কম্পিউটার

dllhost.exe কি এবং কেন এটি উচ্চ ডিস্ক ব্যবহার দেখাচ্ছে?

আপনি যদি আপনার টাস্ক ম্যানেজার খোলেন এবং dllhost.exe নামে একটি প্রক্রিয়া দেখতে পান আপনার ডিস্কের একটি উচ্চ অংশ গ্রহণ করে, অবিলম্বে এটিকে ভাইরাস বলে মনে করবেন না কারণ এটি নয়। এই নিবন্ধে, আমরা দেখতে যাচ্ছি dllhost.exe কী এবং কেন এটি উচ্চ ডিস্কের ব্যবহার দেখাচ্ছে৷

dllhost.exe কি?

dllhost.exe কি এবং কেন এটি উচ্চ ডিস্ক ব্যবহার দেখাচ্ছে?

dllhost.exe অথবা COM সারোগেট হোস্ট প্রক্রিয়া একটি মাইক্রোসফ্ট উইন্ডোজ প্রক্রিয়া। এটি .NET রানটাইম প্রক্রিয়া সহ কিন্তু সীমাবদ্ধ নয় অনেক প্রোগ্রাম দ্বারা ব্যবহৃত হয়। Dllhost.exe, svchost.exe-এর মতো, সমস্ত COM+ ওরিয়েন্টেড প্রোগ্রামিং কোডের জন্য প্রয়োজন৷

তাই এটাকে ভাইরাস বলা ভুল। যাইহোক, একটি ভাইরাস নিজেই নাম দিতে পারে dllhost.exe, এবং হতে পারে যে কারণে আপনি dllhost.exe উচ্চ ডিস্ক ব্যবহার করছেন তা হল ভাইরাস। সুতরাং, এটি একটি আসল প্রক্রিয়া কিনা তা পরীক্ষা করতে, Win + X> টাস্ক ম্যানেজার টিপে টাস্ক ম্যানেজার চালু করুন, বিশদ ট্যাবে যান, dllhost.exe-এ ডান-ক্লিক করুন এবং ফাইলের অবস্থান খুলুন ক্লিক করুন।

যদি আপনার ফাইলের অবস্থান নিচের মত একই হয় তাহলে প্রক্রিয়াটি আসল:

C:\Windows\System32

যদি তা না হয়, তাহলে আপনাকে ভাইরাস এবং ম্যালওয়ারের জন্য আপনার পিসি স্ক্যান করতে হবে। এটি করতে, Win + S টিপুন, "Windows Security" টাইপ করুন এবং Open এ ক্লিক করুন। এখন, ভাইরাস এবং হুমকি সুরক্ষা> স্ক্যান বিকল্প> মাইক্রোসফ্ট ডিফেন্ডার অফলাইন স্ক্যান> এখনই স্ক্যান করুন ক্লিক করুন৷

এটিকে ভাইরাস এবং ম্যালওয়্যারের জন্য আপনার কম্পিউটার স্ক্যান করতে দিন এবং যদি পাওয়া যায় তবে মুছে ফেলুন৷

dllhost.exe উচ্চ ডিস্ক ব্যবহার ঠিক করুন

বেশিরভাগ সময়, dllhost.exe এর উচ্চ ডিস্ক ব্যবহার থাকে না পরিবর্তে একটি DLL ফাইল এই প্রক্রিয়াটি ব্যবহার করতে পারে যার ফলে ডিস্কের ব্যবহার বৃদ্ধি পায়। তাই, ডিস্কের ব্যবহার কমাতে আপনি DLL ফাইল বন্ধ করতে পারেন।

টাস্ক ম্যানেজারে আপনি দেখতে পাবেন বিভিন্ন dllhost.exe প্রসেস। প্রকৃত অপরাধী প্রক্রিয়া যা dllhost.exe রিসোর্স ব্যবহার বাড়াচ্ছে তা জানতে, আপনাকে জানতে হবে অপরাধী প্রক্রিয়া কোনটি – এবং এটি এমন কিছু যা আপনি ক্লিন বুট স্টেটে সনাক্ত করতে পারেন।

কিন্তু আপনি যদি এখনও সমস্যার সম্মুখীন হন এবং আপনি নিশ্চিত হন যে আপনার টাস্ক ম্যানেজারে থাকা dllhost.exe ভাইরাস নয়, আপনি সমস্যাটি সমাধান করার জন্য এই পদ্ধতিগুলি ব্যবহার করে দেখতে পারেন। মূলত আমরা নিশ্চিত করছি যে আপনার OS ফাইল এবং সিস্টেম ইমেজ তাদের স্বাস্থ্যের জন্য সর্বোত্তম।

  1. SFC চালান
  2. DISM চালান।

আসুন তাদের সম্পর্কে বিস্তারিত কথা বলি।

1] SFC চালান

dllhost.exe কি এবং কেন এটি উচ্চ ডিস্ক ব্যবহার দেখাচ্ছে?

আপনি যদি dllhost.exe-এর মুখোমুখি হন তবে আপনার সিস্টেম ফাইলগুলি দূষিত হওয়ার সম্ভাবনা রয়েছে। তাদের ঠিক করতে আমরা SFC এবং DISM চালাতে যাচ্ছি।

এটি করতে, কমান্ড প্রম্পট চালু করুন একজন প্রশাসক হিসাবে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন, এবং এন্টার টিপুন .

sfc /scannow

প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন এবং আশা করি, ত্রুটিটি সংশোধন করা হবে।

2] DISM চালান

SFC সমস্যাটি ঠিক না করলে, আপনি সমস্যাটি সমাধান করতে DISM চালাতে পারেন। সেই লঞ্চের জন্য কমান্ড প্রম্পট  একজন প্রশাসক হিসাবে, নিম্নলিখিত কমান্ড টাইপ করুন এবং এন্টার টিপুন

Dism /Online /Cleanup-Image /ScanHealth
Dism /Online /Cleanup-Image /CheckHealth
Dism /Online /Cleanup-Image /RestoreHealth

আপনি যদি উচ্চ সম্পদের ব্যবহার দেখতে থাকেন তাহলে কোন লোড করা প্রক্রিয়া বা DLL ফাইলটি এই সমস্যাটি ঘটাচ্ছে তা খুঁজে বের করতে আপনি প্রসেস এক্সপ্লোরার ব্যবহার করতে চাইতে পারেন।

সম্পর্কিত :Program Exe বা COM সারোগেট কাজ করা বন্ধ করে দিয়েছে।

dllhost.exe কি এবং কেন এটি উচ্চ ডিস্ক ব্যবহার দেখাচ্ছে?
  1. splwow64.exe কি এবং এটি কেন চলছে

  2. আধুনিক সেটআপ হোস্ট কী এবং আধুনিক সেটআপ হোস্ট দ্বারা উচ্চ ডিস্কের ব্যবহার কীভাবে ঠিক করবেন?

  3. Svchost.Exe কি এবং কিভাবে Svchost.Exe (Netsvcs) উচ্চ CPU মেমরি ব্যবহার ঠিক করবেন

  4. Wuauclt.Exe কি এবং কিভাবে Wuauclt.Exe উচ্চ CPU ব্যবহার ঠিক করবেন?