আরও বেশ কিছু হুমকি Android UI নেভিগেট করতে এবং পেলোড ইনস্টল করার জন্য অ্যাক্সেসিবিলিটি পরিষেবাগুলি ব্যবহার করেছে৷ যাইহোক, মাস্টারফ্রেড পুরানো সংস্করণের তুলনায় আরও উন্নত কারণ এটি চুরি করা তথ্য পাঠাতে Onion.ws ডার্ক ওয়েব গেটওয়ে (ওরফে Tor2Web প্রক্সি) ব্যবহার করে।

কিভাবে মাস্টারফ্রেড ম্যালওয়্যার থেকে নিরাপদ থাকবেন?

  • সর্বদা নিশ্চিত করুন যে অ্যাপ্লিকেশনগুলি Google Play এবং অন্যান্য পরিচিত উত্স থেকে ডাউনলোড করা হয়েছে৷
  • অজানা উত্স থেকে .APK ফাইলের ক্র্যাক সংস্করণ ডাউনলোড করা এড়িয়ে চলুন৷
  • আপনার Android ডিভাইসকে হুমকি থেকে সুরক্ষিত করতে একটি অ্যান্টিম্যালওয়্যার প্রোগ্রাম ব্যবহার করুন৷ এর জন্য, আপনি সিস্টওয়েক অ্যান্টি-ম্যালওয়্যার ব্যবহার করতে পারেন, ম্যালওয়্যার, ভাইরাস, অ্যাডওয়্যার এবং অন্যান্য দূষিত হুমকি সনাক্ত করার জন্য ডিজাইন করা একটি শক্তিশালী সুরক্ষা সরঞ্জাম৷

সিস্টওয়েক অ্যান্টি-ম্যালওয়্যার নিম্নলিখিত বৈশিষ্ট্যগুলি অফার করে:

  •  রিয়েল-টাইম সুরক্ষা 
  • অ্যাপ সুরক্ষা
  • ওয়েব সুরক্ষা
  • শিডিউলার
  • পারফরম্যান্স বুস্ট

সিস্টওয়েক অ্যান্টি-ম্যালওয়্যার কীভাবে ব্যবহার করবেন?

1. Google Play Store থেকে Systweak Anti-Malware ইনস্টল করুন৷

2. নিরাপত্তা অ্যাপ্লিকেশন চালু করুন

মাস্টারফ্রেড ম্যালওয়্যার – নেটফ্লিক্স, ইনস্টাগ্রাম এবং টুইটার ব্যবহারকারীদের সতর্ক থাকুন

3. আপনাকে এখন আমাদের ডিভাইসে মিডিয়া ফাইল, ডেটা, ফটো এবং ভিডিও অ্যাক্সেস করার অনুমতি দিতে বলা হবে৷

4. এগিয়ে যেতে অনুমতি দিন আলতো চাপুন

5. পরবর্তী, একটি স্ক্যান সম্পাদন করতে স্ক্যান শুরু করুন এ ট্যাপ করুন বিকল্প এবং ম্যালওয়্যার স্ক্যানিং শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন।

6. যদি একটি সংক্রমণ সনাক্ত করা হয়, এটি অ্যাপ দ্বারা স্বয়ংক্রিয়ভাবে সরানো হবে

7. এটি ছাড়াও, আপনি অ্যাপের অনুমতিগুলিও পরীক্ষা করতে পারেন।

মাস্টারফ্রেড ম্যালওয়্যার – নেটফ্লিক্স, ইনস্টাগ্রাম এবং টুইটার ব্যবহারকারীদের সতর্ক থাকুন

আপনি যদি এমন কোনো অ্যাপ খুঁজে পান যার অনুমতির প্রয়োজন নেই, তাহলে সেগুলি অক্ষম করুন। এটি ক্ষতিকারক অ্যাপের মাধ্যমে ম্যালওয়্যার আক্রমণের শিকার হওয়া থেকে সুরক্ষিত থাকতে সাহায্য করবে।

র্যাপিং আপ

এই বাজে হুমকি থেকে 100% সুরক্ষিত থাকা সহজ নয়। কিন্তু আমরা যদি আমাদের কার্যকলাপের উপর নজর রাখি এবং সিস্টওয়েক অ্যান্টি-ম্যালওয়্যারের মতো একটি সুরক্ষা অ্যাপ্লিকেশন ইনস্টল করি তবে আমরা এক ধাপ এগিয়ে থাকতে পারি। আপনার ডিভাইসটিকে ম্যালওয়্যার এবং ক্ষতিকারক অ্যাপ থেকে রক্ষা করা গুরুত্বপূর্ণ৷ কয়েকদিন আগে, হাজার হাজার দক্ষিণ কোরিয়ার ব্যবহারকারীও একই রকম অ্যান্ড্রয়েড ম্যালওয়্যার ফোনস্পাই নামে পরিচিত। মাস্টারফ্রেডের মতো, এটি হুমকি অভিনেতাদের ডেটা সংগ্রহ এবং ডিভাইস নিয়ন্ত্রণ করার অনুমতি দেয়। এটি স্পষ্টভাবে চারপাশে লুকিয়ে থাকা ঝুঁকি এবং হুমকি ব্যাখ্যা করে। তাই, সুরক্ষিত থাকা এবং অনলাইন কার্যকলাপের উপর নজর রাখা গুরুত্বপূর্ণ।

আমরা আশা করি আপনি তথ্যটি সহায়ক বলে মনে করবেন এবং নিরাপত্তা অ্যাপ্লিকেশনটি একবার চেষ্টা করে দেখবেন৷ পাশাপাশি আমরা সুরক্ষিত থাকার জন্য আলোচিত প্রতিরোধমূলক ব্যবস্থা মাথায় রাখার পরামর্শ দিই।


  1. অ্যান্ড্রয়েডে টুইটার এবং ইনস্টাগ্রাম থেকে ভিডিওগুলি কীভাবে ডাউনলোড করবেন

  2. 7 সেরা 3D CAD সফ্টওয়্যার নতুনদের এবং উন্নত ব্যবহারকারীদের জন্য

  3. Windows ব্যবহারকারীরা সাবধান:আরেকটি Ransomware Storm আসছে

  4. স্কেয়ারওয়্যার কী এবং উইন্ডোজ পিসি থেকে কীভাবে এটি সরানো যায়