কম্পিউটার

TrustedInstaller.exe কি এবং উচ্চ CPU ব্যবহার সমস্যা বন্ধ করতে অক্ষম করা কি নিরাপদ

TrustedInstaller.exe মাইক্রোসফ্ট ইনকর্পোরেশন দ্বারা ডিজাইন করা এবং বিকাশ করা একটি আসল অ্যাপ্লিকেশন। পরিষেবাটিকে সর্বদা একটি ভাইরাস বা ম্যালওয়্যার হিসাবে ভুল ব্যাখ্যা করা হয়, কারণ এটি প্রায়শই প্রচুর ডিস্ক এবং CPU সংস্থান ব্যবহার করে৷ প্রক্রিয়াটি আপনার পিসির সামগ্রিক কর্মক্ষমতায় নাটকীয় মন্থরতা সৃষ্টি করার জন্য দায়ী এবং বেশ কিছু সাধারণ ত্রুটির দিকে নিয়ে যায়।

কিন্তু, সঠিকভাবে TrustedInstaller.exe প্রক্রিয়া কি করে?

ঠিক আছে, TrustedInstaller.exe একটি গুরুত্বপূর্ণ পরিষেবা এবং "উইন্ডোজ মডিউল ইনস্টলার" এর একটি অংশ৷ এটি অপারেটিং সিস্টেমের জন্য নতুন আপডেটগুলি পরীক্ষা করার জন্য নিবেদিত। এটি উইন্ডোজ আপডেট এবং ঐচ্ছিক উপাদানগুলির ইনস্টলেশন, পরিবর্তন এবং আনইনস্টল করতে সক্ষম করে। এক্সিকিউটেবল ফাইলটি একটি সাবফোল্ডার C:\Windows-এ অবস্থিত—বেশিরভাগই C:\Windows\servicing\ . আপনি TrustedInstaller.exe প্রক্রিয়া নিষ্ক্রিয় করলে, আপনার পিসির জন্য উইন্ডোজ আপডেটের ইনস্টল/আনইনস্টল ব্যর্থ হতে পারে।

TrustedInstaller.exe কি এবং উচ্চ CPU ব্যবহার সমস্যা বন্ধ করতে অক্ষম করা কি নিরাপদ

দ্রষ্টব্য: যেহেতু কিছু ভাইরাস এবং ম্যালওয়্যার নিজেদেরকে TrustedInstaller.exe প্রক্রিয়া হিসেবে ছদ্মবেশ ধারণ করে এবং একই স্থানে একটি জায়গা খুঁজে পায়। এটি অত্যন্ত বাঞ্ছনীয় যে আপনি সাবধানে TrustedInstaller.exe পরিষেবাটি পরীক্ষা করুন এবং দেখুন যে এটি আপনার পিসির জন্য হুমকি নয়৷

আমার Windows 10 পিসির জন্য TrustedInstaller.exe একটি হুমকি কিনা তা আমি কীভাবে নির্ধারণ করব?

এখানে দুটি সহায়ক কৌশল রয়েছে যা আপনাকে TrustedInstaller.exe পরিষেবাটি ভাইরাস কিনা তা পরীক্ষা করতে সাহায্য করতে পারে৷

কৌশল 1 – CPU লোড চেক করুন 

শুধুমাত্র আপনার CPU কর্মক্ষমতা যাচাই করুন এবং এটি চরম সম্পদ গ্রাস করছে কিনা তা পরীক্ষা করুন। বিভিন্ন CPU বেঞ্চমার্কিং টুল আছে বাজারে উপলব্ধ যা আপনাকে স্থিতিশীলতা পরীক্ষা করতে এবং হার্ডওয়্যারের কার্যকারিতা পরিমাপ করতে সহায়তা করতে পারে৷

কৌশল 2- ফাইলের অবস্থান যাচাই করুন

TrustedInstaller.exe একটি ভাইরাস বা ম্যালওয়্যার হিসাবে ছদ্মবেশে আছে কিনা তা পরীক্ষা করার আরেকটি কৌশল হল এর ফাইলের অবস্থান পরীক্ষা করা। যেমনটি আমরা ইতিমধ্যেই উল্লেখ করেছি, বৈধ উপাদানটি C:\Windows-এ পাওয়া যায়—বেশিরভাগই C:\Windows\servicing\। আপনি যদি এর বাইরে ফাইলটি খুঁজে পান তবে এটি একটি সম্ভাবনা হতে পারে যে আপনি একটি হুমকির সাথে কাজ করছেন৷

প্রক্রিয়াটি আপনার মাইক্রোফোন, ক্যামেরা, বা ওয়েবক্যামে অ্যাক্সেস করতে পারে এবং আপনার গোপনীয়তা আক্রমণ করতে পারে . এটি আপনার পিসিতে অন্যান্য ভাইরাস ইনস্টল করতে পারে, আপনাকে স্বয়ংক্রিয়ভাবে ওয়েবসাইটগুলিতে পুনঃনির্দেশ করতে পারে এবং আপনাকে বিজ্ঞাপন দিয়ে বোমাবর্ষণ করতে পারে। সব খারাপ? এটি এমনকি আপনার কীস্ট্রোকগুলি লগ করতে পারে৷ এবং আপনার সিস্টেম থেকে ডেটা চুরি করুন .

ধরুন আপনি এখনও বিশ্বাস করতে পারছেন না যে TrustedInstaller.exe প্রক্রিয়াটি ম্যালওয়্যার হিসাবে প্রকাশ করছে কি না। সেক্ষেত্রে, TrustedInstaller.exe এবং অন্যান্য ত্রুটির কারণে উচ্চ CPU ব্যবহার সমস্যা সমাধানের জন্য আমরা নিম্নলিখিত সমাধানগুলি প্রয়োগ করার পরামর্শ দিই৷

Windows 10 (2021) এ সিস্টেম রিসোর্সের উচ্চ শতাংশ ব্যবহার করে TrustedInstaller.exe ঠিক করুন

যেহেতু আমরা ইতিমধ্যেই আপনাকে বলেছি যে পরিষেবাটি অক্ষম করা হলে পরবর্তী উইন্ডোজ আপডেটগুলি ইনস্টল বা আনইনস্টল করতে ব্যর্থ হতে পারে। আমরা বিভিন্ন পদ্ধতির মাধ্যমে TrustedInstaller.exe দ্বারা সৃষ্ট সমস্যার সমাধান করার পরামর্শ দিই৷

৷ ৷ ৷
সেরা সমাধান Windows 10-এ TrustedInstaller.exe সমস্যাটি ঠিক করুন
পদ্ধতি 1- SFC দিয়ে TrustedInstaller.exe মেরামত করুন অনেক সময় আপনি দেখতে পাবেন যে TrustedInstaller.exe নষ্ট হয়ে গেছে। এই ধরনের ক্ষেত্রে, সিস্টেম ফাইল চেকার চালানো খুব সহায়ক হতে পারে৷
পদ্ধতি 2- বিশ্বস্ত ইনস্টলার ভাইরাস স্বয়ংক্রিয়ভাবে সরান  যেহেতু Windows প্রক্রিয়াটি দূষিত হতে পারে এবং আপনার কম্পিউটারকে উল্লেখযোগ্যভাবে ক্ষতিগ্রস্ত করতে পারে, তাই আমরা আপনার জন্য ভাইরাস সনাক্ত ও নির্মূল করার জন্য শক্তিশালী অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার চালানোর পরামর্শ দিই৷
পদ্ধতি 3- স্টার্টআপে স্বয়ংক্রিয়ভাবে লোড হওয়া থেকে TrustedInstaller.exe বন্ধ করুন  আপনার কম্পিউটার চালু করার সাথে সাথে TrustedInstaller.exe লোড হওয়া শুরু করতে পারে। তবে আপনি অবশ্যই নীচের পদক্ষেপগুলি অনুসরণ করে সম্পূর্ণ প্রক্রিয়াটি বন্ধ করতে পারেন৷
পদ্ধতি 4- আপনার পিসির রেজিস্ট্রি ক্লিন আউট করুন  যদিও, রেজিস্ট্রি আপনার কম্পিউটারের একটি গুরুত্বপূর্ণ অংশ। এটি বিভিন্ন পিসি ত্রুটি হতে পারে. অতএব, আপনার ভুল রেজিস্ট্রি এন্ট্রিগুলি মেরামত করা উচিত যা TrustedInstaller.exe-এর সাথে সম্পর্কিত ত্রুটির কারণ হতে পারে৷ উইন্ডোজ রেজিস্ট্রি কীভাবে পরিষ্কার করবেন তা জানুন?
পদ্ধতি 5- একটি ক্লিন বুট সম্পাদন করুন  অবশেষে, থার্ড-পার্টি প্রভাব একটি ননফ্যাক্টর হলে উচ্চ CPU ব্যবহার সমস্যা হয় কিনা তা পরীক্ষা করতে আপনি একটি ক্লিন বুট করতে পারেন।

পদ্ধতি 1- SFC দিয়ে TrustedInstaller.exe মেরামত করুন

মাঝে মাঝে আপনি দেখতে পাবেন যে TrustedInstaller.exe নষ্ট হয়ে গেছে। এই ধরনের ক্ষেত্রে, সিস্টেম ফাইল চেকার চালান মহান সাহায্য হতে পারে. অন্তর্নির্মিত টুলটি চালানোর জন্য, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

পদক্ষেপ 1- কমান্ড প্রম্পট চালু করুন এবং প্রশাসক হিসাবে চালান৷

পদক্ষেপ 2- CMD উইন্ডোতে, SFC /scannow টাইপ করুন এবং এন্টার বোতাম টিপুন।

পদক্ষেপ 3- একবার স্ক্যানিং প্রক্রিয়া সম্পন্ন হলে, পরিবর্তনগুলি সফলভাবে বাস্তবায়ন করতে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷

TrustedInstaller.exe কি এবং উচ্চ CPU ব্যবহার সমস্যা বন্ধ করতে অক্ষম করা কি নিরাপদ

কমান্ড লাইনটি TrustedInstaller.exe সহ সমস্ত দূষিত এবং ক্ষতিগ্রস্ত সিস্টেম ফাইলগুলি স্বয়ংক্রিয়ভাবে মেরামত করবে৷

পদ্ধতি 2- স্বয়ংক্রিয়ভাবে বিশ্বস্ত ইনস্টলার ভাইরাস সরান

যেহেতু উইন্ডোজ প্রক্রিয়া দূষিত হতে পারে এবং আপনার কম্পিউটারকে উল্লেখযোগ্যভাবে ক্ষতিগ্রস্ত করতে পারে, তাই আমরা শক্তিশালী অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার চালানোর পরামর্শ দিই আপনার জন্য ভাইরাস সনাক্ত এবং নির্মূল করতে। বাজারে Windows-এর জন্য প্রচুর অর্থপ্রদান ও বিনামূল্যের অ্যান্টিভাইরাস সরঞ্জাম রয়েছে৷ , ম্যাক , Android , এবং অন্যান্য ডিভাইস। কিন্তু প্রতিটি সমাধান বাস্তব সময়ে ক্ষতিকারক বিষয়বস্তু সনাক্ত করতে এবং প্রয়োজনীয় প্রতিরোধ ব্যবস্থা নিতে কার্যকরভাবে কাজ করে না। সিস্টওয়েক অ্যান্টিভাইরাস একটি শীর্ষস্থানীয় নিরাপত্তা পরিষেবা যা নিশ্চিত করে যে আপনার উইন্ডোজ সিস্টেম নতুন এবং বিদ্যমান হুমকি থেকে 365-ডিগ্রি সুরক্ষা পায়৷ আপনি আমাদের সম্পূর্ণ পর্যালোচনা পড়তে পারেন দ্রব্যের. সুরক্ষা ইউটিলিটি চালাতে এবং ট্রাস্টেডইনস্টলার ভাইরাস স্বয়ংক্রিয়ভাবে সরাতে , all you have to do is:

পদক্ষেপ 1- Download, install &launch Systweak Antivirus on your PC. The Internet security solution supports Windows 10, 8, 7, and other versions.

পদক্ষেপ 2- From the Scan Type window, choose the reliable scanning mode:Quick Scan, Deep Scan, or Custom Scan.

পদক্ষেপ 3- As soon as you select the desired scanning mode, Systweak Antivirus will start scanning your entire system for suspicious and malicious content.

TrustedInstaller.exe কি এবং উচ্চ CPU ব্যবহার সমস্যা বন্ধ করতে অক্ষম করা কি নিরাপদ

Now just sit back and relax until the entire scanning process is finished!

METHOD 3- Stop TrustedInstaller.exe From Loading Automatically At Startup

The TrustedInstaller.exe can start loading as soon as you start your computer. But you can certainly stop the entire process by following the steps below.

পদক্ষেপ 1- Launch the Run window and type MSConfig into the dialog box. Hit the Enter button!

পদক্ষেপ 2- From the new window, go to the Services tab and locate the Windows TrustedInstaller.exe file.

পদক্ষেপ 3- Once you find it, uncheck the box near it.

পদক্ষেপ 4- Now hit the Restart button to implement the changes.

পদক্ষেপ 5- At this step, you need to open the Control Panel window and click on the Administrative Tools.

পদক্ষেপ 6- Double-click the Services. Find and right-click on the Windows Module Installer.

STEP 7- Go to the General tab and successfully change the Startup Type to Manual.

TrustedInstaller.exe কি এবং উচ্চ CPU ব্যবহার সমস্যা বন্ধ করতে অক্ষম করা কি নিরাপদ

To save the changes, click on the Apply button!

METHOD 4- Perform A Clean Boot

At last, you can perform a clean boot to check whether the high CPU usage problem occurs when third-party influences are a nonfactor. Here’s how to clean boot Windows 10?

পদক্ষেপ 1- Go to the Search bar and type MSConfig, and hit the Enter button.

পদক্ষেপ 2- From the System Configuration window, navigate to the Services tab.

পদক্ষেপ 3- Now check the box:Hide all Microsoft Services &click on the Disable button.

পদক্ষেপ 4- Head towards the Startup tab and click on the option ‘Open Task Manager’.

পদক্ষেপ 5- Simply choose all the services and click on the Disable button.

পদক্ষেপ 6- Close the Task Manager window and move back to the Startup tab in the System Configuration window. Click the OK button to implement the new alterations.

TrustedInstaller.exe কি এবং উচ্চ CPU ব্যবহার সমস্যা বন্ধ করতে অক্ষম করা কি নিরাপদ

Restart your computer, and it will perform a clean boot. Your operating system will be in a safe environment with limited programs and services. Click the link to know in detail How to Clean Boot Windows 10 and Why You Need to Do So?

With these workarounds, you will be able to stop the TrustedInstaller.exe to boot up automatically and fix the high CPU usage problem .

PRO TIP:Recover Files Lost Due To Any Happenings

Though all the discussed methods are tried and tested, no data loss will occur on your PC. In the worst-case scenario, if any files or important data gets lost or missed. Don’t panic; you can recover those files using a reliable Data Recovery Solution like Advanced Disk Recovery. No matter what data loss situation you are facing, Advanced Disk Recovery will help you retrieve all your files in a single scan from Hard Drive, Removable Drives &Partitions. To know more about the file recovery solution, click here !

RELEVANT ARTICLES: 

  • What Is IAStorIcon.exe And How To Fix IAStorIcon.exe Application Errors?
  • What Is Lsass.exe &How To Fix Lsass.exe High CPU Usage Issue?
  • What Is WerFault.Exe And How To Fix WerFault.Exe Error In Windows 10?
  • What Is The Taskhostw.Exe Process In Windows 10? Is It A Virus, Or Is It Safe?
  • What Is NisSrv.exe &How To Fix NisSrv.exe High Memory Usage On Windows 10?


  1. alg.exe উইন্ডোজ প্রক্রিয়া কি এবং কিভাবে আমি alg.exe উচ্চ CPU ব্যবহার ঠিক করব

  2. IgfxEM.exe উচ্চ সিপিইউ ব্যবহারের জন্য 5টি সেরা সমাধান?

  3. Windows 11 এ Wifitask.exe উচ্চ CPU ব্যবহারের সমস্যা কিভাবে ঠিক করবেন

  4. ফিক্স:পরিষেবা হোস্ট উচ্চ CPU ব্যবহার? Svchost.exe কি?